ফেসবুকের ভুয়া প্রোফাইল আইডি চেনার উপায়

Rate this post

ফেসবুকের ভুয়া প্রোফাইল আইডি চেনার উপায়-বর্তমানে পুরো বিশ্বে যতগুলি সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে সবচাইতে জনপ্রিয় এবং উন্নত হচ্ছে ফেসবুক।এই ফেসবুকের মাধ্যমে এখন বর্তমানে কমবেশি দেশ থেকে দেশের বাহিরে সবার সঙ্গে যোগাযোগের সবচাইতে বড় মাধ্যম হিসেবে সবাই ব্যবহার করে থাকে।

তাই এই ফেসবুকের যেমন উপকারিতা রয়েছে তেমন অনেক দিক থেকে ক্ষতির সম্মুখীন অনেকে হয়ে থাকে।সবচাইতে বেশি ক্ষতির সম্মুখিন হচ্ছে ফেক ফেসবুক আইডির মাধ্যমে। এজন্য আজকে আমি আপনাদেরকে যানিয়ে দিব, কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি থেকে অন্য যেকোন ফেসবুক আইডি ফেক কিনা সেটি বুঝবেন।

ফেসবুকে ফেইক প্রোফাইল তৈরি করার কারণ

বর্তমানে ফেসবুক আইডিটি একদম নিজের আসল পরিচয় দিয়ে তৈরি করা খুবই জরুরী। কারণ আপনি যদি ফেসবুক প্রোফাইল আলিটি আপনার আসল পরিচয় দিয়ে খুলে থাকেন তাহলে আপনার বন্ধু-বান্ধব পরিচিত যে কেউ খুব সহজে আপনার সঙ্গে যোগাযোগ এবং চিনতে পারবে।

আর ফেসবুকের মাধ্যমে যদি ব্যাবসায়িক দিক চিন্তা করে থাকেন। তাহলে তো সবার আগে আপনার প্রোফাইলটি আসল হওয়া উচিত। কারণ ব্যবসায়িক ক্ষেত্রে আপনি যদি একটি বিজনেস ক্রিয়েট করেন ফেসবুকে বা  আপনার প্রোফাইল তৈরি করেন। আর সেটি যদি আসল হয়। তাহলে আপনাকে চিনতে এবং আপনার ব্যবসাকে বিশ্বাস করতে কাস্টমারের বেশি সময় লাগবে না।

এজন্য ফেসবুক বিশেষজ্ঞরা এটিকে বিশেষভাবে মনে করে যে ফেসবুকে যে কেউ আইডি খুললে সেটি যাতে ফেইক আইডি না হয়। আসল আইডি হয়। তাহলে সর্বক্ষেত্রেই উপকারে আসবে।

এখন প্রশ্ন হল তাহলে মানুষ কেন এত ফেইসবুক ফেইক আইডি প্রোফাইল তৈরি করে?

ফেসবুকে ফেক আইডি খোলার মূল কারণ হচ্ছে, যারা ছদ্য নাম ধারণ করতে ভালোবাসে বা নিজের নামকে গোপন রাখতে ভালবাসে এবং এই নামকে গোপন রেখে পারিবারিকভাবে অন্য কারো নাম ব্যবহার করে অন্য কারো ক্ষতি করার চেষ্টা করে বা বিভিন্ন তথ্য প্রদান বা তথ্য নেওয়ার চেষ্টা করে থাকে তারা এই ফেক আইডি গুলি তৈরি করে থাকে।

এছাড়াও ফেসবুকে ফেক আইডি খুলে অনেকের বিভিন্ন তথ্য নিয়ে তার অর্থনৈতিক টাকা-পয়সা হাতিয়ে নেওয়ার চেষ্টা করে থাকে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

বর্তমানে এই ফেসবুকের ফেক আইডির মাধ্যমে এমন কোনো কার্য নাই যে টি সম্পাদন করছে না এই অসাধু ব্যক্তিরা।

এজন্য আমাদের নিজেদেরকে সতর্ক থাকতে হবে এবং এই অসাধু ব্যক্তি দের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ফেসবুকের ফেক প্রোফাইল আইডি চেনার চেষ্টা করতে হবে।

ফেসবুকের ভুয়া প্রোফাইল আইডি চেনার উপায়

একটি নকল ফেসবুক প্রোফাইল দেখতে যেকোনো সাধারণ আইডির মতো, তবে কিছু সাধারণ জিনিস সব ফেক আইডিতে সাধারণ। আসুন জেনে নিই ফেসবুকে ভুয়া প্রোফাইল শনাক্ত করার কিছু কার্যকরী উপায় সম্পর্কে।

জাল বা চুরি ছবি-একজন সাধারণ মানুষের জীবনে ঘটে যাওয়া সব ঘটনাই প্রায় সবাই ফেসবুকে শেয়ার করেন, কিন্তু ফেক প্রোফাইলের ক্ষেত্রে তেমন কিছু নেই। বেশিরভাগ নকল প্রোফাইল শুধুমাত্র ছবি পোস্ট করে, এবং এই ছবিগুলি সাধারণত অন্য ব্যক্তির প্রোফাইল থেকে চুরি করা হয়।

Facebook অ্যাকাউন্টে ব্যবহৃত প্রোফাইল ছবি সম্পর্কে আপনার সন্দেহ থাকলে, আপনি Google reverse search, TinEye বা Pixsy-এর মতো পরিষেবা ব্যবহার করে ছবির আসল উৎস খুঁজে পেতে পারেন। যদি ছবিটি ইতিমধ্যেই অন্য কেউ ইন্টারনেটে আপলোড করে থাকে, তাহলে বুঝবেন যে ফেসবুক প্রোফাইলে আপনি যে ছবিটি দেখছেন সেটি সম্ভবত একটি ভুয়া প্রোফাইল।

অদ্ভুত টাইমলাইন-কখনও কখনও হ্যাক করা অ্যাকাউন্টগুলি ভুয়া অ্যাকাউন্ট হিসাবে ব্যবহার করা হয়। পুরানো ফেসবুক অ্যাকাউন্টগুলির চাহিদা বেশি, তাই কেউ যদি একটি নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলে অন্য কাউকে ছদ্মবেশী করে, তবে এটি বোঝা সহজ। টাইমলাইন ব্রাউজ করার সময় পোস্টের অসঙ্গতি দ্বারা একটি জাল প্রোফাইল সনাক্ত করা যেতে পারে।

আবার অনেক সময় দেখবেন পুরনো ID কোনো পোস্ট নেই। এই অ্যাকাউন্টগুলি মূলত ভুয়া। আবার অনেক ফেইক অ্যাকাউন্টে দেখা যায় একটা নির্দিষ্ট সময়ে অনেক বেশি পোস্ট করা, হঠাৎ করেই পোস্ট বন্ধ হয়ে যায়।

অদ্ভুত আবেদন-আপনার পরিবারের সদস্য বা বন্ধুদের মধ্যে কেউ যদি হঠাৎ করে গোপনীয় তথ্য বা আর্থিক সাহায্যের জন্য অনুরোধ করে, সতর্ক থাকুন। এই ক্ষেত্রে, কোনও তথ্য বা অর্থ প্রদানের আগে, ব্যক্তিকে ফোন করুন এবং তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা নিশ্চিত করুন।

অ্যাকাউন্ট হ্যাক করে বা অন্যদের ছদ্মবেশী করে আর্থিক সাহায্যের জন্য আবেদন করা প্রতারণার একটি খুব পুরানো রূপ। তাই কোনো ঘনিষ্ঠ আত্মীয় বা বন্ধু তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে এমন অনুরোধ করলে আগে ফোন করে বিষয়টি নিশ্চিত করে নিন।

মিউচুয়াল ছাড়া ফ্রেন্ড রিকোয়েস্ট-আপনি যদি হঠাৎ করে এমন অ্যাকাউন্ট থেকে নিয়মিত ফ্রেন্ড রিকোয়েস্ট পান যেগুলোতে মিউচুয়াল ফ্রেন্ড নেই, তাহলে বুঝবেন কেউ আপনার অ্যাকাউন্ট টার্গেট করেছে। মিউচুয়াল ফ্রেন্ড ছাড়া পাঠানো বেশিরভাগ রিকোয়েস্ট ভুয়া।

আবার অনেক অ্যাকাউন্ট মিউচুয়াল ফ্রেন্ড তৈরি করে প্রতারণা করছে। তাই ফেসবুক শুধুমাত্র পরিচিত ব্যক্তিদের ফেসবুকে বন্ধু হিসেবে যুক্ত করার পরামর্শ দেয়।

যেসব আইডিতে কোনো ধরনের মিউচুয়াল ফ্রেন্ড নেই, আপনি সেটিংস সেট করতে পারেন যাতে আইডিগুলো ফেসবুক সেটিংস থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে না পারে।

এছাড়া, কোনো অপরিচিত ব্যক্তি যদি হঠাৎ কোনো ধরনের মেসেজের মাধ্যমে একটি লিঙ্ক পাঠায়, তাহলে সেই লিঙ্কে ক্লিক করা এড়িয়ে চলুন, বেশিরভাগ সময় এই লিঙ্কগুলি ফিশিং স্ক্যাম হয়।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

আরও পড়ুন-

স্মার্টফোনকে ডেক্সটপ মোড করার নিয়ম
অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন রিসেট করার নিয়ম
এন্ড্রয়েড নতুন ফোন কিনার পর যেসব বিষয় চেক করবেন?
সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন
স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

↘️ আমার আরো ওয়েবসাইট সমূহ👇

  • ইংলিশের স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফ্রিল্যান্সারদের স্বপ্ন পূরণের ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন
  • বাংলায় টেকনোলজি সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফেসবুকে ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে –এখানে ভিজিট করুন
  • বাংলায় অনলাইন থেকে টাকা আয় করা সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন

↘️ আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️Telegram চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

Sanaul Bari

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি। বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।