ওমিক্রন প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের পদক্ষেপ I Covid-19

আমাদের মধ্যে একটি পরিচিত উদ্বেগ পুনরুত্থিত হয়েছে – এবং এটি করোনাভাইরাসের নতুন রূপ – ওমিক্রন।

More Post :খুব দ্রুত ওজন কমানো 

More Post-মুখে মধু মাখার উপকারিতা

ওমিক্রন প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের পদক্ষেপ
 ওমিক্রন প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের পদক্ষেপ

সর্বশেষ: এই রূপটি কোভিড জীবাণুর সবচেয়ে পরিবর্তিত সংস্করণ। মিউটেশনের তালিকা এত দীর্ঘ যে একজন বিজ্ঞানী একে ‘ভয়ংকর’ বলে বর্ণনা করেছেন। অন্য একজন বিজ্ঞানী আমাকে বলেছিলেন যে ওমিক্রন তার দেখা অন্যান্য রূপগুলির মধ্যে সবচেয়ে মারাত্মক।

স্বাস্থ্য অধিদপ্তর বলেছে যে এটি করোনভাইরাস, ওমিক্রনের দক্ষিণ আফ্রিকার রূপটি প্রতিরোধ করতে 15-দফা ব্যবস্থা কঠোরভাবে বাস্তবায়ন করবে।

রোববার (২৮) নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব পদক্ষেপের কথা জানান স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা.

এটি বলেছে যে দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য দেশগুলিতে আরও সতর্কতা অবলম্বন করা উচিত যেখানে করোনাভাইরাস (ওমিক্রন) এর দক্ষিণ আফ্রিকান রূপ (প্রকার) সংক্রামিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে সব দেশকে সতর্ক করেছে।

যুক্তরাজ্য সহ অনেক দেশ দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, এসওয়াতিনি এবং লেসোথোর সাথে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। বিশেষজ্ঞরা বলছেন যে নতুন রূপটি ডেল্টার চেয়ে বেশি সংক্রামক। তাই দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। 

বিভাগটি সারা দেশে কোভিড 19 নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য 15টি ব্যবস্থা কঠোরভাবে বাস্তবায়নের জন্য অনুরোধ করেছে।

1. দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা সময়ে সময়ে ঘোষিত অন্যান্য ক্ষতিগ্রস্ত দেশগুলির যাত্রীদের বন্দরে স্বাস্থ্য পরীক্ষা এবং স্ক্রীনিং জোরদার করতে হবে।

2. সব ধরনের জনসমাগম (সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, অন্যান্য) নিরুৎসাহিত করা উচিত।

3. প্রয়োজনে, বাড়ির বাইরে যাওয়ার সময়, প্রত্যেক ব্যক্তিকে সর্বদা তার নাক এবং মুখ সঠিকভাবে ঢেকে রাখতে হবে এবং মাস্ক পরা সহ সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

4. রেস্তোরাঁর খাবার ধারণক্ষমতার অর্ধেক বা কম হতে হবে।

5. সমস্ত জনসমাবেশ, পর্যটন স্পট, বিনোদন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, সিনেমা হল এবং সামাজিক অনুষ্ঠানে (বিয়ে, বিবাহ, জন্মদিন, পিকনিক, পার্টি, ইত্যাদি) সামর্থ্যের অর্ধেক বা তার কম অংশ নিতে পারে।

6. মসজিদসহ সব উপাসনালয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে। 

7. গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

8. আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। 

9. সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, বিশ্ববিদ্যালয়) এবং কোচিং সেন্টারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন

10. সমস্ত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে, পরিষেবা গ্রহীতা, পরিষেবা প্রদানকারী এবং স্বাস্থ্যকর্মীদের সর্বদা তাদের নাক এবং মুখ ঢেকে রাখা এবং মাস্ক পরা সহ সমস্ত স্বাস্থ্যবিধি নিয়মগুলির যথাযথ আনুগত্য নিশ্চিত করা উচিত। 

11. টিকাদান কার্যক্রম স্বাস্থ্যবিধি নিয়ম মেনে পরিচালনা করা উচিত।

12. করোনা উপসর্গ সহ করোনা রোগীর আইসোলেশন এবং করোনা রোগীর নিশ্চিতকরণ এবং করোনা পজিটিভ রোগীর সংস্পর্শে আসা অন্যদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে।

13. CODID-19 উপসর্গ সহ একজন ব্যক্তিকে তাদের বিচ্ছিন্নভাবে রেখে এবং তাদের নমুনা পরীক্ষা করার জন্য স্থানীয় কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে সহায়তা করা যেতে পারে।

14. অফিসে প্রবেশ এবং থাকার সময় আপনার নাক এবং মুখ ঢেকে রাখা এবং একটি মাস্ক পরা নিশ্চিত করুন। সরকারীভাবে স্বাস্থ্যবিধি সম্মতি নিশ্চিত করতে হবে।

15. CODID-19 রোগ নিয়ন্ত্রণ ও কমাতে মুখোশ অপসারণ সহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে সচেতনতা তৈরি করতে কমিউনিটি পর্যায়ে মাইকিং এবং প্রচারণা চালানো যেতে পারে। প্রয়োজনে মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডার মাইক ব্যবহার করা যেতে পারে এবং ওয়ার্ড কাউন্সিলর, ইউনিয়ন পরিষদের সদস্যসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা যেতে পারে।

 

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

১০ comments

  1. Prince Rony Reply

    পোস্ট কি পড়ার মাধ্যমে অমিক্রণ সম্পর্কে নতুন তথ্য জানতে পারলাম ধন্যবাদ আপনাকে এমন একটি পোষ্ট করার জন্য।

  2. Unknown Reply

    পোস্টটি পড়ে অনেক নতুন তথ্য পেলাম জিনিসপত্রগুলো আমাদের জন্য অনেক উপকার এবং হেল্পফুল আশা করবেন ধন্যবাদ

  3. Unknown Reply

    আলহামদুলিল্লাহ খুব ভালো একটি পোস্ট। অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ…

Leave a Reply

Your email address will not be published.