ফ্রিজ ঠান্ডা হচ্ছে না? সমাধান জানতে ক্লিক করুন

আপনার ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বস্তু হচ্ছে আপনার ফ্রিজ। আর কোন কারণে যদি ফ্রিজের অভ্যন্তরীণ খাবার ঠান্ডা না হয় তাহলে ভাবুন আপনাকে কি পরিস্থিতির মুখোমুখি হতে হবে। অনেকের ফ্রিজেই এই সমস্যাটি হয়ে থাকে ফ্রিজ ঠান্ডা হয় না। ফ্রিজের এটি একটি কমন সমস্যা। যারা নিজেরাই এই সমস্যা সম্পর্কে অনুধাবন করতে পারেন তারা যথা সময়ে ফ্রিজের সমস্যার সমাধানের উপায় ও বের করতে পারেন।ফ্রিজ ঠান্ডা হচ্ছে না

কিন্তু অনেকেই ফ্রিজ ঠান্ডা না হওয়ার কারণ ভালোভাবে বুঝতে পারেন না যার কারণে ফ্রিজের সমস্যার সমাধানও বের করতে পারেন না।আমরা আজকের আর্টিকেলে তাদের জন্য ফ্রিজ ঠান্ডা না হওয়ার কারণ এবং এর সমাধান সম্পর্কে তুলে ধরব। কাজেই ফ্রিজ ঠান্ডা না হওয়ার কারণ সম্পর্কে জানতে এবং এর সমাধানের উপায় জানতে হলে আজকের আর্টিকেলে শেষ পর্যন্ত সাথে থাকতে হবে।

ফ্রিজ কেন ঠান্ডা হয় না?

ফ্রিজের কম্প্রেসার যদি সঠিকভাবে ঠান্ডা না হয় তাহলে কম্প্রেসারের দিকে বিশেষভাবে নজর দিতে হবে কারণ কম্প্রেসারই ফ্রিজ ঠান্ডা রাখার কাজ করে থাকে। আর যদি কমপ্রেশনে কোন ধরনের সমস্যা হয় তাহলে ফ্রিজ ঠান্ডা হবে না। এছাড়াও ফ্রিজ ঠান্ডা না হওয়ার আরো কিছু কারণ থাকতে পারে। যেমন:

PCB সঠিকভাবে কাজ করে না

প্রত্যেকটি ফ্রিজেই একটি PCB রয়েছে আর এটির মাধ্যমে ফ্রিজের বিভিন্ন যন্ত্রে সঠিকভাবে বিদ্যুৎ পরিবহন করে থাকে। এখানে একাধিক রেজিস্টার ক্যাপাসিটর থাকে যা মূলত একটি সার্কিট বোর্ড এবং এটি উপর থেকে দেখা যায় না। এই বোর্ডে একাধিক সার্কিট রয়েছে। যদি কোনো কারণে PCB তে কোন সমস্যা দেখা দেয় তাহলে ফ্রিজে সঠিকভাবে বিদ্যুৎ পরিবহন করবে না। এতে করে ফ্রিজ ঠান্ডাও হবে না।

গ্যাস লিক হতে পারে

আমাদের ঘরে থাকা প্রতিটি ফ্রিজেরই একটি গ্যাস সিলিন্ডার রয়েছে। এই গ্যাস সিলিন্ডার ফ্রিজ ঠান্ডা হওয়ার কাজ করে থাকে। যদি বাই এনি চান্স আপনার গ্যাস সিলিন্ডার লিক হয়ে যায় তাহলে অনেক বড় ধরনের সমস্যা হতে পারে আপনার ফ্রিজে।অনেকেই নিজের ঘরে থাকা ফ্রিজটি এই ধরনের সমস্যা নিজেই বুঝতে পারেন। কিন্তু যারা এই সমস্যা নিজেরাই অনুধাবন করতে পারেন না তারা নির্দিষ্ট সময় পরপর ফ্রিজের টেকনিশিয়ান ডেকে এই পুরো বিষয়টি সমাধান করতে পারেন।

নতুন ফ্রিজ কিভাবে চালাবেন? 

অথবা আপনি যে ব্রান্ড থেকে ফ্রিজটি কিনেছেন তাদের সাথেও যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে জানাতে পারেন।তবে মনে রাখবেন নির্দিষ্ট সময় পর পর ফ্রিজ ডিফ্রস্ট করা দরকার হয়। এর ফলে ফ্রিজের ভেতর থেকে বরফ গলে যায় এবং ফ্রিজ ভেতর ঠান্ডা হতেও কোন সমস্যা দেখা দেয় না।

ফ্রিজের নরমাল ঠান্ডা হয় না কেন?

ফ্রিজের নরমাল অনেক সময় বৈদ্যুতিক সংযোগ থাকা সত্ত্বেও ঠান্ডা হয় না। যার কারণে ফ্রিজে রাখা খাবার গুলো নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় অনেকেই জানে না কেন ফ্রিজের নরমাল অংশ ঠান্ডা হচ্ছে না। ফ্রিজের নরমাল ঠান্ডা না হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। যেমন:

ফ্রিজের কম্প্রেসার এর সমস্যা

ফ্রিজের ভেতরে রাখা কম্প্রেসারের বিভিন্ন ধরনের কম্পনেন্ট যন্ত্র থাকে যদি কোন কারণে এগুলোতে সমস্যা হয় তাহলে ফ্রিজের কম্প্রেসার কাজ করতে পারে না যার ফলে ফ্রিজের নরমাল বা ডিপ কোনটাই ঠান্ডা হয় না।

সেন্সর থার্মোস্ট্যাট খারাপ হলে

ফ্রিজের মধ্য ফ্যানের মতো একটা রেগুলেটর থাকে যার সাথে সেন্সর সেট করা থাকে।আর এই সেন্সর এর কাজ হল কুলিং এডজাস্ট হয়ে গেলে ফ্রিজ বন্ধ করে দেওয়া আবার ঠান্ডা কমে গেলে ফ্রিজ চালু করে দেওয়া। যদি কোন কারণে এই সেন্সর থার্মোস্ট্যাট খারাপ হয়ে যায় তাহলে ফ্রিজ ঠান্ডা হবে না।

ফ্রিজের গ্যাস পাইপ লিক হলে

ফ্রিজের ভেতরে থাকা গ্যাস পাইপটি যদি লিক হয়ে যায় তাহলে ফ্রিজের অভ্যন্তরীণ কোন খাবারে ঠান্ডা হবে না। যদি ফ্রিজ অনেকদিন আপনি ব্যবহার করে থাকেন তাহলে গ্যাস পাইপ লিকের হয়ে যাওয়া সম্ভাবনা থাকে যার ফলে গ্যাস বেরিয়ে যায়।

ফ্রিজের গ্যাস পাইপে জ্যাম হলে

অনেক সময় দেখা যায় কম্প্রেসারের তেল ফ্রিজের গ্যাস পাইপে চলে যায় এবং পাইপ লাইন জ্যাম করে ফেলে। এতে করে গ্যাস বা বাতাস চলাচল হয় না এবং ফ্রিজও ঠান্ডা হয় না।

এই কারণগুলো ফ্রিজ ঠান্ডা না হওয়ার জন্য দায়ী। তাই অবশ্যই ভালো অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা এই সমস্যাগুলো সমাধান করবেন যাতে করে আপনার ফ্রিজের সমস্যা দীর্ঘস্থায়ী না হয়।

ফ্রিজে বরফ না জমার কারণ

যদি আপনার ফ্রিজে দীপ অংশে বরফ জমা না হয় তাহলে আপনার ফ্রিজে রাখা মাছ মাংস নষ্ট হয়ে যেতে পারে।যদি আপনার ফ্রিজের ডিপ অংশ হিমায়িত না হয় তাহলে সম্ভবত কনডেন্সার কয়েলগুলি নোংরা হয়ে গিয়েছে। এতে করে ফ্রিজার এর সামগ্রিক শীতল ক্ষমতার হ্রাস পেয়েছে এবং ইভাপরেটর ফ্যান মটরটি কাজ করতে পারছে না সঠিকভাবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

যেহেতু ফ্রিজের জুড়ে বাতাস সঞ্চালনের কাজ করে থাকে তাই এই সমস্যাটির দ্রুত সমাধান করা দরকার। স্টার্ট রিলে যা কম্প্রেসার কি শক্তি দান করে তা কাজ করা কমিয়ে দিলে এই সমস্যাটি হয়। এটি যান্ত্রিক ব্যাপার। তবে ফ্রিজে বরফ না জমার তিনটি কারণ রয়েছে। যেমন:

*সিল আলগা হয়ে যাওয়া।

*ফ্রিজারে অতিরিক্ত জিনিসপত্র রাখা।

*ফ্রিজ বহুদিন সার্ভিসিং না করানো।

সচরাচর জিজ্ঞাসা

ফ্রিজ ঠান্ডা হচ্ছে না কি করব?

ফ্রিজের যেকোনো সার্কিটে কাজ করার আগে ছবি তুলে রাখবেন। যদিওতার অনেকগুলো কানেকশন থাকে যা মনে রাখা সম্ভব হয় না যার কারণে আপনার মোবাইলের ক্যামেরা দিয়ে ছবি তুলে রাখতে হবে। যদি কোন কারণে কানেকশন দিতে ভুলে যান তখন ক্যামেরার ছবি দেখে কাজ করতে সহজ হবে।

ফ্রিজে বরফ না জমার কারণ?

ফ্রিজে বরফ না জমার তিনটি কারণ রয়েছে। যেমন:

*সিল আলগা হয়ে যাওয়া।

*ফ্রিজারে অতিরিক্ত জিনিসপত্র রাখা।

*ফ্রিজ বহুদিন সার্ভিসিং না করানো।

ফ্রিজের গ্যাসের দাম কত?

ফ্রিজে ব্যবহৃত ফ্রেয়ন গ্যাস, R600a অথবা মিথাইল প্রোপেন বা আই ষসো বিউটেন নামক এই গ্যাস গুলোর দাম সাধারণত ১৮০০ টাকা থেকে ২৭০০ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও আপনি যদি আপনার ফ্রিজে R32, R34 এই গ্যাস ব্যবহার করে থাকেন তাহলে এদের দাম হতে পারে প্রায় ৭ হাজার টাকা। এছাড়াও সাধারণ মানের রেফ্রিজারেটরের গ্যাস পাওয়া যায় ২৫ ০০ থেকে ৩০০০ টাকার মধ্যে।

আবার যদি উন্নত মানের গ্যাস আপনি আপনার ফ্রিজে ব্যবহার করতে চান তাহলে তার দাম হতে পারে ৩০০০ টাকারও অধিক। রিফ্রিজারেটর এর সঠিক পরিমাণে গ্যাস সরবরাহ করার জন্য ভালো মানের গ্যাস ব্যবহার করাই উত্তম। এতে করে ফ্রিজের তাপমাত্রা ধারাবাহিকভাবে কম থাকে এবং খাবারকে দীর্ঘসময়ের জন্য ভালো রাখে।

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে ফ্রিজ ঠান্ডা না হওয়ার কারণ সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা। আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

ফ্রিজ ঠান্ডা হচ্ছে না কেন,ফ্রিজের রেগুলেটর কত রাখা উচিত,ফ্রিজে বরফ না জমার কারণ,ফ্রিজ কিভাবে ঠান্ডা হয়,ফ্রিজের গ্যাসের দাম কত,ফ্রিজের সমস্যা ও সমাধান,ফ্রিজের লাইট জ্বলে না কেন,ফ্রিজের কম্প্রেসার সমস্যা,

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম