তারাবির নামাজের নিয়ম-2022

রমজানের রাতে এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নত এবং বিতর নামাজের আগে দুই রাকাত নামাজ পড়াকে তারাবি নামাজ বলে। আরবি ‘তারাবীহ’ শব্দের মূল ধাতু ‘রাহাতুন’ অর্থ বিশ্রাম বা বিশ্রাম। শরীয়তের পরিভাষায় রমজানে তারাবির নামাজে পরপর দুই রাকাত বা চার রাকাত নামাযের জন্য একটু বসার নাম তারাবি।

More Post:একদিনের মধ্যে ঘুরে আসার জন্য ঢাকার পাশের দর্শনীয় স্থান

তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজের নিয়ম

তারাবি নামাজের ফজিলত

রমজান মাসে তারাবীহ নামাযের ফজিলত ও মর্যাদা সম্পর্কে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি পুণ্য লাভের আশায় ঈমান ও আত্মনিবেদনের সাথে রোযা রাখে, তারাবীহ নামায পড়ে এবং ঘুম থেকে উঠে আল্লাহর ইবাদত করে। কদরের রাতে তার পূর্বের সকল গুনাহ মাফ করে দেওয়া হয়। বুখারী ও মুসলিম)

তারাবির নামাজের নিয়ত

নাওয়াইতুয়ান উসালিয়া লিল্লাহি তা’আলা, রাক’আতাই ছালাতিত তারাবীহ সুন্নাতু রাসুলিল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শরিফতি, আল্লাহু আকবার। (নামাজ জামাতের সাথে হলে – ইক্বাতাদিতু বি হাজাল ইমাম বলতে হবে)।

অর্থ:-আমি আল্লাহর সন্তুষ্টির জন্য দুই রাকাত তারাবীহ সুন্নত নামায পড়ার নিয়ত করছি আল্লাহু আকবার, কিবলার দিকে মুখ করে। (যদি নামায জামাতের সাথে হয়- তাহলে এই ইমামের নেতৃত্বে জামাতের সাথে) ।

তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া

সুবহানাযিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানাযিল ইয়াতি, ওয়াল আজমাতি, ওয়াল হাইবাতি, ওয়াল কুদরতি, ওয়াল কিবরিয়া, ওয়াল জাবারুত। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়ানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুববুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রুহ।

প্রতি দুই রাকাতের পর সালাম ফিরানোর পর ইস্তেগফার, দুরূদ পাঠ করতে হবে এবং আল্লাহকে স্মরণ করতে হবে। তারপর চার রাকাত পড়ার পরও কুরআন ও হাদীসের দুআ পাঠ করা হয়; পাঁচ ওয়াক্ত নামাজে যে দুআ পাঠ করা হয়। কিন্তু তারাবির দুআ, যা বর্তমানে বলবৎ, তাতে কোরান-হাদিস নেই; এটি একটি বৃদ্ধ দ্বারা লিখিত এবং প্রবর্তন করা হয়েছিল, যার অর্থ আমরা এটি ভালভাবে পড়ি।

তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামায দুই রাকাত এবং দুই রাকাত যেকোন সংখ্যক রাকাতে পড়া হয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কত রাকাত হবে তা নির্ধারণ করেননি। হানাফী, শাফেঈ ও হাম্বলী ফিকহের অনুসারীরা ২০ রাকাত, মালিকি ফিকহের অনুসারীরা ৩৮ রাকাত এবং আহলে হাদীসের অনুসারীরা ৮ রাকাত তারাবি পড়েন।

 তারাবির নামাজ সুন্নাত বা নফল

তারাবির নামাজ নারী-পুরুষ সবার জন্য সুন্নতে মুয়াক্কাদা।

খতম তারাবীহ এবং সূরা তারাবীহ কি

বাংলাদেশে তারাবীহ নামাজের দুটি পদ্ধতি রয়েছে। একটি খতম তারাবীহ এবং অপরটি সূরা তারাবীহ। খতম তারাবীহর ক্ষেত্রে সম্পূর্ণ কোরআন তেলাওয়াত করা হয়। খতম তারাবীহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোরআনের হাফেজ মো. সূরা তারাবীহ এর জন্য যে কোন সূরা বা আয়াত তেলাওয়াত করে সূরা তারাবীহ আদায় করা হয়।

তারাবিহ নামাজের দোয়া

সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয়াতি ওয়াল আযহামাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরতি ওয়াল কিবরিয়া ওয়াল জাবরুতি। সুবহানাল মালিকিল হাইয়িল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুববুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রুহ। ‘

তারাবিহ শেষে মুনাজাত

আল্লাহুম্মা ইন্না নাসালুকাল জান্নাত ওয়া নাউজুবিকা মিনান্নার। ইয়া খালিকবাল জান্নাতি ওয়ান নার। বিরহমতিকা ইয়া আজিঝু ইয়া গাফফার, ইয়া করিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া জব্বার, ইয়া খালিকু ইয়া বাররু। আল্লাহুম্মা আজিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরহমতিকা ইয়া আরহামার রাহিমিন।

তারাবির নামাজ ২০ রাকাতের দলিল

তারাবির নামায হল নবী করীম (সঃ)-এর প্রধান চারজন খলিফা সাহাবীর তাবিঈদের ৪টি মাযহাবের ইমামদের মত।

রমজান মাসের রাতে, এশার নামাযের পরে এবং বিতরের নামাযের আগে, 10 সালামের দুই রাকাত করে 20 রাকাত নামায পড়াকে তারাবির নামায বলে। আরবি ‘তারাবীহ’ শব্দের মূল ধাতু ‘রাহাতুন’ অর্থ বিশ্রাম বা বিশ্রাম। বিশেষ করে প্রতি চার রাকাতের পর একজনকে বসে বিশ্রাম নিতে হবে এবং দোয়া ও তাসবিহ পড়তে হবে। এ কারণেই এই নামাজকে ‘সালাতুত তারাবিহ’ বা তারাবি নামাজ বলা হয়।

রমজান মাসের নির্দিষ্ট নামায হল সালাতুত তারাবীহ। তারাবিহ নামাজ জামাতে পাঠ করা (মহিলাদের ঘরে বসে পড়া উচিত) এবং সম্পূর্ণ কোরআন একবার তিলাওয়াত করা। রাসুলুল্লাহ (সাঃ) নিজে তারাবি নামাজ পড়তেন এবং সাহাবীদেরকেও তা পড়ার নির্দেশ দিয়েছিলেন। তারাবির নামাযের রাকাত সম্পর্কে বিভিন্ন সংখ্যা পাওয়া যায়।

তারাবীহ নামাযকে ৮ রাকাত মনে করা বিদআত। আর ৮ রাকাতকে বিবেচনা করে এর উপর আমল করা বিদয়াতের কাজ। 1400 বছর পর একজন বিপথগামী ব্যক্তির ফতোয়ার ভিত্তিতে মুসলিম উম্মাহর মধ্যে 8 রাকাত তারাবীহ পড়া শুরু হয়। যখন এই বেদায়াত আমলের দলিল বুখারী থেকে দেওয়া হয়, তখন অবশ্যই এর ব্যাপক বিরোধিতা হওয়া উচিত। সাধারণ মানুষ গুটিকয়েক লোকের কথায় বিভ্রান্ত না হয়ে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অবস্থান থেকে দূরে সরে যাবেন।

২০ রাকাতে তারাবির নামাযের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে পুণ্য লাভের আশায় রমজানের রাতে তারাবির নামাজ আদায় করে, তার অতীতের গুনাহ মাফ করে দেওয়া হয়।

(বুখারী ও মুসলিম)।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *