একদিনের মধ্যে ঘুরে আসার জন্য ঢাকার পাশের দর্শনীয় স্থান-2022

আপনি ভ্রমণ করতে পছন্দ করেন না এমন লোক খুঁজে পাবেন না। মানুষের এত ব্যস্ততার মাঝে একটু সুযোগ পেলেই বেরিয়ে পড়েন বেড়াতে। শারীরিক ও মানবিক সুস্থতার জন্য মন ভালো রাখতে বিচরণ করার বিকল্প নেই। তবে বর্তমান শহুরে যান্ত্রিক জীবনে নিজেকে সময় দেওয়া খুবই কঠিন। তাই যাদের হাতে সময় খুব কম তারা একদিনেই ঘুরে আসতে পারেন ঢাকার দর্শনীয় স্থানগুলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোথায় কোথায় সময় কাটাবেন আপনার পরিবার ও প্রিয়জনের সাথে।

একদিনের মধ্যে ঘুরে আসার জন্য ঢাকার পাশের দর্শনীয় স্থান-2022

শুধু আজ আমি আপনাদের ঢাকার পাশের ঐতিহ্যবাহী স্থানের কথা বলব, যেখানে আপনি শীতের সময় আপনার পরিবার, আপনার বন্ধু বা নিজে হতে পারেন, আপনি চাইলে এই জায়গাগুলো আপনার জন্য পারফেক্ট মনে হতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

গোলাপ গ্রাম-2022

যতদূর চোখ যায়, চারদিকে শুধু রঙিন গোলাপ আর সবুজ। ঢাকার কাছাকাছি একটি দর্শনীয় স্থান সাভারের বিরুলিয়ার রোজ ভিলেজ। ফুলের মাঝে নিজেকে হারিয়ে অন্যরকম সময় কাটাতে চাইলে রোজ ভিলেজ অনেক ভালো জায়গা। আপনি যদি আপনার প্রিয়জনের সাথে গোলাপ দিয়ে ছবি তুলতে চান তবে আপনি এই দুর্দান্ত জায়গা থেকে ফিরে আসতে পারেন।

সাদুল্লাহপুর ঢাকার খুব কাছে সাভারের বিরুলিয়া ইউনিয়নের তুরাগ নদীর তীরে গোলাপের গ্রাম। গোলাপের সুবাস আর চোখ ধাঁধানো দৃশ্যে শোভা পাচ্ছে গোটা গ্রাম। শুধু সাদুল্লাহপুর নয়, আশপাশের শ্যামপুর, কমলাপুর ও বাগমিবাড়ি গ্রামেও। গোলাপের সৌন্দর্য দেখতে দলে দলে সাদুল্লাহপুরে আসেন অনেকে।

সাদুল্লাহপুর ঘাটে বেশ কিছু দোকান আছে। ন্যায্য মানের দুটি খাবার হোটেল আছে। সেখানে ভাত, মাশ, সবজি, ছোট মাছ ইত্যাদি পাওয়া যায়। ঘাটের মিষ্টির দোকানে দই, মিষ্টি ও গরুর দুধের চা দেওয়া হয়। গ্রামে বেড়াতে এসে অনেকেই একমুঠো তাজা গোলাপ কিনে নিয়ে যান। গ্রামের কিছু সুগন্ধি স্মৃতি নিয়ে ব্যস্ত শহর জীবনে ফিরেছেন গোলাপ। যারা প্রকৃতির সান্নিধ্য ভালোবাসেন, তারা যান্ত্রিক জীবনের ক্লান্তি থেকে মুক্তি পেতে একটু সময় বের করে ঘুরে আসতে পারেন লাল গোলাপের গ্রাম।

 পানাম নগর-2022

পানামা সিটি বিশ্বের সবচেয়ে ধ্বংসপ্রাপ্ত 100টি স্থাপনার মধ্যে একটি। তবে নিরিবিলি সময় কাটাতে এবং স্মৃতির পাতা দেখতে চাইলে ঢাকার কাছের অন্যতম দর্শনীয় স্থান সোনারগাঁও পানাম নগর। এই স্থানটি ঈশা খাঁর আমলে বাংলার রাজধানী ছিল। কালের বিবর্তনে যা এখন এই ধ্বংসস্তূপে রূপ নিয়েছে। তবে চারপাশের সুন্দর পরিবেশ ও হাজার বছরের ঐতিহ্য দেখতে পর্যটকদের ভিড় চোখে পড়ার মতো।

বালিয়াটি জমিদার বাড়ি-2022

বাংলাদেশের সবচেয়ে বড় জমিদার বাড়িগুলোর মধ্যে মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি অন্যতম। সাতটি স্থাপনা নিয়ে তৈরি জমিদার বাড়িটি আপনার ঘোরাঘুরির জন্য উপযুক্ত। পাশাপাশি বাড়িটির মনোরম পরিবেশ আপনার মনে অন্য এক ভালোলাগার সৃষ্টি করবে। পরিবারের সকল সদস্যদের নিয়ে ঢাকার পাশের দর্শনীয় এই স্থানে একদিনের মধ্যে খুব সহজে ঘুরে আসতে পারেন।

মৈনট ঘাট-2022

দোহারের মানোট ঘাট, ঢাকার খুব কাছের একটি জায়গা যা মিনি কক্সবাজার নামে পরিচিত। সৈকত আর পদ্মার ঢেউ আপনাকে কক্সবাজারের কথা ভুলিয়ে দেবে। ছোট ছোট খাবারের স্টল আছে। এছাড়াও আপনি নিকটতম বাজার থেকে বিভিন্ন ট্রিঙ্কেট পাবেন। সর্বোপরি, আপনি আপনার পরিবারের সাথে এই দিনটি সহজেই এবং সুন্দরভাবে কাটাতে পারেন।

মৈনট ঘাট বা মৈনট ঘাট ঢাকা জেলার দোহার উপজেলায় পদ্মা নদীর তীরে অবস্থিত। মানোট ঘাট আসলে পদ্মার তীরে একটি ফেরি টার্মিনাল। পদ্মার একদিকে দোহার অন্যদিকে ফরিদপুর জেলা। মানোট ঘাট হয়ে ফরিদপুরের গোপালপুর যায় মানুষ।

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

১১ comments

Leave a Reply

Your email address will not be published.