অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম

ফোন রিসেট-আমরা যারা এন্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহার করে থাকি, তাদের সকলেরই এই ফোন ফ্যাক্টরি রিসেট করার নিয়ম জানা জরুরী।আজকে আমি আপনাদেরকে আপনার স্মার্ট মোবাইল ফোন কিভাবে রিসেট করবেন সে বিষয়ে বিস্তারিত জানাবো।

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে, যারা স্মার্ট মোবাইল ফোন প্রতিনিয়ত কিছুক্ষণ পরপর বা কোন একটা ছোট সমস্যা হলেই ফ্যাক্টরি রিসেট করে থাকে, তবে তারা সঠিকভাবে ফোন ফ্যাক্টরি রিসেট করার নিয়ম জানেনা, আপনি যদি আপনার ফোনটি সঠিকভাবে ফ্যাক্টরি রিসেট না করেন, তাহলে আপনার ফোনের ভালো পারফর্মেন্স এর জায়গায় আপনার ফোনটি আরো বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম
অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম

অ্যান্ড্রয়েড ফোন  রিসেট করার কারণ

আমরা অনেকেই না বুঝে যে কোন প্রয়োজনে বা যেকোনো সময় ছোটখাটো সমস্যা হলেই ফোন ফ্যাক্টরি রিসেট করে থাকে, তবে অবশ্যই আমি আজকে যে সকল বিষয় জানাবো, আপনার যদি ফোনে সেই সকল সমস্যা হয় তাহলে শুধুমাত্র এই ফ্যাক্টরি রিসেট আপনি করবেন।

ফেসবুক হ্যাক এড়াতে এখুনি সজাগ থাকুন

  • আপনার এন্ড্রয়েড ফোনটি যখন বিক্রয় করবেন তার আগে আপনার ফোনটি রিসেট করা একান্তই জরুরী।
  • আপনার মোবাইল ফোন অনেক সময় ব্যবহার করতে করতে যদি আপনার ফোনের পারফরম্যান্স লোকাস করে তাহলে আপনার ফোনটি ফ্যাক্টরি রিসেট করা জরুরি।
  • আপনার ফোনের যদি ব্যাটারি চার্জ দ্রুত চলে যায় তাহলে আপনার ফোনটি ফ্যাক্টরী রিষ্টোর করা জরুরি।
  • আপনার এন্ড্রয়েড ফোনে যদি কল আসার পরেও, অনেক সময় পর স্ক্রিনে আপনার কল যে দিয়েছে তার নাম্বারটি ভাসতে বা রিসিভ করতে সময় লাগে তা হলেও আপনি চাইলে আপনার ফোনটি ফ্যক্টরী রিষ্টোর দিতে।
  • আপনার এন্ড্রয়েড ফোন যদি ভালোভাবে যেকোনো অ্যাপ্লিকেশন কাজ না করে সেক্ষেত্রে আপনি ফোনের ফ্যাক্টরী রিসেট দিতে পারেন।
  • আপনার এন্ড্রয়েড ফোন যদি অফ করার সময় বেশি লাগে বা অন করার সময় বেশি লাগে তাহলে আপনি ফ্যাক্টরি রিসেট দিতে পারেন।
  • আপনার মোবাইল ফোনে যদি অনলাইন ভয়েস টাইপিং প্রপার ভাবে কাজ না করে সে ক্ষেত্রে আপনি ফ্যক্টরী রিষ্টোর দিতে পারেন।

মোটকথা আপনি আপনার মোবাইল ফোনে যদি স্লো কোন ধরনের কোন অ্যাপস বা কল আসা যাওয়া বা অন অফ করা থেকে শুরু করে পারফরম্যান্স ভালো না করে তাহলে আপনি এই ফ্যাক্টরি রিসেট দিয়ে আপনার ফোনটিকে আবার পুনরায় নতুন ফোনের পারফরম্যান্স এর মত করে নিতে পারবেন।

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম

উপরের এই বিষয়গুলি যদি আপনি আপনার ফোনে দেখতে পান তাহলে আপনি ফ্যাক্টরি রিসেট বেশ উপকারে আসতে পারে ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সফটওয়্যার একদম নতুন অবস্থায় আবার ফিরে যায়।

অ্যান্ড্রয়েড ফোন রিসেট করার আগে যে সকল বিষয়ে লক্ষ্য রাখবেন

অ্যান্ড্রয়েড ফোন রিসেট করার আগে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে তা না হলে আপনি যদি সহজেই আপনার এন্ড্রয়েড ফোনটি বিচ্ছেদ করে ফেলেন তাহলে আপনি অনেক ধরনের সমস্যার সম্মুখীন পরবর্তীতে হতে পারেন।

গুগল একাউন্ট সেটআপ

আপনার ফোনে গুগল একাউন্ট সেটআপ করা থাকলে ইউজার পাসওয়ার্ড জেনে নিন।কারণ আমাদের মধ্যে অনেকেই রয়েছে তারা গুগল একাউন্টের মাধ্যমে বিভিন্ন রকম ই মেইল এবং গুগল প্লে স্টোর থেকে সফটওয়্যার ইন্সটল করা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে এই অ্যাকাউন্টটি ব্যবহার করে থাকেন এজন্য আপনার মোবাইল ফোন রিসেট করার পুর্বে আপনার গুগল একাউন্টের ইউজার নেম এবং পাসওয়ার্ড টি অবশ্যই জেনে নিতে হবে।

এন্ড্রয়েড নতুন ফোন কিনার পর যেসব বিষয় চেক করবেন?

তা না হলে আপনার অ্যান্ড্রয়েড ফোন রিসেট করার পরে আপনি আর এই গুগল একাউন্টে লগইন করতে পারবেন না।

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম

আপনার গুগল একাউন্ট সম্পর্কে জানতে ফোন এর অপশন এ গিয়ে “সেটিং” থেকে “একাউন্ট “অথবা একাউন্ট এন্ড সাইন্স” এ প্রবেশ করে গুগোল অপশনে আপনার ফোনে লগইন থাকা গুগোল একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।  উক্ত একাউন্টের পাসওয়ার্ড জানা না থাকলে আপনি পাসওয়ার্ড রিসেট করে নিতে পারবেন।

তবে মনে রাখবেন গুগল একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার 24 ঘন্টার মধ্যে আপনি আপনার এন্ড্রয়েড ফোনটি রিসেট করবেন না।

উল্লেখ্য যে আপনি যদি এই ফোনটি রিসেট করার উদ্দেশ্য আপনার ফোন বিক্রয় করা হয়ে থাকে তাহলে আপনি আরো যেগুলো ইউজার এবং পাসওয়ার্ড দ্বারা আপনার ফোন সেট করা রয়েছে সেগুলি আপনি অন্য একটি জায়গায় লিপিবদ্ধ করে রিসেট করুন।

ডাটা ব্যাকাপ

আপনার এন্ড্রয়েড ফোনটি যদি অন্য কোন কারণে যেমন ফোন স্লো কাজ করার অথবা অন্যান্য কোনো সমস্যার কারণে আপনি ফোন রিসেট করে থাকেন তাহলে তার পূর্বে অবশ্যই আপনার ফোনে থাকা সকল প্রকার ডাটা গুলি ব্যাকআপ নিয়ে রাখুন।

ফ্যাক্টরি রিসেট করলে ফোন এ থাকা সকল ডাটা ডিলিট হয়ে যায়। তবে গুগল একাউন্টে এসব ডাটা ব্যাকআপ নিয়ে রেখে সে ক্ষেত্রে আপনার ফোনে থাকায় কন্ট্রাক ব্রেক-আপ হয়ে থাকে। তাই ফ্যাক্টরি রিসেট এর আগে প্রয়োজনীয় গুগল একাউন্টে ব্রেকআপ নিয়ে রাখুন। ফোনের মেমোরিতে থাকা ছবি ভিডিও বা অন্যান্য দরকারি ডকুমেন্ট ফাইল পিসি তে বা ক্লাউড স্টোরে বেকাপ রেখে দিন। গুগল ফটোস এ  ছবি ও ভিডিও আপলোড করে রাখতে পারেন। আর গুগল ড্রাইভে অন্যান্য ফাইল ডকুমেন্ট ব্যাকআপ রাখতে পারেন। এছাড়া আপনার কম্পিউটারে যদি চান তাহলে সব ধরনের ফাইল, ফটো, ভিডিও এবং অন্যান্য তথ্য বা ডাটা আপনি আপনার পিসিতে কপি করে রেখে ফোন রিসেট করুন।

চার্জ করুন

অ্যান্ড্রয়েড ফোন ফ্যাক্টরি রিসেট করতে যথেষ্ট পরিমাণ সময় লেগে থাকে। এজন্য আপনি ফ্যাক্টরি রিসেট করার পুর্বে আপনার ফোনের চার্জ কত পারসেন্ট রয়েছে সেটি চেক করে নিন অথবা আপনার ফোনে 70 পার্সেন্ট চার্জ থাকলে আপনি আপনার মোবাইলটি রিসেট করুন।

ইন্টারনেট চালু রাখুন

আপনার ফোনটি রিসেট করার পূর্বে অবশ্যই আপনি ওয়াইফাই কানেকশন দিয়ে রাখুন, অথবা আপনার ফোনে ডাটা চেক করে মোবাইল ডাটা অপশন টি চালু করে রাখুন। কারণ মোবাইল রিসেট করার পর সঙ্গে সঙ্গে আপনার মোবাইল ফোনে ইন্টারনেট ডাটা বা ওয়াইফাই চালু না থাকলে, গুগল অ্যাকাউন্ট থেকে শুরু করে বিভিন্ন রকম ইন্টারনেট জনিত ডাটা কানেকশন করা সম্ভব হবে না।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

মোটকথা পূর্বে আমরা বলেছি যে আপনি আপনার স্মার্ট এন্ড্রয়েড ফোনটি যে সকল কারণে বা যে কোনো কারণে যদি রিসেট করতে প্রস্তুত হন তার পূর্বে অবশ্যই খেয়াল রাখবেন আপনি যখন আপনার মোবাইল ফোনটি রিসেট করবেন ঠিক আপনার মোবাইল ফোনটি রিসেট হওয়ার পর আগের নতুন মোবাইল ফোনের পজিশনে চলে যাবে।অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম

সেজন্য আপনার মোবাইল ফোনে থাকা আপনার প্রয়োজনীয় সকল তথ্য ডাটা পাসওয়ার্ড ইমেইল যে সকল জিনিস আপনার প্রয়োজনীয় যেটি হারিয়ে গেলে আপনি সমস্যায় পড়তে পারেন সে সকল বিষয়ে আপনি ব্যাকআপ বাড়ানোর রেখেই আপনি আপনার এন্ড্রয়েড ফোনের রিসেট করার প্রস্তুতি গ্রহণ করুন।

অ্যান্ড্রয়েড ফোন রিসেট করার নিয়ম

বেশিরভাগ এন্ড্রয়েড মোবাইল ফোনের রিসেট করার নিয়ম সবগুলো একই কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কিছু কিছু মোবাইল রয়েছে বা কোম্পানি রয়েছে তাদের ফোন রিসেট করার নিয়ম বিভিন্ন রকম এজন্য আমরা কোন যে রিসেট করার নিয়ম সে বিষয়ে প্রথমে জানাবো যেমন গুগোল পিক্সেল মোবাইল, মটোরোলা,নকিয়া এসকল ফোন রিসেট করার নিয়ম প্রায় একি রকম।

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

  • প্রথমে আপনি আপনার ফোন (setting) সেটিংস অ্যাপে প্রবেশ করুন।
  • পরে সিস্টেমে (system)অপশন আলতো চাপুন।
  • এখন রিসেট অপশন সিলেক্ট করুন।
  • সমস্ত ডেটা মুছুন Erase All Data (factory Reset) নির্বাচন করুন।
  • সমস্ত ডেটা মুছে ফেলতে Erase All Data আলতো চাপুন
  • অনুরোধ করা হলে ফোনের পিন দিন
  • তারপরে সমস্ত ডেটা মুছুন Erase All Data / Delete all data ট্যাপ করে ফ্যাক্টরি রিসেট সম্পূর্ণ করুন।

Instagram ইউজারদের জন্য সুখবর

Smartphone Tips: ফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.