প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম পূরণ করার সহজ নিয়ম

প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম, প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম pdf, অর্থাৎ অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধী ভাতার আবেদন ফরমটি পূরণ করতে চাচ্ছেন আজকের এই পোস্টটি সম্পন্ন তাদের জন্য।

অন্যান্য উন্নত দেশ ছাড়া যেমন প্রতিবন্ধীদের জন্য ভাতা সিস্টেম চালু করে রেখেছে,তারে ধারাবাহিকতা বাংলাদেশ সরকার বাংলাদেশের দুস্থ প্রতিবন্ধীদেরও ভাতার সিস্টেম চালু রেখেছে বেশ গত কয়েক বছর ধরে। হওয়ার ফলে। এখন সরকারি অনেক কাজকর্ময় অনলাইন ভিত্তিক হয়ে পড়েছে।

তাই প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম অনলাইনের মাধ্যমে এখন সাবমিট করতে হয়।প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম পূরণ

এজন্য অনেকেই এই আবেদন ফরমটি অর্থাৎ প্রতিবন্ধী ভাতা আবেদন ফরমটি ডাউনলোড করার জন্য গুগলে সার্চ করে থাকে। আজকে আমি আপনাদেরকে প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম কিভাবে অনলাইনে পূরণ করবেন সে বিষয়ে এ টু জেড জানাবো।

আমি আপনাদেরকে প্রথমে দেখাবো সরাসরি কিভাবে প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম অনলাইনে এর মাধ্যমে আপনি পূরণ করবেন।

প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম পূরণ

প্রথমে আপনি আপনার কম্পিউটার ডিভাইজে চলে যাবেন  অথবা মোবাইল ডিভাইজে গুগললে গিয়ে সার্চ করবেন ” https://www.dis.gov.bd/SurveyForm/OnlineApplication    ”

এরপরে আপনার সামনে প্রতিবন্ধীতার পরিচয় পত্র পাত্রীর ক্ষেত্রে অনলাইনে আবেদনের নির্দেশনা আসবে। এখান থেকে আপনি চাইলে সকল নির্দেশনা গুলি পড়ে নিতে পারবেন।

অনলাইনের মাধ্যমেই ঘরে বসে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করুন

অথবা প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম পূরণ করতে নিচে থাকা “অবগত হলাম ” এখানে একটা টিক মার্ক দিয়ে পরবর্তী ধাপে চলে যাবেন।অর্থাৎ এখানে হ্যাঁ এবং না বলে দুটি অপশন আসবে আপনি হ্যাঁ প্রেস করে পরবর্তী ধাপে চলে যাবেন।

প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম পূরণ

পরবর্তী ধাপে আপনি “সূচনা অংশ“পাবেন।

এই ধাপে আপনাকে বাংলা ও ইংলিশ উভয় ভাষায় পূরণ করতে হবে লাল তারকা চিহ্ন ঘর অবশ্যই গ্রহণ করতে হবে। অর্থাৎ এখানে আপনার সকল ইনফরমেশন দিতে হবে ব্যক্তিগত ইনফরমেশন পারিবারিক ইনফরমেশন, বয়স থেকে শুরু করে সকল কিছু।

অতএব অবশ্যই নিচের ছবির সঙ্গে মিলিয়ে সকল বিষয়গুলি দেখে শুনে বুঝে পরবর্তী ধাপে যাবেন।প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম পূরণ step 03 step 04

এভাবে আপনাকে সেকশান-০১,সেকশান-০২, এবং সেকশন০৩ পূরণ করতে হবে।

আবার বলছি আপনারা প্রত্যেকটি সেকশনের সকল রিকোয়ারমেন্ট ইনফরমেশন গুলো দেখে বুঝে সুন্দরভাবে পূরণ করে একবারে সাবমিট করে দিবেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

আশা করছি উপরের এই নিয়মগুলো অনুসরণ করলে খুব সহজেই আপনারা প্রতিবন্ধী ভাতা আবেদন ফরমটি অনলাইনের মাধ্যমে সাবমিট করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম pdf ডাউনলোড

আপনারা যারা প্রতিবন্ধী ভাতা আবেদন ফরমটি ডাউনলোড করে নিজের মতো করে পূরণ করতে চান তাদের জন্য আমি নিচে প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম এর ডাউনলোড করার লিংকটি দিয়ে দিচ্ছি সরাসরি সেখানে ক্লিক করে ডাউনলোড করে আপনাদের ডিভাইসে নিতে পারবেন এবং পরবর্তীতে তা প্রিন্ট আউট করে আপনারা ফুলফিল করতে পারবেন।

ডাউনলোড

আশা করছি উপরের ওপরের লিংক থেকে আপনারা খুব সহজেই প্রতিবন্ধী ভাতা আবেদন ফরমটি ডাউনলোড করে ফেলেছেন।

প্রতিবন্ধী ভাতা সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

প্রতিবন্ধী ভাতা অনলাইনে আবেদন করা যায় কিনা?

প্রতিবন্ধী ভাতা কার্ডের জন্য অনলাইন থেকে আবেদন করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয়?

প্রতি মাসে বাংলাদেশ সরকার একজন প্রতিবন্ধীকে ৮৫০ টাকা করে দিয়ে থাকে।

প্রতিবন্ধী ভাত আর টাকা কতদিন পর পর প্রদান করে?

প্রতিবন্ধী ভাতাকার পাওয়ার তিন মাস পর পর বাংলাদেশ সরকার এই টাকা প্রদান করে থাকে।

শেষ কথা – আপনারা যেন দুষ্ট প্রতিবন্ধী বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী ভাতা পেতে ইচ্ছুক। তারা অবশ্যই অনলাইনে আবেদনের পাশাপাশি সরাসরি সমাজ কল্যাণ অধিদপ্তরে গিয়ে আপনার বিষয়টি অবগত করবেন । সেক্ষেত্রে আপনারা আরও বেশি উপকৃত হবেন এবং আরো বেশি তথ্যবহুল বিষয়গুলি জানতে পারবেন।

আরও জানুন-

প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা? প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি?

মোবাইল দিয়ে টাকা আয় করার নতুন মাধ্যম (প্রমাণসহ)

গেম খেলে টাকা আয় পেমেন্ট বিকাশে –নগদে -রকেটে

আপনার জন্য আরো 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।