হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২

হারানো ভোটার আইডি কার্ড কিভাবে আপনি সঠিক উপায়ে ডাউনলোড করবেন সে বিষয়টি আপনাদেরকে পুরোপুরিভাবে আজকে জানাবো।

আমাদের মধ্যে অনেকেই রয়েছে এই প্রশ্নটিই মনের মধ্যে সবসময় ঘুরপাক খায় আসলে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করা সম্ভব কিনা? আজকেই সকল বিষয়ে আপনাদেরকে পুরোপুরি সঠিক বিষয়টি জানানোর চেষ্টা করব ইনশাল্লাহ।

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২
হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২

কোন দেশের নাগরিক ভোটার হতে চাইলে তাকে অবশ্যই কমপক্ষে 18 বছর বয়স পূর্ণ হতে হবে। 18 বছর পূর্ণ না হলে কোনো নাগরিক ভোটার আইডি কার্ড করার জন্য আবেদন করতে পারবে না।

আপনি যদি ভোটার আইডি কার্ডের জন্য একবার আবেদন করে থাকেন তাহলে পরবর্তীতে আর ভোটার আইডি কার্ডের জন্য দ্বিতীয় বার আবেদন করা যায় না।

অনলাইনে ই পাসপোর্ট করার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ভোটার আইডি কার্ড গুরুত্বসহকারে না রাখার ফলে বিভিন্ন কারণে হারিয়ে ফেলে।তাই আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনিও অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে তার জন্য আবেদন করবেন সে বিষয়ে বিস্তারিত।

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড

হ্যাঁ আপনি ঠিকই শুনছেন আপনার যদি ভোটার আইডি কার্ড হারিয়ে যায় তাহলে অনলাইন থেকে এবং সরাসরিভাবে আপনার ভোটার আইডি কার্ডটি আপনি সংগ্রহ করতে পারবেন।

তবে আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি নেওয়ার জন্য বা হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য আপনাকে একটি আবেদন করতে হবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

আবেদন করার সময় আপনার কিছু সাবধানতা অবলম্বন করতে হবে কারণ এই সাবধানতাগুলো আপনার খুব দ্রুত ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য সহযোগিতা করে থাকবে।

  • হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ডের আবেদন করার জন্য। প্রথমে আপনি আপনার মোবাইলে অথবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন করে আমাদের দেওয়া এই লিংকে অথবা এই -https://services.nidw.gov.bd/nid-pub/ ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এরপরে আপনার সামনে এই ওয়েবসাইটের হোমপেজটি চলে আসবে এবং সেখানে রেজিস্ট্রেশন করুন বলে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।এরপরে নিচের ছবির মত এরকম একটি ইন্টারফেস চলে আসবে।হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২ 2
  • রেজিস্ট্রেশন করুন এই বাটনটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে নিচের মত এরকম একটি রেজিস্ট্রেশন ফরম ইন্টারফেস আপনার সামনে চলে আসবে।সেখান থেকে তাদের প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনি রেজিস্ট্রেশন করে নিন।হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২
  • এরপরে আপনি আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর re issue (রি ইস্যু) বলে একটি অপশন পেয়ে যাবেন ,সেখানে ক্লিক করুন।এর পরে আপনি রি ইস্যুতে গেলে” এডিট “বলে একটা অপশন পাবেন, সেই অপশনটির উপরে ক্লিক করুন।হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২
  • এখন আপনাকে বিল পেমেন্ট করতে হবে। বিল পেমেন্ট করার জন্য নিয়ম হচ্ছে যদি আপনি আপনার ভোটার আইডি কার্ডটি দ্রুত হাতে পেতে চান তাহলে আপনাকে 345 টাকা পেমেন্ট করতে হবে অথবা আপনি যদি চান রেগুলার বেছে আপনার ভোটার আইডি কার্ড নিবেন তাহলে আপনাকে 230 টাকা পেমেন্ট করে ফেলতে হবে।হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২
  • অতঃপর আপনার সামনে অনেকগুলো অপশন আসবে তার মধ্যে থেকে আপনি “নষ্ট হয়ে গিয়েছে” এই অপশনটি বাছাই করবেন । কারণ আপনি যদি নষ্ট হয়ে গিয়েছে, এই অপশনটি সিলেক্ট করে ক্লিক করেন। তাহলে আপনাকে তাদের প্রমাণপত্র হিসাবে অল্প কিছু কাগজপত্র জমা দিলেই হবে।
  • কিন্তু আপনি যদি “হারিয়ে গেছে “এই অপশনটি সিলেক্ট করেন, তাহলে আপনাকে জিডি তারিখ এবং জিডির কাগজপত্র সহ বিভিন্ন রকম ঝামেলা এবং কাগজপত্র তাদেরকে জমা দিতে হবে।
  • অতএব আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলব আপনি উপরের দেওয়া সহজ নিয়মটি অনুসরন করুন ,তাহলে আপনি খুব সহজেই হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড টি খুব দ্রুত আপনার কাছে পেয়ে যাবেন।

অনলাইনে নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

আশা করছি উপরের নিয়ম সঠিকভাবে অনুসরণ করলে খুব দ্রুত আপনি আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড ডাউনলোড অর্থাৎ আপনি আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড আবেদন করে আপনার কাছে ফিরিয়ে নিতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম

নতুন ভোটার আইডি কার্ড হওয়া এখন খুব সহজ যদি আপনার সঠিক নিয়ম জানা থাকে আপনি চাইলে দুই নিয়মে নতুন ভোটার হতে পারবেন একটি হচ্ছে ঘরে বসে অনলাইনের মাধ্যমে এবং আরেকটি হচ্ছে নির্বাচন উপজেলা অফিসে।

তবে আপনি ভোটার আইডি আবেদন করার পূর্বে অবশ্যই আপনার জন্ম তারিখ আপনার 18 বছর পূর্ণ হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে তারপর আবেদন করুন।

নতুন ভোটার হওয়ার জন্য কিভাবে আপনি সঠিক নিয়মে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আবেদন করবেন তার বিস্তারিত দেখুন।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নতুন নিয়ম

হ্যাঁ আপনি সত্যি শুনছেন আপনি চাইলে আপনার স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে আপনার ভোটার আইডি কার্ড এর বর্তমান অবস্থা এবং আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি দিয়ে খুব সহজেই দুই মিনিটের মধ্যে ডাউনলোড করে ফেলতে পারবেন।

সঠিকভাবে মোবাইল ফোন দিয়ে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখতে প্রথমে আপনাকে ভোটার আইডি কার্ড দেখা সংক্রান্ত যে ধরনের কাগজপত্র প্রয়োজন পড়ে থাকবে তা আপনার কাছে রেডি রাখতে হবে এর পরে আপনি এখান থেকে আপনি আপনার ভোটার আইডি কার্ড টি দেখে নিন

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কতদিন সময় লাগে? এই বিষয়ে সচরাচর আমরা অনেকেই গুগলে খুঁজে থাকি বা অন্য কাউকে জিজ্ঞেস করে থাকি । তাই  আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করব, ভোটার আইডি কার্ড সংশোধন করতে আসলে প্রকৃতপক্ষে কতদিন সময় লাগে

ভোটার আইডি কার্ড সংশোধন করার আসলে একচুয়ালি সরকারিভাবে কোনো নির্দিষ্ট সময় নেই তবে আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করে নিতে পারবেন এর জন্য আপনাকে গোপন কিছু বিষয় জানতে হবে সে বিষয়টি এখান থেকে জেনে নিন।

হারানো ভোটার আইডি কার্ড সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

ভোটার আইডি কার্ড যদি হঠাৎ করে হারিয়ে যায় তাহলে কি করব?

আপনার ভোটার আইডি কার্ড টি যদি হঠাৎ করে কোন কারণবশত হারিয়ে যায় তাহলে আপনি আপনার নিকটস্থ থানায় একটি সাধারণ ডায়েরি করে ভোটার আইডি কার্ড টি ভি এস আবেদন করুন আমাদের দেয়া উপরের নিয়মে।

জাতীয় পরিচয় পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে কিভাবে উঠাতে হয়?

আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে প্রথমে নিকটস্থ সরকারি অফিসের ডায়েরি করতে হবে এরপর ডায়েরি জিডি কপি আপলোড করে অনলাইনের মাধ্যমে আবেদন করলেই আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড টি খুব সহজেই ডাউনলোড বা পেয়ে যাবেন।

আপনার জন্য আরও-

অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন

ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন ৫ মিনিটে

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করুন ৫ মিনিটে-নতুন নিয়মে

নতুন নিয়মে অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪০৭ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.