লিনাক্স কি? লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের সুবিধা কি? নতুন আপডেট-2022

আমাদের মোবাইল ফোন থেকে ল্যাপটপ, ডেস্কটপ, সার্ভার এমনকি সুপার কম্পিউটারেও লিনাক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই কারণে, আমাদের অবশ্যই লিনাক্স সম্পর্কে জানতে হবে। লিনাক্স সম্পর্কে জানার আগে আমাদের কম্পিউটার অপারেটিং সিস্টেম সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। আমরা কম্পিউটার ব্যবহারকারীরা কখনই কম্পিউটার কীভাবে কাজ করে তা নিয়ে ভাবি না।

অন্য পোস্ট :ব্যাটারি ছাড়া ল্যাপটপ চালানো

 

লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের সুবিধা কি

লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের সুবিধা কি

আমরা শুধু কম্পিউটারকে কাজ করতে দেই এবং এর পরিবর্তে কম্পিউটার আমাদের কাজ শেষ করে। কিন্তু কম্পিউটারকে আমরা যা করতে আদেশ করি তা করার জন্য অনেকগুলি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। যেসব প্রোগ্রামের সাহায্যে আমরা কম্পিউটারে বিভিন্ন কাজ করি, যেমন: মিউজিক ভিডিও প্লে, ডকুমেন্ট তৈরি, ইমেইল ইত্যাদি। এগুলোকে মূলত অ্যাপ্লিকেশন বলা হয়। আর এই সমস্ত অ্যাপ্লিকেশন যে জায়গায় চলে বা চলে তাকে অপারেটিং সিস্টেম বলে।

আমরা সম্ভবত সবাই লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের কথা শুনেছি। উইন্ডোজের বিপরীতে, যা সাধারণ ব্যবহারকারীদের মধ্যে তেমন জনপ্রিয় নয়, অনেকেরই একটি অপারেটিং সিস্টেম হিসাবে লিনাক্স ভিত্তিক ওএস সম্পর্কে বিশদ বোঝার অভাব রয়েছে। এই পোস্টে আমরা লিনাক্স ভিত্তিক কম্পিউটার অপারেটিং সিস্টেম সম্পর্কে কথা বলব।

লিনাক্স-ভিত্তিক মূলধারার অপারেটিং সিস্টেমের বৈশিষ্ট্য এবং নিরাপত্তার একটি অনন্য সমন্বয় রয়েছে। এগুলি সাধারণত বিনামূল্যে এবং ওপেন সোর্স। লিনাক্স ভিত্তিক ওএস মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং অ্যাপল ম্যাকওএসের একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। যাইহোক, লিনাক্স ঐতিহ্যবাহী উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেম থেকে আলাদা কারণ তাদের কোড এবং ভিত্তি ভিন্ন। চলুন দেখে নেওয়া যাক লিনাক্স কি এবং কিভাবে কাজ করে।

  • লিনাক্স কি?
  • লিনাক্সের সুবিধা
  • লিনাক্স ডিস্ট্রিবিউশন কি?
  • ডেস্কটপ পরিবেশ কি?
  • লিনাক্স ওএসে সফ্টওয়্যার ইনস্টল করা
  • লিনাক্স কমান্ড লাইন

লিনাক্স কি

টেকনিক্যালি, লিনাক্স হল একটি “কার্নেল”, অপারেটিং সিস্টেম সফটওয়্যারের প্রধান নিয়ন্ত্রণকারী অংশ। বিভিন্ন অপারেটিং সিস্টেম যেমন উবুন্টু, কুবুন্টু, রেড হ্যাট ইত্যাদি লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়। এমনকি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমও লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি। যখন আমরা “লিনাক্স অপারেটিং সিস্টেম” বলি তখন আমরা মূলত লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে অপারেটিং সিস্টেমকে উল্লেখ করি।

কার্নেল হল একটি অপারেটিং সিস্টেমের অংশ যা ডিভাইসের হার্ডওয়্যার এবং অন্যান্য সফ্টওয়্যার উপাদানগুলিকে সংযুক্ত করে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ল্যাপটপে ক্যামেরা অ্যাপটি খোলেন, তাহলে কার্নেল আপনার ক্যামেরা অ্যাপ থেকে আপনার নির্দেশাবলী সহ ক্যামেরা হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করে। তারপর ক্যামেরা চালু হলে তা স্ক্রিনে দেখায়। অন্যান্য হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কাজ, অবশ্যই. এটি একটি সহজ উদাহরণ।

