পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার সহজ নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক-আজকের পোষ্টে আপনাদেরকে দেখাবো একদম নিজের অভিজ্ঞতা সহকারে প্র্যাকটিকালি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার সহজ নিয়ম অর্থাৎ কিভাবে আপনি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সৌদি আরবের ভিসা চেক করবেন আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে । তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক-

সৌদি আরব কাজের জন্য সাধারনত আমাদের দেশ থেকে অসংখ্য মানুষ ছেড়ে যায় জীবিকার তাগিদে। জীবিকার খোঁজে বিদেশ পাড়ি দেওয়া এসব মানুষ সাপ্লাই কোম্পানির খপ্পরে পড়ে শ্রম দেয় ঠিকই, কিন্তু মুনাফা লুটে নেয় হার্ড পার্টির কোম্পানি।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক

আজ আমরা দেখবো কিভাবে সৌদি আরবের সাপ্লাই কোম্পানি চেনার উপায় 2022 সাত আপনি ঘরে বসেই কিভাবে সৌদি আরবের আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা গুলি সঠিক কিনা চেক করবেন তার বিস্তারিত।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদির ভিসা কিভাবে চেক করবেন। এজন্য আপনাকে যে কাজটি করতে হবে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা কম্পিউটারে গুগল সার্চে গিয়ে টাইপ করবেন www.enjazit.com.sa এই লিঙ্ক থেকে ওয়েবসাইট থেকে প্রথমে এই ওয়েবসাইটে আপনি প্রবেশ করবেন।এই মাধ্যমটি আপনাকে সবাই দেখাবে।

পাসপোর্টের ভুল সংশোধন করার নিয়ম

কিন্তু এই মাধ্যমটি এখন আর কাজ করে না এটা কিন্তু এখনও পর্যন্ত অনেকে তাদের ওয়েবসাইটে আপডেট করে নেই। আজকে আমি আপনাদেরকে নতুন একটি ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে আপনার সৈদিআরবের পাসপোর্ট এর মাধ্যমে ভিসা চেক করবেন সেই ওয়েব সাইটের লিংকটি দিয়ে দিচ্ছি।

আপনি প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার ডিভাইস থেকে ইন্টারনেট সংযোগ করে www.visa.mofa.gov.sa বা এই লিঙ্ক এ আপনি ডিরেক্টলি ক্লিক করবেন।

তাহলে আপনাকে আর কিছু করতে হবে না। ডিরেক্টলি এই ভিসা চেক করার প্লাটফর্মের এই ওয়েবসাইডটিতে আপনি প্রবেশ করে ফেলতে পারবেন।

এরপরে নিচের ছবির দেওয়া এরকম একটি ফাইন্ড এপ্লিকেন্ট ডাটা বলে একটি হোমপেজ পেয়ে যাবেন। আর যদি আপনি না পান আরবি ভাষায় সবকিছু দেখেন। তাহলে আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করার পর ডান পাশে থাকা E চিহ্নটির উপরে ক্লিক করলেই আপনার পুরোপুরি ভাষা পরিবর্তন হয়ে ইংলিশ হয়ে যাবে।

তখন আপনি নিচে দেওয়া এই ছবির মতো ইন্টারফেস পেয়ে যাবেন। তো এখানে কি কি বিষয়ে আপনার লক্ষ্য করলে আপনার ভিসাটি চেক করতে পারবেন তাই আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি।

  • প্রথমে যে অপশনটি রয়েছে তা হচ্ছে পাসপোর্ট নাম্বার(Passport Number)- এই পাসপোর্ট নাম্বারের ঘরে আপনি আপনার পাসপোর্ট নাম্বার টি বসিয়ে দিবেন।
  • এরপরে রয়েছে ভিসা টাইপ(Visa Type)- এখানে আপনি আপনার পাসপোর্ট এর এগেনস্টে যে ভিসা করা হয়েছে। সেই ভিসা টাইপ টি সিলেক্ট করে দিবেন। তো এই কমা চীনের উপরে ক্লিক করলে আপনি এখানে সব ধরনের ভিসা টাইপ লেখা দেখতে পাবেন। আপনি আপনার ভিসা কি টাইপের, সেটি আপনি এখান থেকে সিলেক্ট করে দিবেন।
  • এখন নিচের দিকে আসলেই ইমেজ কোড(Image code) বলে একটি অপশন দেখতে পাবেন এবং সে খালি বক্সে হাতের ডানে থাকা যে কঠিন রয়েছে সেগুলি আপনি ক্যাপচা আকারে পূরণ করে দিবেন।
  • এখন ডান দিকে গেলে আপনি কারেন্ট নেশনালিটি(Current Nationality) বলে একটি অপশন দেখতে পাবেন। সেখানে সব ধরনের কান্ট্রি সিলেক্ট করা রয়েছে আপনি কোন কান্ট্রি থেকে এটি চেক করতে চান সে কান্ট্রি আপনি সিলেট করে দিবেন।
  • তার নিচের অপশন রয়েছে ভিসা ইস্যু অথরিটি (visa issuing authority) অর্থাৎ আপনি কোন দেশের ভিসার অথরিটি অর্থাৎ আপনার যেহেতু আমাদের উদ্দেশ্য সৌদি আরবের ভিসা চেক করা। এখানে আপনি আপনার যে কান্ট্রির ভিসা চেক করতে চান অর্থাৎ আপনি সৌদি আরব সৌদি আরব সিলেক্ট করে দিবেন।পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক
  • ব্যাস আপনার কাজ শেষ। সবকিছু পড়ে ঠিকঠাক থাকলে নিচে একটি “সার্চ” বলে অপশন দেখতে পাবেন। সেই সার্চ অপশনটি উপরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে আপনার ভিসার সব ডিটেইলস চলে আসবে।পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক

আর এই সহজ এবং নতুন নিয়ম অনুসরণ করেই, আপনি ঘরে বসে আপনার পাসপোর্ট এর সৌদি আরবের ভিসা আপনি চেক করে ফেলতে পারবেন।

আপনার ভিসাটি বৈধ কিনা সেটি কিভাবে চেক করবেন

এখন আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি আপনার ভিসা চেক করবেন যে আপনার ভিসাটি বৈধ কিনা।

এটি চেক করার জন্য আপনাকে যে কাজটি করতে হবে। আপনি যখনই ভিসা হাতে পেয়ে যাবেন বা অনলাইন থেকে দেখতে পাবেন। তখনই সেখানে ভিসার মধ্যে ডান পাশের দিকে স্পনসর নেম বলে একটি লেখা দেখতে পাবেন। ইংলিশে এবং তার স্পনসর নেম এর সামনে আরবিতে লেখা রয়েছে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

স্পনসর নেম থাকা আরবি টি “কপি করে” আপনি আপনার ডিভাইসের গুগল থেকে ট্রান্সলেট করে বাংলাতে দেখে নেবেন । তাহলে আপনি বুঝতে পারবেন আপনার ভিসা টি কোন কোম্পানির এবং আপনাকে যে কাজের কথা বলে হয়েছে সে কাজের ধরন সবকিছু ঠিক আছে কিনা। তো এভাবে আপনি আপনার ভিসা  চেক করে নিতে পারেন।

ভিসা থেকে আপনি কোন পেশায় নিয়োগ করা হয়েছে সেটি কীভাবে জানবেন?

এখন আপনি আপনার পাসপোর্ট এবং ভিসা থেকেই খুব সহজে কোন পেশায় নিয়োগ করা হয়েছে সেটি আপনি জানতে পারবেন। এজন্য আপনাকে যে কাজটি করতে হবে-

আপনার ভিসা তে থাকা অকুপেশন বলে একটি অপশন রয়েছে এই অকুপেশন এর ঘরের সামনে আরবিতে কিছু লিখা আছে। এই আরবি লেখাটিও আপনি কপি করে যখনই গুগলের বাংলা ট্রান্সলেট করবেন। তখনই আপনি আপনার পেশা সম্পর্কে জানতে পারবেন।

মোটকথা আপনি শুধু ভিসা অনলাইনে দেখলেই শেষ কাজ না আপনাকে সকল বিষয় খতিয়ে দেখে নিশ্চিত হতে হবে যে এজেন্ট আপনাকে যা বলেছে ভিসা টিসা সে সমস্ত তথ্য ঠিক রয়েছে কিনা এবং যে বিচার টি পেয়েছেন সে বিচার সাথে অনলাইন তথ্য সবকিছু ঠিকঠাক মত আছে কিনা।

ভিসা তে থাকা এই সকল বিষয় যদি আপনি ঠিকঠাকমতো ভাবে আপনি দেখে চেক করে বিদেশ গমন করেন তাহলে আপনি আর কোন প্রতারণা অথবা বিভিন্ন রকম হয়রানির সম্মুখীন হবেন না।

আশা করছি উপরের এই সকল বিষয় থেকে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করা থেকে শুরু করে, আপনার ভিসার বৈধতা। আপনার ভিসার পেশা সহকারে সব ধরনের তথ্য সঠিক এবং সুন্দর ভাবে বুঝে গিয়েছেন।

এরপরেও যদি আপনার ভিসা সম্পর্কিত বা আপনার পাসপোর্ট সম্পর্কিত যেকোন ধরনের জিজ্ঞাসা বা প্রশ্ন থেকে থাকে, তাহলে অবশ্যই আমাদের এই পোষ্টের কমেন্টে জানিয়ে দিবেন। আমরা আমাদের সাধ্যমত আপনাকে এই সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে

দেখুন আপনি আপনার পাসপোর্ট তথ্য কেন যাচাই করবেন এবং পাসপোর্ট চেক কেন এতো জরুরি, তার কারণ হচ্ছে আপনি যখন আপনার নতুন পাসপোর্ট করার জন্য আঞ্চলিক অফিসে পাসপোর্ট এর সকল তথ্যাদি জমা দেবেন।

তখন আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর স্ট্যাটাস গুলো আপনি দেখতে পাবেন। কারণ কখনো কখনো পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও ২১ দিনের মধ্য আসে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম

পাসপোর্ট তথ্য যাচাই করার জন্য বা পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রথমে আপনি আপনার মোবাইলের ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করবেন অথবা গুগোল এ গিয়ে টাইপ করবেন www.passport.gov.bd  এটি বাংলাদেশের পাসপোর্ট এর ওয়েবসাইট প্রথমে এই সাইটে প্রবেশ করতে হবে।এরপরে

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

বর্তমানে আপনি পাসপোর্ট করতে গেলেই ই-পাসপোর্টের এ-কথাটি আপনার সামনে চলে আসে তো ই-পাসপোর্ট করার জন্য যদি আপনার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানা না থাকে তাহলে আপনি আঞ্চলিক অফিসে গিয়ে আবার আপনাকে ফেরত আসতে হতে পারে।

এজন্যই পাসপোর্ট করার আগে অবশ্যইআপনার ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে কি কি প্রয়োজন এই পাসপোর্ট করতে সে বিষয়টি অবশ্যই আপনার জানতে হবে তাহলে আপনি উপকৃত হবেন।আসে।বিস্থারিত এখানে দেখুন

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

ই পাসপোর্ট কতদিনে হয়ে থাকে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট নবায়ন করার নিয়ম

পাসপোর্ট নবায়ন আবেদন করার পূর্বে যদি পাসপোর্ট নবায়ন করার ধাপ গুলি সম্পর্কে আপনি জানেন, তাহলে আপনারই উপকারে আসবে। আমি নিচে পাসপোর্ট নবায়ন করার যে সকল ধাপ পূর্ণ করতে হয় সেই সকল বিষয় লিখে দিচ্ছি –

  • পাসপোর্ট নবায়ন আবেদন করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন পড়ে থাকবে সেগুলো আগে থেকেই রেডি করে নেয়া। কি কি কাগজপত্র প্রয়োজন হবে নিচে আমি তা বিস্তারিত জানিয়ে দিব।
  • পাসপোর্ট নবায়ন ফরম পিডিএফ(pdf) এটি ফিলাপ করা।
  • পাসপোর্ট নবায়ন ফি কত টাকা? এই বিষয়ে আমি নিচে আলোচনা করছি সেটি আপনাকে অবশ্যই প্রদান করতে হবে অর্থাৎ পাসপোর্ট নবায়নের ফি টাকা জমা দিতে হবে।
  • আপনার পাসপোর্ট নবায়নের আবেদন ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়া ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করা।
  • এরপরে সবকিছু ঠিক থাকলে পাসপোর্ট স্ট্যাটাস চেক করা এবং পাসপোর্ট সংগ্রহ করা।

বিস্থারিত এখানে দেখুন

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম