Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইক ১০ বছর ধরে চলছে যে বাইকের গবেষণা, এই মাসেই আসবে বাজারে-২০২২

এই ইলেকট্রিক মোটরবাইকটি অন্যান্য বাইক থেকে একটু আলাদা। কারণ বাইকটি একটি রিচার্জেবল ব্যাটারি সহ একটি বৈদ্যুতিক মোটর দিয়ে তৈরি। এই বাইকগুলি গ্যাসোলিনের পরিবর্তে বিদ্যুতে চলে। একটি বৈদ্যুতিক বাইক একবার চার্জ করা হলে এটি ২০০ ৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। এই বৈদ্যুতিক বাইকটি একবার চার্জ হতে প্রায় ৬-৭ ঘন্টা সময় নেয়।

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইক ফিচার

ইলেকট্রিক বাইক এর সুবিধা কি?

এই বাইকের অন্যান্য বাইকের তুলনায় অনেক বেশি সুবিধা রয়েছে। বৈদ্যুতিক বাইকের ক্ষেত্রে, মেরামত অনেক কম লাগে। আপনাকে যা করতে হবে তা হল আপনার বৈদ্যুতিক বাইকের ব্রেক এবং টায়ার চেক করুন। অন্যদিকে, অন্যান্য পেট্রল বাইকের বিস্তৃত অংশ রয়েছে যেগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য নিয়মিত মেরামত করা প্রয়োজন।

যদিও এই বাইকগুলো দেখতে পেট্রল বাইকের মত, তবে এগুলোর অনেক সুবিধা রয়েছে। বৈদ্যুতিক বাইকগুলি পেট্রোল বাইকের তুলনায় অনেক কম জ্বালানী খরচ করে। ইলেকট্রিক বাইক শব্দ দূষণ, পরিবেশ দূষণ কমায়।

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইক কি?

2016 সালে, Tork, ভারত ফোর্জের একটি পুনে-ভিত্তিক সহযোগী, ভারতের প্রথম বৈদ্যুতিক মোটরসাইকেল, T6X-এর একটি প্রোটোটাইপ সংস্করণ উন্মোচন করেছে। পরিষেবার জন্য বুকিংও শুরু হয়েছে। প্রথম দিনে, টর্ক T6X ইলেকট্রিক বাইক 1000 বুকিংয়ের মাইলফলক ছুঁয়েছে। কিন্তু এটাই শেষ। এরপর দীর্ঘ ৭ বছর কেটে যায়। এটিও ঘোষণা করা হয়েছিল যে এটি আনুষ্ঠানিকভাবে 2021 সালে চালু হবে, তবে এটি মোটেও হয়নি। প্রকৃতপক্ষে, আর্থিক সংকট, অন্যান্য সমস্যা এবং কোভিড মহামারীর কারণে, কোম্পানিটি বাইকটির উত্পাদন বন্ধ করতে বাধ্য হয়েছিল।

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইকটি কবে আসবে বাজারে?

চলতি বছরের জানুয়ারিতে একেবারে নতুন অবতারে ও নতুন নামে আসতে চলেছে ই-মোটরসাইকেল। T6X এর নতুন নামকরণ করা হয়েছে টর্ক ক্রাটোস। নতুন বছরের জানুয়ারিতে এটি একটি ভার্চুয়াল লঞ্চ হবে, তারপরে টর্ক ক্র্যাটোসের জন্য বুকিং শুরু হবে। এরই মধ্যে একাধিকবার ভারতীয় সড়কে টেস্ট রান চালাতে দেখা গেছে।

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইক ফিচার

Kratos এর নতুন মডেলে বেশ কিছু পরিবর্তন এসেছে। যেমন এর ফ্রেম, কার্যকারিতা, বৈশিষ্ট্য, এমনকি এর ব্যাটারি প্যাক। বৈদ্যুতিক মোটরবাইকটি স্থানীয় কোম্পানি টর্ক দ্বারা তৈরি TIROS অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে। তবে এর পরিসীমা এবং ব্যাটারির সম্পূর্ণ চার্জের সময়কাল সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি হেডলাইট, টেল লাইট, স্প্লিট সিটের একটি নতুন সংস্করণ ইত্যাদি।

ইয়ামাহা এমটি-১৫ নতুন ভার্সনে কানেক্ট হবে স্মার্টফোন

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইকটিতে কি  মোটর ব্যবহার করা হয়েছে?

টর্ক ক্র্যাটোস (টর্ক ক্র্যাটোস) কোম্পানির দ্বারা নির্মিত উন্নত ব্যাটারি এবং অক্ষীয় ফ্লাক্স মোটর অফার করে। যা ঘুরেফিরে একটি পণ্যের শুরু। কর্মক্ষমতার ক্ষেত্রে, এটি 150-160 Sir-Isisin কমিউটার টোলবাইক নীতির সাথে সঙ্গতিপূর্ণ হবে৷

Tork Kratos: ইলেকট্রিক মোটরবাইক এর দাম কত?

2016 সালে বাইকটির ঘোষিত মূল্য ছিল 1,25,000 টাকা। যাইহোক, এবার দাম আনুমানিক 1.20-1.40 লক্ষ টাকার মধ্যে (এক্স-শোরুম)। অন্যদিকে Tolt Kratos বাজারে আসার পর Revolt RV400 এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

জানুয়ারির শেষ দিকে এই ই-বাইকটি লঞ্চ হলে ফেব্রুয়ারি থেকেই তার বিক্রিবাট্টা শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। অর্থাৎ ডেলিভারির দিক থেকে সংস্থা এক্কেবারেই ঢিমেতালে এগোতে রাজি নয় টর্ক মোটরস। আসন্ন এই ক্রাটোস গাড়িটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা যাবে আর মাত্র হাতেগোনা কয়েক দিনের মধ্যেই।

2022 TVS Apache RTR 200 4V: একটি নতুন TVS বাইক সম্পর্কে এত গুরুত্বপূর্ণ কী?

বাংলাদেশের 2022 সালের সবচাইতে সেরা বাইক।

মধ্যবিত্তের প্রিয় এই বাইক, পাওয়া যাবে মোট ১১টি কালারে

 

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

join with us

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.