মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ক্রেডিট কার্ডের সুবিধা ও অসুবিধা সমূহ সম্পর্কে বিস্তারিত

বর্তমানে বাংলাদেশের প্রায় সকল ব্যাংকে ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা রয়েছে। ব্যবহারকারীদের ক্রেডিট কার্ড ব্যবহারে টাকা পয়সা খরচ করার ক্ষেত্রে অনেক বেশি সুবিধা হয়েছে। বাংলাদেশ মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক বর্তমানে ক্রেডিট কার্ড বিতরণের ক্ষেত্রে অনেক বেশি প্রশংসিত। ক্রেডিট কার্ড গ্রাহকদের আধুনিক সেবা প্রদান করায় এটি অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডে চিপ পিন কার্ডটিতে ইএমভি প্রযুক্তির সংযুক্ত করার ফলে আপনার ক্রেডিট কার্ডের নিরাপত্তা সুরক্ষার ব্যাপারে আপনি ১০০% নিশ্চিত থাকতে পারবেন। এছাড় াও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সকল ক্রেডিট কার্ডে বিশেষ সুবিধা প্রদান করে থাকে যার ফলে দিন দিন এই ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড আবেদন করার জন্য অনেকেই বিভিন্ন তথ্য জানতে চান।যারা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করতে চাচ্ছেন তাদের ক্ষেত্রে এই ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা সম্পর্কে জানা জরুরী। ‌ তাই আজকে আর্টিকেলটিতে আলোচনা করব মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড এর সুবিধা-অসুবিধা সম্পর্কে বিস্তারিত। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড সম্পর্কে জানতে হলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়বেন আশা করি।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ক্রেডিট কার্ডের সুবিধা

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ১৯৯৯ সালের ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে তাদের যাত্রা শুরু করে। বর্তমানে ব্যাংকটির সর্বমোট ১৩৭টি শাখা এবং ১৫০ টি এজেন্ট ব্যাংকিং আউটলেট রয়েছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের অধীনে নয়টি ক্রেডিট কার্ড রয়েছে। যার যার যোগ্যতার উপর ভিত্তি করে কার্ড প্রদান করা হয়।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রায় সবগুলো ক্রেডিট কার্ডে ইমভিকো কোস্ট স্ট্যান্ডার্ড মেনে কার্ড এন্ড চিপ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।এই ব্যাংকের ক্রেডিট কার্ডে রয়েছে ডুয়াল ইন্টারফেস ই এম ভি চিপ কার্ড যাতে কন্টাক্ট এবং কন্টাক্ট লিস্ট ট্রানজেকশন করা যায়।

এছাড়াও ক্রেডিট কার্ড এর মূল ফিচারগুলো দেশের সবচেয়ে বড় ইয়ারপোর্ট নেটওয়ার্ক এমটিবি এয়ার লাউঞ্জে কমপ্লিমেন্টারি প্রবেশের সুযোগ, ঢাকা এয়ারপোর্টে কমপ্লিমেন্টারি পিক এন্ড ড্রপ সার্ভিস, ঢাকা এয়ারপোর্টে মিট এন্ড গ্রিট সার্ভিস, লাউঞ্জকের অধীনে সারা বিশ্বের ১ হাজার১০০ টিরও বেশি এয়ারপোর্টে লাউঞ্জে প্রবেশের সুযোগ এবং আকর্ষণীয় সব রেস্টুরেন্টে কমপ্লিমেন্টারি ক্যাম্পিনিয়ন, ভিন্ন ভিন্ন ব্র্যান্ডে বছরজুড়ে এক্সক্লুসিভ সব ডিসকাউন্ট দিয়ে থাকে।

ক্রেডিট কার্ড থেকে কিভাবে ক্যাশ টাকা উত্তোলন করবেন জেনে নিন

বর্তমানে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রায় এক লক্ষ দশ হাজার ক্রেডিট কার্ড কার্যকর হয়েছে।নতুন নতুন গ্রাহকের জন্য প্রথম বছরে বার্ষিক ফি ওয়েবার এবং প্রমোশনের সুযোগ দিচ্ছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

এছাড়াও আরো কিছু সুপরিচিত সংস্থার সঙ্গে অংশীদারিত্বের পরিকল্পনা করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এতে করে বিশেষ বিশেষ গ্রাহকের প্রয়োজন ও জীবনধারণ আরো সহজ করার জন্য খুব ব্র্যান্ডেড কার্ড সুবিধা প্রদান করবে।আর এই অংশীদারিত্বের মাধ্যমে বেশ কিছু অসাধারণ সুবিধাদর পরিকল্পনা করছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক যাতে করে গ্রাহকদের ব্যাংকিং অভিজ্ঞতা আরও বেশি উপভোগ্য হয়।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সুবিধা

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে অনেক অফার দিয়ে থাকে। বিশেষ বিশেষ ফেস্টিভেলেও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক গ্রাহকদের কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করে থাকে। যাতে করে গ্রাহকরা এইসব অফার পেয়ে বিভিন্ন ফেস্টিভ্যাল আনন্দদায়কভাবে উপভোগ করতে পারে। এছাড়াও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রেও অনেক সুবিধা পাওয়া যায়।মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডের সুবিধা সমূহ:

এমটিবি ক্লাসিক ক্রেডিট কার্ড

এমটিবি ক্লাসিক ক্রেডিট কার্ডে যে সুবিধা গুলো একজন ব্যবহারকারী পাবেন সেগুলো হল শপিং ডাইনিং ইএমআই সহ আরো অনেক ধরনের সেবা ভোগ করতে পারবেন।

এমটিবি গোল্ড ক্রেডিট কার্ড

এমটিবি গোল্ড ক্রেডিট কার্ড এর মাধ্যমে একজন ব্যবহারকারী এমটিবি লাউঞ্জে ফ্রিতে প্রবেশের সুযোগ পাবেন।

এমটিবি মাস্টারকার্ড টাইটেনিয়াম ক্রেডিট কার্ড

এমটিবি মাস্টার কার্ড টাইটেনিয়াম ক্রেডিট কার্ডটি বিশ্বকাপে অত্যন্ত জনপ্রিয় একটি ক্রেডিট কার্ড।

এমটিবি মাস্টার কার্ড ওয়ার্ল্ড ক্রেডিট কার্ড

এমটিবি মাস্টার কার্ড world ক্রেডিট কার্ডে রয়েছে দেশের সবচেয়ে আকর্ষণীয় সব সেবা।

এমটিবি ভিসা প্লাটিনাম ক্রেডিট কার্ড

এমটিবি ভিসা প্লাটিনাম ক্রেডিট কার্ড বিশ্বকাপে অত্যন্ত জনপ্রিয় একটি ক্রেডিট কার্ড। এটি গ্রাহকদেরকে বিভিন্ন সুবিধা প্রদান করে থাকে যার মাধ্যমে বিদেশে ভ্রমণের ক্ষেত্রেও গ্রাহকদের কোন অসুবিধা সম্মুখীন হতে হয় না।

এমটিবি ভিসা সিগনেচার ক্রেডিট কার্ড

ভিসা সিগনেচার ক্রেডিট কার্ড আপনার প্রত্যেকটি মুহূর্তকে করে তুলবে আরও বেশি আনন্দময়।

এমটিবি ভিসা প্লাটিনাম ক্রেডিট কার্ড

এটিও ইন্টারন্যাশনাল ই ব্যবহার করার জন্য একটি ভালো ক্রেডিট কার্ড যা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক তার ব্যবহারকারীদের প্রদান করে থাকে।

এছাড়াও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারের আরো কিছু সুবিধা হলো:

সুবিধাজনক পেমেন্ট পদ্ধতি

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড বিশ্বব্যাপী অনেক বেশি গ্রহণযোগ্য এবং এটি দিয়ে সবচেয়ে সুবিধাজনক ও নিরাপদ ভাবে কেনাকাটার বিল পেমেন্ট করা যায়। যার ফলে ক্রেডিট কার্ড সঙ্গে থাকলে নিজের সঙ্গে টাকা বহন করার দুশ্চিন্তা আপনাকে করতে হবে না এবং হারানো বা চুরি হওয়ার মতো ভয়ও থাকবে না।

মুদ্রার বিনিময়

যে কোন ক্রেডিট কার্ডে বেশ প্রতিযোগিতামূলক মুদ্রা বিনিময় হাড়ের সুবিধা পাওয়া যায়। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক কেও তার ব্যতিক্রম নয়।কোথাও গিয়ে আপনার মুদ্রা বিনিময় বোধ খুঁজতে হবে না বা সঙ্গে করে বিদেশী মুদ্রা গ্রহণ করতে হবে না আপনি একটি ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার মুদ্রার বিনিময় করতে পারবেন।

জরুরি অর্থ

যদি কোনো কারণে আপনার জরুরি অর্থের প্রয়োজন হয় সেক্ষেত্রে ক্রেডিট কার্ড থেকে আপনি টাকা নিতে পারবেন তা দিয়ে আপনি অপ্রত্যাশিত ঘটনার মোকাবেলা করতে পারবেন।এছাড়াও দেশের বাইরের ভ্রমণের সময় সব ধরনের পেমেন্ট করার ক্ষেত্রেও এই ক্রেডিট কার্ডটি আপনার কাজে আসবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডের অসুবিধা

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডের সুবিধা অনেক থাকলেও এর কিছু অসুবিধা রয়েছে। যেমন ক্রেডিট কার্ড এর বাজারে সম্প্রসারণে বেশ কিছু প্রতিবন্ধকতার বর্তমানে পরিলক্ষিত হচ্ছে।বর্তমানে সরকার একটা নতুন নীতি চালু করেছে এই নীতি অনুসারে ক্রেডিট কার্ড ইস্যু করতে হলে আয়কর রিটার্নের প্রমাণপত্র আবশ্যিক ডকুমেন্ট হিসেবে জমা দিতে হবে এমন নীতি কার্ড ইস্যুয়েন্স হারে প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

তবে আসার কথা হচ্ছে যারা এই সাধারণ শর্তের কারণে ক্রেডিট কার্ড নিতে ভয় পায় এই ভয় কাটাতে বেশ কিছু কার্ড প্রোডাক্ট অফার করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। এর মত রয়েছে প্রিপেট গার্ড এবং ভার্চুয়াল প্রিপেইড কার্ড।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

আপনি যদি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে। যেমন:

চাকুরীজীবীদের ক্ষেত্রে

*আপনার ক্রেডিট কার্ড আবেদন কপি।

*আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজ ছবি।

*ই টিন‌ এর কপি।

*জব আইডি কার্ড বা বিজনেস কার্ড এর কপি।

*বিগত ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট।

*কর্পোরেট গ্যারান্টি।

ব্যবসায়ীদের ক্ষেত্রে

*আবেদন কপি।

*আবেদনকারীর পাসপোর্ট সাইজের দুই কপি ছবি।

*ব্যবসায়িক পাসপোর্ট এর ফটোকপি।

*পাঁচ বছর নবায়ন করা হয়েছে এমন ট্রেড লাইসেন্স এর কপি।

*ব্যবসায়ী প্রতিষ্ঠানের কাগজ পাতি ইত্যাদি।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভিসা ইন্টারন্যাশনাল গোল্ড গার্ড নেওয়ার যোগ্যতা

মিউচুয়াল ব্যাংকের ভিসা ইন্টারন্যাশনাল গোল্ড কার্ড আবেদন করতে যারা আগ্রহী তাদেরকে নির্দিষ্ট কিছু যোগ্যতার অধিকারী হতে হবে। যেমন:

*সরকারি বা আধা সরকারি সংস্থার চাকুরীজীবী।

*যেকোনো স্বকর্মজীবী যিনি ব্যবসা করেন কিংবা ডাক্তার, ইঞ্জিনিয়ার,স্থপতি, কনসালটেন্ট, শিক্ষক বা বাড়িওয়ালা।

*কার্ড আবেদনকারীর বয়স ২৩ বছর থেকে ৬৫ বছরের মধ্য হতে হবে।

*অবশ্যই তাকে বাংলাদেশী নাগরিক হতে হবে।

*কার্ড আবেদনকারীর মাসিক আয় সরকারি বা আধা সরকারি চাকরিজীবীদের জন্য সর্বনিম্ন 15000 টাকা বা তার বেশি বেতন।

*মাসিক আয় সরকারি বা আধা সরকারি চাকরিজীবী ব্যতীত 30 হাজার টাকা বা তার বেশি হতে হবে।

*মাসিক আয় ব্যবসায়ী বা অন্য সব সেল্ফ ইম্প্লয়ের এর জন্য ৪০০০০ টাকা বা তার বেশি হতে হবে।

*চাকুরীজীবীর চাকুরীর বয়স ছয় মাস থেকে এক বছর হলে এই কার্ডের জন্য আবেদন করতে পারবে।

*ব্যবসায়ীদের জন্য সর্বনিম্ন দুই বছর ব্যবসার বয়স হতে হবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের হেল্পলাইন

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের একজন গ্রাহক আপনি যদি হতে চান সেক্ষেত্রে আপনি তাদের নিজস্ব কন্টাক্ট নাম্বারে অথবা যে কোন ভাবে তাদের অফিসের ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

হেড অফিস: স্বাধীনতা টাওয়ার, বীরশ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীর গেট, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা- ১২০৬

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ডের সুবিধা অসুবিধা সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।  আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ক্রেডিট কার্ড সুবিধা,ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা,ক্রেডিট কার্ড কত প্রকার,ক্রেডিট কার্ড অফার,ক্রেডিট কার্ড কি ভাবে পাবো।

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন হয়

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর মধ্যে পার্থক্য

ক্রেডিট কার্ড কি? ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম ২০২৪

বাংলাদেশে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো?

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মাবলী

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 504 other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

Lakhi Hasan

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম