বিনিময় একাউন্টে লেনদেন চার্জ কত

বিনিময় একাউন্টে লেনদেন চার্জ কত-ডিজিটাল মাধ্যমে লেনদেন কে আরও সহজ করতে বিনিময়ের এই সেবা।বিনিময় একাউন্টের মাধ্যমে রকেট বিকাশ এগুলির মাধ্যমে মোবাইল ব্যাংকিং অর্থাৎ এক মোবাইল ব্যাংক থেকে অন্য মোবাইল ব্যাংকিংয়ে খুব সহজেই ঘরে বসে টাকা আদান প্রদান করা যাবে।

তবে বিনিময় একাউন্টের মাধ্যমে লেনদেন করার ক্ষেত্রে অবশ্যই আপনি পূর্ব থেকে বিনিময় একাউন্ট লেনদেনের চার্জ সম্পর্কে জেনে নিতে হবে। কারণ যদি আপনি বিনিময়ের চার্জ সম্পর্কে না জানেন? তাহলে আপনি অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হতে পারেন।বিনিময় একাউন্টে লেনদেন চার্জ কত

এজন্য আজকে আমি সম্পূর্ণভাবে আপনাদেরকে বিনিময় একাউন্টের মাধ্যমে লেনদেন করলে কী পরিমাণ চার্জ কাটবে বিস্তারিত আপনাদেরকে যানিয়ে দিব।

বিনিময় একাউন্ট কি?

এক কথায় বিনিময় অ্যাকাউন্ট হচ্ছে ইন্টার্নালি মোবাইল ব্যাংকিং থেকে ব্যাংক এবং ব্যাংক থেকে মোবাইল ব্যাংকে টাকা আদান প্রদান করার সহজ একটি মাধ্যম। অর্থাৎ নগদ রকেট বিকাশে আপনি খুব সহজে এক গ্রাহকের টাকা অন্য গ্রাহককে ঘরে বসে এই অ্যাপসটি ব্যবহার করে আপনি টাকা আদান প্রদান করতে পারবেন।

বিভাগ এবং জেলা শহরগুলোতেও ব্যাংকের মাধ্যমে সব লোক লেনদেন করে থাকলেও। এখনও পর্যন্ত গ্রামগঞ্জের বিভিন্ন রকম ডিজিটাল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থাৎ নগদ, বিকাশ, রকেট এর মাধ্যমে ৮০% গ্রাহক লেনদেন করে থাকেন।

কিন্তু তাদের অসুবিধার কারণ হচ্ছে তারা নগদ থেকে রকেট, রকেট থেকে বিকাশে অর্থাৎ বিকাশ থেকে অন্য কোন মোবাইল ব্যাংকিং এ টাকা আদান প্রদান করতে পারে না।

আর এই সুবিধা এখন প্রদান করছে এই বিনিময় একাউন্ট।

বিনিময় একাউন্ট খোলার উপায়

বিনিময় একাউন্ট খোলা বা বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করা খুবই সহজ।

বিভিন্ন রকম মাধ্যম রয়েছে বিনিময় অ্যাকাউন্টে রেজিস্ট্রেশন করার জন্য। কিন্তু আমি আপনাদেরকে সহজ একটি মাধ্যম বলে দিচ্ছি।

বিকাশ এবং রকেট অ্যাপস এর মাধ্যমে আপনি বিনিময় একাউন্ট খুলতে পারবেন। প্রথমে অ্যাপস এ লগইন করবেন এবং সেখানে “বিনিময়”বলে একটি লেখা অপশন দেখতে পাবেন তার ওপরে প্রেস করবেন।

এরপরে আপনার সামনে বিনিময় রেজিস্ট্রেশন ফরম টি চলে আসবে। আপনি রেজিস্ট্রেশন নাও বা  রেজিস্ট্রেশন করুন এই অপশনটির উপরে ক্লিক করে দিবেন।

এরপরে আপনি একটি ইউনিক নাম এবং আপনারা আইডি দিয়ে বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করে ফেলবেন।

বিনিময় একাউন্ট খোলার নিয়ম

বিনিময় একাউন্টে লেনদেন চার্জ

এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম ব্যবহার করে যেকোনো পরিমাণের প্রতিটি লেনদেনের জন্য গ্রহীতা প্রতিষ্ঠান এক্সচেঞ্জকে 0.50 টাকা প্রদান করবে। অর্থাৎ, বিনিময় সেবা গ্রহণকারী প্রতিষ্ঠান থেকে প্রতি লেনদেনের জন্য 0.50 টাকা ফি কেটে নেবে। এই ফি হল যে কোন পরিমাণের লেনদেনের জন্য প্রযোজ্য মৌলিক ফি। একটি ইন্টারঅপারেবল ফিও আছে। এক্সচেঞ্জ ব্যবহারের জন্য প্রযোজ্য পৃথক ফি পরবর্তী বিভাগে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

উল্লিখিত তথ্য অনুযায়ী লেনদেন প্রতি পঞ্চাশ পয়সা প্ল্যাটফর্ম সংস্থাকে অর্থাত্ বিনিময় গ্রহণকারী সংস্থা প্রদান করবে। কিন্তু এই পরিমাণ গ্রাহকের কাছ থেকে আদায় করা হবে না। এছাড়াও, পরিষেবা চার্জের জন্য পরিশোধকারী সংস্থা গ্রাহকের কাছ থেকে সর্বোচ্চ কত পরিমাণ চার্জ আদায় করতে পারে সে বিষয়েও নিয়ম নির্ধারণ করা হয়েছে। সংস্থাগুলি গ্রাহকদের কাছ থেকে নির্দিষ্ট ফি এর বেশি চার্জ করতে পারে না।

ব্যাংক এর জন্য

ব্যাঙ্ক থেকে ব্যাঙ্ক লেনদেনের ক্ষেত্রে ইন্টারঅপারেবল ফি কাটা হবে না এবং অর্থপ্রদানকারী প্রতিষ্ঠান গ্রাহকের কাছ থেকে সর্বোচ্চ 10 টাকা পরিষেবা ফি কাটতে পারে। ব্যাঙ্ক থেকে পিএসপি লেনদেনের জন্য 0.45% একটি ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে এবং অর্থপ্রদানকারী প্রতিষ্ঠান দ্বারা কোনও পরিষেবা ফি কাটা যাবে না। ব্যাঙ্ক থেকে বিকাশ, রকেটের MFS-এ টাকা আনার জন্য 0.45% ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে। এক্ষেত্রেও, অর্থপ্রদানকারী প্রতিষ্ঠান (ব্যাংক) কোনো ধরনের আলাদা সার্ভিস ফি কাটতে পারবে না।

পিএসপি এর জন্য

PSP থেকে ব্যাঙ্কে টাকা আনার ক্ষেত্রে কোনও ইন্টারঅপারেবল ফি কাটা হবে না এবং পরিশোধকারী প্রতিষ্ঠান দ্বারা সর্বোচ্চ 1% পরিষেবা ফি কাটা যাবে। PSP থেকে PSP-তে টাকা আনার ক্ষেত্রে 0.75% ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে এবং সর্বোচ্চ 0.50% সার্ভিস ফি কেটে নেওয়া হবে। 0.75% একটি ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে এবং PSP থেকে MFS-এ রেমিট্যান্সের জন্য সর্বোচ্চ 0.50% সার্ভিস চার্জ কাটা হবে।

এমএফএস এর জন্য

যদি MFS থেকে অর্থ ব্যাঙ্কে আনা হয় যেমন উন্নয়ন/রকেট/ওয়ে এই ধরনের পরিষেবা, কোন ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে না, তবে পরিশোধকারী প্রতিষ্ঠান দ্বারা সর্বোচ্চ 1% পরিষেবা চার্জ কাটা যাবে। MFS থেকে PSP-এ রেমিট্যান্সের জন্য 0.75% একটি ইন্টারঅপারেবল ফি প্রযোজ্য হবে এবং পরিশোধকারী প্রতিষ্ঠান দ্বারা সর্বাধিক 0.50% পরিষেবা চার্জ কেটে নেওয়া হবে।

বিকাশে গেম খেলে ২০০০ টাকা পুরস্কার নিন

MFS থেকে MFS লেনদেনের ক্ষেত্রে, 0.75% ইন্টারঅপারেবল ফি কেটে নেওয়া হবে এবং গ্রাহকের কাছ থেকে অর্থপ্রদানকারী প্রতিষ্ঠান দ্বারা সর্বাধিক 0.50% পরিষেবা চার্জ নেওয়া যেতে পারে।

বিনিময় একাউন্টের জন্য সরকারিভাবে তারা একটি চাট নোটিশ আকারে প্রকাশ করেছে আপনারা সেখান থেকেও সঠিক তথ্যটি দেখে নিতে পারেন।

বিনিময় একাউন্টে লেনদেন চার্জ কত

আশা করছি উপরের এই তথ্য থেকে আপনি বিনিময় একাউন্টে লেনদেন চার্জ সম্পর্কে বুঝে এবং জেনে গেছেন। এখন দেখার বিষয় হল এই লিস্টটা আকারেই লেনদেন গুলি হয় কিনা।

আরও পড়ুন-

মোবাইল দিয়ে টাকা আয় পেমেন্ট নগদ এবং বিকাশে

মোবাইল দিয়ে টাকা আয় পেমেন্ট নগদ এবং বিকাশে

বিকাশ ইসলামী সেভিংস একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানুন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।