আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে আছে না তো? ফেসবুক হ্যাক এড়াতে এখুনি সজাগ থাকুন

ফেসবুক অ্যাকাউন্ট এখন আমাদের সবচাইতে প্রয়োজনীয় যোগাযোগের মাধ্যম।তাই ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাক এড়াতে অবশ্যই আমাদের কিছু প্রয়োজনীয় পদক্ষেপ রাখতে হবে।

অনেক প্রয়োজনীয় জিনিস আমরা এই ফেসবুকে এখন লিপিবদ্ধ করে রাখি।তাই এই ফেসবুক হ্যাক এড়াতে অবশ্যই আমাদের সজাগ থাকতে হবে এবং যে সকল মাধ্যম আজকে আমি আলোচনা করব সে সকল মাধ্যম অবশ্যই আপনার পালন করতে হবে।আজকে আমি আপনাদেরকে জানাবো কি  কি মাধ্যমে ফেসবুক একাউন্ট হ্যাক হয় এবং সেখান থেকে রক্ষার উপায় কি?

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে আছে না তো

ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাক হয় যেভাবে?

ডিজিটাল যুগে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার অনেক রকমের মাধ্যম রয়েছে। আপনি অনেক ক্ষেত্রে বুঝতেই পারবেন না কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি হ্যাক হয়ে আছে। অনেক হ্যাকাররা আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অনেক ধরনের ইনফরমেশন নিয়ে নিয়েছে। বাট আপনি এখনো পর্যন্ত জানেন না যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এখনও হ্যাক অবস্থায় আছে।

এন্ড্রয়েড নতুন ফোন কিনার পর যেসব বিষয় চেক করবেন?

আবার অনেক হ্যাকাররা আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে আপনার ইউজার আইডি পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলে। তখন শুধু আপনি জানতে পারেন যে আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। তাই নিচে আমি কিছু ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার সিস্টেম এবং কিভাবে এখান থেকে সলিউশন পাবেন তা সম্পর্কে জানালাম।

ফিশিং এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাক

বেশিরভাগ ফেসবুক অ্যাকাউন্টই ফিশিংয়ের মাধ্যমে হ্যাক হয়। ফিশিংয়ের মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার ক্ষেত্রে, ওয়েবপেজটি ফেসবুকের মতো দেখতে হুবহু ব্যবহার করা হয়। এই আসল ফিশিং ওয়েবপেজ ফেসবুক অ্যাকাউন্ট লগইন তথ্য দেখতে, যেমন ইমেল/ফোন এবং পাসওয়ার্ড অনুরোধ করা হয়. ফেসবুকে লগইন করার এই দুটি গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার পর প্রদত্ত তথ্য হ্যাকারের কাছে পৌঁছে যায়। হ্যাকার ব্যবহারের জন্য লগইন তথ্য সংরক্ষণ করে।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

এভাবে কোনো ফিশিং পেজে ফেসবুক লগইন তথ্য দিতে ভুলে গেলে অ্যাকাউন্টের নিরাপত্তা সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়।

ফিশিংয়ের মাধ্যমে অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সবচেয়ে বড় সমস্যা হল একজন ব্যবহারকারী জানেন না যে তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। হ্যাকার অ্যাকাউন্টের কোনো তথ্য পরিবর্তন বা পোস্ট না করলে বোঝা মুশকিল যে ফেসবুক অ্যাকাউন্টটি ফিশিংয়ের মাধ্যমে হ্যাক হয়েছে।

ফিশিং ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাক এর সমাধান

যদিও ফেসবুক ফিশিং একটি গুরুতর সমস্যা, তবুও আপনার ফেসবুক অ্যাকাউন্টকে ফিশিং থেকে নিরাপদ রাখা কোনো কঠিন কাজ নয়। ফিশিং এড়াতে, কোনো লোভনীয় অফার বার্তা বা ইমেলের লিঙ্কে ক্লিক করবেন না।ফেসবুক কতৃপক্ষের পাঠানো ইমেইল এর ইমেইল এড্রেসে fb.com / facebook.com / facebookmail.com, এই ডোমেইনগুলো থাকে।

