ক্রেডিট কার্ড বন্ধ করার আগে যে বিষয়গুলো জানা দরকার

সম্মানিত ভিজিটর বন্ধুরা আসসালামুয়ালাইকুম। আমাদের আজকের নতুন একটি আর্টিকেলে সকলকে স্বাগতম। আমাদের আজকের আর্টিকেলটি বরাবরের মতোই গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে আলোচিত হবে। ক্রেডিট কার্ড সম্পর্কে আপনাদের ইতোপূর্বে কয়েকটি আর্টিকেলে বিস্তারিত আলোচনার মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। আজকে আপনাদের সাথে ক্রেডিট কার্ড সম্বন্ধীয় আরো কিছু বিষয়ে সম্পর্কে আলোচনা করব। আমাদের আজকের আর্টিকেলের আলোচিত বিষয় হলো ক্রেডিট কার্ড বন্ধ করার প্রসেসিং সম্পর্কে।

অনেকেই ক্রেডিট কার্ড আবেদন করার পর কিছুদিন ক্রেডিট কার্ড ব্যবহার করার পর বন্ধ করার প্রয়োজন অনুভব করেন। কিন্তু এই ক্রেডিট কার্ড কিভাবে আপনি বন্ধ করবেন এই বিষয়ে যথাযথ ধারণা আপনার নেই। সে ক্ষেত্রে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।আপনার যদি ক্রেডিট কার্ড বন্ধ করার প্রয়োজনীয়তা থাকে তাহলে আজকের আর্টিকেলে আমাদের সাথে থাকুন জানতে পারবেন অনেক গুরুত্বপূর্ণ কথা।ক্রেডিট কার্ড বন্ধ করার আগে যে বিষয়গুলো জানা দরকার

ক্রেডিট কার্ড বন্ধ করার পূর্বে কয়েকটি বিষয় জেনে রাখুন

ক্রেডিট কার্ড আমাদের জীবনকে অনেকটাই সহজ করে তুলেছে। দেখা যায় অনেক সময় হাতে টাকা থাকে না এমতাঅবস্থায় নিজের পছন্দের কোন জিনিস কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করে পছন্দের জিনিসটি কেনা সম্ভব।এভাবে নিয়মিত ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটা অথবা ক্রেডিট কার্ডের অর্থ খরচ করার ফলে আমাদের ক্রেডিট স্কোর ও উন্নত হয়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

কিন্তু এই ক্রেডিট কার্ড ের টাকা যথাসময়ে পরিশোধ করাটাও একটি বাধ্যতামূলক কাজ জানা করলে অনেক বেশি পরিমাণে সুদ দিতে হয়।তাই অনেকেই অনেক সময় ক্রেডিট কার্ডকে বোঝা মনে করে তা বন্ধ করার প্রয়োজনীয়তা অনুভব করে। কিন্তু ক্রেডিট কার্ড বন্ধ করার পূর্বে কিছু বিষয় আপনাকে জেনে রাখতে হবে। যেমন:

পাওনা থাকলে পরিশোধ করুন

আপনি যদি ক্রেডিট কার্ড বন্ধ করতে চান তাহলে অবশ্যই আপনার আগের সমস্ত বকেয়া পাওনা মিটিয়ে এরপর ক্রেডিট কার্ড বন্ধ করুন। যদি আপনি তার না করেন তাহলে সুদ এবং জরিমানা অনেক বেশি হয়ে যাবে।

কার্ড থেকে যে কোন স্থায়ী নির্দেশ বাতিল করুন

ক্রেডিট কার্ড থেকে যদি আপনি নেটফ্লিক্স সাবস্ক্রাইপশন অথবা ইএমআই এবং ইউটিলিটি বিল পরিশোধ করে থাকেন তাহলে ক্রেডিট কার্ড বন্ধ করার আগে এইসব পেমেন্টগুলি বন্ধ করে দেওয়া উত্তম। কেননা ব্যবহারকারীরা যখন কার্ড বন্ধ করার প্রক্রিয়া শুরু করে তখন এই পেমেন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয় না।তাই যতক্ষণ না ব্যবহারকারী নোট সার্টিফিকেট বা লিখিতভাবে কিছু না পায় ততক্ষণ তারা নিশ্চিত হতে পারে না যে কার্ডটি সঠিকভাবে বন্ধ হয়েছে কিনা।

ক্রেডিট কার্ড কতটা পুরাতন সেটা বিবেচ্য

যখন ক্রেডিট কার্ড বন্ধ করা হবে তখন ব্যবহারকারীর কার্ড টা কতটা পুরনো সেটা বিবেচনায় রাখা উচিত। কারণ ক্রেডিট একাউন্ট এর বয়স ক্রেডিট স্কোর গণনার ওপর বড় প্রভাব ফেলে। ক্রেডিট কার্ড যত পুরনো ক্রেডিট স্কুলের ক্ষেত্রে তা তত বেশি সাহায্যকারী। একটি পুরনো ক্রেডিট কার্ড ব্যবহারকারী তার কার্ড দীর্ঘদিন ব্যবহারের ফলে এটাই প্রমাণ করে যে তিনি বিভিন্ন অফারের জন্য যোগ্য।

কোন বড় ঋণ পরিকল্পনা থাকতে পারবে না

যদি ক্রেডিট কার্ড বন্ধ করার সময় দেখা যায় যে সেই কার্ড ব্যবহারকারীর বড় ধরনের ঋণ নেওয়ার পরিকল্পনা আছে তাহলে তাকে সেই ঋণের জন্য উচ্চমানের সুদ দিতে হতে পারে। তাই এই ধরনের পরিকল্পনা থাকলে তা বাতিল করা উচিত।

সমস্ত সুবিধা মুক্ত হতে হবে

ক্রেডিট কার্ডে বিভিন্ন সুবিধার মধ্য রয়েছে রিওয়ার্ড পয়েন্ট অফার যা ক্যাশব্যাক ডিসকাউন্ট কুপন ইত্যাদির জন্য ব্যবহার করা যায়।কিন্তু অনেক সময় দেখা যায় মানুষ তাদের রিওয়ার্ক পয়েন্টগুলি বছরের পর বছর ধরে সংগ্রহ করে রাখেনা। অথচ যখন সে ক্রেডিট কার্ড বন্ধ করতে যাবে তখন তার এই পয়েন্টগুলি কাজে লাগবে। তাই ক্রেডিট কার্ড বন্ধ করার আগে অবশ্যই রেওয়ার্ড পয়েন্ট সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

ক্রেডিট কার্ড বন্ধ করবেন কিভাবে?

অনেক সময় অনেক কারণেই ক্রেডিট কার্ড বন্ধ করার প্রয়োজন পড়ে। দেখা যায় ক্রেডিট কার্ডের খরচ বহন করা বিভিন্ন সময় সম্ভব হয়ে ওঠে না যার কারণে ক্রেডিট কার্ডটি বন্ধ করাই উত্তম বিকল্প।ক্রেডিট কার্ড বন্ধ করতে চাইলে যে কাজগুলো আপনাকে করতে হবে তা হলো:

বাংলাদেশের শীর্ষ কয়েকটি ব্যাংকের ক্রেডিট কার্ড

*প্রথমে আপনি আপনার ক্রেডিট কার্ড প্রদানকারী ব্যাংকের কাস্টমার কেয়ার নাম্বারে ফোন দিয়ে আপনার ক্রেডিট কার্ড বাতিল করা সম্পর্কে তাদের অবগত করতে পারেন।

*আপনি সরাসরি ব্যাংকের ব্রাঞ্চ এ গিয়েও ক্রেডিট কার্ড বন্ধ করার আবেদন করতে পারেন।

*আপনি ইমেইলের মাধ্যমেও আপনার ব্যাংক কর্মকর্তাদের ক্রেডিট কার্ড বন্ধ করার কথা জানাতে পারেন।

*মোবাইল অ্যাপস বা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে ক্রেডিট কার্ড বাতিলের জন্য আবেদন করতে পারেন।

উপরোক্ত উপায়গুলো থেকে যেকোনো একটি উপায় আপনি ব্যবহার করে আপনার কার্ডটি বাতিল করতে পারেন। আপনার কার্ড কি বাতিল করার আবেদন করার কিছুক্ষণের মধ্যে কার্ড বন্ধ করে দিবে।

তবে অবশ্যই ক্রেডিট কার্ড বন্ধ করার আগে আপনার বুকে অর্থ পরিশোধ করবেন। ক্রেডিট কার্ডের মাধ্যমে দেওয়ার ঋণ আপনি মিটিয়ে ফেলবেন।এবং দীর্ঘদিন ক্রেডিট কার্ড ব্যবহার করার ফলে অবশ্যই আপনার ক্রেডিট কার্ডে পুরস্কার পয়েন্ট জমা হবে সেগুলো আপনি বন্ধের আগে ব্যবহার করে ফেলবেন বা সেগুলো বজায়ত্ব করবেন।যদি আপনার ক্রেডিট কার্ডে কোন অটো পয়েন্ট থাকে তাহলে তা অবিলম্বে বন্ধ করুন। এবং অবশ্যই আপনার শেষ ক্রেডিট কার্ড স্টেটমেন্ট চেক করুন।

সচরাচর জিজ্ঞাসা

ক্রেডিট কার্ড বন্ধ করলে কি ক্রেডিট স্কোর প্রভাবিত হয়?

অবশ্যই ক্রেডিট কার্ড বাতিল করা আপনার ক্রেডিট স্কোরকে ক্ষতিগ্রস্ত করবে। কাজেই ক্রেডিট কার্ড বন্ধ করার আগে অবশ্যই বিবেচনা পূর্বক সিদ্ধান্ত নিবেন।

ক্রেডিট কার্ড বাতিল করা কি খারাপ?

ক্রেডিট কার্ড বাতিল করা খারাপ না ভালো তা অবশ্যই আপনার প্রয়োজনের উপর ডিপেন্ড করে। আপনার পরিস্থিতিতে যদি আপনার ক্রেডিট কার্ড বন্ধ করা উত্তম সিদ্ধান্ত বলে মনে হয় তাহলে অবশ্যই ক্রেডিট কার্ড বন্ধ করাই ভালো। তবে আপনি আপনার ক্রেডিট কার্ড বন্ধ করার সাথে সাথে আপনার ক্রেডিট স্কোরের ক্ষতি করতে না চাইলে আপনার ক্রেডিট কার্ডের বকেয়া ব্যালেন্স পরিশোধ করুন।

আমি কি সবেমাত্র আবেদন করা ক্রেডিট কার্ড বাতিল করতে পারি?

আপনি যদি আপনার ক্রেডিট কার্ডটি আবেদন করার এবং অনুমোদন পাওয়ার কয়েক মিনিটের মধ্য বাতিল করতে চান তাহলে আপনি আপনার ক্রেডিট কার্ড বাতিল করতে পারবেন না। তবে যদি কিছুদিন তা স্থায়ী হয় তাহলে আপনি আপনার ক্রেডিট কার্ড বাতিল করতে পারবেন এবং অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন।

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে ক্রেডিট কার্ড বন্ধ করবেন কিভাবে এই সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।

আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন হয়

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর মধ্যে পার্থক্য

ক্রেডিট কার্ড কি? ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম ২০২৪

বাংলাদেশে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড সবচেয়ে ভালো?

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মাবলী

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম