আমাদের সাইটে পোস্ট লেখার নিয়ম- এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

এসইও ফ্রেন্ডলি পোস্ট-আমাদের সাইটে পোস্ট করার পূর্বে আপনাকে আমাদের SS IT BARI-ভালোবাসার টেক ব্লকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

একাউন্ট তৈরী করার জন্য আমাদের এই লিংকটি ভিজিট করতে পারেন অথবা আমাদের দেওয়া “সাইটের নোটিশ” ক্যাটাগরিতে  একাউন্ট করার নিয়ম টি পোস্ট করা রয়েছে সেখান থেকে সহজে জেনে নিতে পারেন।

সম্পূর্ণভাবে আমাদের সাইটে একাউন্ট তৈরী করা হয়ে গেলে, আপনার সামনে আমাদের ওয়েবসাইটের আপনার প্রোফাইল প্যানেল সহ সব ধরনের পোস্ট করার এক্সেস আপনি পেয়ে যাবেন।

আপনার একাউন্ট করা হয়ে গেলে, নিচের দেওয়া ছবির সঙ্গে মিলিয়ে নিন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

আমাদের সাইটে পোস্ট করার নীতিমালা

আমাদের সাইটে SS IT BARI- ভালোবাসার টেক ব্লগে, পোস্ট লিখতে শুরু করার আগে অবশ্যই আমাদের সাইটের “পোস্ট লিখার “নীতিমালা গুলো একবার দেখে আসুন।

আমাদের সাইটের পোস্ট লিখার নীতিমালাগুলো, যদি আপনি না মেনে কোন ধরনের কোন পোস্ট আমাদের কাছে রিকোয়েস্ট পাঠান। তাহলে আপনার কষ্ট এবং সময় দুটি বৃথা যাবে। এজন্য অবশ্যই আমাদের দেওয়া এই লিঙ্ক থেকে পোস্ট লিখার নীতিমালা জেনে আসুন।

আমাদের সাইটে কিভাবে আপনি এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখবেন

গুগলের কাছে অথবা আপনার পোস্টটি জনপ্রিয়তা পাওয়ার জন্য একটি এসইও ফ্রেন্ডলি  পোষ্ট খুবই দরকারী।

আপনার পোস্টটি যদি এসইও ফ্রেন্ডলি না হয়, তাহলে আপনার সময় এবং কষ্ট দুটোই বৃথা যাবে। কারণ আপনার পোস্টটি করার পর গুগলে যদি রাঙ্ক (RANK) না করে, আর যদি পাঠকের কাছে খুব গুরুত্ব না পায়, তাহলে আপনার এই পোস্ট এর কোন মূল্য নেই।

কারণ আমাদের পোস্ট করার উদ্দেশ্যই হচ্ছে যারা এই পোস্ট সম্পর্কিত তথ্য গুগলে খোঁজেন, তারা আমার এই তথ্যটি থেকে উপকৃত হয় এবং সহজে পাঠকের অজানা বিষয়টি সম্পর্কে সহজে জানতে পারে।তাই এসইও ফ্রেন্ডলি পোস্ট ছাড়া আপনার পোষ্টের কোন মূল্য নেই।

আমাদের সাইটে এসইও ফ্রেন্ডলি পোস্ট লেখার নিয়ম

আমাদের সাইটের এসইও ফ্রেন্ডলি পোস্ট লেখার জন্য, উপরের দেওয়ার নিয়ম অনুসারে। আপনার একাউন্ট তৈরী করা হয়ে গেলে, আপনার একাউন্টের “ইউজার নেম এবং “পাসওয়ার্ড “দিয়ে আমাদের সাইটে আপনি লগইন করুন।

এরপরে লগইন করা হয়ে গেলে, আপনার সামনে আপনার একটি “প্রোফাইল প্যানেল চলে আসবে। সেই প্রোফাইল প্যানেল থেকে “নতুন পোস্ট” বলে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।

এখন আপনার সামনে আমাদের সাইটের পোস্ট করার জন্য, এডমিন প্যানেলের “ড্যাশবোর্ড” টি চলে আসবে। নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

ড্যাশবোর্ড থেকে বাম পাশের দিকে দেখবেন, অনেকগুলো অপশন রয়েছে সেখান থেকে “পোস্ট (Post)লেখা অপশন এর উপরে ক্লিক করুন। পোস্ট অপশন এর উপরে ক্লিক করলে আপনার সামনে নতুন পোস্ট “বলে একটি অপশান আসবে, সেখানে ক্লিক করলে, আমাদের সাইটে পোস্ট লেখার ড্যাশবোর্ড টি পুরোপুরি ভাবে চলে আসবে।নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

এরপর পোস্ট টাইটেল(Add Title)  এর ঘরে, আপনার পোষ্টের হেডলাইনটি দিন। এবং নিচে আসলে দেখতে পাবেন একটি খালি বক্স রয়েছে, সেখানে আপনার পোষ্টের ডিটেইলস লিখুন।

পোস্ট এসইও করার ক্ষেত্রে কি কি বিষয় খেয়াল রাখবেন

প্রথমে আপনি যে পোস্টটি লিখবেন, সেই পোষ্টের হেডলাইন অর্থাৎ “পোস্টের টাইটেল “অবশ্যই কিওয়ার্ড রিসার্চ টুল্স থেকে কিওয়ার্ড রিসার্চ করে সেই হেডলাইনটি কি পরিমান মানুষ প্রতিদিন গুগলে সার্চ করতেছে, সেটি অবশ্যই রিচার্জ করে আপনার পোষ্টের হেডলাইনে যুক্ত করুন।মনে রাখবেন আপনি পোস্টের যে হেডলাইনটি বা টাইটেল দিবেন সেই টাইটেল এর ভিতরে, অবশ্যই কিওয়ার্ড রিসার্চ দারা যে কী-ওয়ার্ডটি আপনি পাবেন সেটি অবশ্যই থাকতে হবে।

যেমন ঃএকটি পোষ্টের হেডলাইন যদি হয় এমনঅনলাইন থেকে লেখালেখি করে ইনকাম করুন তাহলে এখানে “লেখালেখি করে ইনকাম” ইচ্ছে এই হেড লাইনের  কিওয়ার্ড।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

আপনি চাইলে এখনি লেখালেখি করে ইনকাম “এই শব্দগুলি লিখে কিওয়ার্ড রিসার্চ টুল্স এ সার্চ করুন, তাহলেই আপনি দেখতে পাবেন, কি পরিমান এই শব্দগুলো নিয়ে গুগলে মানুষ প্রতিদিন সার্চ করে এবং এই বিষয় সম্পর্কে পড়ে।

নিচের ছবিটি দেখুন তাহলে আরো ভালো ভাবে আপনি কিওয়ার্ড রিসার্চ করা সম্পর্কে জানতে পারবেন এবং আপনার পোস্টের এসইও হেডলাইন তৈরি করতে পারবেন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

আমরা ব্যক্তিগতভাবে যে কি-ওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে থাকি, এই লিংকের মাধ্যমে আপনিও ব্যবহার করে আপনার কী-ওয়ার্ডটি রিচার্জ করে নিতে পারেন।

আশা করছি কিভাবে আপনি একটি এসইও পোষ্টের হেডলাইন বাছাই করবেন তার পদ্ধতি আপনাদেরকে বুঝাতে সক্ষম হয়েছি।WhatsApp Image 2022 02 03 at 10.34.53 AM 7

পোস্টের মেটা ড্রেসক্রিপশানঃ

একটি পোস্টের ভিতরে মেটা ডেসক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার পোষ্টে যদি মেটা ডেসক্রিপশন সঠিকভাবে আপনি না দেন তাহলে আপনার পোস্টটি কোনভাবেই গুগলের Rank করবে না।

মেটা ডেসক্রিপশন হচ্ছে আপনার পোষ্টের হেড লাইনের নিচে, শুরুতেই যে লেখাগুলি থাকে সেটাকে মেটা ডেসস্ক্রিপশন বলে।

পোষ্টের মেটা ডিসক্রিপশন অবশ্যই 150 থেকে 200 শব্দের মধ্যে হতে হবে।এবং মেটা ডিসক্রিপশন এর ভিতরে পোস্ট রিলেটিভ ১০০% কিওয়ার্ড থাকতে হবে এবং হেডলাইনে যে যে কিওয়ার্ডটি ব্যবহার করেছেন সেই কিওয়ার্ড টি মেটা ড্রেসক্রিপশন এর ভিতরে থাকতে হবে।নিচে উদাহরণস্বরূপ একটি ছবি যুক্ত করা হয়েছেএসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

পোস্টের ভিতরে h1 h2 h3 h4 h5 ট্যাগ যুক্ত করার নিয়ম

একটি পোস্টের ভিতরে h1 h2 h3 এ ধরনের ট্যাগ যুক্ত করা এসইওর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, গুগোল এগুলোকে সব সময় প্রাধান্য দিয়ে থাকে।

h1 h2 h3 এই ধরনের ট্যাগগুলি হচ্ছে আপনার পোস্টের ভিতরে যে ধরনের হেডলাইন বা সাবহেডলাইন বা টাইটেল আমরা ব্যবহার করে থাকি তাদেরকে বলা হয়ে থাকে।

ধরুন আপনি 500 শব্দের একটি লেখা লিখেছেন, তার ভিতরে যদি আপনি ট্যাগ যুক্ত না করেন। তাহলে লেখাটার সৌন্দর্য বৃদ্ধি পায় না, এজন্য অবশ্যই হেডলাইন, সাবহেডলাইন h1 h2 h3 এগুলোতে আপনি পরিণত করবেন।

এই ট্র্যাগগুলো যুক্ত করার জন্য আপনি আমাদের সাইটে যখন পোস্ট করতে যাবেন, যে বক্সটি আপনার সামনে আসবে সেখানে উপরের দিকে প্যারাগ্রাফ বলে একটি বক্স রয়েছে। সেখানে আপনি ক্লিক করলেই সব ধরনের ট্যাগ অটোমেটিক্যালি ওখান থেকে পেয়ে যাবেন।

এবং সেখান থেকে আপনি যে লেখাটিকে বা হেডলাইন কে বা সাব লাইনটি কে ট্যাগ যুক্ত করতে চান এই লেখাটিকে সিলেক্ট করবেন এবং এইচ টু করতে চাইলে h2 সিলেক্ট করবেন h3 করতে চলাইলে h3  সিলেক্ট করবেন।এভাবে আপনি আপনার পোস্টের ভিতরে ট্যাগগুলি যুক্ত করে নিতে পারবেন। এছাড়াও বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি দেখুন অথবা আমাদের সঙ্গে যোগাযোগ করুন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

পোস্টের পার্মালিংক যুক্ত করা

পোস্টের ভিতরে পার্মালিংক হচ্ছে আপনার পোস্টটি যে নাম দিয়ে ভিজিটররা  গুগলে সার্চ করেন সেই Link কে পার্মালিনক বলা হয়। এটিও গুগলের এসইওর একটি গুরুত্বপূর্ণ  পার্ট।

আপনার পোষ্টের পার্মালিংক অবশ্যই আপনার পোষ্টের হেডলাইনে যে কীওয়াডটি ব্যবহার করেছেন সেই কী-ওয়ার্ডটি হতে হবে।

আপনার পোস্টে পারমালিংক যুক্ত করার জন্য, পোস্ট বক্স এর হেড লাইনের নিচে পার্মালিনক বলে একটি অপশন রয়েছে, সেখানে ডানপাশে ইডিট বলে একটি অপশন রয়েছে। সেই এডিট থেকে আপনার পার্মালিনক টি যুক্ত করুন।নিচের ছবি দেখতে পারেন।

এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

আপনার পোস্টটি সম্পুর্ণ লিখা হয়ে গেলে, ক্যাটাগরি সিলেক্ট করুন “আপনি যে বক্সে আপনার পোষ্টটি লিখেছেন তার ডান পাশে গেলেই আমাদের ওয়েবসাইটের বিভিন্ন ক্যাটাগরির রয়েছে, সেখান থেকে আপনার যে পোস্টটি যে রিলেটিভ সে ক্যাটাগরিটি টিক চিহ্ন দিয়ে যুক্ত করুন।নিচের ছবি দেখতে পারেন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

পোস্টের ভিতরে ট্যাগ(Tag) যুক্ত করুণ

আপনার পোস্টটি সম্পুর্ণ লিখা বা সাজানো হয়ে গেলে আপনার পোস্ট বক্স এর ডানপাশে আসলে” ট্যাগ”বলে একটি অপশন দেখতে পাবেন। সেখান থেকে এই পোস্ট রিলেটিভ ট্যাগ আপনি লিখে যুক্ত করতে পারেন।

এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

পোষ্টের ইমেজ যুক্ত করা এবং ইমেজ এসইও করা

একটি পোস্ট সম্পূর্ণ করার ক্ষেত্রে মিনিমাম দুইটি ইমেজ প্রয়োজন পড়ে থাকে একটি পোস্টে।

একটি হচ্ছে পোস্টের ভিতরে ইমেজ ব্যবহার করতে হবে। অন্যটি ফিচার ইমেজ বলা হয় যেটি আপনার ওয়েবসাইটের ফন্টপ এই পোস্টে ভিজিবল অবস্থায় সব ভিজিটরেরা দেখতে পাবে।

তবে আপনি পোস্টের রিলেটিভ যতগুলো ইমেজ ব্যবহার করেন না কেন সেগুলো হানডেট পারসেন এসইও করে নিতে হবে।

ইমেজ এসইও করার সহজ নিয়ম আপনি প্রথমে আমাদের দেওয়া লিঙ্ক থেকে আপনার পোস্ট রিলেটিভিটি ইমেজ ডাউনলোড করে নিবেন।

এরপরে সরাসরি ওই ইমেজটিকে ফটোশপে নিয়ে গিয়ে “ফাইলঅপশনে গেলে “ফাইল ইনফো” বলে একটা অপশন রয়েছে, সেখান থেকে আপনি ইমেজের বিভিন্ন রকম ইনফরমেশন দিয়ে দিবেন।

এরপরে আপনি ইমেজটিকে “জেপিজি” অথবা “পিএনজি “মোডে সেভ করে আপনার পোষ্ট রিলেটিভ যে যে জায়গায় পিকচার যুক্ত করতে হয় সেখানে যুক্ত করুন।

ইমেজটি যুক্ত করতে আপনার পোস্ট বক্স থেকে অ্যাড মিডিয়া অপশন ফলো করুন এবং হাতের ডান পাশে থাকার এ্যাড ফিচার ইমেজ অপশানে ক্লিক করুন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

টেবিল অফ কন্টেন যুক্ত করার নিয়ম

আপনি যদি আপনার পোস্টে টেবিল অফ কন্টেন যুক্ত করতে চান, তাহলে আপনার পোস্ট বক্সে নিচের দিকে আসলে, টেবিল অফ কনটেন্টের বক্সটি দেখতে পাবেন, সেখান থেকে h-one এবং h2  টিক চিহ্ন দিয়ে দিন।এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

আমাদের সাইটে পোস্ট করার জন্য উপরের এই নিয়মগুলো অনুসরণ করা হয়ে গেলে, আপনি পোস্ট বক্স এর ডানপাশে “সাবমিট ফর রিভিউ” বলে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে দিন।

এরপরে আপনার রিকোয়েস্টে আমাদের কাছে রিভিউ আকারে চলে আসবে, আমরা সবকিছু চেক দিয়ে, কোথাও যদি কোন এডিট বা এড করতে হয়। আমরা সেটি করে আপনার পোস্টটি আমাদের সাইটে পাবলিস্ট করে দিব।

এছাড়াও আপনি আমাদের উপরের দেওয়া এই নিয়ম অনুসারে কোনো অপশান যদি দেখতে না পান, বা না পেয়ে থাকেন, তারপরেও আপনি সেটি স্কিপ করে পোস্ট রিকোয়েস্ট আমাদের কাছে পাঠিয়ে দিন।

আমরা সেগুলো কে ঠিক করে দিয়ে আমাদের সাইটে আপনার পোস্টটি পাবলিস্ট করে দিব।

বিশেষ দ্রষ্টব্যঃ এছাড়াও যদি আপনি অ্যাডভান্স লেভেলের এসইও করে আমাদের সাইটে পোস্ট করতে চান বা আগ্রহী থাকেন।  তাহলে আমাদের সাপোর্ট টিমের সঙ্গে যোগাযোগ করুন। আমাদের সাপোর্ট টিম আপনাকে লাইভে এসে আপনার লেখাটি কিভাবে এসইও করে আমাদের সাইটে পোস্ট করতে হয় তা শিখিয়ে দিবে(শর্ত প্রযোজ্য)

Support Mail- [email protected]

আরও পড়ুন-

SS IT BARI – ভালোবাসার টেক ব্লকে “পোস্ট লিখার” নিয়ম ও নীতিমালা

SS IT BARI- ভালোবাসার টেক ব্লকে একাউন্ট খোলার নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ২৬৩ other subscribers

 

এছাড়াও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

 

বাংলাদেশের সবচাইতে বড় উদীয়মান প্রশ্ন এবং উত্তরের বাংলা ওয়েবসাইট এবং ইনকাম করার ডিজিটাল প্ল্যাটফর্ম US IT BARI। আপনি এই ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলা ওয়েবসাইটের মাধ্যমে প্রশ্ন এবং উত্তর করে জ্ঞান অর্জনের পাশাপাশি প্রতিমাসে ঘরে বসে ভালো মানের ইনকাম করতে পারবেন। তাই এখুনি আপনি আমাদের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলুন এবং জ্ঞান চর্চার পাশাপাশি ইনকাম করুন।

এ্যাকাউন্ট করতে এবং আরও বিস্তারিত জানতে ভিজিট করুন- www.usitbari.com 

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

২৬ comments

  1. Nipun Chandra Tripura Reply

    অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ক তথ্য পড়ে খুবই ভালো লাগলো, আরো নতুন নতুন তথ্যের জন্য অপেক্ষায় আছি, বহুদূর এগিয়ে যাক এই কামনা করি।

Leave a Reply

Your email address will not be published.