ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং ক্যারিয়ার-Part-01

আজকাল অনেক ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করা খুবই জনপ্রিয় এবং প্রচুর অর্থ উপার্জনের একটি পেশা হয়ে উঠেছে। আমাদের দেশে অনেকেই বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে তাদের দক্ষতা কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের কাজ করে ঘরে বসেই প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করছেন। ফলে আমাদের দেশে বেকারত্বের হার কিছুটা হলেও কমেছে।

 Another Post:অনলাইন থেকে টাকা ইনকাম। ১০০% প্রমান সহ নিজের অভিজ্ঞতা

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং এর আরেকটি শাখা হল আউটসোর্সিং। আর আউটসোর্সিং প্রজেক্টের মাধ্যমে বিশ্বের অনেক বড় কোম্পানিতে দেশি-বিদেশি ফ্রিল্যান্সারদের নিয়োগ দেওয়া হচ্ছে। যেমন: Airbnb, Dropbox ইত্যাদি। এর মানে এই নয় যে তারা এটা করছে। এতে করে ফ্রিল্যান্সার রাও খুব ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে সক্ষম।

ফ্রিল্যান্সিং কি? এটি কিভাবে করে?

ফ্রিল্যান্সিং হল অনলাইনে বিভিন্ন ক্লায়েন্টদের সাথে আপনার নিজের ঘরে বসেই একটি কাজের চুক্তি স্থাপনের প্রক্রিয়া এবং সেই কাজটি সময়মতো সম্পন্ন করা এবং অনলাইনে আপনার ক্লায়েন্টদের কাছে পৌঁছানো। আপনি হয়তো কখনোই ফ্রিল্যান্সিং বুঝতে পারবেন না। তাই, আমি এটা সহজ করার চেষ্টা করছি।

সাধারণত একজন ব্যক্তি তার সিভি জমা দেন এবং পড়া লেখার পরে একটি কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য একটি ইন্টারভিউ দেন। সিভি দেখার পর এবং ইন্টারভিউ শেষে, কোম্পানি উপযুক্ত মনে করলে তাকে নিয়োগ দেয়। এরপর ওই ব্যক্তি সকাল থেকে বিকাল পর্যন্ত নিয়মিত বা নিয়মানুযায়ী কোম্পানিতে নিয়মিত কাজ করে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বেতন পান।

একইভাবে একজন ব্যক্তি যার ফ্রিল্যান্সিং এর অভিজ্ঞতা এবং দক্ষতা রয়েছে বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটিং জায়গায় চাকরির জন্য আবেদন করে। তারপর একজন ক্লায়েন্ট তার কাজের যোগ্যতা যাচাই করে এবং তাকে চাকরির জন্য উপযুক্ত বলে মনে করে। এ কারণেই ফ্রিল্যান্সিংকে বাংলায় এক ধরনের চাকরি বা চাকরি বলা হয়।

কিন্তু একটি সাধারণ চাকরি এবং একটি ফ্রিল্যান্সিং কাজের মধ্যে পার্থক্য রয়েছে। সাধারণভাবে যে কোনো কাজ প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে করা হয়। সময়মতো অফিসে না পৌঁছালে চাকরি হারাতে পারেন। তার সাথে ঠিকমতো কাজ করতে না পারলে মাঝে মাঝে বসের লেকচার আছে!

কিন্তু ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে এ ধরনের কোন বিধিনিষেধ নেই। এখানে আপনি স্বাধীনভাবে কাজ করতে পারেন। আপনি যে কোন সময় কাজ করতে পারেন, আপনি না চাইলে কাজ বন্ধ করে দিতে পারেন। এই কারণেই ফ্রিল্যান্সিংকে একটি মুক্ত পেশা বলা হয় এবং বেশিরভাগ মানুষ ফ্রিল্যান্সিং করতে পছন্দ করেন।

তবে ফ্রিল্যান্সিংয়ে সফল হতে চাইলে খুব বেশি স্বাধীনভাবে কাজ করা যাবে না। কারণ আপনি স্বাধীনভাবে বা যখন খুশি কাজ করার ভাবনা নিয়ে ফ্রিল্যান্সিং এ কাজ করতে চাইলে আপনি কখনই একজন ভালো ফ্রিল্যান্সার হতে পারবেন না। আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যত বেশি সময় ব্যয় করবেন এবং আপনার ক্লায়েন্টদের সাথে যত বেশি যোগাযোগ রাখবেন, আপনি ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে তত বেশি উপার্জন করতে পারবেন।

একই সময়ে, যেকোন ক্লায়েন্ট আপনার সাথে কাজ করতে আরও বেশি ঝুঁকবে যদি আপনি স্বাধীনভাবে কাজ না করে একটি সাধারণ কাজের মতো একটি নির্দিষ্ট সময়-রক্ষণাবেক্ষণ কাজ করেন।

ফ্রিল্যান্সিং এর বাংলাদেশে অবস্থান

বর্তমানে ফ্রিল্যান্সিং এর দিক থেকে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। তাহলে বুঝতে পারবেন বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর ভূমিকা এবং বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর অবস্থান কোথায়। বিশ্বের মোট ফ্রিল্যান্সারদের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। ভারত প্রথম স্থান অধিকার করে, তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র।

ফ্রিল্যান্সিং শিখতে চাই

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন – (কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন) একজন ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার শুরু করার জন্য আপনাকে শুরু থেকেই ধাপে ধাপে কাজ করতে হবে। কাজের জন্য আপনি কত টাকা দেবেন তা ঠিক করুন। জিনিসগুলিকে এগিয়ে নিয়ে যান এবং সমস্যার দিকে খুব বেশি ফোকাস না করার চেষ্টা করুন।

তো বন্ধুরা, এত কিছু পড়ার পর নিশ্চয়ই বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কাকে বলে। পরবর্তী পোস্টে আমি আপনাদের সাথে ফ্রিল্যান্সিং এর জনপ্রিয় কিছু ওয়েব সাইট নিয়ে আলোচনা করব। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Another Post:অনলাইনে টাকা আয় করার অ্যাপ

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

০ comments

  1. Unknown Reply

    ফ্রিল্যান্সিং একটা সুন্দর ক্যারিয়ার এবং এটা ব্যবহার করার জন্য আধুনিক অর্থনৈতিক সাহায্য করবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *