নতুন পাসপোর্ট চেক করার নিয়ম -নতুন আপডেট

পাসপোর্ট চেক করার নিয়ম –আজকের আটিকাল থেকে আপনাদেরকে নিজের অভিজ্ঞতা থেকে নতুন পাসপোর্ট কিভাবে আপনি আবেদন করার পর সেই পাসপোর্টটি ঘরে বসেই চেক করবেন সে বিষয়ে বিস্তারিত জানাব।

পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞা

আমরা যখন আমাদের প্রয়োজনীয় পাসপোর্ট আবেদন করি, তারপরে বিভিন্ন সময়ে আঞ্চলিক পাসপোর্ট অফিস সময় লেগে থাকে এবং আমরা অস্থির হয়ে পড়ি। আমার পাসপোর্টে কি অবস্থায় আছে? কতদিন পরে পাব এই সকল বিষয় জানার জন্য এ জন্য আজকের এই আর্টিকেল থেকে আপনাদেরকে আমার নিজের অভিজ্ঞতা থেকে, কিভাবে ঘরে বসেই আপনি আপনার নতুন পাসপোর্ট আবেদন করার পর সেই পাসপোর্ট চেক করবেন সে বিষয়টি জানাবো

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা আমাদের দেশের ভিতরে যেমন জাতীয় পরিচয় পত্র আমাদের নাগরিক পরিচয় পত্র হিসেবে ব্যবহার হয়। তেমনি বাহিরের কান্ট্রি অথবা দেশের বাহিরের কান্ট্রি গুলোতে আপনার পাসপোর্টটি ও আপনার পরিচয় বহন করে থাকে।

এজন্য আপনি যদি দেশের বাহিরে যান অথবা পাসপোর্ট তৈরি করার কথা চিন্তা করেন তাহলে পাসপোর্ট সম্পর্কিত সকল বিষয় গুলি সুন্দরভাবে আপনার জানা দরকার। আর আমরা সবসময় চেষ্টা করি আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে পাসপোর্ট সম্পর্কিত সকল নিজের অভিজ্ঞতা থেকে বাস্তব এবং সঠিক তথ্য দিয়ে উপকার এবং হেল্প করার জন্য।

তো চলুন আজকে জেনে নিই আপনি ঘরে বসেই নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত কিভাবে জানবেন এবং পাসপোর্ট চেক করার কতগুলি নিয়ম আছে সেই সকল বিষয়।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য আপনার দুটি জিনিস প্রয়োজন পড়বে। একটি হচ্ছে পাসপোর্ট আবেদন করার সময় আপনাকে যখন পাসপোর্ট এর একটি স্লিপ নাম্বার দিয়েছে, সেই স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ।

এই দুটি জিনিস আপনার কাছে থাকলে আপনি ঘরে বসে নিশ্চিন্তে আপনার পাসপোর্ট বর্তমান কি অবস্থায় রয়েছে কতদিন পর আপনি হাতে পাবেন এই সকল বিষয় ভাই স্ট্যাটাস আপনি দেখতে পাবেন।

  • নতুন পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনি আমাদের দেওয়া এই লিংকে ক্লিক করে বাংলাদেশ আঞ্চলিক পাসপোর্ট ওয়েবসাইটে প্রবেশ করবেন।
  • এরপরে আপনার সামনে নিচের দেওয়া ছবির মত এইরকম পাসপোর্ট এর এপ্লিকেশন অর্থাৎ পাসপোর্ট স্ট্যাটাস চেক করার হোমপেজটি চলে আসবে।
  • সেখানে গেলে আপনি প্রথম অপশনে যেটি পাবেন তা হচ্ছে এনরলমেন্ট আইডি অর্থাৎ এখানে আপনি আপনার পাসপোর্ট আবেদন করার সময় যে স্লিপ দিয়েছে সেই স্লিপের নাম্বারটি বসিয়ে দিবেন।
  • এরপর একটু নিচের দিকে আসলে আপনি ডেট অফ বার্থ এখানে আপনি আপনার পাসপোর্ট আবেদন করার সময় যে জাতীয় পরিচয় পত্রে আপনার জন্ম তারিখ দেওয়া ছিল সেই জন্ম তারিখটি এখানে দিয়ে দিবেন।
  • এরপরে আরেকটু নিচের দিকে আসলে আপনি এন্টার এভোয়েড ক্যাপচা কোড বলে একটি অপশন দেখতে পাবেন। সেই অপশনটিতে উপরের থাকা 5 সংখ্যার ক্যাপচাটি প্রেস করে দিবেন।নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর তার নিচে আসলে “সার্চ” বলে একটি সার্চ বক্স দেখতে পাবেন । সেই সার্চ বক্স এর উপরে আপনার সব কিছু তথ্য ঠিক থাকলে ক্লিক করে দিবেন। সঙ্গে সঙ্গে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ আপনার পাসপোর্টটি কতদিন পরে পাবেন কি অবস্থায় রয়েছে সবকিছু আপনি দেখতে পাবেন।

আশা করছি উপরের দেওয়া এই নিয়মটি অনুসরন করলে আপনি খুব সহজেই আপনার নতুন পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ ইশটাটাছ আপনি চেক করতে পারবেন।

এছাড়াও নতুন পাসপোর্ট চেক করার জন্য বা পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য আরেকটি সহজ নিয়ম রয়েছে আমি আপনাদেরকে নিচে জানিয়ে দিচ্ছি-

  • প্রথমে আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইলে আমাদের দেওয়া এই লিংক এর উপরে ক্লিক করে দিবেন।
  • এরপরে আপনার সামনে নিচের দেওয়া ছবির মত বাংলাদেশী পাসপোর্ট অনলাইন পোর্টালের ওয়েবপেজটি চলে আসবে। এখানে আপনি চেক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস বলে একটি উইন্ডো দেখতে পাবেন।
  • এখানে আপনি অ্যাপ্লিকেশান আইডির ঘরে আপনার আবেদন করার সময় যে স্লিপ নাম্বার দিয়েছে সেই স্লিপ নাম্বার টি বসিয়ে দিবেন এবং নিচের দিকে আসলে ডেট অফ বার্থ এর ঘরে আপনার জন্ম তারিখ দিয়ে দিবেন এবং ক্যাপচাটি উপরে টিক মার্ক দিয়ে “চেক“অপশনটির উপরে ক্লিক করে দিবেন।
  • সবকিছু ঠিকঠাক থাকলে আপনার নতুন পাসপোর্ট এর বর্তমান অবস্থা এবং আপনার নতুন পাসপোর্ট কি অবস্থায় রয়েছে এই সকল বিষয়ে আপনি এখানে দেখতে পাবেন।নতুন পাসপোর্ট চেক করার নিয়ম -

আশা করছি আপনি এই নিয়ম অনুসরণ করলেও খুব সহজেই আপনি আপনার নতুন পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ আপনার পাসপোর্ট এর কি অবস্থায় রয়েছে কতদিন পর হাতে পাবেন এই সকল বিষয়গুলি আপনি দেখতে পাবেন।

এসএমএস-এর দ্বারাই পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করার নিয়ম

আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও নতুন পাসপোর্ট অর্থাৎ আপনার পাসপোর্ট এর যেকোনো ধরনের আপডেট আপনি এসএমএস এর মাধ্যমে পেয়ে যাবেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

তবে এসএমএসের মাধ্যমে আপনার পাসপোর্ট এর অবস্থা জানার জন্য নিচের দেওয়া এই নিয়মটি অনুসরন করতে হবে।

  • প্রথমে আপনি আপনার ফোনের এসএমএস অপশনে যাবেন। এরপর আপনাকে সঠিক ফরমেটে এমআরপি(MRP Space) স্পেস দিয়ে এই আইডি নাম্বার সঠিকভাবে লিখুন। উদাহরণস্বরূপ একজন ব্যক্তি যিনি আইডি নাম্বার এত পেয়েছে তাকে এমআরপি স্পেস আইডি টাইপ করতে হবে।
  • এর পরে আপনি 6969 নাম্বারে একটি টেক্সট মেসেজ পাঠিয়ে দিবেন।
  • দেখবেন মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যে আপনার কাছে একটি ফিরতি এসএমএস চলে এসেছে। সেখান থেকে আপনি আপনার নতুন পাসপোর্ট এর বর্তমান অবস্থা দেখতে পাবেন।

আশা করছি উপরের এই সকল নিয়ম যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন তাহলে আমি হান্ডেট পার্সেন্ট সিওর আপনি ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে অনলাইন দিয়ে আপনার পাসপোর্ট এর অবস্থা জানতে পারবেন।

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

বর্তমানে আপনি পাসপোর্ট করতে গেলেই ই-পাসপোর্টের এ-কথাটি আপনার সামনে চলে আসে তো ই-পাসপোর্ট করার জন্য যদি আপনার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানা না থাকে তাহলে আপনি আঞ্চলিক অফিসে গিয়ে আবার আপনাকে ফেরত আসতে হতে পারে।এখানে পড়ুন

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে

দেখুন আপনি আপনার পাসপোর্ট তথ্য কেন যাচাই করবেন এবং পাসপোর্ট চেক কেন এতো জরুরি, তার কারণ হচ্ছে আপনি যখন আপনার নতুন পাসপোর্ট করার জন্য আঞ্চলিক অফিসে পাসপোর্ট এর সকল তথ্যাদি জমা দেবেন।

তখন আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর স্ট্যাটাস গুলো আপনি দেখতে পাবেন। কারণ কখনো কখনো পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও ২১ দিনের মধ্য আসে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম

পাসপোর্ট তথ্য যাচাই করার জন্য বা পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রথমে আপনি আপনার মোবাইলের ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করবেন অথবা গুগোল এ গিয়ে টাইপ করবেন www.passport.gov.bd  এটি বাংলাদেশের পাসপোর্ট এর ওয়েবসাইট প্রথমে এই সাইটে প্রবেশ করতে হবে।এরপরে

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

ই পাসপোর্ট কতদিনে হয়ে থাকে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।এখানে দেখুন

পাসপোর্ট নবায়ন করার নিয়ম

পাসপোর্ট নবায়ন আবেদন করার পূর্বে যদি পাসপোর্ট নবায়ন করার ধাপ গুলি সম্পর্কে আপনি জানেন, তাহলে আপনারই উপকারে আসবে। আমি নিচে পাসপোর্ট নবায়ন করার যে সকল ধাপ পূর্ণ করতে হয় সেই সকল বিষয় লিখে দিচ্ছি –

পাসপোর্ট নবায়ন আবেদন করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন পড়ে থাকবে সেগুলো আগে থেকেই রেডি করে নেয়া। কি কি কাগজপত্র প্রয়োজন হবে নিচে আমি তা বিস্তারিত জানিয়ে দিব।

  • পাসপোর্ট নবায়ন ফরম পিডিএফ(pdf) এটি ফিলাপ করা।
  • পাসপোর্ট নবায়ন ফি কত টাকা? এই বিষয়ে আমি নিচে আলোচনা করছি সেটি আপনাকে অবশ্যই প্রদান করতে হবে অর্থাৎ পাসপোর্ট নবায়নের ফি টাকা জমা দিতে হবে।
  • আপনার পাসপোর্ট নবায়নের আবেদন ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়া ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করা।

এরপরে সবকিছু ঠিক থাকলে পাসপোর্ট স্ট্যাটাস চেক করা এবং পাসপোর্ট সংগ্রহ করা।

বিস্থারিত এখানে দেখুন

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।