কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবো? ফ্রিল্যান্সিং করার জনপ্রিয় ওয়েবসাইট- Part-2

আজ আমি আপনাদের সাথে ফ্রিল্যান্সিং নিয়ে আলোচনা করব। এটি মূলত এই বিষয়ে আমি করেছি ২য় পর্ব। আগের অংশটি এই সাইটে করা হয়েছে, আপনি চাইলে দেখতে পারেন। যাইহোক, আপনাদের সুবিধার্থে নিচের লিঙ্কটি দিয়ে দিচ্ছি।

Part-01: ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং ক্যারিয়ার-01

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবো?

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবো

ফ্রিল্যান্সিং ওয়েবসাইট :জনপ্রিয় ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলো:-

আপওয়ার্ক:-01

কোন পেশাদার ফ্রিল্যান্সারকে যদি প্রশ্ন করা হয় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট কোনটি? তবে তিনি অবশ্যইআপওয়ার্কবলবেন। এটি প্রথম Odesk নামে যাত্রা শুরু করে। পরে 2015 সালে, এটির নাম পরিবর্তন করে ওডেস্ক রাখা হয় এবং এটির নামকরণ করা হয় Upwork একইসঙ্গে জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্লাটফর্মএল্যান্সআপওয়ার্কের সঙ্গে যুক্ত।

আপওয়ার্কে আপনি একটি নির্দিষ্ট এবং ঘন্টার হারে কাজ পাবেন। এই সাইট থেকে আপনি পাইওনিয়ার বা ব্যাংক ট্রান্সফার বা পেপ্যালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

ফাইভার:-02

আগে, আপনি ফাইবারে মাত্র ডলারে চাকরি পেতেন। কিন্তু এখন এখানে ডলার থেকে শুরু করে অনেক ভালো পরিমান কাজ পাওয়া যায়। একই সাইটের উল্লেখযোগ্য এবং জনপ্রিয় বিভাগগুলি হল: নিবন্ধ লেখা, লোগো ডিজাইন, ভয়েস রেকর্ডিং ইত্যাদি। এছাড়াও এখানে অন্যান্য ছোট কাজ পাওয়া যাবে।

ফ্রিল্যান্সারদের যেমন এখানে বিড করার সুযোগ আছে, তেমনি ক্রেতারাও সরাসরি ফ্রিল্যান্সারদের খোঁজ করে প্রজেক্ট অফার করে। ফাইবারে ঘণ্টায় কোনো কাজ নেই। এখানে সবকিছু একটি নির্দিষ্ট মূল্য প্রকল্প. এই সাইট থেকে আপনি পাইওনিয়ার বা ব্যাংক ট্রান্সফার বা পেপ্যালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

ফ্রিল্যান্সার:-03

Freelancer.com একটি শীর্ষস্থানীয় অনলাইন চাকরির বাজার। এখানে আপনি নির্দিষ্ট মূল্যের প্রকল্পের পাশাপাশি ঘণ্টার হারের প্রকল্পগুলি খুঁজে পেতে পারেন। এখানে প্রায় সব ধরনের অনলাইন কাজ রয়েছে এবং প্রচুর ফ্রিল্যান্সার এখানে কাজ করে।

জনপ্রিয় এই ফ্রিল্যান্সিং কোম্পানির প্রধান কার্যালয় অস্ট্রেলিয়ায় অবস্থিত। এই সাইট থেকে আপনি পাইওনিয়ার বা ব্যাংক ট্রান্সফার বা পেপ্যালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

পিপল পার আওয়ার:04

অনলাইনে অর্থ উপার্জনের জন্য সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলির মধ্যে একটি হল পিপল পার আওয়ার। এটি যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত একটি ফ্রিল্যান্সিং কোম্পানি। এখানে এবং ঘন্টার হারের পাশাপাশি নির্দিষ্ট মূল্য প্রকল্প উপলব্ধ। এই সাইট থেকে আপনি পাইওনিয়ার বা ব্যাংক ট্রান্সফার বা পেপ্যালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

নাইনটিনাইন ডিজাইনস:05

আপনি যদি ডিজাইন করতে ভালোবাসেন এবং ডিজাইনে ভালো হন, তাহলে 99designs আপনার কাজ করার জন্য একটি চমৎকার জায়গা। বিভিন্ন দেশের ক্রেতারা ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে প্রকল্প অফার করে। তারা পেশাদার গ্রাফিক ডিজাইনারদের কাছ থেকে অল্প পারিশ্রমিকে তাদের নিজস্ব লোগো, ওয়েবসাইট এবং অন্যান্য গ্রাফিক ডিজাইনারদের ভাড়া করে।

এটি একটি সান ফ্রান্সিসকোভিত্তিক বহুজাতিক কোম্পানি যা তার অনলাইন ডিজাইনের জন্য পরিচিত। আপনি 99 ডিজাইন সাইট থেকে Pioneer এবং PayPal এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

গুরু: 06

Guru.com একটি আমেরিকান ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। স্থির প্রকল্প এবং ঘন্টাভিত্তিক প্রকল্প ছাড়াও এখানে উপলব্ধ। এই সাইট থেকে আপনি পাইওনিয়ার বা ব্যাংক ট্রান্সফার বা পেপ্যালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

বিল্যান্সার: 07

ব্যালেন্সার একটি বাংলাদেশী ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এখানে বিভিন্ন ধরনের স্থানীয় প্রকল্প পাওয়া যায়। দেশের পাশাপাশি, এটি এখন বিদেশ থেকে ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সারদের আনার পরিকল্পনা করছে।

Balancer.com এ আপনি ছোট আকারের (100 টাকা) প্রকল্পের পাশাপাশি বড় অঙ্কের প্রকল্পগুলি পাবেন। এই মার্কেটপ্লেসে শুধুমাত্র ফিক্সড প্রাইস প্রোজেক্ট পাওয়া যায়। আপনি চাইলে আপনার নিজের দেশের সাইট থেকে আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করতে পারেন। ব্যালেন্সার থেকে আপনি বিকাশে যেতে পারেন, ব্যাঙ্ক ট্রান্সফার করতে পারেন বা সরাসরি ব্যালেন্সারের অফিসে গিয়ে পেমেন্ট নিতে পারেন।

ফ্রিল্যান্সিং কি হালাল?

ফ্রিল্যান্সিং হালাল,যাইহোক এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে অফলাইন কর্মক্ষেত্রে যা কিছু অবৈধ তা অন-লাইন কর্মক্ষেত্রেও অবৈধ। অফলাইনে হালাল উপায়ে ব্যবসা বা কাজ করতে হলে আপনাকে সমস্ত শর্ত মেনে চলতে হবে, যেমন প্রতারণামূলক প্রতিশ্রুতি ভঙ্গ করা ইত্যাদি, এমনকি অনলাইনেও।

 মোবাইল ফ্রিল্যান্সিং

আপনার যদি ডেস্কটপ বা ল্যাপটপ না থাকে এবং আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে চান তাহলে আবার কোনো বিনিয়োগ ছাড়াই! তাহলে ইউটিউব আপনার জন্য সেরা বিকল্প। ইউটিউব হল গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।

ভালো থাকুন পরের পর্ব -03 পর্যন্ত।

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

০ comments

  1. Unknown Reply

    Excellent Keep up the good work. Exceptional Magnificent Exciting Majestic thoughts Exemplary Marvelous Exhilarating Meritorious Extraordinary Much better Fabulous My goodness, how impressive!

Leave a Reply

Your email address will not be published.