Smartphone Tips: ফোনের ব্যাটারি দ্রুত শেষ হচ্ছে?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

আমরা যখন নতুন ফোন কেনার কথা ভাবি, তখন অত্যাধুনিক প্রসেসর, ক্যামেরার মান, ভালো সাউন্ড কোয়ালিটির পাশাপাশি ফোনটি দীর্ঘস্থায়ী ব্যাকআপ দেবে কি না, সেই প্রশ্ন আমাদের মনে থেকে যায়। এবং নিঃসন্দেহে একটি স্মার্টফোনের দীর্ঘ জীবনের জন্য সবচেয়ে কার্যকর প্যারামিটারগুলির মধ্যে একটি হল এর ব্যাটারি। ব্যাটারি ভালো থাকলে স্মার্টফোনকে দীর্ঘ সময় বাঁচিয়ে রাখা সম্ভব।

Smartphone Tips

Smartphone Tips

তাই এখন স্মার্টফোন নির্মাতারা হ্যান্ডসেটের ব্যাটারির ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অত্যাধুনিক ফিচারের দিকে নজর দিচ্ছে। ফলস্বরূপ, আজকের বেশিরভাগ স্মার্টফোনে 5,000 বা 6,000 mAh ক্ষমতার বড় ব্যাটারি রয়েছে।

কিন্তু এত শক্তিশালী ব্যাটারি থাকা সত্ত্বেও প্রায়ই দেখা যায় ফোনের ব্যাটারি খুব দ্রুত ফুরিয়ে যাচ্ছে। যদিও গেমিং, ওয়েব মিটিং, ই-লার্নিং বা মুভি ডাউনলোডের মতো কাজগুলি এই সমস্যার জন্য বিশেষভাবে দায়ী, তবে ফোনের ব্যাটারি দ্রুত ফুরিয়ে যাওয়ার আরও কয়েকটি কারণ রয়েছে৷

তাই আজ এই প্রতিবেদনে আমরা আপনাকে 5 টি টিপস দেব যা ডিভাইসের ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য অনুসরণ করা যেতে পারে। তো চলুন জেনে নেওয়া যাক স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর ৫টি উপায়।

 

মোবাইল ফোনের ব্যাটারি লাইফ কিভাবে বাড়াবেন

১. ভাইব্রেশন মোড অফ রাখুন

টাইপ করার সময় বা যেকোনো কল বা মেসেজের নোটিফিকেশনের জন্য অনেকেই ফোনে ভাইব্রেশন মোড রাখতে পছন্দ করেন। তবে একটা কথা বলে রাখি, ফোনে রিংয়ের থেকে বেশি ভাইব্রেট করলে কিন্তু ব্যাটারি অনেক বেশি খরচ হয়। তাই আপনার স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াতে ফোনের ভাইব্রেশন মোড বন্ধ করুন।

২. ব্ল্যাক ওয়ালপেপার রাখা যেতে পারে

যদিও আশ্চর্যজনক এবং অবিশ্বাস্য, কালো ওয়ালপেপার আপনার স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াতে সক্ষম! যদি আপনার স্মার্টফোনে একটি AMOLED ডিসপ্লে থাকে, তাহলে অন্ধকার ওয়ালপেপার ব্যবহার করে আপনার ফোনের ব্যাটারি লম্বা করা যেতে পারে। এর কারণ হল AMOLED ডিসপ্লেতে থাকা পিক্সেলগুলি শুধুমাত্র উজ্জ্বল রঙগুলিকে আলোকিত করতে ব্যাটারি শক্তি ব্যবহার করে৷

তাই অন্ধকার ডিসপ্লে উল্লেখযোগ্য ব্যাটারি খরচ করে না। সহজ কথায়, আপনার ফোনের ওয়ালপেপার যত উজ্জ্বল হবে, তত বেশি ব্যাটারি খরচ হবে। তাই ব্যাটারির আয়ু বাড়াতে কালো ওয়ালপেপার ব্যবহার করুন।

৩. কাজে না লাগলে এই ফিচারগুলিকে অফ রাখুন

আমরা সবাই জানি যে ব্লুটুথ, জিপিএস, ওয়াই-ফাই, মোবাইল ডেটা (এবং অবশ্যই আপনার ইন্টারনেট শেয়ার করার জন্য হটস্পট) হল স্মার্টফোনের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যগুলি আপনার ফোনের ব্যাটারি নিষ্কাশনেও অবদান রাখে। তাই যদি ব্যবহার না করা হয় তবে এই বৈশিষ্ট্যগুলি বন্ধ রাখুন, অযথা চালু করবেন না।এছাড়া আপনার ফোনের ব্যাটারি কম থাকলে সেই সময় ব্যাটারি সেভ মোড বা এয়ারপ্লেন মোড চালু রেখে ব্যাটারির আয়ু কিছুটা বাড়ানো যেতে পারে।