Facebook অ্যাপ বা Facebook.com-এ প্রবেশ করে আপনি Facebook অ্যাকাউন্ট সম্পর্কিত যেকোন গুরুত্বপূর্ণ তথ্য দেখতে পারেন। তাই কোনো লিঙ্কে ক্লিক না করে এবং সেই লিঙ্কের ঠিকানা চেক না করে পাসওয়ার্ড বা লগইন তথ্য দেবেন না।

কি-লগিং এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট  হ্যাক

কী-লগিং প্রযুক্তি বিশ্বের আরেকটি অভিনব হ্যাকিং পদ্ধতি। এমনকি একজন প্রযুক্তি বিশেষজ্ঞও কী-লগিং ভাইরাসের অস্তিত্ব বোঝার জন্য সংগ্রাম করতে পারেন। একটি কী-লগিং প্রোগ্রাম মূলত কম্পিউটার, মোবাইল বা ট্যাবলেটের মতো যেকোনো ডিভাইসে টাইপ করা সমস্ত তথ্য সংরক্ষণ করে।

এই সংরক্ষিত তথ্য চুরি হয়ে হ্যাকারদের কাছে চলে যায়, যার মধ্যে রয়েছে ব্যাঙ্কের বিবরণ, পাসওয়ার্ড বা অন্যান্য গোপনীয় তথ্য। কোন সফটওয়্যার ইন্সটল করার সময় বা ইমেইলের মাধ্যমে বেশিরভাগ সময় কী-লগার ভাইরাস কম্পিউটারে প্রবেশ করে।

যেহেতু কীলগার একটি অদৃশ্য ভাইরাস তাই এর অস্তিত্ব সনাক্ত করা কঠিন। আপনার ডিভাইসটি দীর্ঘদিন ধরে কী-লগার ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছে, কিন্তু আপনি কখনই জানেন না। কী-লগার এড়াতে সর্বদা দ্বি-পদক্ষেপ যাচাইকরণ ব্যবহার করুন। হ্যাকার আপনার লগইন তথ্য পেলেও একটি অনন্য টু-ফ্যাক্টর প্রমাণীকরণ কোড দিতে সক্ষম হবে না, তাই আপনার তথ্য সামান্য হলেও নিরাপদ থাকবে

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

যেকোনো ডিভাইসে সিস্টেম আপডেট ইন্সটল করতে ভুলবেন না। সিকিউরিটি আপডেট রোধ করার জন্য সিস্টেম আপডেটে সর্বশেষ ভাইরাস এবং ম্যালওয়্যার থাকে, তাই সিস্টেম আপডেট এড়াতে পরামর্শ দেওয়া হয় না। আপনি যদি চান, আপনি এনক্রিপশন সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন, যা কীবোর্ডে টাইপ করা প্রতিটি অক্ষর এনক্রিপ্ট করবে। আপনি আপনার কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। বেশিরভাগ কী-লগার ভাইরাসগুলি কেবল ক্র্যাকড বা পাইরেটেড সফ্টওয়্যার ইনস্টল করা থেকে বিরত থাকার মাধ্যমে এড়ানো যায়।

পাসওয়ার্ড ম্যানেজার এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক

বর্তমানে প্রায় সব স্মার্টফোনেই পাসওয়ার্ড সেভ করার অপশন রয়েছে, যাতে ব্যবহারকারীকে ম্যানুয়ালি পাসওয়ার্ড দিতে হয় না। যদিও এই পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে প্রতিবার লগইন করার সময় একটি পাসওয়ার্ড প্রদান করতে হবে না, তবে নিরাপত্তার কারণে এই সুবিধা উপভোগ করতে আপনার সতর্ক হওয়া উচিত।

সাইডজ্যাকিং এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক

একটি পাবলিক নেটওয়ার্ক থেকে একটি Facebook অ্যাকাউন্টে লগ ইন সাইডজ্যাকিং শিকার হতে পারে. সাইডজ্যাকিং মূলত অবহেলার কারণে। সাইডজ্যাকিং আক্রমণের ক্ষেত্রে, একজন হ্যাকার ওয়েবসাইটে ব্যবহারকারীর অ্যাক্সেস চুরি করে, হ্যাকারকে সেশন চলাকালীন ব্যবহারকারীর ছদ্মবেশ ধারণ করার অনুমতি দেয়।

