শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য কিছু ক্রীমের ব্যবহার-বছর ঘুরে দেখতে দেখতে শীতকাল চলে আসে। আর শীতকালে ত্বকের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যার। শুধু মুখ নয় হাত পা শরীরের প্রতিটি অঙ্গের ত্বক এই সময় রক্ষু ও শুষ্ক হয়ে যায়।শীতকালে মুখের ত্বককে কোমল ও নরম রাখতে মশ্চারাইজিং ক্রিম গুলো মূল ভূমিকা পালন করে । তাই শীতের ত্বকে ক্রিম এর ব্যবহার গুরুত্বপূর্ণ।শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

আজকে আমি আপনাদের সাথে শীতের ত্বক সুন্দর রাখতে উপযোগী ক্রিমগুলো নিয়ে কথা বলব

বছরের অন্য ঋতুগুলো যেমন তেমনভাবে কাটলেও শীতের দিনগুলোতে ত্বকের জন্য দরকার বিশেষ ভাবে যত্ন। কারণ এই সময় ত্বক থাকে লক্ষ্য এবং ত্বকের আর্দ্রতা ধীরে ধীরে কমে যায়।

কারণ এ সময় বাতাসের আদ্রতা কম থাকে বিধায় তাকে এপি ডার্মাল লেয়ার থেকে আদ্র ভাব কমে যায়।শীতের রুক্ষ ত্বকে টান দূর করতে যতটা সম্ভব আদ্রতা আর মোশ্চারাইজারের যোগান দেওয়া এ সময় জরুরী। এ সময় তোকে রুক্ষতা দূর করে ত্বকে ময়েশ্চারাইজ রাখতে প্রয়োজন কোয়ালিটি ফুল ক্রিমের।

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

শীতকালে অনেকে বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদানযুক্ত ক্রিম এর ব্যবহার করে নিজের পক্ষে নরম রাখতে চান। শীতে আপনার ত্বককে সতেজ রাখতে প্রয়োজন সঠিক পরিচর্যা। এ সময়ে ত্বকের চাই বাড়তি যত্ন।

সে কারণে শীতে তো বটে বরং শীত আসার আগে থেকে শীতের রুক্ষ আবহাওয়া মোকাবিলা করার প্রস্তুতি নিতে হবে। এমন ধরনের ক্রিম বাছাই করতে হবে যেসব ক্রিম ত্বক খুব সহজে শুষে নিতে পারে।

শীতকালে রুক্ষ ও শুষ্ক তোকে নানান ধরনের সমস্যা দেখা দেয়। এরমধ্য এলার্জি চামড়া উঠা ত্বক ফেটে যাওয়া খুবই সাধারণ কিছু সমস্যা।বাতাসের আদ্রতা কম থাকার কারণে ত্বক শুষ্ক হয়ে উঠে এ ধরনের সমস্যা দেখা দিলে যতটা সম্ভব সাবান কম ব্যবহার করে সবসময় ভালো মশ্চারাইজার ব্যবহার করতে ডাক্তাররা পরামর্শ দেন। তাহলে এ সমস্যা কমিয়ে আনা সম্ভব হবে।শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

তাছাড়া এ আবহাওয়া ধুলাবালি বাতাসে বেশি উড়ে তাই বাইরে থেকে ঘরে ফিরে এবং রাতে ঘুমানোর আগে অবশ্যই ত্বক পরিষ্কার করতে হবে তবে সাবান না কেমিক্যালযুক্ত ফেসওয়াশ এ দিয়ে মোশচারাইজার যুক্ত ক্লিনজিং ফেসওয়াশ এবং ক্লিনজার ব্যবহার করতে হবে।

ঠান্ডা আবহাওয়ায় ত্বকের মৃত কোষের পরিমাণ বেড়ে যায় তাই নিয়ম করে থাকে স্ক্রাব করে নিতে হবে এতে তো গভীর থেকে পরিষ্কার হবে এবং মৃত কোষ উঠে আসবে।