৪. Auto sync টার্ন অফ করুন

জিমেইল, টুইটার, হোয়াটসঅ্যাপ অটো সিঙ্ক ডেটা সহ আরও অনেক অ্যাপ লেটেস্ট আপডেটগুলি অফার করার উদ্দেশ্যে (নিরন্তর রিফ্রেশ)। ব্যাক-এন্ডে আপনার স্মার্টফোনে একাধিক কাজ চালানোর একাধিক অ্যাপ রয়েছে, যা আপনার ফোনের ব্যাটারি খরচ করে। তাই অটো সিঙ্ক বন্ধ করলে ব্যাটারির আয়ু অনেক বেড়ে যেতে পারে।

৫. অন-স্ক্রিন উইজেট ব্যবহার করবেন না

ডিসপ্লেতে একসাথে একাধিক তথ্য পাওয়ার জন্য উইজেটগুলিকে অনেকেই পছন্দ করেন৷ তবে জেনে রাখুন, এটি আপনার স্মার্টফোনের ব্যাটারিকে মারাত্মকভাবে গ্রাস করে। তাই ব্যাটারির আয়ু বাড়াতে স্মার্টফোনের অপ্রয়োজনীয় উইজেটগুলো মুছে ফেলুন।

অতিরিক্ত মোবাইল টিপস

1.স্বয়ংক্রিয়ভাবে আনলক করার জন্য আপনার ডিভাইস সেট আপ করুন

অ্যান্ড্রয়েড মোবাইল টিপসের পরবর্তী টিপ হল স্মার্ট লক স্ক্রিন। আপনার ডেটা সুরক্ষিত রাখতে একটি সুরক্ষিত লক স্ক্রিন গুরুত্বপূর্ণ, তবে প্রতিবার ফোন আনলক করা একটি ঝামেলা। আপনি স্মার্ট লক দিয়ে এই সমস্যা এড়াতে পারেন। এই বৈশিষ্ট্যটি বেশিরভাগ মোবাইল বৈশিষ্ট্যের নিরাপত্তা মেনুতে উপলব্ধ। এই বৈশিষ্ট্যটি লক স্ক্রিন বাইপাস করার বিভিন্ন উপায় রয়েছে৷ যেমন –

  • যখন ডিভাইসটি আপনার সাথে থাকে।
  • যখন আপনার ডিভাইস একটি নির্দিষ্ট জায়গায় থাকে।
  • যখন আপনি একটি বিশিষ্ট ব্লুটুথ ডিভাইসের সাথে সংযুক্ত হন।
  • যখন আপনার ডিভাইস আপনার চেহারা চিনতে পারে.
  • আপনি উপরের বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি বেছে নিয়ে আপনার ফোনের স্মার্ট লক স্ক্রিন সেট করতে পারেন৷

 

স্মার্ট লক স্ক্রিন সেট করতে 

  • আপনার ডিভাইসে, সেটিংসে যান।
  • সিকিউরিটিতে স্মার্ট লক অপশনে ক্লিক করুন।
  • সেখানে আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন –  trusted devices, trusted face, আর trusted places.

আপনি এই তিনটি অপশেন নিয়ে অটোমেটিক স্ক্রিন আনলক করার জন্য ব্যবহার করতে পারেন ।

Settings>>Security>>Smart Lock>>Select your Lock

?দুর্দান্ত ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল

?পাওয়ার ফুল ব্যাটারি, দাম 20 হাজার টাকার কম

?হোয়াটসঅ্যাপ পে পদ্ধতি আপডেট করুন

Live Update

  •  আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
  •  আপনি টুইটার ব্যবহার করলে টুইটারেও আমাদের ফলো করতে পারেন। টুইটার এড্রেস হচ্ছেঃ https://twitter.com/BariStudio1
  •  Medium.Com- আমাদের ফলো করুনঃ        

  •                                                                 ধন্যবাদ।


pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

২০ comments

  1. Unknown Reply

    অনেক উপকৃত হয়েছি আমি একজন নতুন স্মার্টফোন ইউজার তাই এই পোস্টে অনেক কিছু যানতে পারলাম

  2. Unknown Reply

    একজন নতুন স্মার্টফোন ইউজার তাই এই পোস্টে অনেক কিছু যানতে পারলাম..phoner bettery releted onek kiso sikhtee parlam ..thank you bro..

  3. Unknown Reply

    মোবাইল এর ব্যাটারি নিয়ে অনেক যামেলা তে ছিলাম।অনকে কিছু জানতে পারলাম।অনেক কাজে লাগবে।

  4. Unknown Reply

    আপনি যে বিষয় টা নিয়ে আমাদের সাথে আলোচনা করলেন এটা খুবই গুরুত্বপূর্ণ একটা আলোচনা। আমরা অনেক সময় এই বিষয়গুলো না বুঝেই মোবাইল ব্যবহার করি। পরে ব্যাটারির চার্জ না থাকলে ভাবি মোবাইল প্রবলেম। বিষয় গুলো জানা থাকলে হয়তো সমস্যা গুলো নিয়ে আর অসুবিধা হবে না । ধন্যবাদ এতো সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য

Leave a Reply

Your email address will not be published.