সাইডজ্যাকিং বিভিন্ন নামেও পরিচিত, যেমন সেশন হ্যাকিং, কুকি হ্যাকিং ইত্যাদি। এই অবৈধ এন্ট্রি মূলত চুরি করা কুকিজের কারণে হয়। এ থেকে নিরাপদ থাকতে অন্যের কম্পিউটার বা ডিভাইস থেকে Facebook বা অন্য কোনো অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করা থেকে বিরত থাকুন।

এছাড়াও, আপনি অন্য কাউকে আপনার ফোন বা পিসি ব্যবহার করতে দেওয়ার আগে, আপনি তাদের বিশ্বাস করতে পারেন কিনা তা নিয়ে ভাবুন। অনেক সময় অজ্ঞতার কারণে অন্য কেউ আপনার পিসি বা ফোনে ভাইরাস ইন্সটল করতে পারে।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে সহজ কিছু লক্ষণ

যখন একটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়, বেশিরভাগ ক্ষেত্রে কিছু সাধারণ পরিবর্তন লক্ষ্য করা যায়। আপনার অ্যাকাউন্ট হ্যাক করার অর্থ এই নয় যে কেউ আপনার অ্যাকাউন্টের লগইন তথ্য খুঁজে পেয়েছে। আপনি হয়তো অন্য কোথাও আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করেছেন, কিন্তু লগ আউট করতে ভুলে গেছেন। এমনকি যদি ডিভাইসটি পাসওয়ার্ড ছাড়া চুরি হয়ে যায়, আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

আপনি যদি মনে করেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, প্রথমে আপনার ফেসবুক প্রোফাইলের সম্পর্কে বিভাগে যান এবং সমস্ত তথ্য পর্যালোচনা করুন। বেশিরভাগ ক্ষেত্রে হ্যাকাররা এই সম্পর্কে বিভাগে তথ্য পরিবর্তন করে। আপনি যদি আপনার বন্ধু তালিকায় এমন কাউকে দেখেন যাকে আপনি কখনই চেনেন না সে সম্পর্কে সতর্ক হওয়াও জরুরি।

Instagram ইউজারদের জন্য সুখবর

বেশিরভাগ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার ক্ষেত্রে হ্যাকার হ্যাক হওয়া অ্যাকাউন্ট থেকে ফ্রেন্ডলিস্টের বিভিন্ন ব্যক্তিকে মেসেজ পাঠায়। অনেক হ্যাকার সরাসরি টাইমলাইনে পোস্ট করে টাকা দাবি করে। অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে বলে মনে হলে, আপনার পাঠানো বার্তা এবং আপনার করা পোস্টগুলি যাচাই করুন এবং সেই অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নিন।

অনেক সময় হ্যাকার একটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তার ইমেল ঠিকানা বা ফোন নম্বর পরিবর্তন করে। তাই আপনিও আপনার ফেসবুক অ্যাকাউন্টের সেটিংস থেকে এই তথ্য যাচাই করুন। এর জন্য Settings> Account Settings> General এ যান। যদি আপনার যোগাযোগের ইমেল ঠিকানা এবং ফোন নম্বর পরিবর্তন না করা হয় তবে আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন।

আপনি আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক করার পরে যদি হ্যাকার পাসওয়ার্ড পরিবর্তন করে এবং আপনি অ্যাকাউন্টে লগইন করতে না পারেন, তাহলে আপনি আপনার বন্ধুদের কাছ থেকে আপনার Facebook টাইমলাইনে কোনো অস্বাভাবিক পোস্ট সম্পর্কে জানতে পারবেন। কোনো হ্যাকার আপনার অ্যাকাউন্টের সাহায্যে আপনার বন্ধুদের টেক্সট করছে কিনা তাও আপনি জানতে পারবেন।

Smartphone Tips: ফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *