Spam Update অনুসারে সঠিক নিয়মে পোস্ট লেখার নিয়ম ২০২৩

Spam Update –আসসালামু আলাইকুম! আশা করছি সকলে ভালো আছেন? স্পাম আপডেট আসার পর থেকে ব্লগিং প্লাটফর্ম এ পোস্ট ইন্ডেক্স হওয়ার সমস্যা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সাইটের র‍্যাংক হারিয়ে যাচ্ছে, ভিজিটর হারিয়ে যাচ্ছে।

Google adsense ad limit সমস্যা কেন আসে এবং সমাধান করার উপায়

তো আজকের এই পোস্টে আপনাদেরকে একদম লাইভ আকারে দেখিয়ে দিব কি নিয়ম অনুসরণ করে স্প্যাম আপডেটের এই পলিসি অনুসরণ করে আপনি আপনার সাইটে পোস্ট করলে এই সমস্যাগুলি থেকে আপনি অটোমেটিকলি সমাধান পেয়ে যাবেন সে বিষয়ে বিস্তারিত।

spam update

এজন্য অবশ্যই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত যে সকল নিয়ম আলোচনা করবো সেই সকল নিয়মগুলি আপনি সুন্দরভাবে আগে পড়ে নিন।

Spam Update কি?

স্পাম আপডেট কি? আমরা অনেকেই জানিনা স্পাম আপডেট আসলে কি? তো আজকে সংক্ষেপে আপনাদেরকে স্পাম আপডেট কি সে সম্পর্কে একটু জানিয়ে দিই।

স্পাম আপডেট হচ্ছে গুগল সার্চ কনসোলের দেওয়া একটি লাস্ট আপডেট ব্লগিং করে আমরা যারা আর্নিং করে থাকি বা  কনটেন্ট লিখে আর্নিং করে থাকি গুগল এডসেন্স থেকে। তাদের ১৯ অক্টোবর লাস্ট এই সার্চ কনসোলের একটি আপডেটের নাম হচ্ছে “স্পাম আপডেট”।

১.স্পাম আপডেট আসার পর থেকে বর্তমানে অনেকেরই অর্থাৎ ৯৯ শতাংশ যারা ব্লগিং বা কনটেন্ট নিয়ে কাজ করে থাকেন তাদের ভিজিটর ডাউন হয়ে গিয়েছে।

২.এই আপডেট আসার পর থেকে ৫০ পারসেন্ট ওয়েবসাইটের বা কন্টেন্ট গুলি পাবলিস্ট করার পর সেটি আর গুগল সার্চ কনসোলে এটি ইন্ডেক্স হচ্ছে না।

৩.আবার অনেকের পোস্টগুলি ইন্ডেক্স হলেও সেই পোস্টগুলি আর গুগলে সার্চ করলে খুঁজে পাওয়া যাচ্ছে না।

৪.আবার অনেকের ওয়েবসাইটে আগের পোস্ট গুলি ইন্ডেক্স থাকলেও সেই পোস্টগুলি গুগলে সার্চ করলে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

উপরের এই 4 টি সমস্যা স্প্যাম আপডেট আসার পর থেকেই শুরু হয়ে গিয়েছে ব্লগিং প্লাটফর্ম এ।

এছাড়াও এই চারটি প্রধান সমস্যার বাহিরে আরো কিছু ছোট ছোট সমস্যার সম্মুখীন অনেকেই হচ্ছে যেটি নিয়ে কথা না বললেও চলবে।

Spam Update কেন দিয়েছে?

স্পাম আপডেটে পরিষ্কারভাবে স্পাম আপডেট দেওয়ার কারণ এবং তাদের পলিসি সম্পর্কে আমাদেরকে বিস্তারিত জানিয়ে দিয়েছে।spam update

তার মধ্য থেকে আমি আপনাদেরকে প্রধান প্রধান কিছু কারণ জানিয়ে দিচ্ছি-

১.অনেকেই যারা কন্টেন্ট পাবলিস্ট করে থাকে বা কনটেন্ট রাইটিং করে ব্লগিং থেকে আর্নিং করে থাকে। তারা তাদের কনটেন্ট এর মধ্যে ইউজার ফ্রেন্ডলি যে বিষয় রয়েছে অর্থাৎ এসইও বলা হয় সে বিষয়টি মেনটন করে কাজ করে না।

২.পোষ্টের মধ্যে অন্যের কনটেন্ট কপি করে /ট্রান্সলেট করে বা রি- রাইট করে পোস্ট করে থাকে।

৩.পোস্ট এর মধ্যে যে সকল ইমেজ যুক্ত করে থাকে। তা সরাসরি গুগল থেকে কপি করে কোন পরিবর্তন ছাড়াই অর্থাৎ ইমেজ এসইও ছাড়াই পোষ্টের মধ্যে সেই ইমেজগুলো যুক্ত করে থাকে।

৪.ভিজিটরের কথা চিন্তা না করে পোষ্টের মধ্যে পোষ্টের হেডলাইন এবং কিওয়ার্ডের বাহিরেও বিভিন্ন প্রসঙ্গে লেখালেখি করে থাকে।

যার ফলে একজন ভিজিটর তার সময় অতিবাহিত বেশি করে ফেলে এবং বিভ্রান্তকর হয়ে থাকে।

৫.একজন ভিজিটর যদি আপনার পোস্টটি পড়ার পর সেই পোস্ট থেকে তার মূল বিষয়টি জানতে না পেরে অন্য আবার কারো পোস্ট গুগলে সার্চ করে অর্থাৎ আপনার পোস্টে যে বিষয়টি নিয়ে আপনি লেখালেখি করেছেন সে বিষয়টি সম্পূর্ণ ভাবে আপনি ক্লিয়ার না করার ফলে একজন ভিজিটর আবারো গুগলে অন্য কারো ওয়েবসাইট সার্চ করছে সে ক্ষেত্রে।

৬.একজন কনটেন্ট রাইটার তার পোস্টের মধ্যে যদি সেই পোস্ট রিলেটিভ ছাড়া অতিরিক্ত কোনো ইন্টারনাল এবং এক্সটারনাল লিংক ব্যবহার করে থাকে।

অর্থাৎ আপনি ইন্টারনাল এবং এক্সটারনাল লিঙ্কগুলি পোস্টের মধ্যে ব্যবহার করতে পারবেন তবে অবশ্যই সেই পোস্টগুলা রিলেটেড পোস্ট হতে হবে।

ভিডিও-ফেসবুক পোস্টে ১ মিলিয়ন লাইক, কমেন্ট, শেয়ার এবং ফলোয়ার নিন 

৭.ভিজিটরের কথা চিন্তা না করে কনটেন্ট লিখলে অর্থাৎ যে কীওয়ার্ডগুলি দিয়ে ভিজিটর গুগলে সার্চ করে থাকে শুধুমাত্র সেই কীওয়ার্ডগুলি দিয়েই আপনার পোষ্ট লিখতে হবে।

৮.অর্থাৎ আপনি যদি ব্লগিং প্লাটফর্মে এখন কোন কনটেন্টে অন অরিজিনাল ভাবে কনটেন্ট রাইট করে পাবলিশ করেন। তাহলে উপরের এই স্পাম আপডেটের পর থেকে এগুলি আর গুগোল একসেপ্ট করবে না।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

এছাড়াও আরো কিছু ছোটখাটো বিষয় রয়েছে এই সকল উপরের বিষয়গুলো কারণে স্পাম আপডেট দিয়েছে। যাতে ইউজার বা ভিজিটরেরা আপনার এই ব্লগিং প্লাটফর্ম থেকে কনটেন্ট গুলো পড়ে ইউজার ফ্রেন্ডলি উপকৃত হতে পারে।

Spam Update এর সমাধান কি?

তাহলে স্পাম আপডেটের যে সমস্যাগুলির আমরা সম্মুখীন হচ্ছি এই ব্লগিং প্লাটফর্ম এসেই সমস্যাগুলির আসলেই সমাধান বা করণীয় কি?

এক কথায় এই সমস্যা গুলোর সমাধান একটাই। ইউজারের অর্থাৎ ভিজিটরের কথা চিন্তা করে এখন একদম ইউনিক নিজের লেখা পোষ্ট আপনার সাইটে পাবলিস্ট করতে হবে এবং সঠিক নিয়মে।

তো চলুন তাহলে এখন জেনে নিই স্পাম আপডেট অনুসারে সঠিক নিয়মে পোস্ট লেখার নিয়ম

Spam Update অনুসারে পোস্ট লেখার নিয়ম

এখন আমি আপনাদেরকে step-by-step জানিয়ে দিব স্পাম আপডেট আসার পর যে সমস্যাগুলি হচ্ছে সেই সমস্যাগুলো সমাধানের প্রধান যে কারণ “সঠিক নিয়মে পোস্ট লেখা” সেই নিয়ম গুলি-

১.পোস্ট লেখার শুরুতে আপনার ওয়েবসাইটটি আসলে কি টপিক বা নিশ রিলেটিভ তার উপরে বেস করে আপনাকে কিওয়ার্ড রিসার্চ করে নিতে হবে।

উদাহরণস্বরূপ ধরুন আপনার ওয়েবসাইটটি টেকনোলজি বা টেক রিলেটিভ। বাট আপনি নিউজ রিলেটিভ পোস্ট পাবলিস্ট করছেন। আপনার ওয়েবসাইটে এই বিষয়টি আপনার মাথায় রাখতে হবে।

২.আপনি যে বিষয়ে কনটেন্ট লিখবেন সে বিষয়ের টপিক দিয়ে প্রথমেই মেনুয়ালি অবশ্যই গুগল থেকে কিওয়ার্ড রিসার্চ করে নিবেন। যাতে ভিজিটর কোন কিওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে থাকে সে বিষয়টি আপনি জানতে বা বুঝতে পারেন।

অর্থাৎ আপনি যে টপিকে কনটেন্ট লিখবেন সেই টপিকটি যাতে ভিজিটরের কথা চিন্তা করে গুগল থেকে কিওয়ার্ড রিসার্চ করে নিবেন।

৩.এরপরে যে বিষয়টি আপনি লক্ষ্য করবেন তা হচ্ছে মেটা ডেস্ক্রিপশন অর্থাৎ আপনার পোষ্টের তিন থেকে চার লাইনের একটি সুন্দর মেয়েটা ডেসক্রিপশন তৈরি করতে হবে। যে মেটা ডেসক্রিপশন এর মধ্যে অবশ্যই আপনার যে পোস্টে টপিক আপনি তৈরি করেছেন একটি কিওয়ার্ড দিয়ে। সেই কী-ওয়ার্ডটি অবশ্যই থাকতে হবে।

অর্থাৎ অবশ্যই মেটা ডেস্ক্রিপশন লেখার সময় আপনি এই পোষ্টের মধ্যে একজন ভিজিটর এর জন্য আপনি কি কি বিষয়ে আলোচনা করেছেন তার সংক্ষিপ্তরূপে লিখে দিবেন যাতে সে সহজেই বুঝতে পারে এবং আপনার মেটা ডেস্ক্রিপশন যাতে ভিজিটরকে আকৃষ্ট করে।

ভিডিও*কোন ওষুধের কি কাজ? দাম কত? কেউ ঠকাতে পারবেনা

৪.মেটা ডেসক্রিপশন লেখা হয়ে গেলে আপনি যে টপিক বা কি ওয়ার্ড নিয়ে পোস্টটি লিখবেন সে কিওয়ার্ড সম্পর্কিত ভূমিকা দিয়ে আপনি পাঁচ থেকে দশ লাইনের ৪ লাইন ৫ লাইন করে প্যারাগ্রাফ করে কিছু লেখা লিখে দিবেন।তবে সেটি অবশ্যই কীওয়ার্ড রিলেটেড হতে হবে।

এছাড়াও আপনি সেই প্যারা গুলির হেডলাইন বা সাব হেডলাইন আকারে কিছু হেডলাইন আপনি দিয়ে দিবেন।

৫.এরপরে এখন আপনি আপনার পোষ্টের মূল কী-ওয়ার্ডটি দিয়ে আপনি আপনার পোষ্টের মূল কিওয়ার্ড সম্পর্কিত বিষয়টি আলোচনা করুন।

তবে অবশ্যই লক্ষ্য রাখবেন আপনার মূল কিওয়ার্ডের যে হেডলাইন টি রয়েছে সেই হেডলাইন টি আপনি এই লেখাগুলির শুরুতেই দিয়ে দিবেন।

এছাড়াও আপনি মুল কিওয়ার্ড সম্পর্কিত লেখাগুলি লিখতে গিয়ে অবশ্যই তিন থেকে চার লাইনের প্যারাগ্রাফ আকারে লিখবেন এবং আপনার যদি সেই মুল কিওয়ার্ড সম্পর্কিত প্যারাগ্রাফ এর মধ্যে  সাব হেডলাইন এসে থাকে সেটিও হাইলাইট করে দিবেন।

এভাবে আপনি আপনার পোষ্টের কী-ওয়ার্ড সম্পর্কিত বিস্তারিত লিখে যাবেন যতদূর পর্যন্ত সম্ভব। একজন ইউজার আপনার এই পোস্ট সম্পর্কিত বিষয়ে জানতে তার সহজ এবং সব প্রশ্নের উত্তর পেয়ে যায় এই পোস্টের মধ্যে।

৬.এর পরে আপনি আপনার পোস্টের একটি প্রশ্ন-উত্তর এককথায় অর্থাৎ এক কথায় এই পোষ্ট রিলেটিভ কিছু প্রশ্ন উত্তরের জন্য একটি হেডলাইন তৈরি করবেন এবং সেখানে চার থেকে পাঁচটি প্রশ্ন এবং সংক্ষেপে উত্তরের  দিয়ে দিবেন।

ভিডিও-Spam Update এরপর ইমেজ এসইও করা

এই প্রশ্ন উত্তর হেডলাইন সম্পর্কিত আপনার পোষ্টের মধ্যে কিছু লেখা থাকলে আপনার আরেকটি বাড়তি সুবিধা হবে তা হচ্ছে FAQ পেজ তৈরি করতে পারবেন যেটি আপনার পোস্টকে আরো বেশি ইউজার ফ্রেন্ডলি এবং এসইও ফ্রেন্ডলি করতে সহায়তা করবে।

৭.এখন আপনার পোস্টটি লেখা হয়ে গেলে সেই পোষ্টের নিচে অবশ্যই শেষ কথা বলে একটি সাব হার্ডলাইন দিয়ে দিবেন।

এবং শেষ কথার বর্ণনা হিসাবে আপনি উপরে যে সকল বিষয়ে পোষ্ট লিখেছেন তার একটি সামারাইজ আপনি লিখে দিবেন।

এর পরে আপনি আপনার পোস্টটি শেষ করে নিচের অংশে “আপনাদের জন্য” বলে একটি সাব হেডলাইন তৈরি করে সেখানে আপনি আপনার ওয়েবসাইটে থাকা এই পোস্ট বা এই কী-ওয়ার্ড রিলেটিভ আর যদি কোন পোস্ট থেকে থাকে তা ইন্টার্নাল লিংকিং করে দিবেন।

৯.এরপর আপনি আপনার পোষ্টের মধ্যে পোস্ট রিলেটিভ যতগুলি ইমেজ যুক্ত করবেন। সেই সকল ইমেজ গুলি ফটোশপে মেনুয়ালি অবশ্যই আপনি এসইও কমপ্লিট করে ইমেজ গুলি যুক্ত করবেন।

আশা করছি উপরের এই কয়েকটি বিষয় লক্ষ্য রেখে আপনি যদি আপনার ওয়েবসাইটে পোস্ট করা শুরু করে দেন। তাহলে আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যেই আপনারা স্পাম আপডেট এই সমস্যা গুলোর সম্মুখীন হয়েছেন। সেই সমস্যাগুলো সমাধান নিজেই নিজে থেকে দেখতে পাবেন।

এছাড়াও সবচাইতে বড় যে বিষয়। এই পোস্টটি আপনি সম্পূর্ণ ভাবে যদি সবকিছু এটুজেড ভালোভাবে পড়েন এবং দেখে থাকেন। তাহলে আপনি স্প্যাম আপডেট অনুসরণ করে কিভাবে পোস্ট লিখবেন সে বিষয়টি সম্পূর্ণ ভাবে বুঝে যাবেন।

Spam Update এর নিয়মে পোস্ট করা সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

স্পাম আপডেট অনুসারে  মোবাইল দিয়ে কি পোস্ট লেখা যায়?

জি অবশ্যই এই পোস্ট লেখা থেকে শুরু করে ব্লগিং এর সকল কার্যক্রম মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব।

স্পাম আপডেট এর মূল কারণ কি ছিল?

স্প্যাম আপডেটের মূল কারণ ছিল ভিজিটরের কথা চিন্তা রেখে ইউজার ফ্রেন্ডলি কনটেন্ট তৈরি করা।

স্পাম আপডেট আসার পরে কি সমস্যা হয়েছে?

সংক্ষিপ্ত আকারে বলতে গেলেই স্পাম আপডেট আসার পর থেকে পোস্টে ইন্ডেক্স সমস্যা এবং ভিজিটর ডাউন হয়ে যাওয়া।

শেষ কথা

এই পোস্টটি সম্পূর্ণ নিজের অভিজ্ঞতা থেকে এক্সপেরিমেন্ট করে স্প্যাম আপডেটের এই সমস্যার সমাধান সম্পর্কে লেখা।

তাই আমার আশা এবং বিশ্বাস। এই নিয়ম অনুসরণ করে আপনি যদি কাজ করেন তাহলে আপনার অবশ্যই স্পাম আপডেটের যে সমস্যাগুলি আপনার ওয়েবসাইটে দেখা দিয়েছে সেই সমস্যাগুলো সমাধান হান্ডেট পার্সেন্ট হয়ে যাবে।

আরও পরুন-

গুগল এডসেন্স থেকে টাকা উত্তোলন করার জন্য বাংলাদেশের কোন ব্যাংক ব্যবহার করা দরকার?

আপনার ব্লগে ভিজিটর বাড়ানোর 100% কার্যকরী উপায়।প্রমাণ সহ বিস্তারিত

Blogging Tips । গুগল এডসেন্স অ্যাপ্রুভ না পাওয়ার কারণ-2022

Blogging Tips। এসইও টুলস এর সঠিক ব্যবহার এবং গুগল অ্যাডসেন্স পাওয়ার উপায়-2022

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers