অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন-2022 । Online Nid Card Download

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন:একটি দেশের নাগরিক হিসেবে এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পএ অনেক গুরুত্বপূর্ণ। ঘরে বসে কিভাবে অনলাইনে জাতীয় পরিচয় পএ বা এনআইডি কার্ডের সফটকপি প্রিন্ট করা যায়,আজকের এই আর্টিকেলটির মাধ্যমে সে সম্পর্কে জানতে পারবেন ।এছাড়াও জাতীয় পরিচয় পএের অনলাইন কপি ডাউনলোড সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন।

    অন্য পোস্ট:বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

     

    Online Nid Card Download

    Online Nid Card Download

    বাংলাদেশের সংবিধানের নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে সকল জনগণের পরিচয় পএ হিসেবে থাকে শুধু জন্ম সনদ ।১৮ বছরের উপরে সবাইকে বাংলাদেশ নিবার্চন কমিশনের তালিকায় আওতাভুক্ত করা হয়, অথার্ৎ ভোটার হিসেবে গণ্য করা হয় ।২০০৮ সালের ২২ শে জুলাই ১৮ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিকদের জন্য ১০বছর মেয়াদি একটি জাতীয় পরিচয় পএ প্রণয়ন শুরু করা হয় ।এই পরিচয় পএটি বাংলাদেশ নিবার্চন কমিশন ছাড়াও অন্যান্য ক্ষেত্রে ব্যবহার করা হয় ।

    জাতীয় পরিচয় পএের অনলাইন কপি ডাউনলোড করা যায়?

    এই লিঙ্কএ গিয়ে প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন করুন। আপনার NlD কার্ডের তথ্য মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড সহকারে লগ ইন করুন। তথ্য পরিবর্তনের ফর্মে তথ্য হালনাগাদ করে সেটির প্রিন্ট নিয়ে নিন।  তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদি কালার স্ক্যান কপি অনলাইনে জমা দিন।


    অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ(ডাউনলোড)করুন 

    |   আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোনো ব্রাউজারে প্রবেশ করে এই লেখাটি সার্চ করুন https:||services. nidw.gov.bd/nid-pub/claim -account অথব লিঙ্কে ক্লিক করুন।

     | লিঙ্কটিতে প্রবেশ করার পর আপনার এনআইডি কার্ডের নাম্বার প্রদান করুন।এনআইডি কার্ড করার সময় যে তথ্য দিয়েছেন সে অনুযায়ী জন্ম তারিখ লিখে ভেরিফিকেশন ক্যাপচা পূরণ করে সাবমিট করুন।

    |  এরপর একটি নতুন ফর্ম আসবে সেখান থেকে যথাযথভাবে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানার তথ্য প্রদান করুন।

    | এরপর যখন পরবর্তী পেজে যাবেন সেখানে একটি নতুন ফর্ম পাবেন।  সেই ফর্মে আপনার মোবাইল নাম্বার চাইবে, সঠিক নাম্বারটি টাইপ করে “বাতা পাঠান” এ ক্লিক করুন।

    | আপনি যে মোবাইল নাম্বারটি দিয়েছেন সে নাম্বারে ওটিপি যাবে অথার্ৎ ওয়ান টাইম পাসওয়ার্ড সেই ওটিপি ফর্ম এ পূরণ করতে হবে।

    | এরপর পাসওয়ার্ড সেট করার আরেকটি পেজ ওপেন হবে সেখানে আপনাকে পাসওয়ার্ড এবং ইউজার নেম সেট করতে হবে। মনে রাখবেন যে পরবর্তীতে লগ ইন করার ক্ষেত্রে এই ইউজার নেম এবং পাসওয়ার্ড কাজে লাগবে। 

    | সর্বশেষ আপডেট বাটনে ক্লিক করুন। এভাবেই আপনার রেজিস্টেশন সম্পন্ন হবে।

    | তারপর আপনাকে এই https://services. nidw.gov. bd/nid -pub/ লিঙ্ক হতে লগ ইন করতে হবে।লগ ইন করতে রেজিষ্ট্রেশন করার সময় যে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়েছিলেন তা ব্যবহার করে লগ ইন করতে হবে।সফলভাবে লগ ইন করতে হলে আপনাকে ক্যাপচা সঠিকভাবে পূরণ করতে হবে এবং আপনার নাম্বারে একটি সিকিউরিটি কোড যাবে সেটি নির্ভূলভাবে পূরণ করতে হবে।

    | পূরণ হয়ে গেলে সবশেষে লগ ইন করার পর আপনার জাতীয় পরিচয় পএের অনলাইন করার কপি ডাউনলোড করতে ডান দিকে নিচে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে।

    ১০ | এভাবেই উপরের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসেই অনলাইনে প্রিন্ট করতে পারবেন বা ডাউনলোড করতে পারবেন।

    আপনার জন্য আরোঃ

    নগদ একাউন্টে পিন ভুলে গেলে যা করবেন?

    একদম নতুন নিয়মে সহজে নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২২

    ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন ফেসবুক ডিসকভার দিয়ে-2022


    ভালোবাসার বাংলা ব্লগ(ssitbari) ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন।

    ভালোবাসার বাংলা ব্লগ(ssitbari) ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন

    ভালোবাসার বাংলা ব্লগ(ssitbari) ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
    প্রযুক্তির অনান্য সব তথ্য জানতে ভিজিট করুন www.ssitbari.com সাইট।

    pp

    তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

    Leave a Reply

    Your email address will not be published.