বাংলাদেশে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো?

বাংলাদেশের বর্তমানে ক্রেডিট কার্ডের এত বেশি পরিমাণে ব্যবহার হচ্ছে যাদের আয়ের উৎস ভালো তারা নগদ টাকা সাথে না রেখে ক্রেডিট কার্ডের মাধ্যমেই লেনদেন করছে। দিন দিন ক্রেডিট করার চাহিদাও বাড়ছে। যারা নতুন করে ক্রেডিট কার্ড নিতে চাচ্ছেন তারা একটু কৌতুহল হয়ে জানতে চান কোন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিলে বেশি সুবিধা পাওয়া যাবে।

এমতাবস্থায় আমার পরামর্শ হবে যে ব্যাংক থেকে আপনি বিশ্বাসের সাথে লেনদেন করতে পারেন সেই ব্যাংক থেকেই ক্রেডিট কার্ড নেওয়া আপনার জন্য উত্তম হবে। ক্রেডিট কার্ড মূলত সুদ ভিত্তিক ঋণ যে টাকা আপনাকে খরচ করার পর সুদের মাধ্যমে তা ফেরত দিতে হয়। সেক্ষেত্রে ক্রেডিট কার্ড নেওয়ার জন্য অবশ্যই আপনাকে বিশ্বস্ত ব্যাংক নির্বাচন করতে হবে যেখান থেকে আপনি নিশ্চিন্তে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন করতে পারেন।

সম্মানিত ভিজিটর বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে সকলকে স্বাগতম। ক্রেডিট কার্ড কোন ব্যাংক থেকে নিলে অধিক সুবিধা পাবেন এই সম্পর্কে নতুন ক্রেডিট কার্ড যারা নিতে চান তারা অনেকেই জানতে গুগলে সার্চ করেন। আমি আজকে আপনাদেরকে এই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিব আমাদের এই আর্টিকেলের মাধ্যমে। তাই যারা ক্রেডিট কার্ড নেওয়ার ক্ষেত্রে সঠিক ব্যাংক নির্বাচন করতে পারছেন না তারা আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে সাথে থাকুন।বাংলাদেশে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো

ক্রেডিট কার্ডের লেনদেন ব্যবস্থা

ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বলতে এখানে বোঝানো হয় সেই প্রতিষ্ঠান থেকে ক্রেডিট কার্ড গ্রহণ করেছেন সেই প্রতিষ্ঠান আপনাকে নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ধার দিচ্ছে যাকে বলা হয় ক্রেডিট লিমিট এবং সেই টাকা আপনাকে নির্দিষ্ট সময় পার হওয়ার পর পরিশোধ করতে হবে। যদি আপনি কোন কারনে তা সঠিক সময় পরিশোধ করতে ব্যর্থ হন তাহলে আপনাকে সুদ বা ইন্টারেস্ট সেই ব্যাংক বা প্রতিষ্ঠানকে প্রদান করতে হবে।

ক্রেডিট কার্ড কি? ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম ২০২৪

ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি সহজেই কোন বড় ধরনের জিনিস কিনতে চাইলে তার মূল্য পরিশোধ করতে পারবেন। অনেক সময় নিজের কাছে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকে না যার কারণে অনেক শখের জিনিস কিনতে পারেন না এমতাবস্থায় যদি আপনার ক্রেডিট কার্ডের পর্যাপ্ত পরিমাণ ক্রেডিট লিমিট থাকে আপনার পছন্দের জিনিসটি ক্রয় করার জন্য তাহলে আপনি তা ক্রেডিট কার্ড ব্যবহার করে কিনতে পারেন তবে আপনি যে টাকা খরচ করছেন তা আপনাকে অবশ্যই পরিশোধ করতে হবে।

বাংলাদেশের কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো

কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো সেটা সম্পূর্ণই আপনার যাচাই করার ওপর নির্ভরশীল। সকলের ক্রেডিট কার্ড লিমিট অথবা ক্রেডিট কার্ডের প্রয়োজন এক রকম নয় এই কারণেযার যার নিজের প্রয়োজন অনুযায়ী সেই যাচাই করতে পারবে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড তার জন্য ভালো।বাংলাদেশের কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো তা যাচাই করতে নিম্নোক্ত বিষয়গুলো লক্ষ্য করুন।

ব্যাংকের আস্থাশীলতা

বাংলাদেশ এমন অনেক ব্যাংক রয়েছে যারা এখনো পরিপূর্ণভাবে গ্রাহকের আস্থা অর্জন করতে সম্ভব হয়নি।তাদের আস্থাশীলতা কম থাকায় তারা ক্রেডিট কার্ডে বিভিন্ন অফার দিয়ে ক্রেডিট কার্ড প্রদান করার প্রতিশ্রুতি দিতে পারে।কিন্তু এইসব ব্যাংক থেকে ক্রেডিট কার্ড গ্রহণ করার আগে আপনাকে অবশ্যই চিন্তা ভাবনা করতে হবে। যেহেতু এসব ব্যাংকের গ্রাহকের আস্থাশীলতা কম থাকে তাই এইসব ব্যাংক থেকে ক্রেডিট কার্ড না নেওয়াই ভালো। এই সমস্ত ব্যাংকের হিডেন চার্জ বা অন্যান্য বিভিন্ন সমস্যা থাকার সম্ভাবনা বেশি থাকে।

ব্যাংকিং সেবা এবং ব্যাংকের শাখা

আপনি যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিবেন সেই ব্যাংকের শাখা এবং সেই ব্যাংকের গ্রাহক সেবার মান কেমন তা জেনে নিয়ে ক্রেডিট কার্ড গ্রহণ করা উচিত। বাংলাদেশে এমন অনেক ব্যাংক রয়েছে যাদের শাখা সারাদেশেই আছে এবং আপনি আপনার বাসস্থান অথবা আপনার পদচারণা যেখানে বেশি তার কাছেই সেই ব্যাংকের শাখা পেয়ে যাবেন তেমন ব্যাংক থেকেই আপনার ক্রেডিট কার্ড নেওয়া উচিত হবে।

কারণ টাকা জমা কিংবা  বিল পেমেন্টের ক্ষেত্রে মাঝে মাঝেই বিভিন্ন শাখায় যাওয়ার প্রয়োজন করতে পারে। আর যদি ব্যাংকের গ্রাহক সেবার মান ভালো হয় তাহলে আপনি সেই ব্যাংক থেকেই ক্রেডিট কার্ড নিতে পারেন এটি আপনার ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে সুবিধা প্রদান করবে।

সুদের পরিমাণ

ক্রেডিট কার্ডব্যবহারের সাথে যদি সুদের একটা অতপ্রতো সম্পর্ক রয়েছে তাই ক্রেডিট কার্ড নেওয়ার ক্ষেত্রে অবশ্যই সুদের হার দেখে ক্রেডিট কার্ড নেওয়া উচিত।ক্রেডিট কার্ডে সুদের হার সব ব্যাংকে একরকম নয় ক্রেডিট লিমিট এর উপর নির্ভর করে সুদের হার নির্বাচন করা হয়। তাই যে ব্যাংকে ক্রেডিট লিমিটের উপর সব থেকে কম সুদ এবং চার্জ নেওয়া হয় সেরকম ব্যাংক থেকে আপনি আপনার ক্রেডিট কার্ডটি আবেদন করতে পারেন।

ক্রেডিট কার্ড কোন কাজে ব্যবহার করবেন

আপনি সাধারণত যে কাজটির জন্য আপনার ক্রেডিট কার্ডটি বেশি ব্যবহার করবেন অথবা যেই কাজের জন্য আপনি ক্রেডিট কার্ডটি নিতে ইচ্ছুক সেই অনুযায়ী ব্যাংক পছন্দ করে নিতে পারেন।যেমন ধরুন অনেক সময় দেখা যায় বিভিন্ন পণ্য ইএমআই এর মাধ্যমে কেনাকাটা করার জন্য অনেকেই ক্রেডিট কার্ড নিয়ে থাকেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

তার জন্য আপনি যে দোকান বা মার্চেন্ট থেকে সাধারণত পণ্য কিনবেন তাদের সঙ্গে কোন ব্যাংকের শক্তি রয়েছে এবং কোন ব্যাংকের থেকে ক্রেডিট কার্ড নিলে বাড়তি সুবিধা পাওয়া যাবে সেটি দেখে আপনি ক্রেডিট কার্ড পছন্দ করবেন। অনেক সময় বিভিন্ন অফারে শূন্য শতাংশ ইন্টারেস্টে আপনি পণ্য ক্রয় করতে পারবেন। তাই যে ব্যাংকের অফার এবং মার্চেন্ট চুক্তি বেশি সেই ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নির্বাচন করুন।

ইন্টারন্যাশনালি ক্রেডিট কার্ড এর ব্যবহার

যারা সচরাচর বিদেশে ভ্রমণ করেন এবং যাদের বিদেশে যাতায়াত বেশি তাদের ক্ষেত্রে বিদেশেও ক্রেডিট কার্ড ব্যবহারের প্রয়োজন হয় বিভিন্ন জিনিস কেনাকাটা বা অন্যান্য কাজে। তাই ক্রেডিট কার্ড নেওয়ার সময় অবশ্যই এটি দেখে নিবেন কোন ব্যাংক থেকে আপনাকে ক্রেডিট কার্ড বিদেশে ব্যবহারের সুবিধা দিবে এবং তার জন্য বাড়তি কোন চার্জ কাটবে কিনা।বিদেশে ব্যবহারের জন্য অবশ্যই আপনি এমন একটি ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিবেন যেই ব্যাংক আপনার বিদেশে ব্যবহারের উপর কোন চার্জ কাটবেনা।

কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো তা মূলত এই বিষয়গুলো থেকে আপনি যাচাই করতে পারবেন। অর্থাৎ ক্রেডিট কার্ড নেওয়ার ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে তারপর আপনি ক্রেডিট কার্ড গ্রহণ করুন।

বাংলাদেশের সবচেয়ে শীর্ষ কয়েকটি ক্রেডিট কার্ড

কোন ক্রেডিট কার্ডটি আপনার জন্য ভালো তা বাছাই করা খুব একটা সহজ কাজ নয়। সবার পছন্দ এক নয় কাজেইকার কোন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড ভালো মনে হবে সেটাও নির্দিষ্ট করে বলা যায় না।

তবে বাংলাদেশের কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো সেটা নির্দিষ্ট করে না বলতে পারলেও বাংলাদেশের কয়েকটি শীর্ষ ক্রেডিট কার্ড সম্পর্কে আপনাদেরকে বলতে পারি। তবে এসব কার্ডগুলো যে আপনার লাইফ স্টাইলের সাথে ম্যাচ করবে এমন নাও হতে পারে। বাংলাদেশের শীর্ষ কয়েকটি ক্রেডিট কার্ড সম্পর্কে জেনে নিন:

Citibank Amex credit card

সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড গুলো সব সময় গ্রাহকদের নতুন নতুন সুবিধা প্রদান করে থাকে। বাংলাদেশে খুব কম ব্যাংক রয়েছে যারা গ্রাহকদেরকে এ‌মেএক্স সুবিধা প্রদান করে। এই ব্যাংকের ক্রেডিট কার্ডে আপনি পাবেন APR rate 27.00%, ৪৫ দিনের একটি গ্রেস পিরিয়ড।এছাড়াও এই ব্যাংকের ক্রেডিট কার্ডে থাকছে ফ্রি সাবলিমেন্টারি কার্ড সুবিধা এবং রিনিউয়াল ও একদম ফ্রি।

EBL ক্রেডিট কার্ড

যারা দেশ-বিদেশে ঘুরে বেড়াতে পছন্দ করেন এবং যারা নিয়মিত দেশের বাইরে ভ্রমণ করেন তাদের জন্য ইয়েস্টার্ন ব্যাংকের ক্রেডিট কার্ডটি উত্তম।EBL SKYLOUNGE ব্যবহার করে আপনি বিদেশে ভ্রমণের ক্ষেত্রেও ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করতে পারেন। কিন্তু এই কার্ড ব্যবহারের জন্য আপনাকে একজন প্লাটিনাম কার্ড হোল্ডার হতে হবে।এই ব্যাংকের ক্রেডিট কার্ডে আপনি পাবেন APR rate 27.00%, ৪৫ দিনের একটি গ্রেস পিরিয়ড।এছাড়াও এই ব্যাংকের ক্রেডিট কার্ডে থাকছে ফ্রি সাবলিমেন্টারি কার্ড সুবিধা এবং রিনিউয়াল ও একদম ফ্রি।

DBBL credit card

ডাচ বাংলা ব্যাংক তার গ্রাহকদের সর্বোচ্চ ব্যাংকিং সেবা প্রদান করার চেষ্টা করে থাকে। বাংলাদেশের প্রথম ব্যাংকিং এ পুরোপুরি অটোমেটেড সিস্টেম চালু করেছে এই ডাচ বাংলা ব্যাংকিং। এছাড়াও সারা দেশের দুর্গম এরিয়াগুলোতেও ডাচ বাংলার সেবা পাওয়া যায়। ডাচ বাংলা ক্রেডিট কার্ড এর ক্ষেত্রেও অনেক অফার দিয়ে থাকে।

এখানে আপনি পাবেন এই ব্যাংকের ক্রেডিট কার্ডে আপনি পাবেন APR rate 15.00%, ৫০ দিনের একটি গ্রেস পিরিয়ড।এছাড়াও এই ব্যাংকের ক্রেডিট কার্ডে থাকছে ফ্রি সাবলিমেন্টারি কার্ড সুবিধা এবং রিনিউয়াল ও একদম ফ্রি।

MTB credit card

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক বর্তমানে বাংলাদেশে একটি সফল অবস্থানে রয়েছে। ক্রেডিট কার্ড ব্যবহারকারীদেরকে এই ব্যাংকের মাধ্যমেও বিভিন্ন অফার দেওয়া হয়ে থাকে।

সচরাচর জিজ্ঞাসা

চারটি প্রধান ক্রেডিট কার্ড কি কি?

চারটি প্রধান ক্রেডিট কার্ডের মধ্যে রয়েছে ভিসা, মাস্টার কার্ড, আমেরিকান express এবং ডিসকভার। এই চারটি মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশের ব্যাপকভাবে গৃহীত। তবে এই চারটির মধ্যে ভিসা বা মাস্টার কার্ড সবচেয়ে বেশি ব্যবহার করা হয় কারণ Amex বা ডিসকভার তেমন বেশি গ্রহণযোগ্যতা পায় না অনেক দেশেই।

ক্রেডিট কার্ড এর কাজ কি?

ক্রেডিট কার্ড হলো একটি বিশেষ ধরনের পরিশোধ ব্যবস্থার অংশ হিসেবে ব্যবহৃত প্লাস্টিক কার্ড যা ওই পরিশোধ ব্যবস্থার ব্যবহারকারীদের জন্য ইস্যু করা হয়। ক্রেডিট কার্ডের কাজ হচ্ছে ব্যবহারকারীর ক্রয় কৃত পণ্য ও সেবা মূল্য পরিশোধ করা।

ক্রেডিট কার্ড ব্যবহার করা কি হারাম?

যেহেতু ক্রেডিট কার্ডে সুদ প্রদান করতে হয় তাই অনেক ইসলামই একাডেমীর মতে ক্রেডিট কার্ড ব্যবহার করা ইসলামী শরীয়তের পরিপন্থী। ইসলামিক ফিকো একাডেমী ইন্ডিয়ার ব্যাংকিং কার্ড বিষয়ক ১৫ তম ফিকো সেমিনারে এক সিদ্ধান্তে বলা হয়েছে ক্রেডিট কার্ডের প্রচলিত পদ্ধতি যেহেতু সুধি লেনদেন নির্ভর তাই ক্রেডিট কার্ড বা এই ধরনের কোন কার্ড গ্রহণ করা ইসলাম সমর্থন করে না।

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে বাংলাদেশের কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো এই সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।

আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

বাংলাদেশের কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো,ক্রেডিট কার্ড খরচ,কোন ব্যাংকের ডেবিট কার্ড ভালো,ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম,ইসলামী ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা,সিটি ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা,কোন ব্যাংকের মাস্টার কার্ড ভালো,কোন ব্যাংকের ক্রেডিট কার্ডে কত সুদ

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 505 other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।