Image এসইও: সহজ ভাবে Image Optimization করার নিয়ম

Image এসইও:আপনার ওয়েবসাইটকে বা ব্লগ সাইট কে পোস্ট বা সাইটকে গুগলে রেংক করার গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে, ইমেজ এসইও বা Image Optimization।

ইমেজ এসইও বা image optimization এই বিষয়টি নিয়ে, আপনি গুগল অথবা ইউটিউবে অসংখ্য ভিডিও এবং লেখালেখি পেয়ে থাকবেন, তবে আমার এই লেখাটি কেন সবচাইতে সেরা সে বিষয়টি আপনি যদি এই পোস্টটি পুরোপুরি পড়েন তাহলেই শুধুমাত্র বুঝতে বা জানতে পারবেন।

আপনার যদি একটি ব্লগ সাইট বা ওয়েবসাইট থেকে থাকে, তাহলে আপনার আর্টিকেল এর পাশাপাশি কিভাবে 100% খুব কম সময়ে এসইও ফ্রেন্ডলি একটি ইমেজ optimization করবেন? সে বিষয়টি জানতে পারবেন।

ব্লগিং কি? ব্লগিং থেকে প্রতি মাসে কত টাকা আয় করা যায়?

আর আমি গ্যারান্টি দিব। আমার নিচের দেওয়া এই নিয়ম যদি আপনি মেনে একটি ইমেজকে অপ্টিমাইজেশান করে আপনার ওয়েবসাইটে বা ব্লগ সাইটে যে পোস্টটি আপনি করবেন সেই পোস্টটির ইমেজ 100% গুগলে রেংক করবে এবং সেখান থেকে ভালো মানের ভিজিটর পেয়ে থাকবে।চলুন তাহলে জেনে নিন

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

যখন একটি সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইট/ব্লগকে ইন্ডেক্স করা শুরু করে, তখন এটি শুধুমাত্র ব্লগের বিষয়বস্তু খোঁজার মাধ্যমে সার্চ Rank নির্ধারণ করে না। ব্লগ Post বাছাই করার পাশাপাশি, তারা পোস্টের ভিতরে ছবি এবং ভিডিও সহ অন্যান্য সংযুক্তি গুলিও সন্ধান করে৷ইমেজ এসইও

সার্চ ইঞ্জিনের ওয়েব ক্রলার, বিশেষ করে Google, Yahoo এবং Bing-এর ক্রলাররা ব্লগের বিষয়বস্তু দেখার পাশাপাশি ব্লগের কাঠামোগত দিকগুলিও পরীক্ষা করে। এই ক্ষেত্রে, আপনি যদি আপনার ব্লগ পোস্টারের ভিতরে ব্যবহৃত ইমেজ সঠিকভাবে অপ্টিমাইজ করতে পারেন তবে সার্চ ইঞ্জিন থেকে আরও বেশি ভিজিটর পাওয়ার সম্ভাবনা ১০০% রয়েছে।

সহজ ভাবে Image Optimization করার নিয়ম

ব্লগ পোস্টের জন্য ইমেজ অপ্টিমাইজেশান একটি খুব সহজ কাজ। আসলে, আমরা এই সমস্যার গুরুত্ব বুঝতে পারি না, তাই আমরা এটি এড়িয়ে চলি। তবে গুগল সার্চ ইঞ্জিন ব্লগের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্য রেখে পোস্টের ভিতরে আমাদেরকে ছবি ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। নিচের সহজ ধাপগুলো অনুসরণ করে আপনি খুব সহজে ব্লগের ইমেজ অপটিমাইজেশন করতে পারেন।

পোস্ট Related Image ব্যবহার

আপনি যে ধরনের ব্লগ পোস্ট লিখছেন তা বিষয়ের সাথে হুবহু একই পোস্ট Related ইমেজ ব্যবহার করুন, যা ইমেজের দ্বারা পোস্টের বিষয়বস্তুকে বুজাই,ধরুন আপনি  ব্লগ এসইও সম্পর্কে একটি পোস্ট লিখছেন, এক্ষেত্রে আপনি ব্লগ এসইও সম্পর্কে ব্যাখ্যা করার জন্য পোস্টের ভিতরের এই ব্লগ এসইও সম্পর্কের সাথে মিল রেখে ইমেজ ব্যবহার করবেন। খেয়াল রাখবেন পোস্টের বিষয় এক ধরনের এবং ছবি অন্য ধরনের যাতে না হয়।

সঠিক (Image) ইমেজ বাছাই করা

বেশিরভাগ ব্লগাররা তাদের ব্লগ ব্যবহার করে অন্য লোকের ব্লগ থেকে বা গুগল ইমেজ সার্চ থেকে ছবি সংগ্রহ করে। যার ফলে ছবিকে গুগল সহজেই কপিরাইট হিসেবে চিহ্নিত করে, সেই ছবিকে গুগল ইমেজ সার্চে Rank করা যায় না। আপনি যদি গ্রাফিক্সের কাজ জানেন তবে ব্লগে সবসময় নিজের ছবি ব্যবহার করার চেষ্টা করুন। তাহলে আপনি সহজেই আপনার ছবিকে গুগল ইমেজ সার্চে rank করতে পারবেন।

Blogging A TO Z।শুধুমাত্র নতুন ব্লগারদের জন্য।

তবে গ্রাফিক ডিজাইন না জানলে বিভিন্ন অনলাইন ফ্রি ইমেজ শেয়ারিং সাইট থেকে ছবি সংগ্রহ করে ব্লগে ব্যবহার করতে পারেন। Pixabay অনলাইনে সবচেয়ে জনপ্রিয় বিনামূল্যের ফটো শেয়ারিং সাইটগুলির মধ্যে একটি। আপনি চাইলে সেখান থেকে প্রয়োজনীয় ছবি সংগ্রহ করে ব্লগে ব্যবহার করতে পারেন।

Manually Image Optimization করার নিয়ম

ইমেজ শেয়ারিং ওয়েবসাইট থেকে ইমেজটি ডাউনলোড করার পরও, আপনি মেনুয়ালি ইমেজের কিছু পরিবর্তন করবেন, তাহলে আপনার ইমেজটি গুগলের Rank করবে।

  • প্রথমে ইমেজটি ডাউনলোড করা হয়ে গেলে, ইমেজের উপর মাউস রেখে ডান পাশের বাটনে ক্লিক করুন।তাহলে নিচের ছবির মত ইমেজের প্রপার্টিস বলে একটা অপশন আসবে সেখানে ক্লিক করুন।
  • এখন আপনার সামনে ইমেজের “জেনারেল” বলে একটা অপশন আসবে যেখানে আপনার ফাইল নেম প্রদান করুন।
  • অবশ্যই লক্ষ্য রাখবেন আপনার ইমেজের ফাইল নেম যাতে আপনার পোষ্টের হেডলাইন নেম আকারে হয়, মোটকথা আপনার পোষ্টের যে হেডলাইন থাকবে সেটি কপি করে ইমেজের ফাইল নেম হিসেবে প্রদান করুন ।
  • আপনার ইমেজের নাম দেওয়া হয়ে গেলে পুনরায় আপনি প্রপার্টিস থেকে আপনার ইমেজের একটি “ডিটেলস” বলে অপশন পাবেন। সেখান থেকে আপনি টাইটেল আকারেও আপনার পোস্টের যে নাম দিয়েছেন বা হেডলাইন দিয়েছেন সেই লাইনটি কপি করে ডিটেলসে” টাইটেলের ঘরে পেস্ট করুন।ইমেজ এসইও,

Properties – Details – এখানে আসলে আরো কিছু অপশন পাবেন।

১. Title – এখানে আপনার পোস্টের হেড লাইন দিন।

২.subject: সাবজেক্টের ঘরে আপনি যে পোষ্টের জন্য এই পিকচার টি সিলেক্ট করেছে, সে পোষ্টের ভিতর যে কীওয়ার্ডগুলি আছে, সেগুলি কমা (,)আকারে একটির পর একটি কিওয়ার্ড এখানে কপি করে পেস্ট করে দিন।

মোটকথা প্রথম কিওয়ার্ড এর পর কমা দিবেন, পরের কিওয়ার্ড এরপর কমা, দিবেন।  এভাবে যতগুলো কিওয়ার্ড থাকবে কপি করে এখানে পেস্ট করবেন।

৩. Rating: এই রেটিংয়ের ঘরে ফাইভ স্টারে টিক দিয়ে দিবেন।

৪.Tags: এই ধাপে দুই নাম্বার স্টেপের মতো আপনি কীওয়ার্ডগুলি কমা (,) করে পেস্ট করে দিবেন ।

৫. Comment: এই ঘরে ও সেম কীওয়ার্ডগুলি কে কপি করে পেস্ট করে দিবেন।

উপরের নিয়ম অনুসারে যদি আপনি মেনুয়ালি ইমেজটি এভাবে এসইও করেন তাহলে আপনার ইমেজটি 100% গুগলের করবে এবং ভিজিটর পাবেন ইমেজ এর মাধ্যমে।

Photoshop এর ম্যাধমে image optimize

ফটোশপের মাধ্যমে ইমেজ অফ মাইগ্রেশন করা অনেক সহজ।ফটোশপের মাধ্যমে ইমেজকে অপটিমাইজ করার জন্য প্রথমে আপনি  ফটোশপ সফটওয়্যার ওপেন করে যে ইমেজ অপটিমাইজেশন করবেন তা ওপেন করে  নিন।

  • এখন Ctrl+L কিবোর্ড থেকে প্রেস করুন। এবার আপনার সামনে ইমেজের কালার চেন্জ করার একটি অপশন আসবে।সেখান থেকে আগের ইমেজ এর চাইতে এখন কালার একটু পরিবর্তন করে নিন।ইমেজ এসইও,
  • এরপরে ফটোশপে থাকা ফাইল অপশন থেকে “ফাইল ইনফো” অপশন এর উপরে ক্লিক করুন।ইমেজ এসইও,
  • এখন আপনার সামনে একটি Option Box চলে আসবে।নিচের ছবির মতো।এখানেও ইমেজ ইনফো দিবেন,উপরের নিয়মে।ইমেজ এসইও,
  • Documents Title: এখানে আপনি আপনার পোস্টের হেড লাইন কপি করে পেস্ট করুন।
  • Description: আপনি যে পোষ্টের জন্য এই পিকচার টি সিলেক্ট করেছে, সে পোষ্টের ভিতর যে কীওয়ার্ডগুলি আছে, সেগুলি কমা (,) আকারে একটির পর একটি কিওয়ার্ড এখানে কপি করে পেস্ট করে দিন।

মোটকথা প্রথম কিওয়ার্ড এর পর কমা দিবেন, পরের কিওয়ার্ড এরপর কমা, দিবেন। এভাবে যতগুলো কিওয়ার্ড থাকবে কপি করে এখানে পেস্ট করবেন।

কিওয়ার্ড বসানোর উদাহারণঃImage SEO,Google image seo,seo for images 2021,seo image size,image seo online free,image seo online,

Keywords: এই ঘরে ও সেম কীওয়ার্ডগুলি কে কপি করে পেস্ট করে দিবেন।

উপরের নিয়ম অনুসারে যদি আপনি  ইমেজটি এভাবে এসইও করেন তাহলে আপনার ইমেজটি 100% গুগলের করবে এবং ভিজিটর পাবেন ইমেজ এর মাধ্যমে।

ইমেজের সাইজ অপ্টিমাইজ করা (MB)

আপনার ইমেজ সাইজ (MB) যতটা সম্ভব ছোট রাখার চেষ্টা করা উচিত। কারণ বড় সাইজের ছবি সার্চ ইঞ্জিন ক্রল করতে সমস্যা হয়। তাছাড়া, ছবির আকার যত ছোট হবে, আপনার ব্লগ তত দ্রুত লোড হবে। এর জন্য আপনি ফটোশপের মাধ্যমে ছবির সাইজ অপটিমাইজ করতে পারেন। সর্বদা ছোট এবং পরিষ্কার ছবি আপলোড করার চেষ্টা করুন।

Image সাইজ (MB) কমানর উপায়

আপনি বিভিন্ন অনলাইন এবং অফলাইন সফ্টওয়্যার ব্যবহার করে সহজেই ছবির আকার (MB) কমাতে পারেন। আমি আপনাদের সাথে যে পদ্ধতিটি শেয়ার করব তা খুবই সহজ এবং কার্যকরী পদ্ধতি। আমি আমার ব্লগের ইমেজ সাইজ (এমবি) কমাতে এবং ব্লগে ব্যবহার করতে সবসময় এই পদ্ধতিটি ব্যবহার করি। এটি করার জন্য আপনাকে প্রথমে ফটোশপ এবং তারপর TinyPng অনলাইন টুল ব্যবহার করতে হবে।

  • প্রথমে ফটোশপে আপনার কাঙ্খিত ছবি ইনপুট করুন।
  • তারপর উপরের চিত্রেরন্যায় File > Save for Web এ ক্লিক করবেন। এই অপশনে ক্লিক করার পর নিচের চিত্রটির অপশনগুলো দেখতে পাবেন।Image SEO
  • উপরের ছবিটি থেকে আপনার ছবি সংরক্ষণ করার আগে, PNG-8 এবং Colors 64 নির্বাচন করুন। তবে, আপনার ছবিতে বেশি রঙ থাকলে, আপনি কমবেশি রঙের বিকল্প দেখতে পাবেন। কারণ ছবিতে বেশি রঙ থাকলে, কালার অপশন কম সিলেক্ট করলে ছবির রঙ ও গুণমান নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই অপশনটি ভালো করে চেক করার পর আবেদন করুন। এটা করলে আপনার ব্লগের ইমেজ সাইজ (MB) অনেক কমে যাবে।Image SEO

তারপর এই লিঙ্কে ক্লিক করে আপনি TinyPng অনলাইন টুল ব্যবহার করে আপনার সংরক্ষিত ছবির আকার আরও কিছুটা কমাতে পারেন।Image SEO

এখানে আপনার ছবি আপলোড করা স্বয়ংক্রিয়ভাবে ছবির আকার (MB) অপ্টিমাইজ করবে। এই টুলটি আপনার ছবির গুণমানে সমস্যা না করেই ছবির আকার (MB) কমিয়ে দেবে।

সঠিক ইমেজের নাম ব্যবহার করুন

আপনার ব্লগের ছবি ব্লগে আপলোড করার আগে, আপনাকে অবশ্যই পোস্টের বিষয়ের সাথে মিলে যাওয়া এবং ছবির বিষয়বস্তুর সাথে মিলে যাওয়া ছবির নাম লিখতে হবে। বেশিরভাগ ব্লগারই ছবির জন্য কোন অর্থপূর্ণ নাম ছাড়াই টাইপের অর্থহীন নাম (abcd.png বা 1..2..3 ইত্যাদি) ব্যবহার করেন।

শেষ কথা-সব মিলিয়ে উপরের পাঁচটি ইমেজ অপটিমাইজেশন টপিক সঠিকভাবে ব্লগে প্রয়োগ করলে সার্চ ইঞ্জিন সহজেই আপনার ব্লগের ছবি বুঝতে ও পড়তে পারবে। বিশেষ করে, আপনার ব্লগ পোস্টের সমস্ত ছবিতে আপনাকে অবশ্যই Alt ট্যাগ ব্যবহার করতে হবে। আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে এটি আপনার সমস্ত চিত্রগুলিকে Google অনুসন্ধানের চিত্র ট্যাবে নিয়ে আসবে৷ সুতরাং আপনি বুঝতে পারেন যে Google অনুসন্ধানে সরানো মানে ভিজিটর বৃদ্ধি।

আরও পরুন-

গুগল এডসেন্স থেকে টাকা উত্তোলন করার জন্য বাংলাদেশের কোন ব্যাংক ব্যবহার করা দরকার?

আপনার ব্লগে ভিজিটর বাড়ানোর 100% কার্যকরী উপায়।প্রমাণ সহ বিস্তারিত

Blogging Tips । গুগল এডসেন্স অ্যাপ্রুভ না পাওয়ার কারণ-2022

Blogging Tips। এসইও টুলস এর সঠিক ব্যবহার এবং গুগল অ্যাডসেন্স পাওয়ার উপায়-2022

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ২৬৩ other subscribers

স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ইংলিশে সকল সঠিক তথ্য জানতে আমাদের SS IT BARI- ভালোবাসার টেক ব্লকের আরেকটি সংস্করণ, US IT BARI- All About Healthy Foods ওয়েব সাইট টি ভিজিট করতে পারেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন –www.usitbari.com

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

1 Comment

Leave a Reply

Your email address will not be published.