সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

একটা সময় ছিল যখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আপডেট করা ছিল বিরল ব্যাপার। যাইহোক, অ্যান্ড্রয়েড আপডেটের সাথে বিলম্ব সময়ের সাথে পরিবর্তিত হয়েছে। বর্তমানে প্রায় সব নির্মাতারা বছরে বেশ কয়েকবার নিয়মিত নিরাপত্তা আপডেটের পাশাপাশি বড় ধরনের আপডেট প্রদান করে থাকে।

অ্যান্ড্রয়েড ফোনের আপডেটগুলি এতটাই জনপ্রিয় বিষয় হয়ে উঠেছে যে এটি একটি স্মার্টফোন বিক্রয় বৈশিষ্ট্যেও পরিণত হয়েছে। অ্যান্ড্রয়েড ফোনগুলি কীভাবে আপডেট করা যায় সে সম্পর্কে আরও সন্ধান করা যাক।

?২০২২সালের আরো অজানা তধ্য জেনে নিন

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

মোবাইল সিস্টেম আপডেট কি

আপনি এখন ভাবছেন মোবাইল অপারেটিং সিস্টেম আপডেট টি কি। আমার মোবাইল আপডেট করা হয়েছে। আমি যদি একটি নতুন মোবাইল কিনে ছি, তাহলে আবার আপডেট কি? আমি যদি আমার মোবাইল আপডেট করি তাহলে কি হবে? আমি আপনার এই প্রশ্নগুলির উত্তর দিই। আপডেট এমন একটি সিস্টেম যা আপনার ফোনে কিছু নতুন বৈশিষ্ট্য যুক্ত করবে।

যদিও আপনি একটি নতুন মোবাইল কিনেছেন, মোবাইল কোম্পানি হঠাৎ তাদের ব্যবহারকারীদের সম্পর্কে চিন্তা করে কিছু আপডেট নিয়ে আসে। আপডেটগুলি(সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেট) ব্যবহারকারীদের উপকৃত করবে। সুতরাং আপনার ফোন নতুন হলেও, কখনও কখনও আপনার ফোনে নতুন আপডেট আসতে পারে।

নতুন আপডেট আসলে করনীয়

এখন আপনি ভাবছেন কিভাবে অ্যান্ড্রয়েড সংস্করণআপডেট করবেন অর্থাৎ আপনার বন্ধুর মোবাইলে নতুন আপডেট নিয়ে আপনি ঠিক কী করবেন? আর চিন্তা করো না। নতুন আপডেট আসলে আপডেটটি সম্পূর্ণ করুন (ম্যানুয়ালি অ্যান্ড্রয়েড সংস্করণ আপডেট করুন) তাহলে আপনি কিছু নতুন সুবিধা উপভোগ করতে সক্ষম হবেন।

কিভাবে বুঝবেন নতুন আপডেট আসলো কি না

এখন আমি আপনাকে বলব আপনি কীভাবে জানতে পারবেন যে আপনার ফোনে কোনও নতুন আপডেট আসছে কিনা। যাইহোক, অনেক ফোনে নতুন আপডেট আসলে বিজ্ঞপ্তির মাধ্যমে খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু আপনি যদি বিজ্ঞপ্তির মাধ্যমে না জানেন, তবে চিন্তা করার কোনও কারণ নেই। আপনি প্রথমে আপনার ফোন সেটিংসে যান। সেখান থেকে সিস্টেম আপডেট খুঁজুন। আপনি অনেক মোবাইলে ফোন সম্পর্কে বিকল্প পাবেন। এবং অনেক ফোনে সরাসরি সিস্টেম আপডেট নামের বিকল্প রয়েছে।

আপনি যদি এটি প্রবেশ করেন তবে আপনার স্ক্যান করার বিকল্প থাকবে। আপনার ফোনে নতুন আপডেট আছে কিনা তা দেখতে এখান থেকে স্ক্যান করুন। তবে ধরা যাক আপডেটটি পরীক্ষা করার সময় ডেটা সংযোগ বা ওয়াইফাই অবশ্যই চালু করতে হবে। কারণ আপডেটটি ইন্টারনেট সংযোগের মাধ্যমে। সেটিংস বিভিন্ন ফোন অনুযায়ী পরিবর্তিত হতে পারে। সুতরাং আপনি যদি বুঝতে না পারেন বা কোনও সমস্যা না থাকে তবে আপনি নীচে মন্তব্য করতে পারেন।

মনে রাখবেন নিয়মিত গুগল প্লে সিস্টেম আপডেট চেক করা উচিত। এছাড়াও, ফোন আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার পরে, ফোনটি ভালভাবে চার্জ করা হয়েছে তা নিশ্চিত করুন। আপনার যদি কমপক্ষে80% চার্জ থাকে, তাহলে আপডেটটি ইনস্টল করুন। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ফোন আপডেট করবেন।

স্টক অ্যান্ড্রয়েড আপডেট করার নিয়ম

ফোন স্টক যে অ্যান্ড্রয়েড ব্যবহার করে, অর্থাৎ গুগল পিক্সেল, মোটোরোলা, নোকিয়া ইত্যাদি ফোন আপডেট করার জন্য একই নিয়ম। গুগল প্রায় প্রতি মাসে পিক্সেল ফোনের জন্য সুরক্ষা আপডেট সরবরাহ করে। আপডেটটি আসলে বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে। নিজের কাছ থেকে ম্যানুয়ালি আপডেটগুলি পরীক্ষা করার বিকল্পও রয়েছে।

স্টক অ্যান্ড্রয়েড চালিত ফোনসমূহ আপডেট করতেঃ

  • ফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করুন
  • System অপশনে ন্যাভিগেট করুন
  • এরপর System update ট্যাপ করুন
  • Check for update ট্যাপ করুন

আপনার ফোনের জন্য যে কোনও আপডেট প্রদর্শিত হবে। ডাউনলোড বোতাম ট্যাপ করে আপডেট ডাউনলোড করুন। পিক্সেল ফোনে আপডেটটি ডাউন হওয়ার পরে ফোনটি পুনরায় শুরু হলে স্বয়ংক্রিয়ভাবে আপডেটটি ইনস্টল করুন। ডাউনলোডশেষে আপডেট ইনস্টল করুন ট্যাপ করুন।

পিক্সেল ডিভাইসে গুগল প্লে সিস্টেম আপডেট ডাউনলোড ইন্সটল করতেঃ

  • ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • Security তে প্রবেশ করুন
  • Google play system update ট্যাপ করুন
  • আপডেট এসে থাকলে Update বাটনে ট্যাপ করে আপডেট করুন।

অ্যান্ড্রয়েড ভার্সন কিভাবে আপডেট করবেন

এখন আমি আপনাদের বলব কিভাবে মোবাইল আপডেট করবেন। আপনি যদি আপনার ফোনে একটি নতুন আপডেট পান তবে এটি করার জন্য প্রস্তুত হন৷ আপডেটটি স্ক্যান করার পরে আপনি এটিতে ক্লিক করুন তারপর আপনার আপডেট শুরু হবে। এক্ষেত্রে আপনার ডাটা কানেকশন বা ওয়াইফাই কানেক্টেড থাকতে হবে।

আপনার ওয়াইফাই সংযোগ থাকলে সবচেয়ে ভালো হয়। আপনার যদি ওয়াইফাই সংযোগ না থাকে তবে একটি ডেটা সংযোগ করুন। তারপর আপডেট শুরু করুন। নীচে কিছু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে যা আপনার মনে রাখা উচিত।

আপনার ফোনে অবশ্যই পর্যাপ্ত ইন্টারনেট ডেটা থাকতে হবে। অর্থাৎ, আপডেটের জন্য আপনার ফোনে যত ডেটা লাগে তার চেয়ে বেশি ডেটা থাকবে। আপনি আপডেটে ক্লিক করলে, আপনি দেখতে পাবেন আপডেটের জন্য কত ডেটা প্রয়োজন হবে। অ্যান্ড্রয়েড সিস্টেম আপডেট

ইন্টারনেট সংযোগ ভাল হতে হবে। অর্থাৎ, ইন্টারনেট ভাল হতে হবে। অন্যথায় আপডেট করতে বিলম্ব হবে অথবা আপডেট করতে সমস্যা হবে।

মোবাইলটি সম্পূর্ণচার্জ করুন। যাতে আপডেট করার সময় এটি বন্ধ না হয়। তাহলে আপনার সমস্যা হতে পারে।

আপডেট করার সময় মোবাইল বন্ধ করবেন না এবং ডেটা সংযোগ বন্ধ করবেন না। অর্থাৎ আপডেট সম্পূর্ণ না হওয়া পর্যন্ত মোবাইলে কিছু করবেন না। আপডেট টি সম্পূর্ণ হলে মোবাইলটি নিজেই পুনরায় শুরু হবে। (ফোন সফটওয়্যার অনলাইনে আপডেট করুন)

স্যামসাং ফোন আপডেট করার নিয়ম

স্যামসাং ডিভাইসগুলিতে সফ্টওয়্যার আপডেটগুলি একটি সহজ প্রক্রিয়া। এটা বলা ভাল যে স্যামসাং ফোনগুলিতে পিক্সেল ডিভাইসগুলির মতো দ্রুত আপডেট নেই। স্যামসাং ফোনে অ্যান্ড্রয়েড আপডেট করতে:

  • সেটিংস লিখুন
  • সফ্টওয়্যার আপডেট ট্যাপ করুন
  • ডাউনলোড করতে আপডেট ট্যাপ করুন
  • ডাউনলোডশেষে আপডেট ইনস্টল করুন

মনে রাখবেন যে ,যদি কোনও আপডেট থাকে তবে আপডেটের পরিবর্তন লগ এবং ডাউনলোডের আকার প্রদর্শিত হবে। ডাউনলোডশেষে আপডেটটি ইনস্টল করা যাবে। আপডেট ইনস্টলেশনের সময় ডিভাইসটি পুনরায় শুরু হবে, যা কিছু সময় নেবে। আপডেটটি ইনস্টল হতে সাধারণত মিনিট থেকে ১০ মিনিট সময় লাগতে পারে।

স্যামসাং ফোনে গুগল প্লে সিস্টেম আপডেট বেশিরভাগ সময় স্বয়ংক্রিয় ইনস্টল করা হয়। তবুও গুগল প্লে আপডেট ইনস্টল করা হয়েছে কিনা তা ম্যানুয়ালি পরীক্ষা করা ভাল। স্যামসাং ফোনে গুগল প্লে সিস্টেম আপডেট করতে:

  • সেটিংস লিখুন
  • বায়োমেট্রিক এবং security ট্যাপ করুন
  • তারপরে আপডেটটি এসেছে কিনা তা পরীক্ষা করতে গুগল প্লে সিস্টেম আপডেট ট্যাপ করুন

ওয়ানপ্লাস ফোন আপডেট করার নিয়ম

অক্সিজেন ওএস দ্বারা চালিত OnePlus ডিভাইসগুলি প্রায় সব সময় Android আপডেট পায়। OnePlus ফোনগুলি বেশ সহজে আপডেট করা যায়। OnePlus ফোন আপডেট করতে:

  • ফোনের সেটিংস প্রবেশ করুন
  • সিস্টেম মেনু প্রবেশ করুন
  • সিস্টেম আপডেটে ট্যাপ করুন

তারপর আপনি দেখতে পাবেন আপনার OnePlus ডিভাইসের জন্য কোনো আপডেট পেন্ডিং আছে কিনা। আপডেট থাকলে ডাউনলোড করে ইন্সটল করুন। গুগল প্লে সেটিংস লিখুন

  • সেটিংসে প্রবেশ করুন
  • Security & Lock screen এ ট্যাপ করুন
  • Google Play system update সিলেক্ট করে আপডেট এসেছে কিনা চেক করুন।

OPPO মোবাইল আপডেট করার নিয়ম

Oppo ব্র্যান্ডের ফোনগুলো কালার ওএস দ্বারা চালিত হয়। কিছুদিন সফটওয়্যার আপডেট দিতে নারাজ হলেও এখন প্রতিযোগিতার সঙ্গে তাল মিলিয়ে নিয়মিত আপডেট দেওয়ার চেষ্টা করছে। আপনার ফোন আপডেট করতে:

  • ফোনের সেটিংস প্রবেশ করুন
  • ডিভাইস সম্পর্কে বিভাগে প্রবেশ করুন
  • আপনি উপরে ColorOS ব্যানার দেখতে পাবেন, যেখানে বিল্ড নম্বর সহ সংস্করণ উল্লেখ করা আছে
  • এই ব্যানারে ট্যাপ করলে সফটওয়্যার আপডেট চেক করা হবে

যদি আপডেট থাকে তবে তা ডাউনলোড করে ইন্সটল করার অপশন পাবেন। অ্যান্ড্রয়েড আপডেট সহজে খুঁজে পেলেও অপো ডিভাইসে গুগল প্লে সিস্টেম আপডেট এর মেন্যু খুঁজে পাওয়া বেশ ঝামেলার, কারণ এটি সেটিংসের একদম শেষ কোণায় রাখা হয়েছে। অপো ডিভাইসের গুগল প্লে সিস্টেম আপডেট করতেঃ

  • সেটিংসে প্রবেশ করুন
  • Password & Security তে ট্যাপ করুন
  • System security সিলেক্ট করুন
  • Google Play system update এ ট্যাপ করুন

এরপর আপডেট এসেছে কিনা তা চেক করা হবে। আপডেট আসলে তা ডাউনলোড করে ইন্সটল করুন। ডিভাইস রিস্টার্ট এর পর পরিবর্তন দেখতে পাবেন।

শাওমি ফোন আপডেট করার নিয়ম

Xiaomi, Redmi এবং Poco ব্র্যান্ডের ফোনগুলি Xiaomi-এর কাস্টম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, MIUI বা MIUI দ্বারা চালিত৷ এই ব্র্যান্ডের ফোনেও একইভাবে আপডেট চেক করা যেতে পারে। আপডেটের জন্য চেক করতে:

  • ফোনের সেটিংস চাপুন
  • ফোন সম্পর্কে আলতো চাপুন
  • আপনি একটি ব্যানারে MIUI সংস্করণ দেখতে পাবেন, এটিতে আলতো চাপুন

উল্লিখিত ব্যানারে ট্যাপ করলে ডিভাইস সিস্টেম আপডেট এসেছে কিনা তা পরীক্ষা করবে। তারপর আপনি যদি নিশ্চিত হতে চান, আপনি চেক ফর আপডেটে ট্যাপ করতে পারেন। আপডেটটি ডাউনলোড করুন এবং ডাউনলোডের পরে Reboot Now-এ ট্যাপ করে আপডেটটি ইনস্টল করুন।

শাওমি, রেডমি ও পোকো ডিভাইসসমূহে গুগল প্লে সিস্টেম আপডেট চেক করতেঃ

  • ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • নিচের দিকে Passwords & Security তে ট্যাপ করুন
  • Privacy মেন্যু সিলেক্ট করুন
  • এরপর Google Play system update এ ট্যাপ করলে উক্ত ডিভাইসে আপডেট এসেছে কিনা তা জানতে পারবেন

রিয়েলমি ফোন আপডেট করার নিয়ম

Realmy ফোন আপডেট করতে ফোনের সেটিংস লিখুন। তারপর একটু নিচে গেলে সফটওয়্যার আপডেট নামে একটা মেনু পাবেন, ওপেন করুন। আপডেট উপলব্ধ থাকলে, আপনি ডাউনলোড এবং ইনস্টল করার বিকল্প পাবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসটি আপডেট রাখা ভাল, কারণ এটি বিভিন্ন নতুন বৈশিষ্ট্য, বাগ ফিক্স, নিরাপত্তা প্যাচ যোগ করে। এবং এই সফ্টওয়্যার আপডেটগুলি সম্পূর্ণ বিনামূল্যে আসে, তাই আপনি আত্মবিশ্বাসের সাথে এটি ইনস্টল করতে পারেন।

কিন্তু যেকোনো ফোনে অ্যান্ড্রয়েড আপডেটের আগে আপডেটেড ভার্সন সম্পর্কে জেনে নিন। আপনি ইতিমধ্যেই ইউটিউব বা ফেসবুকের বিভিন্ন গ্রুপে সফ্টওয়্যার আপডেট সম্পর্কে তথ্য পাবেন। আপনার অ্যান্ড্রয়েড ফোনটি ভাল যাচাইকরণের সাথে আপডেট করুন। এছাড়াও, যেহেতু আপডেটে সিস্টেম ফাইল পরিবর্তন হয়, সম্ভব হলে আপডেটের আগে একটি ব্যাকআপ রাখা ভাল।

?ব্যাটারি ছাড়া ল্যাপটপ চালানো

?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

?দুর্দান্ত ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল

?পাওয়ার ফুল ব্যাটারি, দাম 20 হাজার টাকার কম

  •  আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
  •  আপনি টুইটার ব্যবহার করলে টুইটারেও আমাদের ফলো করতে পারেন। টুইটার এড্রেস হচ্ছেঃ https://twitter.com/BariStudio1

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *