অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম-Online BD Passport Check

নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম-অনলাইনে কীভাবে পাসপোর্ট চেক করবেন?নতুন পাসপোর্ট থাকলে পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর পাসপোর্ট চেক করতে হবে। কারণ কখনও কখনও পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও 21 দিনের মধ্যে আসে।তাই আমি আপনাকে পাসপোর্ট চেক করার সম্পূর্ণ পদ্ধতি দেখানোর চেষ্টা করব।

তবে প্রথমেই আপনাকে পাসপোর্ট সম্পর্কে কিছু ধারণা নিতে হবে, যেমন পাসপোর্ট কী? কিভাবে 2022 সালে পাসপোর্ট চেক করবেন, চলুন তাহলে শুরু করা যাক।

পাসপোর্ট কি?

পাসপোর্ট কি পাসপোর্ট হচ্ছে বাংলাদেশের সকল নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় তার কারণ পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে এবং এই পাসপোর্ট এর মাধ্যমে দেশের এক প্রান্ত থেকে অন্য দেশেখুব সহজেই বৈধতার শহীদ যাওয়ার জন্য গুরুত্ব বহন করে থাকে আর অনেক সময় আমাদের বিভিন্ন দরকার আমাদের পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

আর সাধারণত আমরা  পাসপোর্টের আবেদন করার পর থেকে পাসপোর্ট হাতে পাওয়া পর্যন্ত অনেক উৎসাহিত থাকি কবে আমরা এই পাসপোর্টে আমাদের হাতে পাব। তাই এই পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে আপনি পাসপোর্ট চেক করবেন সে বিষয়টি জানা আমাদের অনেকেরই দরকার হয়ে  থাকে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করুন ৫ মিনিটে

আপনারা অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেকিং করবেন কিভাবে এবং বাকি সব ধরনের স্ট্যাটাস যেমন পাসপোর্ট আবেদন ঠিকভাবে হয়েছে কিনা পাসপোর্ট এখন কি অবস্থায় আছে তার স্ট্যাটাসকে এর পরবর্তী ধাপ কি আপনার পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা পাসপোর্ট ডেলিভারি জন্য প্রস্তুত হচ্ছে কিনা ইত্যাদি তথ্য সকল আপনি ঘরে বসেই জানতে পারবেন।

এজন্য পাসপোর্ট সম্পর্কিত সকল বিষয় আমাদের এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন।

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম-Online BD Passport Check

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস জানতে বা পাসপোর্ট চেক করতে, আপনি প্রথমে মোবাইল অথবা কম্পিউটার এর যেকোনো একটি ব্রাউজার এ প্রবেশ করুন এরপরে আপনি সার্চ বারে বা গুগল এ গিয়ে লিখুন www.passport.gov.bd এড্রেসটিতে আপনি সার্চ করলেই, পাসপোর্ট অফিসের ওয়েবসাইট টি আপনার সামনে চলে আসবে।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

এরপরে আপনার সামনে পাসপোর্ট অফিসের হোমপেজের ডানপাশের কন্নারে দেখতে পাবেন আবেদনপত্রের স্ট্যাটাস চেক বলে একটি অপশন রয়েছে। সেখানে আপনি ক্লিক করবেন। নিচে ছবি আকারে আপনাদের আরো বেশী বোঝানোর ক্ষেত্রে ব্যবহার করা হল।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

উপরের এই অপশনটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে একটি পেজ ওপেন হবে, যেখানে আপনি দুইটি অপশন দেখতে পাবেন এই দুইটি অপশনের মাধ্যমে আপনি পাসপোর্ট চেক করতে পারবেন। একটি হচ্ছে অ্যাপ্লিকেশন আইডি(application ID ( এন্ড অন্যটি অনলাইন রেজিস্ট্রেশন আইডি(online registration id) ।

Application ID- মাধ্যমে পাসপোর্ট চেক

এখন আপনার পাসপোর্ট স্লিপ নাম্বারটি প্রয়োজন পড়বে, পাসপোর্ট চেক নাম্বার আপনি যখন পাসপোর্ট অফিসে পাসপোর্টের জন্য আবেদন করে সব কাগজপত্র জমা দিয়েছেন, সেই সময়ে আপনাকে যে স্লিপ দিয়েছে, সেই স্লিপে আপনার পাসপোর্ট নাম্বার রয়েছে। নিচের ছবি দেখুন।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

পাসপোর্ট স্লিপ এর উপরের দিকে ডান কন্যারে, আপনার পাসপোর্ট নাম্বারটি দেওয়া রয়েছে। সেই পাসপোর্ট নাম্বারটি নিয়ে, এই ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন আইডি (application ID) এই অপশনটিতে ক্লিক করে, আপনার এই পাসপোর্ট স্লিপ নাম্বারটি বসিয়ে সার্চ বারে ক্লিক করুন। তাহলেই আপনার পাসপোর্ট এর সব ডিটেলস আপনি পেয়ে যাবেন।অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

আর আপনার পাসপোর্টটি যদি কোনো কারণে এখনো অফিশিয়ালি ভাবে কার্যক্রম শুরু না হয়, তাহলে আপনার পাসপোর্টটি স্ট্যাটাসের ঘরে পেন্ডিং লেখা দেখাবে। আপনি এইভাবে আপনার পাসপোর্ট অনলাইনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে উপরের দেওয়া এই সঠিক নিয়ম অনুসরণ করলে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস প্রতিনিয়ত আপনি ঘরে বসেই দেখতে পাবেন।

Online registration id –মাধ্যমে পাসপোর্ট চেক

অনলাইন রেজিস্ট্রেশন আইডির মাধ্যমে আপনি এই পাসপোর্ট অনলাইনে আপনার চেক করতে পারবেন। সেক্ষেত্রে আপনার এই অনলাইন রেজিস্ট্রেশন আইডির ঘরে আপনার পাসপোর্ট এর স্লিপ নাম্বারটি বসিয়ে সার্চ বাটনে ক্লিক করলেই, আপনি এই স্ট্যাটাস বা আপনার পাসপোর্ট এর ফুল স্ট্যাটাস টি দেখতে পাবেন।

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম

আসলে পাসপোর্ট এমন একটা বিষয়, পাসপোর্ট সম্পর্কে আমরা শুনলেই অনেকে ভয় পাই, কারণ পাসপোর্ট পাওয়াটা অনেক কষ্টের বিষয়, অনেকে আমরা পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম এসম্পর্কে গুগোলে এবং বিভিন্ন মাধ্যমে জানতে চেয়ে থাকি।

এছাড়াও আবার অনেকেই বাংলাদেশ পাসপোর্ট অনলাইন কপি বলে ও বিভিন্ন রকম পাসপোর্ট চেক করার বিষয় নিয়ে গুগলে সার্চ করে থাকে।

তাই আমি সকলকেই পরিষ্কারভাবে আজকে বুঝাতে চাই, পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম ,নতুন পাসপোর্ট চেক করার নিয়ম ,অনলাইন পাসপোর্ট চেক করার নিয়ম , পাসপোর্ট চেক করার সিস্টেম এবং পাসপোর্ট চেক করার নিয়ম সবগুলো একই সিস্টেম,এসকল প্রশ্নের উত্তর ইতিপূর্বে,আমার উপরের দেওয়ার, যে নিয়মটি দেওয়া রয়েছে, এটির মাধ্যমে আপনি আপনার সকল ধরনের পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলেকি করবেন?

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে এটি পাওয়া খুবই সহজ। প্রথমে আপনি চেষ্টা করুন আপনাকে পাসপোর্ট অফিস থেকে যে আইডি নাম্বার দিয়েছে ,সেটি আপনার মনে আছে কিনা ?

যদি আপনার মনে থাকে, তাহলে আপনি সঙ্গে সঙ্গে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন এবং তাদেরকে বিস্তারিত আপনার আইডি নাম্বার সহ সবকিছু খুলে বলুন ।

নতুন নিয়মে অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম

তার আপনার সব কিছু ডকুমেন্ট যাচাই-বাছাই করে আপনাকে নতুন একটি স্লিপ তাদের অফিস থেকে দিয়ে দিবে যেটি ব্যবহার করে আপনি পরবর্তিতে পাসপোর্ট সংক্রান্ত সকল কাজকর্ম করতে পারবেন।

এছাড়াও আপনার যদি পাসপোর্ট আইডি স্লিপ নাম্বারটি মনে না থাকে ।তাহলে আপনি যে এনআইডি কার্ড দিয়ে পাসপোর্ট আবেদন করেছেন ,সেই এনআইডি কার্ডের এক কপি নিয়ে আপনি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন এবং তাদেরকে আপনার সমস্যাটির কথা খুলে বলুন তারা আপনাকে একটি সমাধান দিবে।

তবে আপনার পাসপোর্ট স্লিপ নাম্বারে যে ডেলিভেরি তারিখ দেওয়া আছে তার একদিন পূর্বে আপনার যে মোবাইল ফোন দিয়ে পাসপোর্ট আবেদন করেছেন, সেই ফোন নাম্বারে একটি এসএমএস চলে আসবে ।আপনি চাইলে সেখান থেকেও আপনি পাসপোর্ট অফিসের সঙ্গে যোগাযোগ করে আপনার স্লিপ নাম্বারটি পেয়ে যেতে পারেন।

মোটকথা আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ যদি হারিয়ে যায়। তাহলে সঙ্গে সঙ্গে আপনি যে কোন মাধ্যমে আপনি পাসপোর্ট অফিসের হেল্প লাইন সেন্টারে অথবা পাসপোর্ট অফিসে গিয়ে দিরেক্টলি কথা বলে আপনার সমস্যাটি সমাধান করে নিবেন।

পাসপোর্ট অফিসের হেল্প লাইন

আমাদের মধ্যে অনেকেই রয়েছে পাসপোর্ট সংক্রান্ত যেকোন ধরনের জটিলতার কারণে তারা নির্দিষ্ট হেল্পলাইন নাম্বার খুঁজে থাকে। আসলে কোন নাম্বারে পাসপোর্ট অফিসে এবং কোন জেলায় কোন পাসপোর্ট অফিসে কোন নাম্বার দিয়ে কথা বলতে হবে। সে বিষয়ে অনেকেরই জানা নেই, এই বিষয়টি নিয়ে অনেকেই গুগলে সার্চ করে থাকেন তাদের জন্য আমি পাসপোর্ট অফিসের সকল হেল্পলাইন নাম্বার গুলো আমি দিয়ে দিচ্ছি।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

আপনি যদি ঢাকা অথবা ঢাকার পার্শ্ববর্তী জেলায় অবস্থান করেন অর্থাৎ আপনার জেলা বিভাগ ঢাকার মধ্যে পড়ে, তাহলে আপনি ঢাকার পাসপোর্ট অফিসের এই নাম্বারটিতে- 01709-989900 কল করে আপনার সমস্যাটি সমাধান করে নিতে পারেন।

আপনি যদি চট্টগ্রাম বিভাগের মধ্যে পড়ে থাকেন আর আপনার পাসপোর্ট সম্পর্কিত কোন প্রয়োজন পড়ে তাহলে আপনি এই নাম্বারটিতে- 01733-393349 ফোন করে সরাসরি সমস্যা সমাধান করে নিতে পারবেন।

কক্সবাজার পাসপোর্ট অফিসের নাম্বার- ০১৭৩৮-২৫৮৫৬১

কিশোরগঞ্জ পাসপোর্ট অফিসের নাম্বার- ০১৭১১-১৩৫০৬৯

যশোর পাসপোর্ট অফিসের নাম্বার- 01733393365

যাত্রাবাড়ী পাসপোর্ট অফিসের নাম্বার- 01733-393327

সিলেট পাসপোর্ট অফিসের নাম্বার- 01733-393361

এবং মৌলভীবাজার পাসপোর্ট অফিসের নাম্বার- 01733-393362

ব্রাহ্মণবাড়িয়া পাসপোর্ট অফিস: ওয়েবসাইট

নতুন পাসপোর্ট পেতে কতদিন সময় লাগে?

আপনি যদি আপনার নতুন পাসপোর্ট বা পাসপোর্ট নবায়ন করতে চান তবে আপনার পাসপোর্টের জন্য আবেদন করার পরে আপনাকে অনেক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যার জন্য পাসপোর্ট অফিস কখনো কখনো ৭ দিন, ১৫ দিন বা ২১ দিন সময় নেয়। এই সময়ের মধ্যে অনেকগুলি পর্যায় অতিক্রম করা হয় এবং তারপরে আপনার পাসপোর্ট মুদ্রিত হয় এবং আপনার জন্য প্রস্তুত হয়।

পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা জানান, আগের দিনে প্রায় ২০ হাজার পাসপোর্ট বই ছাপা হয়েছে। সামাজিক দূরত্ব বিবেচনায় প্রতিদিন সর্বোচ্চ ৬-৭ হাজার পাসপোর্ট ছাপা হচ্ছে। এ সময়ে যাদের পাসপোর্ট অতি জরুরি বা মেয়াদ উত্তীর্ণ তাদেরই পাসপোর্ট দেওয়া হচ্ছে। কারো নতুন পাসপোর্টের প্রয়োজন হলে তাকে অপেক্ষা করতে হবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন-2022

আগে আবেদন করে আমরা কোনোভাবেই জানতে পারিনি আমাদের পাসপোর্টের অবস্থা কী। ই-পাসপোর্ট পোর্টাল স্ট্যাটাস চেক আপনাকে এই ঝামেলা ও ভোগান্তি থেকে অনেকটাই বাঁচাবে। আপনি একটি নতুন পাসপোর্ট বা পাসপোর্ট নবায়নের জন্য আবেদন করার পরে আপনি এখন আপনার পাসপোর্টের অবস্থা দেখতে পাবেন।

পাসপোর্ট করার খরচ ২০২২

সাধারণ পাসপোর্ট এবং ই-পাসপোর্ট উভয় প্রকারের ডেলিভারি রয়েছে। আবেদন জমা দেওয়ার সময় থেকে নির্ধারিত কার্যদিবসের পরে ই-পাসপোর্ট পাওয়া যায়। এইগুলো:

  1. নিয়মিত: 15 কার্যদিবস মধ্যে।
  2. এক্সপ্রেস: সেই কর্মদিবসে মধ্যে।
  3. সুপার এক্সপ্রেস: দুই কার্যদিবস মধ্যে।

উল্লেখ্য যে, দেশের অভ্যন্তরে জরুরী পাসপোর্ট পাওয়ার জন্য আবেদনের সাথে পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে, অন্যান্য সকল তথ্যের যথার্থতা সাপেক্ষে সুপার এক্সপ্রেস পাসপোর্ট 2 কার্যদিবসের মধ্যে ইস্যু করা হয়।

সব পাসপোর্টের খরচ একই নয়। পাসপোর্টের খরচ ডেলিভারির সময়, পাসপোর্টের পৃষ্ঠা এবং মেয়াদ শেষ হওয়ার তারিখের উপর নির্ভর করে। যেমন:

48 পৃষ্ঠা 5 বছরের মেয়াদী পাসপোর্ট ডেলিভারি ফি

  • নিয়মিত: ৪ হাজার ২৫ টাকা।
  • এক্সপ্রেস: ৬ হাজার ৩২৫ টাকা।
  • সুপার এক্সপ্রেস: 6,625 টাকা।

48-পৃষ্ঠা 10-বছরের পাসপোর্ট ডেলিভারি ফি

  • নিয়মিত: ৫ হাজার ৬৫০ টাকা।
  • এক্সপ্রেস: ৬ হাজার ৫০ টাকা।
  • সুপার এক্সপ্রেস: 10 হাজার 350 টাকা।

64 পৃষ্ঠা 5 বছরের পাসপোর্ট ডেলিভারি ফি

  • নিয়মিত: ৬ হাজার ৩২৫ টাকা।
  • এক্সপ্রেস: ৬ হাজার ৬২৫ টাকা।
  • সুপার এক্সপ্রেস: 12 হাজার 75 টাকা।

64-পৃষ্ঠা 10-বছরের পাসপোর্ট ডেলিভারি ফি

  • নিয়মিত: ৬ হাজার ৫০ টাকা।
  • এক্সপ্রেস: 10 হাজার 350 টাকা।
  • সুপার এক্সপ্রেস: 13,600 টাকা।

পাসপোর্ট সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর

পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য পুলিশ টাকা চাইলে কী করবেন?

পাসপোর্টের সময় পুলিশ বেশি টাকা চাইলে, বেশি হলে ভাই ৫০০-১০০০ টাকা দেবেন। তায়ও বেশি ঝামেলা হলে দেবেন।

আমার পাসপোর্টের নামে এমডি আছে। অনেকের কাছে শুনেছি পাসপোর্টে এমডি গ্রহণযোগ্য নয়। এটা সত্যি? আর সমস্যা হলে কিভাবে সমাধান করবেন?

পাসপোর্টে আপনার নামের প্রথম অংশে যদি MD থাকে তাহলে আপনি কোনো সমস্যা ছাড়াই তা ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন-

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম

সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর শাখা সমূহ।

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ২৬৩ other subscribers

 

এছাড়াও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ইংলিশে সকল সঠিক তথ্য জানতে আমাদের SS IT BARI- ভালোবাসার টেক ব্লকের আরেকটি সংস্করণ, US IT BARI- All About Healthy Foods ওয়েব সাইট টি ভিজিট করতে পারেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন –www.usitbari.com

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

1 Comment

Leave a Reply

Your email address will not be published.