১০ মেয়াদি পাসপোর্ট 2022 সম্পর্কে বিস্তারিত

আজকে আমি আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে বিস্তারিতভাবে নিজের অভিজ্ঞতা থেকে ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট 2022 এর এই নতুন নিয়মে সবকিছু আপডেটই আপনাদেরকে জানিয়ে দিব ইনশাল্লাহ।

তবে আপনাদেরকে বলে রাখি ই-পাসপোর্ট এবং পাসপোর্ট সম্পর্কিত সব ধরনের সঠিক এবং বাস্তব অভিজ্ঞতার সম্পর্কিত সকল পোস্ট আমাদের ওয়েবসাইটে বা পাসপোর্ট এর এই ক্যাটাগরিতে পেয়ে থাকবেন।১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট 2022

আপনারা নিশ্চয় পাসপোর্ট তৈরির কথা ভাবছেন? কীভাবে আপনি আপনার পাসপোর্ট তৈরি করতে পারবেন? সেই প্রক্রিয়া আপনাদেরকে সামনে উপস্থাপন করব।

পাসপোর্ট অধিদপ্তর সূত্রে জানা গেছে বিদেশে বাংলাদেশ দূতাবাসের সাধারণ আবেদনকারীর জন্য সর্বোচ্চ ফ্রী 225 ডলার এবং সর্বনিম্ন 100 ডলার।

তবে এই পাসপোর্ট এর জন্য সুখবর হচ্ছে ই পাসপোর্ট এর কাগজপত্রে কোন সত্যায়নের প্রয়োজন হবে না।

বিদেশে বাংলাদেশি যারা শ্রমিক এবং শিক্ষার্থী রয়েছে তাদের জন্য সর্বোচ্চ 225 ডলার এবং সর্বনিম্ন 30 ডলার।

১০ মেয়াদি পাসপোর্ট 2022

আপনারা চাইলে পাঁচ বছর মেয়াদি এবং 10 বছর মেয়াদি পাসপোর্ট বিভিন্ন ধরনের তৈরি করতে পারবেন।

যেহেতু আজকের এই পোস্টটি 10 বছর মেয়াদি পাসপোর্ট নিয়ে এজন্য আপনারা নিশ্চয়ই 10 বছর মেয়াদি পাসপোর্ট তৈরি করার কথা ভাবছেন।

আপনি যদি 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে চান তাহলে ৪৮ পৃষ্ঠার এবং ৬৫ পৃষ্ঠার পাসপোর্ট তৈরি করতে পারবেন।

48 পৃষ্ঠার যদি আপনি দশ বছর মেয়াদি পাসপোর্ট করতে চান। তাহলে আপনাকে ৩৫০০ টাকা জরুরী এবং ৫৫০০ টাকা রেগুলার এবং অতি জরুরী ৭৫০০ টাকা প্রদান করতে হবে।

অর্থাৎ পাসপোর্ট আবার তিনটা ডেলিভারি ওয়াইস হয়ে থাকে। একটি হচ্ছে আপনার “সাধারন” আরেকটি হচ্ছে “জরুরী”এবং আরেকটি “অতি জরুরী” এই ডেলিভারির উপরে আবার পাসপোর্ট করার এই ফি নির্ধারণ করা হয়েছে।

দশ বছর মেয়াদী যদি আপনি 65 পৃষ্ঠার ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে সাধারণ ডেলিভারিতে 550 টাকা দিতে হবে এবং অতি জরুরী ডেলিভারিতে 9000 টাকা দিতে হবে এবং এর চাইতেও যদি নিতে চান তাহলে আপনাকে 12000 টাকা দিতে হবে।

এছাড়াও এই 10 বছর মেয়াদি পাসপোর্ট করার দুটি মাধ্যম রয়েছে একটি হচ্ছে অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে আর আরেকটি হচ্ছে পিডিএফ ফাইল ফরমেট ডাউনলোড করে।

অনলাইনের মাধ্যমে আপনি যদি আবেদন করেন তাহলে আবেদন ফরমের কপি এবং সঙ্গে আপনার সংযোগটি হিসাবে আরও বিভিন্ন রকম কাগজপত্র নিয়ে পাসপোর্ট আঞ্চলিক অফিসে গিয়ে জমা দিতে হবে।

এছাড়াও আপনি যদি ই-পাসপোর্ট বা পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ক্যাটাগরি থেকে সবকিছু জানতে পারবেন।

তবে অবশ্যই খেয়াল রাখবেন আপনার পাসপোর্ট আবেদন পত্র ফরম ফিলাপ করার সময় অবশ্যই জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী পূরণ করতে হবে।

তবে অনেকেরই জাতীয় পরিচয় পত্র নেই তাদের জন্য তাদের পিতা ও মাতা জাতীয় পরিচয় পত্র নাম্বার উল্লেখ করে ফরম পূরণ করতে হবে আবেদনকারীর বয়স যদি 18 বছরের নিচে হয়ে থাকে তাহলে তার জন্ম নিবন্ধন সনদ লাগবে এবং 18 বছরের নিচে আবেদনকারীর পাসপোর্ট এর মেয়াদ হবে মাত্র 5 বছর।

এখন আসুন জেনে নিই ই পাসপোর্ট কতদিনে আসলে ডেলিভারি ওয়াইস পেমেন্ট করতে হয় এবং কত দিনে ই পাসপোর্ট হাতে পাবেন সে বিষয়ে জেনে নেই

বছর মেয়াদী 48 পাতার সাধারণ ডেলিভারিতে পাসপোর্ট আপনি হাতে পেতে 15 দিন সময় লাগবে এবং আপনাকে ফি প্রদান করতে হবে পাঁচ হাজার টাকা পর্যন্ত।

48 পাতার আপনি জরুরী ডেলিভারি করে পাসপোর্ট সাতদিনে হাতে পেয়ে যাবেন কিন্তু আপনাকে ফি প্রদান করতে হবে 7000 টাকা।

48 পাতার ই-পাসপোর্ট আপনি যদি জরুরি ভিত্তিতে নিতে চান তাহলে আপনার সময় দিতে হবে মাত্র দুইদিন আর আপনাকে ফি প্রদান করতে হবে 9 হাজার টাকার মতো।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে

দেখুন আপনি আপনার পাসপোর্ট তথ্য কেন যাচাই করবেন এবং পাসপোর্ট চেক কেন এতো জরুরি, তার কারণ হচ্ছে আপনি যখন আপনার নতুন পাসপোর্ট করার জন্য আঞ্চলিক অফিসে পাসপোর্ট এর সকল তথ্যাদি জমা দেবেন।

তখন আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর স্ট্যাটাস গুলো আপনি দেখতে পাবেন। কারণ কখনো কখনো পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও ২১ দিনের মধ্য আসে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম

পাসপোর্ট তথ্য যাচাই করার জন্য বা পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রথমে আপনি আপনার মোবাইলের ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করবেন অথবা গুগোল এ গিয়ে টাইপ করবেন www.passport.gov.bd  এটি বাংলাদেশের পাসপোর্ট এর ওয়েবসাইট প্রথমে এই সাইটে প্রবেশ করতে হবে।এরপরে

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

বর্তমানে আপনি পাসপোর্ট করতে গেলেই ই-পাসপোর্টের এ-কথাটি আপনার সামনে চলে আসে তো ই-পাসপোর্ট করার জন্য যদি আপনার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানা না থাকে তাহলে আপনি আঞ্চলিক অফিসে গিয়ে আবার আপনাকে ফেরত আসতে হতে পারে।

এজন্যই পাসপোর্ট করার আগে অবশ্যইআপনার ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে কি কি প্রয়োজন এই পাসপোর্ট করতে সে বিষয়টি অবশ্যই আপনার জানতে হবে তাহলে আপনি উপকৃত হবেন।আসে।বিস্থারিত এখানে দেখুন

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

ই পাসপোর্ট কতদিনে হয়ে থাকে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট নবায়ন করার নিয়ম

পাসপোর্ট নবায়ন আবেদন করার পূর্বে যদি পাসপোর্ট নবায়ন করার ধাপ গুলি সম্পর্কে আপনি জানেন, তাহলে আপনারই উপকারে আসবে। আমি নিচে পাসপোর্ট নবায়ন করার যে সকল ধাপ পূর্ণ করতে হয় সেই সকল বিষয় লিখে দিচ্ছি –

  • পাসপোর্ট নবায়ন আবেদন করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন পড়ে থাকবে সেগুলো আগে থেকেই রেডি করে নেয়া। কি কি কাগজপত্র প্রয়োজন হবে নিচে আমি তা বিস্তারিত জানিয়ে দিব।
  • পাসপোর্ট নবায়ন ফরম পিডিএফ(pdf) এটি ফিলাপ করা।
  • পাসপোর্ট নবায়ন ফি কত টাকা? এই বিষয়ে আমি নিচে আলোচনা করছি সেটি আপনাকে অবশ্যই প্রদান করতে হবে অর্থাৎ পাসপোর্ট নবায়নের ফি টাকা জমা দিতে হবে।
  • আপনার পাসপোর্ট নবায়নের আবেদন ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়া ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করা।
  • এরপরে সবকিছু ঠিক থাকলে পাসপোর্ট স্ট্যাটাস চেক করা এবং পাসপোর্ট সংগ্রহ করা।

বিস্থারিত এখানে দেখুন

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম