অনলাইনের মাধ্যমেই ঘরে বসে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করুন

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক -আপনার যারা অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক, প্রতিবন্ধী কার্ড চেক, প্রতিবন্ধী ভাতা চেক এই ধরনের বিষয় নিয়ে ভুগছেন অর্থাৎ প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করবেন কিভাবে আজকের এই পোস্ট থেকে সম্পূর্ণ বিষয়টি জানতে পারবেন।

এছাড়াও আজকের পোস্টে যে সকল বিষয় জানতে পারবেন, অনলাইনের মাধ্যমে আপনারা প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সে বিষয়ে বিস্তারিত এবং আরো অনেক বিষয় রয়েছে যেগুলি পোস্টের মধ্যে আলোচনা করব সে বিষয়গুলো প্রত্যেকটা প্রতিবন্ধী ব্যক্তির জন্য প্রয়োজনীয়।

অনলাইনের মাধ্যমেই ঘরে বসে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করুন

অন্যান্য উন্নত রাষ্ট্রের মত আমাদের বাংলাদেশেও প্রতিবন্ধীদের জন্য বাংলাদেশ সরকার নতুন আইন অনুসরণ করে গত কয়েক বছর যাবৎ প্রত্যেকটি প্রতিবন্ধীদেরকে সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধার পাশাপাশি প্রতি মাসে প্রতিবন্ধী ভাতা হিসাবে ভাতা প্রদান করে আসছেন।

বর্তমানে বাংলাদেশ উন্নত দেশের তুলনায় ডিজিটাল  হওয়ার লক্ষ্যে, বিভিন্ন সরকারি কার্যক্রম গুলি অনলাইন ভিত্তিক করা হয়েছে। তার ধারাবাহিকতায় প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন থেকে শুরু করে প্রতিবন্ধী ভাতা অনলাইনে লিস্ট গুলি থেকে শুরু করে প্রতিবন্ধী সম্পর্কিত সকল সুযোগ সুবিধা এখন অনলাইনের মাধ্যমে যাচাই বাছাই সিলেকশন প্রদান করা হচ্ছে।

তাই আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে যে কেউ মোবাইল অথবা কম্পিউটার ডিভাইসকে ব্যবহার করে খুব সহজেই প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করবেন।

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করার পূর্বে আপনাদেরকে জানতে হবে প্রতিবন্ধী ভাতা কার্ড পাওয়ার যোগ্যতা বা কিভাবে আপনারা পাবেন সে বিষয়?  প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করার জন্য প্রথমে আপনাকে প্রতিবন্ধী ভাতা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করার পূর্বে প্রতিবন্ধী ভাতা আপনি পাবেন কিনা তার জন্য সকল যোগ্যতা এবং ডকুমেন্টস থাকতে হবে।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা? প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি?

এই সকল বিষয় দিয়ে আপনি অনলাইনে আবেদন করবেন এবং কর্তৃপক্ষ এটিকে বাছাইকৃত করে যখন আপনি সিলেকশনে টিকবেন অর্থাৎ প্রতিবন্ধী হিসেবে বাংলাদেশ সরকারের খাতায় আপনার নামটি লিপিবদ্ধ হবে তখনই শুধুমাত্র আপনি প্রতিবন্ধী ভাতা কার্ডটি পাবেন নিকটস্থ যেকোনো সমাজ কল্যাণ অফিসে থেকে।

অর্থাৎ প্রতিবন্ধী কার্ড চেক করার পূর্বে অবশ্যই আপনি রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ সরকারের লিস্টে প্রতিবন্ধী হিসেবে বিবেচিত হয়েছেন কিনা সেটি আপনাকে যাচাই-বাছাই করতে হবে।

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করার জন্য আপনি দুটি সহজ নিয়ম আপনাদেরকে আমি দিয়ে দিব।

👉প্রথম নিয়ম প্রতিবন্ধী কার্ড চেক করার জন্য প্রথমে আপনি যে কাজটি করবেন আপনার নিকটস্থ জনকল্যাণ বা সমাজ কল্যাণ এই অধিদপ্তরে যোগাযোগ করবেন সেখানে আপনি যে আপনার প্রতিবন্ধী অনলাইনে আবেদন অথবা সরাসরি আবেদন করেছেন সেই বিষয়টি তাদেরকে অবগত করবেন।

তারাই আপনাকে প্রতিবন্ধী কার্ড তাদের অফিসে এসেছে কিনা বা কতদিন পরে আসবে সে বিষয়টি আপনাকে সম্পূর্ণভাবে অবগত করবে।

👉দ্বিতীয় মাধ্যম অনলাইনে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করার জন্য আমাদের দেওয়া এই লিংকে প্রবেশ করুন।

এরপরে আপনাদের সামনে সরকারি bangladeah.gov.bd এই বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ওয়েবসাইটটি চলে আসবে।

ধাপ-০১- ওয়েব সাইটে বিভাগসমূহ বলে একটা অপশন দেখতে পাবেন এই “আট বিভাগ “অপশনটির উপরে ক্লিক করে দিবেন।

ধাপ-০২- এখন আপনার সামনে আট টিভি ভাগ চলে আসবে আপনি যে বিভাগের প্রতিবন্ধী আইডি কার্ড চেক করতে চাচ্ছেন সেই বিভাগ টি সিলেট করুন।

ধাপ-০৩- জেলা উপজেলা এবং ইউনিয়ন বাছাই করে আপনি আপনার ইউনিয়ন গ্রাম বা সিটি কর্পোরেশনের প্রতিবন্ধী ভাত আর লিস্টে আপনার নামটি আছে কিনা এভাবে চেক করে নিন।

আশা করছি এই নিয়মে একদম দেখতে পাবেন যে প্রতিবন্ধী ভাতার কার্ডের মধ্যে আপনার নাম পরিচয় ঠিকানা আছে কিনা।

উপরের এই নিয়মটি অনুসরণ করে খুব সহজে আপনারা আপনাদের প্রতিবন্ধী আইডি কার্ডটি চেক করে নিতে পারবেন।

এছাড়াও আমি আরেকটি ব্যক্তি অভিজ্ঞতা থেকে সহজ একটি লিস্ট আপনাদেরকে দিয়ে দিচ্ছি, যেই প্রতিবন্ধী ভাতা লিস্ট এর মধ্যে সম্পূর্ণ বাংলাদেশের প্রত্যেকটি প্রতিবন্ধী ভাতা প্রাপ্ত ব্যক্তিদের নাম লিস্ট করা আছে। আপনি চাইলে প্রতিবন্ধী ভাতা লিস্ট সহজে ডাউনলোড করতে পারবেন নিচে থাকাই লিংক থেকে।

 প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড

আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড করতে চাই অনলাইনের মাধ্যমে। তাদের উদ্দেশ্যে বলে রাখা ভালো, অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড করার সিস্টেমটি এখনো পর্যন্ত চালু নেই।

তবে আপনি আপনার প্রতিবন্ধী লিস্টে আপনার নামটি আছে কিনা সে বিষয়টি অনলাইনের মাধ্যমে খুব সহজে চেক করতে পারবেন।

আর যদি আপনারা প্রতিবন্ধী ভোটার আইডি কার্ড ডাউনলোডের কথা ভাবেন তাহলে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার যে সিস্টেম রয়েছে সেম সিস্টেম ভাবে আপনাকে অনলাইন থেকে নিতে হবে।

আশা করছি আপনারা যারা প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড করার জন্য অনলাইনে চেষ্টা করছেন তারা সঠিক উত্তরটি পেয়েছেন।

প্রতিবন্ধী ভাতা চেক

অনেকে গুগলে সার্চ করে ইউটিউবে সার্চ করে ফেসবুকে সার্চ করে প্রতিবন্ধী ভাতা চেক এই শব্দটি লিখে।

তো তাদের উদ্দেশ্যে আমি বলব প্রতিবন্ধী ভাতা চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে খুব সহজে।

প্রতিবন্ধী ভাতা চেক করার জন্য আপনি বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইটে প্রবেশ করুন আপনার এলাকা নির্বাচন করুন এবং সেখান থেকে দেখে নিন।

প্রতিবন্ধী কার্ড চেক

প্রতিবন্ধক কার্ড যদি আপনি নিতে চান সর্বপ্রথম আপনাকে চিন্তা করতে হবে যে আপনি প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হয়েছেন কিনা।

যদি বিবেচিত হয়ে থাকেন তাহলে অবশ্যই নিকটস্থ সমাজকল্যা নদী দপ্তরে গিয়ে আপনার প্রতিবন্ধী ভাতা কার্ড সম্পর্কে তাদেরকে অবগত করুন তারাই সকল প্রশ্নের উত্তর দিয়ে দিবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

আশা করি আপনারা যারা প্রতিবন্ধী কার্ড চেক করতে চাচ্ছিলেন এই অনলাইন এর উপরে দেখার নিয়ম অনুসরণ করে সর্বপ্রথম প্রতিবন্ধী ভাতা লিস্টে আপনার নাম আছে কিনা সেটি চেক করে নিন।

আরো কিছু প্রতিবন্ধীদের প্রশ্ন উত্তর

প্রতিবন্ধী কাকে বলে?

সরকারি নিয়ম অনুসরণ করে একজন ব্যক্তি যদি কোন ধরনের কোন কাজকর্মে জন্মগতভাবেই অক্ষমতায় বুকে থাকেন এবং মিনিমাম ৬ বছর তার মেয়াদকাল হয় তাকে প্রতিবন্ধী বলা হয়।

বুদ্ধি প্রতিবন্ধী কাকে বলে?

বুদ্ধি প্রতিবন্ধী তাদেরকে বলে যেই শিশু বা বাচ্চারা ছোটকাল থেকে অন্যান্য স্বাভাবিক বাচ্চাদের জ্ঞান-বুদ্ধির তুলনায় তারা সেই পরিমাণ জ্ঞান বুদ্ধি এবং চাল চলন কথাবার্তায় ঊর্ধ্বগতি মুখী হয় না। অর্থাৎ স্বাভাবিক একজন শিশুদের তুলনায় সকল বিষয়ে পিছিয়ে থাকে তাদেরকে বুদ্ধি প্রতিবন্ধী বলা হয়।

প্রতিবন্ধী কত প্রকার?

বর্তমানে বাংলাদেশের সার্ভে অনুযায়ী বর্তমানে বাংলাদেশে প্রতিবন্ধী ২১ প্রকার রয়েছে।

প্রতিবন্ধী ভাতা কত টাকা?

পূর্বের অর্থ বছরে প্রতি প্রতিবন্ধীর মাসিক ৭৫০ টাকা করে দিল নতুন অর্থবছর থেকে এটি বাড়ি ৮৫০ টাকা মাসিক করা হয়েছে।

প্রতিবন্ধী ভাতা কত দিন পর পর দেয়?

প্রতিবন্ধী ভাতা প্রতি তিন মাস পর পর প্রদান করা হয়ে থাকে।

প্রতিবন্ধী ভাতা কিসের মাধ্যমে প্রদান করে থাকেন?

প্রতিবন্ধী ভাত আর টাকা নগদ বিকাশ অনলাইন এর মাধ্যমে প্রদান করে থাকে।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে?

প্রতিবন্ধী হিসেবে আপনি সিলেকশন হওয়ার প্রতি তিন মাস পর পর প্রতিবন্ধী ভাতা আপনি পাবেন।

শেষ কথা

আশা করছি আপনারা যারা প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করা সম্পর্কে জানতে চেয়েছিলেন তার পাশাপাশি আমি আপনাদের প্রতিবন্ধী ভাতা সম্পর্কে আরো অনেক বিষয় জানিয়েছি।

উপরের সকল ইনফরমেশন গুলি প্রতিবন্ধী অনলাইন থেকে সংগৃহীত। তাই ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

এবং প্রতি অর্থবছরে প্রতিবন্ধী ভাতা সকল বিষয়গুলির পরিবর্তন পরিবর্ধন আসে।

পোস্ট ট্যাগ-

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক,প্রতিবন্ধী কার্ড চেক,প্রতিবন্ধী ভাতা চেক,প্রতিবন্ধী আইডি কার্ড ডাউনলোড,প্রতিবন্ধী কাকে বলে,বুদ্ধি প্রতিবন্ধী কাকে বলে,প্রতিবন্ধী ওয়েবসাইট,প্রতিবন্ধী কত প্রকার,প্রতিবন্ধী ভাতা কবে দিবে

আরও জানুন-

মোবাইল দিয়ে টাকা আয় করার নতুন মাধ্যম (প্রমাণসহ)

গেম খেলে টাকা আয় পেমেন্ট বিকাশে –নগদে -রকেটে

আপনার জন্য আরো 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 505 other subscribers