গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার সম্পর্কে কিছু তথ্য

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার-বর্তমানে বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের উন্নতির প্রকল্পে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাচ্ছে।সেই সাথে বাংলাদেশের জনগণের চাহিদা ও বৃদ্ধি পাচ্ছে আর এই চাহিদা বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশের গার্মেন্টসে গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলারের কাজের চাহিদা দিন দিন বেড়েই চলেছে।গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার

আর একজন কোয়ালিটি কন্ট্রোলারের কাজে‌ নিযুক্ত হতে হলে যথাযথ ট্রেনিং দরকার ট্রেনিংয়ের মাধ্যমে একজন দক্ষ কোয়ালিটি কন্ট্রোলার পাওয়া যায়। একজন কোয়ালিটি কন্ট্রোলার যত বেশি দক্ষ হবেন তার ডিমান্ড তত হাই লেভেলে থাকবে।

বাংলাদেশে গার্মেন্টস কোয়ালিটি প্রশিক্ষণ বা ট্রেনিং

আমাদের আজকের মূল টপিক হচ্ছে গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলারের কাজ যোগ্যতা বেতন সম্পর্কে আলোচনা। বর্তমানে তৈরি পোশাক শিল্পে বিভিন্ন পদে কাজের চাহিদা বাড়ার ফলে অনেকেই পড়াশোনা শেষ করে গার্মেন্টসে বিভিন্ন কোয়ালিটি পদে চাকরি করার চিন্তা করে থাকে আশা করছি আমাদের এই পোষ্টের মাধ্যমে তারা কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবে গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলারের সম্পর্কে।

কোয়ালিটি কি

কোয়ালিটি কন্ট্রোলারের কাজ সম্পর্কে জানার আগে কোয়ালিটি সম্পর্কে জানতে হবে।

তন্নীর গুণগত মান যাচাই করাই হলো কোয়ালিটি। অর্থাৎ বায়ারের চাহিদা অনুযায়ী পণ্যের গুণগত মান ঠিক রাখাকে কোয়ালিটি বলা হয়। গার্মেন্টসে পণ্য তৈরির আগে পণ্যের কাঁচামালের গুণগত মান ঠিক রেখে পণ্য তৈরি করাই হলো সেই পণ্যের কোয়ালিটি।

কোয়ালিটি কন্ট্রোল

Quality control কে সংক্ষেপে QC বলা হয়ে থাকে।QC বা কোয়ালিটি কন্ট্রোল হলো কতগুলো কার্যক্রমের সমষ্টি যা বাস্তবায়নের মাধ্যমে পণ্য বা সেবার কোয়ালিটি তার মানদন্ড বা স্ট্যান্ডার্ড অনুযায়ী উৎপাদিত হয়েছে বলে প্রতিয়মান হয়।

কোয়ালিটি কন্ট্রোল সম্পর্কে কিছু কথা

*কোয়ালিটি কন্ট্রোলের‌লক্ষ্য হলো পণ্য বা সেবা উৎপাদনের পর বাজারে ছাড়ার আগে এই মধ্যবর্তী সময়ের মধ্যে উৎপাদিত পণ্য বা সেবার কোন ত্রুটি ও বিচ্যুতি হয়েছে কিনা তা চিহ্নিত করা।

*এটি উৎপাদিত পণ্যের ত্রুটি ও বিচ্যুতি বের করে সংশোধন করে তাই একে reactive process বলা হয়।

*কোয়ালিটি কন্ট্রোল পদ্ধতিতে পণ্য‌ বা সেবার মানের ওপর কোনো সমস্যা দেখা দিলে তার উৎস খুঁজে বের করে সমাধানের পদক্ষেপ গ্রহণ করা হয় যাতে কাস্টমারের চাহিদা ভালোভাবে পূরণ করা যায়।

*উৎপাদিত পণ্য বা সেবার ত্রুটি ওবিচ্যুতি পরীক্ষা করার জন্য কোম্পানির পক্ষে বিশেষ এক টিম পন্যের গুণগত মান ধরে রাখার জন্য বিভিন্ন কার্যক্রম ও কৌশল প্রয়োগ করে থাকে।

*কোয়ালিটি কন্ট্রোল পদ্ধতি হলো collective tool।

*Validation পদ্ধতি হলো QC কার্যক্রমের একটি উদাহরণ।

একজন কোয়ালিটি কন্ট্রোলার অফিসারের কাজ কি

১। উৎপন্ন দ্রব্য যেন মানসম্মত হয় সেদিকে খেয়াল রাখা।

২। উৎপাদিত সকল দ্রব্যের উৎপাদন প্রক্রিয়া লিপিবদ্ধ করা ও মানদন্ড যাচাই করা।

৩। উৎপাদিত দ্রব্যে কোন সমস্যা আছে কিনা তা খুঁজে বের করা।

৪। উৎপাদন প্রক্রিয়ায় খরচ অপচয় কমানো ও উৎপাদন ব্যবস্থা আরো কার্যকারী করা।

৫। মান যাচাইয়ের জন্য বিভিন্ন ধরনের পরীক্ষা করা ও ফলাফল সংরক্ষণ করা।

৬। কাস্টমার ও বায়ারদের অভিযোগের সুরাহা করা।

৭। টেকসই পণ্যের উৎপাদন নিশ্চিত করা।

৮। বায়ারদের শর্ত ও স্ট্যান্ডার্ড অনুযায়ী পণ্য প্রস্তুত করা।

৯। মানসম্মত পণ্য উৎপাদনের জন্য মেশিনের সেটিংস এ পরিবর্তন আনা।

একজন কোয়ালিটি কন্ট্রোল অফিসারের প্রয়োজন কোথায়

পোশাক শিল্পের সাথে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানে কোয়ালিটি কন্ট্রোল পদে কাজের সুযোগ থাকে। যেমন-

*স্পিনিং মিল

*ফেব্রিকেশন মিল

*ডাইং মিল

*নিটিং মিল

টেক্সটাইল ইন্ডাস্ট্রির সুতা তৈরি থেকে শুরু করে একদম ফাইনাল প্রোডাক্টের ওয়াশিং পর্যন্ত প্রতিটি বিভাগে কোয়ালিটি কন্ট্রোল অফিসার প্রয়োজন হয়।

একজন কোয়ালিটি কন্ট্রোল অফিসারের যোগ্যতা

কাজে দক্ষ অভিজ্ঞ হলে যে কোন বিষয়ে পড়াশোনা করেই কোয়ালিটি কন্ট্রোল পদে কাজ করা যায়।তবে ভালো প্রতিষ্ঠানে কাজ পেতে হলে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক স্নাতকত্তর ডিগ্রি থাকতে হবে ।অনেক প্রতিষ্ঠান টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ডিপ্লোমা ডিগ্রি থাকলেও নিয়োগ দেয়।তবে উচ্চ পদে কাজ করতে চাইলে এমবিএ ডিগ্রী থাকা ভালো।

একজন কোয়ালিটি কন্ট্রোল অফিসারের দক্ষতা ও জ্ঞান

*কোয়ালিটি কন্ট্রোলারের জাতীয় ও আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড সম্পর্কে পরিষ্কার ধারণা থাকবে।

*টেক্সটাইল ল্যাবে কাজ করার দক্ষতা থাকবে।

*টেক্সটাইল ইন্ডাস্ট্রির মেনুফ্যাকচারিং প্রসেস সম্পর্কে ধারণা থাকবে।

*তথ্য উপাত্ত নিয়ে কাজ করার দক্ষতা থাকবে।

*কোয়ালিটি কন্ট্রোলের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা থাকবে।

*ভালো যোগাযোগের দক্ষতা থাকবে যা পোশাকের অর্ডার দাতা ও কর্মীদের সাথে কাজ করার সময় কাজে দেবে।

*ধৈর্যের সাথে মানসিক চাপ সামলানোর ক্ষমতা থাকবে।

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার কোথায় পড়াশোনা করবেন

একজন গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার হতে হলে শর্ট কোর্স ডিপ্লোমা স্নাতক বিভিন্ন পর্যায়ে গার্মেন্টস কোয়ালিটির উপর ট্রেনিং নিয়ে পড়তে পারেন।

বাংলাদেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর সবচেয়ে পরিচিত প্রতিষ্ঠান বুটেক্সও এর অধীনে ঝিনাইদহ নোয়াখালী পাবনা চট্টগ্রাম বরিশাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে স্নাতক ডিগ্রী দেওয়া হয়।

এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যেও খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ আছে।

বাংলাদেশের মোট ১৩ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়াশোনা করা যায় এর মধ্য উল্লেখযোগ্য হলো আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিজেএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বস্ত্রপাত মন্ত্রণালয়ের অধীনে বি টি এম এ দ্বারা পরিচালিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং রিসার্চ বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল শিক্ষা বিষয়ক ইন্সটিটিউট।

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলারের বেতন

স্নাতক পাসের পর পর সাধারণত মাসিক ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা বেতনে কোয়ালিটি কন্ট্রোল এক্সিকিউটিভ হিসেবে চাকরি পাওয়া যায়। দের থেকে দুই বছর পর সিনিয়র এক্সিকিউটিভ পদোন্নতি হলে বেতন মাসে ২৫ হাজার থেকে ৪০ হাজার টাকা হয়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আর কর্মক্ষেত্রে নিজেকে দক্ষ ও যোগ্য হিসেবে পরিচয় দিতে পারলে পাঁচ থেকে সাত বছরের মধ্য কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার পদে পদোন্নতি করা যায়।অনেক ক্ষেত্রে আট থেকে নয় বছরও লাগতে পারে।

কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজারের মাসিক বেতন ৫০ থেকে ১ লাখ ২০ হাজার টাকা হয়ে থাকে।বড় প্রতিষ্ঠানে দের থেকে ‌দুই লাখ টাকাও মাসিক বেতন দেওয়া হয়।

একজন কোয়ালিটি কন্ট্রোলারের ক্যারিয়ার

একজন কোয়ালিটি কন্ট্রোল অফিসার হিসেবে প্রতিষ্ঠান ভেদে কাজে যোগদানের ৫ থেকে ৯ বছরের মধ্য কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার হতে পারবেন। তবে এই ক্ষেত্রে মাঝে আরো দুই তিন ধাপ অতিক্রম করতে হবে।

দক্ষতার সাথে কাজ করলে আর অফিস ম্যানেজমেন্ট ও নির্বাহী কাজে দক্ষ হলে কোম্পানির এক্সিকিউটিভ লেভেলে কাজ করা সম্ভব। ভালো কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার হলে প্রতিষ্ঠানে এজিএম বা জিএম পদে নিয়োগ পেতে পারেন।

গার্মেন্টস অর্থ কি?

গার্মেন্টস শব্দের অর্থ হলো পোশাক।

কোয়ালিটি কন্ট্রোল কে সংক্ষেপে কি বলা হয়?

Quality control কে সংক্ষেপে বলা হয় QC।

গার্মেন্টস লাইন কোয়ালিটির কাজ কি?

গার্মেন্টস লাইন কোয়ালিটির কাজ হচ্ছে একটি লাইনের যেসব মাল বা পোশাক তৈরি হবে তা চেক করা যায় একজন সুপারভাইজার এর পরের পদ।

শেষ কথা-

আশা করি আপনারা পুরো পোস্ট পড়ে গার্মেন্টস কোয়ালিটি প্রশিক্ষণ সম্পর্কে একটি ভালো ধারণা অর্জন করতে পেরেছেন। গার্মেন্টস কোয়ালিটি সম্পর্কিত আরো কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করবেন। এছাড়াও যে কোন বিষয়ে তথ্য জানতে এবং কনটেন্ট পেতে আমাদের সাথেই থাকবেন।

পোস্ট ট্যাগ-

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার,গার্মেন্টস কোয়ালিটি পলিসি,কোয়ালিটি কন্ট্রোলারের কাজ কি,গার্মেন্টস কোয়ালিটি প্রশ্ন,গার্মেন্টস ফিনিশিং কোয়ালিটি,গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার ট্রেনিং,কোয়ালিটি বেতন কত,কোয়ালিটি চাকরি,কোয়ালিটি কন্ট্রোল এর জনক কে।

আরো তথ্য

গার্মেন্টস পদে যোগ্যতা অনুযায়ী চাকরির বেতন

গার্মেন্টস কোয়ালিটি ভাইবা প্রশ্ন ও উত্তর

গার্মেন্টস কোয়ালিটি বই pdf | সম্পূর্ণ বইটি ফ্রীতে ডাউনলোড করুন

গার্মেন্টস কোয়ালিটি ভাইবা প্রশ্ন ও উত্তর

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 505 other subscribers