লিনাক্স অপারেটিং সিস্টেমের ফ্যামিলি এত বড় যে সারাদিন আলোচনা করা যায়। লাইট বাল্ব থেকে আগ্নেয়াস্ত্র, ল্যাপটপ থেকে বিশাল কম্পিউটার সার্ভার, লিনাক্স প্রায় যেকোনো ধরনের কম্পিউটার সিস্টেম চালাতে সক্ষম। ফোন থেকে শুরু করে রেফ্রিজারেটর, দৈনন্দিন সব স্মার্ট গ্যাজেট লিনাক্স দিয়ে চালানো যায়। প্রথম লিনাক্স সংস্করণটি 17 সেপ্টেম্বর, 1991 এ প্রকাশিত হয়েছিল।

লিনাক্স কেন ব্যবহার করবেন?

এতক্ষণে নিশ্চয়ই লিনাক্স বুঝে ফেলেছেন। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় কম্পিউটিং অপারেটিং সিস্টেম হল উইন্ডোজ। এবং হ্যাঁ, উইন্ডোজ অবশ্যই তার নিজস্ব ক্ষেত্রে থেকে অনেক জনপ্রিয়তা অর্জন করছে। কিন্তু উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেম ব্যবহারকারী এবং ডেভেলপারদের যা খুশি তা করতে দেয় না। আপনি উইন্ডোজ মেশিনের একজন অ্যাডমিন হলেও আপনি অনেক ফাইল পরিবর্তন করতে পারবেন না।

আপনি যদি একজন নিয়মিত কম্পিউটার ব্যবহারকারী হন তাহলে উইন্ডোজ আপনার জন্য একটি ভালো অপারেটিং সিস্টেম। কিন্তু আপনি যদি একজন বিকাশকারী হন তবে আপনি উইন্ডোজে সবচেয়ে বেশি স্বাধীনতা হারাবেন। কারণ এটি একটি বন্ধ অপারেটিং সিস্টেম।

কিন্তু অন্যদিকে লিনাক্স একটি কার্নেল সম্পূর্ণ বিনামূল্যে। যেখানে এই কার্নেলের সাথে কাজ করার জন্য অনেকগুলি ডিস্ট্রো রয়েছে। এবং এটি দিয়ে আপনি যা চান তা করতে পারেন। প্রায় সব কম্পিউটিং সিস্টেমের জন্য আলাদা ডিস্ট্রো আছে। যেমন, ডেস্কটপ কম্পিউটিং-এর জন্য উবুন্টু বা মিন্ট আছে, মোবাইলের জন্য অ্যান্ড্রয়েড আছে এমনকি সুপার কম্পিউটারেও লিনাক্স সংস্করণ ব্যবহার করা হয়।

লিনাক্স সবসময় নিরাপত্তা এবং শক্তিশালী হওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে। অন্যদিকে, উইন্ডোজ সর্বদা কীভাবে সর্বাধিক ব্যবহার করা যায় তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই কারণেই বেশিরভাগ সার্ভার সিকিউরিটি সিস্টেমে লিনাক্স সবসময় ব্যবহার করা হয় এবং এটি জটিল কাজগুলি সম্পন্ন করার জন্য খুবই জনপ্রিয়। তাই বলা যায় যে কম্পিউটিং এর জন্য লিনাক্স হল উইন্ডোজের সেরা বিকল্প ব্যবস্থা।

গত কয়েক বছরে, লিনাক্সের ডেস্কটপ ডিস্ট্রোতে একটি সহজ ইউজার ইন্টারফেস সহ অনেক পরিবর্তন হয়েছে। ফলে আপনি উইন্ডোজ বা ম্যাক ব্যবহারে অভ্যস্ত হলেও লিনাক্স আপনার জন্য কঠিন হবে না।

লিনাক্স এর সুবিধা কি?

লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য অনেক যুক্তি আছে। লিনাক্স ব্যবহারের উল্লেখযোগ্য সুবিধা হল:

  • যেহেতু এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার, এটি বিনামূল্যে ব্যবহার করা যেতে পারে।
  • অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় ম্যালওয়্যার থেকে বেশি সুরক্ষিত।
  • অন্য যেকোনো কম্পিউটার অপারেটিং সিস্টেমের তুলনায় লিনাক্সে বেশি আপডেট রয়েছে।
  • লিনাক্স কোর কাস্টমাইজেশনের সাথে যেকোনো বৈশিষ্ট্য যোগ করা বা মুছে ফেলা তুলনামূলকভাবে সহজ।
  • অনেক ডিস্ট্রিবিউশন সহ, আপনি আপনার নিজের লিনাক্স অপারেটিং সিস্টেম বেছে নিতে পারেন।
  • ইন্টারনেটে বিভিন্ন ফোরামের মাধ্যমে অসাধারণ সম্প্রদায় সমর্থন পাওয়া যায়।
  • লিনাক্স নিশ্চিত করে যে বিতরণ বা সফ্টওয়্যার অপ্রয়োজনীয়ভাবে কোনো ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে না।
  • বিভিন্ন নেটওয়ার্ক এবং ওয়ার্কস্টেশনে উচ্চ কর্মক্ষমতা প্রদান করতে সক্ষম।
  • নেটওয়ার্কিং সুযোগগুলি লিনাক্সে ব্যবহার করা আরও সুবিধাজনক।

লিনাক্স ইনস্টল করা বেশ সহজ; এমনকি আপনি ইনস্টল না করেই একটি USB ড্রাইভ (পেনড্রাইভ) থেকে লিনাক্স ব্যবহার করতে পারেন

লিনাক্স ডিস্ট্রিবিউশন

লিনাক্স কার্নেল অনেকটা ইঞ্জিনের মতো কাজ করে, যেখানে ডিস্ট্রিবিউশনটি এটি দ্বারা চালিত একটি গাড়ি। লিনাক্সের জন্য শত শত ডিস্ট্রিবিউটর রয়েছে। একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন আপনার জন্য নিখুঁত লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম হতে পারে। প্রতিটি ডিস্ট্রিবিউশন বিভিন্ন কাজ এবং ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে. এখানে কিছু সাধারণ লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে:

লিনাক্স মিন্ট: কম্পিউটার দক্ষতা প্রয়োজন, ইনস্টল করা সহজ এবং উইন্ডোজের মতো দেখতে একটি ডেস্কটপ রয়েছে ।

ডেবিয়ান: এই ডিস্ট্রিবিউশন একটি বিনামূল্যের ট্রু লিনাক্স অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম ।

উবুন্টু: একটি আধুনিক লিনাক্স বিতরণ যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ।

ফেডোরা: লিনাক্স ডিস্ট্রিবিউশন দ্রুততম বৈশিষ্ট্য সহ আপডেট করা হয়েছে ।

সেন্টওসঃ  :বাণিজ্যিক লিনাক্স ডিস্ট্রিবিউশন ভিত্তিতে নির্মিত ।

মাঞ্জারো: আর্ক লিনাক্সের উপর ভিত্তি করে নির্মিত মাঞ্জারো সুবিধা এবং আপডেট অফার করে।

আর্কঃ বেশ শক্তিশালী, কিন্তু নতুন ব্যবহারকারীদের কাছে কঠিন মনে হতে পারে

এলিমেন্টারিঃ: যারা ম্যাকের মতো ইন্টারফেস পছন্দ করেন তাদের জন্য আদর্শ লিনাক্স ডিস্ট্রিবিউশন ।

লিনাক্স ডিস্ট্রিবিউশনকে সংক্ষেপে লিনাক্স ডিস্ট্রোও বলা হয়। আপনি যদি আপনার কম্পিউটারে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম চালাতে চান তবে আপনি উবুন্টু দিয়ে শুরু করতে পারেন। আপনি উপরে উল্লিখিত ডিস্ট্রোগুলির যেকোনও খুঁজে পেতে পারেন (বা এর বাইরে) ।

লিনাক্সে সফটওয়্যার ইন্সটল করার নিয়ম

লিনাক্স অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার ইনস্টল করার নিয়ম উইন্ডোজের মতো নয়। লিনাক্সে প্যাকেজ ম্যানেজার রিপোজিটরি অ্যাক্সেস করে যাতে বিভিন্ন ধরনের সফ্টওয়্যার থাকে। মূলত এই প্যাকেজ ম্যানেজারটিকে অ্যান্ড্রয়েড প্লে স্টোর বা মাইক্রোসফ্ট স্টোরের সাথে তুলনা করা যেতে পারে। প্যাকেজ ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে যেকোনো সফ্টওয়্যার অনুসন্ধান, ইনস্টল, আপডেট বা এমনকি সরানো যেতে পারে।

যাইহোক, প্যাকেজ ম্যানেজার ডিস্ট্রিবিউশনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যাইহোক, কিছু সাধারণ কমান্ড লাইন টুল প্রায় সব ডিস্ট্রিবিউশনে কাজ করে। উদাহরণস্বরূপ, উবুন্টু, লিনাক্স মিন্ট এবং ডেবিয়ান apt-get প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে। আবার ফেডোরা এবং সেন্টস ইয়াম প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে। অন্যদিকে প্যাকম্যানকে দেখা যাবে আর্চ ও মাঞ্জারোতে।

আপনি যদি একজন নতুন লিনাক্স ব্যবহারকারী হন, সরাসরি লিনাক্স ইনস্টল না করে লাইভ সিডি দিয়ে লিনাক্স বুট করুন। আপনার প্রিয় Destro এর ISO ডাউনলোড করুন এবং ফ্ল্যাশ মোডে এটি ব্যবহার শুরু করুন। ডেস্কটপের জন্য সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রো হল লিনাক্স মিন্ট এবং উবুন্টু। আপনার পছন্দের যেকোনো একটি ব্যবহার করুন…

ডেস্কটপ এনভায়রনমেন্ট কি

ডেস্কটপ এনভায়রনমেন্ট হল একটি বান্ডিল যাতে বিভিন্ন GUI উপাদান থাকে। GUI হল গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস। ডেস্কটপ এনভায়রনমেন্ট আপনার পিসিতে যে সমস্ত আইকন, ডেস্কটপ উইজেট, ওয়ালপেপার, মেনু, ইত্যাদি দিয়ে তৈরি।

কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশনে শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশ থাকে। যাইহোক, সফ্টওয়্যার সংগ্রহস্থল ব্যবহার করে বিভিন্ন ডেস্কটপ পরিবেশ ইনস্টল করা সম্ভব। কিছু সাধারণ ডেস্কটপ পরিবেশ হল সিনামন, জিনোম, ইউনিটি, কেডিই, এনলাইটেনমেন্ট, এক্সএফসিই ইত্যাদি।

সিনামন অনেকটা উইন্ডোজ ৭ এর মত দেখতে একটি ডেস্কটপ এনভায়রনমেন্ট। এটিতে বোটমে একটি প্যানেল, একটি মেন্যু, সিস্টেম ট্রে আইকন ও কুইক লঞ্চ আইকন রয়েছে।

জিনোম এবং ইউনিটি দুটি প্রায় অভিন্ন ডেস্কটপ পরিবেশ। এই দুটি আধুনিক ডেস্কটপ এনভায়রনমেন্ট অ্যাপ্লিকেশন নির্বাচনের জন্য লঞ্চার আইকন এবং ড্যাশবোর্ড শৈলী প্রদর্শন ব্যবহার করে। মূল অ্যাপ্লিকেশনগুলি ডেস্কটপ এনভায়রনমেন্ট একীকরণকে আরও উন্নত করতে থিমটি ব্যবহার করে।

অন্যদিকে, KDE হল একটি ক্লাসিক ডেস্কটপ এনভায়রনমেন্ট যেখানে বিভিন্ন ধরনের কাস্টম বৈশিষ্ট্য এবং সহ-অ্যাপ্লিকেশন রয়েছে। ইচ্ছেমতো এসব ফিচার ও অ্যাপ কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। এনলাইটেনমেন্ট, এক্সএফসিই, ইত্যাদি হল প্যানেল এবং মেনু সহ হালকা-ওজন ডেস্কটপ এনভায়রনমেন্ট ।

লিনাক্স কি অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় ব্যবহার করা কঠিন?

কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেমের মতো ব্যবহারকারী বান্ধব নয়। যাইহোক, বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করা যেকোনো গড় কম্পিউটার ব্যবহারকারীর জন্য কঠিন কাজ নয়।

গেমিং এর জন্য লিনাক্স কেমন?

লিনাক্স একটি অপারেটিং সিস্টেম হিসাবে গেমিংয়ের জন্য খারাপ নয়। কিন্তু লিনাক্সে গেমিং খুব একটা জনপ্রিয় নয় কারণ সব গেম এখনও সমর্থিত নয়।

লিনাক্স কি অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় দ্রুত?

কিছু ক্ষেত্রে, লিনাক্স দ্রুত বিবেচনা করা যেতে পারে। আপনি যদি ব্যাকগ্রাউন্ডে চলমান অনেক পরিষেবার সাথে কোনও সমস্যা ছাড়াই বেশ কয়েকটি বৈশিষ্ট্য ব্যবহার করতে চান তবে লিনাক্স একটি আদর্শ পছন্দ।

লিনাক্সের সুবিধা এবং অসুবিধা কি কি?

প্রতিটি অপারেটিং সিস্টেমের সুবিধা এবং অসুবিধা আছে। লিনাক্স এর ব্যতিক্রম নয়। তাহলে চলুন জেনে নেই লিনাক্সের সুবিধা-অসুবিধা।

লিনাক্সের সুবিধা

লিনাক্স একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। লিনাক্স সম্পূর্ণ বিনামূল্যে যেখানে আপনাকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম কিনতে অনেক টাকা খরচ করতে হবে। আপনি যদি উইন্ডোজের একটি সংস্করণ কিনে থাকেন তবে আপনি এটি শুধুমাত্র একটি কম্পিউটারে ব্যবহার করতে পারবেন। কিন্তু আপনি কোনো ঝামেলা ছাড়াই একাধিক কম্পিউটারে লিনাক্স ব্যবহার করতে পারবেন।

যেখানে উইন্ডোজ আপডেট আপনাকে ঘন্টার পর ঘন্টা কম্পিউটারের সামনে রাখে, লিনাক্স অন্যান্য জিনিসগুলির মধ্যে সিস্টেম আপডেট অফার করে। উইন্ডোজ আপনাকে আপডেট ডাউনলোড করতে বাধ্য করবে কিন্তু লিনাক্সে আপনি আপনার ইচ্ছামত ডাউনলোড করতে পারবেন। আপডেটগুলি ডাউনলোড করার পরে, আপনাকে সেগুলি ইনস্টল করতে উইন্ডোজ পুনরায় চালু করতে হবে, তবে চলমান অবস্থায় Linux ইনস্টল করার অনুমতি দিন।

উইন্ডোজ ব্যবহারকারীর জীবনে ভাইরাস একটি বেদনাদায়ক অভিজ্ঞতা। ম্যালওয়্যার, ট্রোজান, স্পাইওয়্যার, র‍্যানসমওয়্যার ইত্যাদি উইন্ডোজ সিস্টেমের সবচেয়ে বড় শত্রু। বিপুল সংখ্যক উইন্ডোজ ব্যবহারকারীর কারণে হ্যাকাররা এই সিস্টেমটিকে টার্গেট করে এবং ভাইরাস তৈরি করে। অন্যদিকে, যদিও লিনাক্স 100% সুরক্ষিত সিস্টেম নয়, তবে এর নিরাপত্তা সর্বোচ্চ। অনেকেই বলেন যে লিনাক্স সম্পূর্ণ ভাইরাস মুক্ত ওএস।

লিনাক্স সরাসরি কম্পিউটারে ইন্সটল না করেও লাইভ চালানো যায়। কিন্তু অন্যান্য অপারেটিং সিস্টেম এই সুবিধা দেয় না। আপনি একটি সাধারণ পেনড্রাইভ দিয়ে লিনাক্স ইনস্টল এবং পরীক্ষা করতে পারেন। কিন্তু আপনাকে প্রথমে অন্য OS ইনস্টল করতে হবে এবং পরে পরীক্ষা করতে হবে।

লিনাক্সে অ্যাপ বা সফ্টওয়্যার ইনস্টল করা খুব সহজ এবং বেশিরভাগ লিনাক্স অপারেটিং সিস্টেমে আগে থেকে ইনস্টল করা অ্যাপ রয়েছে। কিন্তু আপনাকে উইন্ডোজ বা ম্যাকে ম্যানুয়ালি ইন্সটল করতে হবে। লিনাক্স টার্মিনাল ব্যবহার করে সহজেই অ্যাক্সেস করা যায়।

লিনাক্স আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। আপনি চাইলে যেকোনো পরিবর্তন বা নতুন কিছু যোগ করতে পারেন। কিন্তু উইন্ডোজ এবং ম্যাক আপনাকে সিস্টেম ফাইল অ্যাক্সেস বা মুছে ফেলা বা সম্পাদনা করার অনুমতি দেবে না।

লিনাক্সে ওয়াইন নামক একটি অ্যাপের মাধ্যমে, আপনি প্রচুর উইন্ডোজ সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। এছাড়াও লিনাক্স একটি খুব হালকা অপারেটিং সিস্টেম যা অনেক পুরানো মডেলের কম্পিউটারে চলে। উইন্ডোজ বা ম্যাক, অন্যদিকে, অনেক ভারী এবং সর্বশেষ সিস্টেম সমর্থন করে।

লিনাক্সের অসুবিধা

লিনাক্সের সুবিধার কথা না বললেই নয়। কিন্তু এর সুবিধার মধ্যে কিছু অসুবিধাও রয়েছে। আসুন জেনে নেই তাদের সম্পর্কে।

লিনাক্সের সবচেয়ে বড় সমস্যা হল ড্রাইভারের অভাব। যেহেতু লিনাক্স ওপেন সোর্স তাই ড্রাইভার কোম্পানী তাদের জন্য কোন ড্রাইভার তৈরি করে না কারণ কেউ ফ্রিতে কিছু দিতে চায় না, তাই লিনাক্স ব্যবহার করলে ড্রাইভারের সমস্যা হবে। যদিও এই সমস্যা দিন দিন কমছে কিন্তু এর কোনো সহজ সমাধান এখনও বের হয়নি।

লিনাক্স দিয়ে গেম খেলতে গেলে ঝামেলায় পড়তে হয়। যদিও লিনাক্সের একটি গেম-টার্গেটেড ডিস্ট্রো রয়েছে, এটি কখনই উইন্ডোজের মতো নয়। এক কথায় গেম খেলতে চাইলে উইন্ডোজ ব্যবহার করতে হবে।

লিনাক্স প্রযুক্তির লোকদের জন্য অনেক, কারণ গড় ব্যবহারকারী একটি গ্রাফিকাল ইন্টারফেস থেকে লিনাক্সের সর্বোত্তম ব্যবহার করতে পারে না। টার্মিনাল ব্যবহার করে অ্যাপ বা প্যাকেজ ইনস্টল করা অনেকের জন্য একটি ঝামেলা।

লিনাক্স এর ভবিষ্যৎ কি?

লিনাক্স ভবিষ্যতে আরও ভালো পর্যায়ে যাওয়ার কারণ হল এর ওপেন সোর্স কোয়ালিটি। ভবিষ্যৎ কম্পিউটার জগত অনেক বদলে যাবে। 1925 সালের মধ্যে, লোকেরা তাদের নিজস্ব তথ্যের মূল্য দিতে শুরু করবে। যেহেতু লিনাক্স সবচেয়ে নিরাপদ অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, তাই এটি ভবিষ্যতে অনেক জায়গা নেবে।

বড় কোম্পানিগুলি ইতিমধ্যেই তাদের নিজস্ব সিস্টেমে লিনাক্স ব্যবহার করে। উল্লেখযোগ্য কোম্পানিগুলির মধ্যে রয়েছে ওরাকল, আইবিএম, গুগল, ফেসবুক, অ্যামাজন, ডেল, স্যামসাং এবং মাইক্রোসফ্ট নিজেই লিনাক্স ব্যবহার করে। তারপর ভাবুন ভবিষ্যতে লিনাক্স কোন পর্যায়ে যাবে।

আমরা লিনাক্স সম্পর্কে অনেক কিছু শিখেছি। লিনাক্স কি, লিনাক্স কিভাবে তৈরি হয়েছে, লিনাক্সের সুবিধা-অসুবিধা সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারলাম। যদিও বর্তমানে মোট অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের 2% লিনাক্স ব্যবহার করে, তবে অদূর ভবিষ্যতে এই সংখ্যা বাড়বে। মাইক্রোসফ্ট ইতিমধ্যে ঘোষণা করেছে যে তারা তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে লিনাক্স ব্যবহার করবে। এটি প্রমাণ করে যে লিনাক্স ভবিষ্যতে বাজারে রাজত্ব করবে।

আপনার জন্য আরোঃ

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!:

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *