নতুন ফ্রিজ কিভাবে চালাবেন? নতুন ফ্রিজ চালানোর সঠিক নিয়ম জেনে নিন

ঘরের অত্যন্ত প্রয়োজনীয় একটি বস্তু হলো রেফ্রিজারেটর বা ফ্রিজ। বর্তমানে ফ্রিজ ছাড়া কোন পরিবারই চলতে পারে না। সকলের ঘরেই অন্যান্য বস্তু থাকুক বা না থাকুক একটি ফ্রিজ অবশ্যই থাকে। কিন্তু নতুন ফ্রিজটি ঘরে তুলে কিভাবে ফ্রিজটি চালাবেন এই সম্পর্কে অনেকেই সঠিক নিয়ম জানেন না।

ফ্রিজ কিনেঘরে তুলে তার চালনা করার সঠিক নিয়ম যদি আপনি না জানেন তাহলে আপনার সদ্য কেনা ফ্রিজটি নষ্ট হয়ে যেতে পারে। আপনি অবশ্যই চাইবেন না আপনার এই শখের জিনিসটি আপনার ভুলের কারণে নষ্ট হোক। যেহেতু নতুন ফ্রিজ ব্যবহার করার কিছু নির্দিষ্ট নিয়ম-কানুন রয়েছে তাই সেগুলো অবশ্যই আপনাকে মানতে হবে। সেই অনুযায়ী আপনার ঘরের নতুন এই বস্তুটি চালাতে হবে।

নতুন ফ্রিজ কিভাবে চালাবেন

আর নতুন ফ্রিজ কিনে তা কিভাবে চালাবেন সেই সম্পর্কে আপনাদেরকে জানাবো আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে। তুলে ধরব নতুন ফ্রিজ ব্যবহার করার কিছু নিয়ম-কানুন সম্পর্কে যা আপনাদের অনেক উপকারে আসবে। কাজেই আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। চলুন বন্ধুরা আর দেরি না করে চলে যাই আমাদের আজকের মূল আলোচনা।

ফ্রিজ ঘরে তোলার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক সংযোগ দেওয়া উচিত নয়

ফ্রিজটি কিনে বাড়িতে আনার পর অনেকে যে ভুলটি করে থাকেন তাহলে সঙ্গে সঙ্গেই ফ্রিজে বৈদ্যুতিক লাইন দিয়ে চালু করেন।

ফ্রিজ ঘরে তুলেই বৈদ্যুতিক লাইন দিবেন না। কারণ ফ্রিজটি গাড়ি বা ভ্যানে বাড়িতে আনার সময় ঝাকুনিতে গ্যাস সংকুচিত হয় যার ফলে বাসায় আনার পর ফ্রিজে বৈদ্যুতিক লাইন দিয়ে চালু করলে গ্যাস লাইন বন্ধ হয়ে ফ্রিজের সমস্যা হতে পারে। কাজেই ফ্রিজ ঘরে ঢোকানোর পর কয়েক ঘন্টা অতিক্রম হলে নতুন ফ্রিজ সংযোগ দিবেন। তা না হলে আপনার ফ্রিজটি নষ্ট হয়ে যেতে পারে।

ভালো মানের মাল্টিপ্লাগের সঙ্গে ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ

ফ্রিজটি প্রথম যখন বৈদ্যুতিক সংযোগ দিবেন তখন অবশ্যই ভালো মানের একটি মাল্টিপ্লাগের সঙ্গে ফ্রিজের সংযোগ দিবেন। ফ্রিজ সংযোগ দেওয়ার সময় অনেকেই প্রথমত মাল্টিপ্লাগে ফ্রিজ অন করে ব্যবহার করি ফলে ২/১দিনের মধ্যে ফ্রিজের মাল্টিপ্লাগ গরম হয়ে পড়ে গলে যায়।তাই মাল্টিপ্লাগ এ ফ্রিজের সংযোগ দেওয়ার সময় অবশ্যই ভালো মানের মাল্টিপ্লাগ ব্যবহার করতে হবে। ৩/২০ তারের ডাইরেক্ট বোর্ড সংযোগ করে নতুন ফ্রিজ চালু করবেন।

ফ্রিজে ভোল্টেজ স্ট্যাবিলাইজার এর ব্যবহার

আপনার নতুন ফ্রিজটিতে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করতে পারেন। লোডশেডিং এর কারণে দীর্ঘ সময় ফ্রিজ বন্ধ থাকলে অনেক সময় সমস্যা হয়।যার কারণে নতুন ফ্রিজ কিনে তাতে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করে আপনি আপনার ফ্রিজ থেকে সুরক্ষিত রাখতে পারেন।

Samsung ফ্রিজ প্রাইস ইন বাংলাদেশ ২০২৩

বর্তমানে প্রায় সব ব্র্যান্ডের ফ্রিজেই অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়ে ঘটানো হয়েছে। যার ফলে অটো কুলিং সিস্টেম আপডেট কম্প্রেসার আপডেট ফ্রিজের গ্যাস আপডেট ইত্যাদির কারণে ভোল্টেজ স্টাবিলাইজারের ব্যবহার তুলনামূলক কমে গেছে।

ফ্রিজ রাখার সঠিক স্থান নির্বাচন

বাড়িতে ফ্রিজটি আনার পর ফ্রিজ কোথায় রাখবেন এই নিয়ে অনেকেই সঠিক জায়গা নির্বাচন করতে পারেন না। তবে ফ্রিজ রাখার জায়গাটি সঠিক হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এমন জায়গায় আপনি আপনার সদ্য নতুন ফ্রিজ টি রাখবেন যেখানে রাখলে নড়াচড়া করবে না অর্থাৎ স্থায়ীভাবে রাখা যাবে। দেয়ালের সাথে ভেশিয়ে ফ্রিজ রাখবেন না সবসময় ফ্রিজ দেয়াল থেকে একটু দূরত্বে রাখবেন। মনে রাখবেন ফ্রিজ সব সময় খোলামেলা জায়গাতেই রাখা ভালো। যেখানে রোদ আসে কিংবা আপনার ঘরের যেই স্থানটি গরম থাকে সেই স্থানে ফ্রিজে রাখা উচিত নয়।

ফ্রিজে খাবার সংরক্ষণ করার নিয়ম

নতুন ফ্রিজ কেনার পর খাবার সংরক্ষণ করার ক্ষেত্রে অনেকেই অনেক ধরনের ভুল করে থাকেন যার কারণে খাবার নষ্ট হয়ে যায় এবং ফ্রিজেরও সমস্যা হয়। অনেক সময় দেখা যায় ফ্রিজের ডিপ অংশে গাদাগাদি করে অনেক মাছ-মাংস রাখা হয় এমতা অবস্থায় ফ্রিজে কুলিং সিস্টেম আর ঠিকমতো কাজ করে না যার কারণে ফ্রিজে সহজে বরফ জমে না।

আর যদিও বরফ জমে তখন ফ্রিজের সব মাছ মাংস জমে পাথর হয়ে যায় যা ফ্রিজ বন্ধ না করলে বের করা যায় না। এক্ষেত্রে কখনোই ফ্রিজ ভর্তি মাছ-মাংস রাখা উচিত নয়। যদি আপনি ফ্রিজ ভর্তি করে মাছ-মাংস রাখতে চান তাহলে ছোট ছোট পোটলা করে ভাগে ভাগে সাজিয়ে রাখুন। গাদাগাদি করে ফ্রিজ ঘুরতে যাবেন না।

নতুন ফ্রিজের তাপমাত্রা কত রাখা উচিত

বর্তমানের সময়ে যেসব ফ্রিজ উৎপাদন হচ্ছে সেগুলোতে কুলিং সিস্টেম অটোমেটিক থাকে। এসব ফ্রিজে ঠান্ডা হতে যত সময় লাগবে ঠিক তত সময় ফ্রি চলবে তারপর বন্ধ হয়ে যাবে। তবে ফ্রিজের তাপমাত্রা যদি আপনি ঠিক রাখতে চান তাহলে ফ্রিজের বরফ জমে গেলে ৩ থেকে ৫ এর মধ্য তাপমাত্রা রাখুন। কিন্তু যদি আপনি ফ্রিজ তাড়াতাড়ি ঠান্ডা করতে চান তাহলে ফুল ভলিউম দিতে পারেন।ভলিউম আপনি যাই দিন না কেন তাতে ফ্রিজের কোন ক্ষতি হবে না কারণ বর্তমানে ফ্রিজ অটোমেটিক তাপমাত্রা নিয়ে বন্ধ হয় আবার চালু হয়ে থাকে।

নতুন ফ্রিজ পরিষ্কারের নিয়ম

ফ্রিজ অপরিষ্কার থাকলে খাবার দ্রুত নষ্ট হয়ে যায় এছাড়াও খাবারের জীবাণু বাসা বাঁধে।তাই নতুন থাক কিংবা পুরনো সব ফ্রিজ পরিষ্কার রাখা জরুরি। আপনার ফ্রিজটি যখন পরিষ্কার করবেন তখন অবশ্যই প্রথমে ফ্রিজের সুইচ অফ করে তারপরে পরিষ্কার করবেন। ফ্রিজ পরিষ্কার করার নিয়ম গুলো জেনে নিন;

১) প্রথমে ফ্রিজের সুইচ অফ করে দিন।

২) ফ্রিজের পেছনে ও নিচে থাকা কয়েল পরিষ্কার করুন।

৩) কয়েলের ধুলা পরিষ্কার করার জন্য নরম ঝাড়ু দিয়ে তা পরিষ্কার করতে পারেন।

৪)ফ্রিজের ডিপ অংশে যদি অনেক বেশি বরফ জমে যায় তাহলে কয়েক ঘণ্টা আগেই ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে দিন।

৫) বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করার পর নরমালি ফ্রিজের বরফ গলে যাবে তখন আপনি সহজেই পরিষ্কার করতে পারবেন।

৬) ফ্রিজের ভেতরে রাখা সকল জিনিসপত্র বের করে নিন।

৭) সেই খাবারগুলো পুনরায় ফ্রিজে সংরক্ষণের আগেই শেষ করে ফেলা ভালো।

৮) ফ্রিজের সকল সেলস ট্রেগুলো বের করে উষ্ণ গরম পানিতে গুড়া সাবান গুলে তার মধ্যে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে ময়লাগুলো পরিষ্কার করুন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে ঝরা দিন।

৯)কুসুম গরম পানিতে বেকিং সোডা বা ভিনেগার মিশিয়ে ফ্রিজের ভেতর ভালো করে মুছে নিন। এতে ফ্রিজের ভেতরে থাকা দুর্গন্ধ দূর হবে।

১০) একটি ব্রাশ দিয়ে ফ্রিজের কোনাগুলো ও ফ্রিজের দরজার রাবার সিল পরিষ্কার করুন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

১১) ফ্রিজের ভেতরে রং সব পরিষ্কার হয়ে গেলে ভিনেগার মিশানো পানিতে তোয়ালে ভিজিয়ে ফ্রিজের বাইরের অংশটাও ভালো করে মুছে পরিষ্কার করে নিন।

১২) এরপর ড্রয়ার ও সেলফ গুলো আবার ফ্রিজের ভেতরে যেভাবে সাজানো ছিল ওইভাবে রাখুন।

১৩) ফ্রিজে থেকে বের করা খাবারগুলো পুনরায় ফ্রিজে রেখে দিন। এবং ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ অন করে দিন।

সচরাচর জিজ্ঞাসা

আপনি কি সরাসরি একটি নতুন ফ্রিজ চালু করতে পারেন?

না কখনোই সরাসরি একটি নতুন ফ্রি চালু করা ঠিক নয়। ফ্রিজ ঘরে তোলার কমপক্ষে চার ঘন্টায় স্থায়ী হওয়ার পর চালু করা যায়। ফ্রিজ ঘরে তোলার পর চার ঘন্টা অতিবাহিত হলে একটি ভালো মানের মাল্টিপ লাগে ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ দিতে পারেন।

ফ্রিজের পাওয়ার কত রাখা উচিত?

ফ্রিজের পাওয়ার কত রাখা উচিত তা অবশ্যই নির্ভর করে আপনি ফ্রিজটি কতটুকু ঠান্ডা করতে চাচ্ছেন। আপনার ফ্রিজটি যদি তিনের দুই ভাগ পূর্ণ থাকে তাহলে পাওয়ার মাঝ বরাবর রাখতে পারেন অর্থাৎ ৩-৪/৬-৮ এ রাখতে পারেন। আপনার ফ্রিজটি যদি কম পরিমাণে জিনিস রাখা থাকে তাহলে ফ্রিজের পাওয়ার ২-৩/৩-৪ এই তাপমাত্রায় রাখতে পারেন। তবে এর চেয়ে বেশি পাওয়ারে রাখলে আপনার ফ্রিজের বৈদ্যুতিক খরচ বেশি হবে।

নতুন ফ্রিজ ব্যাবহার কতদিন অপেক্ষা করতে হয়?

নতুন ফ্রিজ কেনার পর সাথে সাথে বৈদ্যুতিক সংযোগ না দিয়ে কমপক্ষে চার ঘন্টা পর বৈদ্যুতিক সংযোগ। আর বৈদ্যুতিক সংযোগ দেওয়ার পর ফ্রিজে খাদ্য সংরক্ষণ করা যায়।

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে নতুন ফ্রিজ কেনার পর কিভাবে তা চালাবেন এই বিষয়ে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা। আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

ওয়ালটন ফ্রিজের পাওয়ার কত রাখব, ওয়ালটন ফ্রিজ ব্যবহারের নিয়ম, নতুন ফ্রিজ পরিষ্কারের নিয়ম,ডিপ ফ্রিজ ব্যবহারের নিয়ম,ওয়ালটন ফ্রিজের রেগুলেটর,ফ্রিজের রেগুলেটর কত রাখা উচিত,ফ্রিজ কত দিন বন্ধ রাখা যায়,পুরাতন ফ্রিজ দিয়ে নতুন ফ্রিজ ওয়ালটন,

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম