রেফ্রিজারেটরে কম্প্রেসার এর কাজ কি?

সম্মানিত পাঠক পাঠিকা বন্ধুরা আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আশা করছি সকলে ভালো আছেন। নতুন আর্টিকেলে ‌আপনাদের সকলকে স্বাগতম। আজকের আর্ট বিকেলে আমাদের আলোচ্য টপিক হল রেফ্রিজারেটরের কম্প্রেসার এর কাজ কি কি। রেফ্রিজারেটরে কম্প্রেসার হচ্ছে প্রধান অংশ এটা আমরা কমবেশি সকলেই জানি। কিন্তু কম্প্রেসার এর কাজ কি এই বিষয়ে যারা জানেন না তারা আজকে আর্টিকেলটি পড়ি এই সম্পর্কে জেনে যাবেন। আশা করছি শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে আমাদের সাথে থাকবেন।রেফ্রিজারেটরে কম্প্রেসার এর কাজ কি

কম্প্রেসার কি?

কম্প্রেসার শব্দটি কম্প্রেস শব্দ থেকে এসেছে যার অর্থ হলো সংকোচন। কম্প্রেসার শব্দের মূল অর্থ সংকোচনকারী যন্ত্র।কম্প্রেসার হলো এমন এক ধরনের মেশিন যা বাতাস কে কম্প্রেসড করে প্রেসার বৃদ্ধি করে। কম্প্রেসার বলতে বোঝানো হয় এমন একটি যন্ত্র বা মেশিনকে যা ফ্রিজ এসির কুলি সিস্টেমে সাহায্য করে থাকে।অর্থাৎ যে কোন ফ্রিজ বা এসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপাদন করে এই কম্প্রেসার।

ওয়ালটন ১৮ সেফটির ফ্রিজের দাম ২০২৩

কম্প্রেসার বলতে কি বুঝায়?

কম্প্রেসার বলতে ফ্রিজ বা এসির এয়ার কুলিং সিস্টেমে সাহায্য প্রদানকারী যন্ত্র বা মেশিন কে বোঝানো হয়।ফ্রিজ বা এসির রেফ্রিজারেশন সিস্টেম চালিত করতে যেই যন্ত্র ইভাপোরেটর হতে নিম্নচাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চ চাপে পরিণত করে এবং তা কন্ডেন্সারে প্রেরণ করে তাকে বলা হয় কম্প্রেসার।কম্প্রেসার এমন একটি যন্ত্র যার সাহায্যে বায়ু সংকোচন করা যায়।

কম্প্রেসার কত প্রকার?

কম্প্রেসার হলো ফ্রিজ এসির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। কম্প্রেসার ব্যতীত ফ্রিজের কোন জিনিসই ঠান্ডা থাকবে না এবং এসি ঠান্ডা হাওয়া দিবে না। এই কম্প্রেসারের কিছু প্রকারভেদ রয়েছে। প্রধানত কম্প্রেসার ৫ প্রকার। যেমন:

  1. Reciprocating compressor
  2. Rotary vane compressor
  3. Centrifugal compressor
  4. Rotary screw compressor
  5. Scroll compressor

Working procedure এর উপর ভিত্তি করে কম্প্রেসারকে দুই ভাগে ভাগ করা যায়। যেমন:

  1. Reciprocating compressor
  2. Centrifugal compressor

কম্প্রেসার এর কাজ কি?

কম্প্রেসার এমন একটি যন্ত্র যার ইলেকট্রিক্যাল শক্তিকে kinetic শক্তিতে রূপান্তরিত করে।কম্প্রেসার হলো ফ্রিজ এসির কুলিং মেশিন যার সাহায্যে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে।কম্প্রেসার এর প্রধান অংশের কাজ হল ফ্রিজ এসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করা।আর এই সংকোচনের ফলে ইভা পরেটর হতে নিম্নচাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিণত করে কন্ডেন্সারে পৌঁছে ফ্রিজের ভেতরে ঠান্ডা বাতাস উৎপন্ন হয়।

কম্প্রেসার কিভাবে কাজ করে?

প্রতিটি কম্প্রেসার এর ভেতরে একটা মোটর থাকে যার সাথে বাল ফ্যানের মত পাখা কয়েল রাউটার ইত্যাদি কিছু ছোট যন্ত্রের উপস্থিতি থাকে।কম্প্রেসার হলো অনেকটা সাধারন একটা ফ্যানের মটরের মতো দেখতে যা ভেতরে থাকা অবস্থায় বাতাস তৈরি করে মোটা পাই হতে চিকন পাইপে পাঠায় ফলে বাতাসের সংকোচন তৈরি হয়। কিন্তু কম্প্রেসার এর ভেতরে যতক্ষণ গ্যাস না থাকবে ততক্ষণ ঠান্ডা বাতাস উৎপন্ন হবে না।

কম্প্রেসন নষ্ট হয়ে গেলে তা কি কাজে লাগে?

কম্প্রেসার যদি নষ্ট হয়ে যায় তাহলে অনেকেই আছেন ফেলে দেন অথবা কম দামে বিক্রি করে দেন। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে ফ্রিজ এসির কম্প্রেসার বিভিন্ন কাজে লাগানো যায়। যেমন ভ্যান রিক্সা সাইকেল মোটরসাইকেল এর চাকা তে পাম্প দেওয়ার জন্য ব্যবহার করতে পারেন এই কম্প্রেসার। কম্প্রেসার এর ভেতরে কোন কিছু নষ্ট হয়ে গেলে তা ঠিক করে বিভিন্ন কাজে লাগানো যায়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

সচরাচর জিজ্ঞাসা

কম্প্রেসার কাকে বলে?

যে কোন ফ্রিজ বা এসির রেফ্রিজারেশন সিস্টেম চালিত করতে যে যন্ত্রটি ইবাপরেটরথেকে নিম্ন চাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিণত করে কন্ডেন্সার প্রেরণ করে তাকে কম্প্রেসার বলে।

ফ্রিজের কম্প্রেসার এর কাজ কি?

ফ্রিজের কম্প্রেসার এর কাজ হল ফ্রিজ এসির কুলিং সিস্টেম চালু রাখা। এতে করে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে। অর্থাৎ ফ্রিজিসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপন্ন করে থাকে কম্প্রেসার। কম্প্রেসার এর প্রধান কাজই হল ফ্রিজেসির ভেতরে ঠান্ডা বাতাস তৈরি করে তা সরবরাহ করা।

কম্প্রেসার কত প্রকার?

প্রধানত কম্প্রেসার প্রকার। যেমন:

  1. Reciprocating compressor
  2. Rotary vane compressor
  3. Centrifugal compressor
  4. Rotary screw compressor
  5. Scroll compressor

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে রেফ্রিজারেটরের কম্প্রেসার এর কাজ কি এই সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

Subscribe to our mail to get any kind of Healthy Food related information!

Join ৪৯২ other subscribers

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম