অতিরিক্ত চুল পরছে? কি করবেন ভেবে পাচ্ছেননা? চুল পড়া বন্ধের উপায় যেনে নিন

চুল পড়া বন্ধের উপায় -চুল পড়ার সমস্যা  নতুন কোন কিছু না। এই সমস্যায় পড়েনি এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না। ছেলে মেয়ে উভয়েই  চুলপড়া সমস্যায় ভুগছেন। তবে সমস্যা যখন আছে সমাধান তো তার থাকবেই।  আজ আপনাদের  চুল পড়া বন্ধের সহজ কিছু উপায় জানাবো।

আপনি কী খাচ্ছেন? আপনার খাদ্য অভ্যাস আপনার চুল পড়ার অন্যতম কারণ। প্রচুর পরিমাণে পানি ও সুষম খাদ্য গ্রহণ করতে হবে। প্রোটিন যুক্ত খাদ্য আপনার চুল পড়া প্রতিরোধে সাহায্য করবে। এবং এর পাশাপাশি ভিটামিন ই যুক্ত খাবার ,ডিম ,দুধ  ও সামুদ্রিক মাছ খেতে হবে।

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার 

চুল পড়া বন্ধের কার্যকরী সব উপায়

 

যেসব  কারণে আপনার চুল পড়ে – চুল পড়া বন্ধের উপায়

১।অতিরিক্ত খুশকি হতে পারে আপনার চুল পড়ার অন্যতম কারণ বিশেষ করে শীতে আমাদের মাথায় অনেক খুশকি হয়  যার ফলে চুল পড়া অনেকগুণ বেড়ে যায়।

২।কেমিক্যালযুক্ত শ্যাম্পু চুল পড়া আরেকটি কারণ। তাই চুল পড়া বন্ধের জন্য   কেমিক্যালযুক্ত শ্যাম্পু প্রত্যাহার করতে হবে। আপনার চুলের জন্য সঠিক   শ্যাম্পু টি বাছাই করবে।

৩। গরম পানি চুলের জন্য অনেক ক্ষতিকর। আর এই জন্য শীতকালে চুলপড়ার পরিমানও অনেক বেড়ে যায়।   গরম পানিতে চুল ধুলে চুলের পুষ্টি নষ্ট হয়ে যায়।

চুল পড়া বন্ধের কার্যকরী সব উপায়

৪।চুল অপরিষ্কার রাখা চুল পড়ার  অন্যতম কারণ। নিয়মিত চুল পরিষ্কার করতে হবে চুলে যেন কোন  ধুলোবালি না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

৫।আমাদের কিছু বাজে অভ্যাস চুল পড়ার জন্যে  দায়ী। দীর্ঘ সময় চুল ভেজা থাকলে   চুলের গোড়া নরম হয়ে যায় যার ফলে অনেক বেশি চুল পড়ে । চুল অনেক জোরে ঘষা বা  আচঁড়ানো যাবে না।

চুল পড়া বন্ধের সহজ কিছু উপায়                                 

  • চুল পড়া বন্ধ করতে চুলে অবশ্যই তেল দিতে হবে। কেমিক্যালমুক্ত নারিকেল তেল ব্যবহার করতে হবে। নারিকেল তেল চুলকে মসৃণ ও স্বাস্থ্যবান করে। সপ্তাহে অন্তত একদিন শ্যাম্পু করার আগে চুলে তেল ম্যাসেজ করতে হবে।
  • চুল পড়া বন্ধের জন্য বিভিন্ন রকম হেয়ার প্যাক তৈরি করতে পারেন। যেমন মেহেদীর হেয়ার প্যাক, নিম পাতার হেয়ার প্যাক, টক দইয়ের হেয়ার প্যাক, অ্যালোভেরার হেয়ার প্যাক, আমলকির হেয়ার প্যাক।
  • চুল পড়া বন্ধের জন্য  পেঁয়াজ অনেক উপকারী।  পেঁয়াজের রস চুল পড়া বন্ধ করতে সহায়তা করে।   তাই সপ্তাহে একদিন  পেঁয়াজের রস  মাথায় দিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চুল পড়া বন্ধের কার্যকরী সব উপায়

প্রাকৃতিক কিছু  উপাদান দিয়ে নিজেই তৈরি  করেন চুল পড়া বন্ধের হেয়ার প্যাক-চুল পড়া বন্ধের উপায়                                                       

মেহেদির হেয়ার প্যাক

পরিমাণমতো মেহেদী গুড়া, পরিমাণমতো মেথি গুঁড়া, সামান্য টক দই, এবং পরিমাণমতো পানি দিয়ে একটি  মিশ্রণ তৈরি করতে হবে। এবং মিশ্রণটি চুলের গোড়া ও সমস্ত চুলে ভালো করে লাগাতে হবে। এক ঘণ্টা রাখতে হবে  এবং এভাবে সপ্তাহে দুইদিন চুলে ব্যবহার করতে হবে।

চুল পড়া বন্ধের কার্যকরী সব উপায়

নিম পাতার হেয়ার প্যাক

পরিমাণমতো নিমপাতা  গুড়া, সামান্য নারিকেলের তেল, পরিমাণমতো মেথি গুঁড়া, সামান্য পেঁয়াজের রস ও পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণটি  সপ্তাহে দুই দিন এক ঘন্টা করে চুলের গোড়া ও সমস্ত চুলে ব্যবহার করতে হবে।

 টক দইয়ের হেয়ার প্যাক

পরিমাণ মতো টক দই, একটি কলা, ডিমের সাদা অংশ,সামান্য পরিমাণের মেহেদী গুড়া  একসাথে  মেশাতে হবে। মিশ্রণটি চুলের গোড়া এবং সমস্ত চুলে ব্যবহার করতে হবে।

আমলকির হেয়ার প্যাকচুল পড়া বন্ধের কার্যকরী সব উপায়

আমলকি চুলের জন্য অনেক উপকারী একটি উপাদান। হেয়ার প্যাক টি তৈরি করতে লাগবে পরিমাণমতো আমলকি, পরিমাণমতো মেথি গুঁড়া, সামান্য পরিমাণে  চা পাতার রস, এবং ডিমের সাদা অংশ। সবকিছু একত্রিত করলে মিশ্রণটি চুলে দেওয়ার জন্য তৈরি।  সপ্তাহে দুই দিন এটি ব্যবহার করতে হবে

অ্যালোভেরার হেয়ার প্যাক

অ্যালোভেরা   শুধু চুলে না ত্বকেও আমরা ব্যবহার করে থাকি।  পরিমাণমতো অ্যালোভেরা জেল, সামান্য পরিমাণ নারিকেলের তেল, পরিমাণমতো মেথি গুঁড়া  একসাথে মিশিয়ে মিশ্রণটি তৈরি করতে হবে।  যা চুল পড়া বন্ধে অনেক কার্যকরী।

??গুগল নিউজে সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন??

চুল ভালবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া অনেক কঠিন। তাই আমরা প্রত্যেকে চুলের যত্ন নেব। চুলে হেয়ার স্প্রে, হেয়ার ড্রায়ার  ব্যবহার, আয়রন  করা থেকে বিরত থাকবেন।

আরও পড়ুন-

খুব দ্রুত ওজন কমানো 

মুখে মধু মাখার উপকারিতা

রসুন খেলে কি হয়?

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

এছারাও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

বাংলাদেশের সবচাইতে বড় উদীয়মান প্রশ্ন এবং উত্তরের বাংলা ওয়েবসাইট এবং ইনকাম করার ডিজিটাল প্ল্যাটফর্ম US IT BARI। আপনি এই ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলা ওয়েবসাইটের মাধ্যমে প্রশ্ন এবং উত্তর করে জ্ঞান অর্জনের পাশাপাশি প্রতিমাসে ঘরে বসে ভালো মানের ইনকাম করতে পারবেন। তাই এখুনি আপনি আমাদের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলুন এবং জ্ঞান চর্চার পাশাপাশি ইনকাম করুন।

এ্যাকাউন্ট করতে এবং আরও বিস্তারিত জানতে ভিজিট করুন- www.usitbari.com 

পোস্ট রাইটার-শারমিন সিদ্দিকা আইভি

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.