শীতকালে ত্বকের জন্য উপযোগী কিছু ক্রিম হলো

১। লোটাস হারবাল হোয়াইট জার্ম অয়েল এন্ড হানি নরিশমেন্ট

আমাদের অনেক ধরনের ময়েশ্চারাইজার ক্রিম ভালো লাগলেও আমাদের ত্বকের সাথে খারাপ খাওয়াতে তা সময় লাগে। আমাদের ত্বকের সাথে মিলিয়ে আমাদের ত্বকের যত্ন নিতে হবে বর্তমানে ত্বকের পরীক্ষা করে ডাক্তাররা ভালো ক্রিম লোশন এর ব্যবহার করার পরামর্শ দেন।

লোটাস হারবাল হোয়াইট জার্ম অয়েল এন্ড হানি নরিশমেন্ট তোকে রুক্ষতার ফলে যাদের ত্বক খসখসে হয়ে যায় বয়সের চাপ বেশি দেখা যায় তাদের ত্বকে অ্যান্টি এজিং এর  সমাধান করে থাকে।এতে রয়েছে প্রাকৃতিক উপাদান অশ্বগন্ধা আর তুলসী যা আপনার ত্বকে সব রকম ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে তাছাড়া সূর্যের ত্বক পোড়া ত্বকে চামড়া মরে যাওয়া থেকে ত্বকে মসৃণ নরম মোলায়েম করে। এ সকল ত্বকের সমস্যা সমাধানে এই ক্রিম প্রাকৃতিকভাবে সাহায্য করে।

২। লাইকরিস কোল্ড ক্রিম ভিএলসিসি

ভি এল সি সি এর প্রোডাক্ট সম্পর্কে আমাদের অনেকেরই হয়তো ধারণা নেই। যদি আপনার স্কিন নরমাল বা ট্রাই হয় তাহলে vlcc ব্যবহার করে দেখুন এই ক্রিমে আছে স্যাফরন এলোভেরা জোজবা ওয়েল অলিভ অয়েল ভিটামিন ই এর  গ্রেপ সিডের এক্সট্র্যাক্ট। এটি শীতের শুষ্ক রুক্ষ ত্বককে সুন্দর করে রক্ষা করবে। আর সেই সাথে এই মধ্য ন্যাচেরাল তেল বিদ্যমান থাকায় আপনার ত্বকের আদ্রতা রক্ষা করবে। ভিটামিন কি আপনার ত্বকের রং অনেক ফর্সা আর উজ্জ্বল করবে।

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

এছাড়া সূর্যের আলো থেকে ওই ক্রিম আপনাকে প্রটেকশন দেবে অর্থাৎ এটি সানস্ক্রিন হিসেবেও ব্যবহার করা যায়। কারণ এতে রয়েছে এসপিএফ 20।

৩। নেভিয়া মশ্চারাইজিং ক্রিম

নেভিয়া মশ্চারাইজিং ক্রিম শীতকালের জন্য বহুল উপযোগী একটি মশ্চারাইজার। এটি ব্যবহারে শীতকালে ড্রাই স্কিন তার কোমলতা ফিরে পায়। একটি ত্বককে ভেতর থেকে মশ্চারাইজ করে ত্বকের রুক্ষতা দূর করে। ত্বকে ফাটা ধরা থেকে রক্ষা করে। শীতকালে এটি নিয়মিত ব্যবহারে ত্বক হয় মসৃণ ও কোমল।

৪। নরসিং কোল্ড ক্রিম, অ্যভন কেয়ার

শীতে আপনার ত্বক যদি রুক্ষ শুষ্ক খসখসে আর ডাল হয়ে যায় তাহলে অ্যভন কেয়ার আপনার জন্য অল ইন ওয়ান সলিউশন ক্রিম হতেই পারে। তাছাড়া আপনার ত্বকে থেকে বয়সের দাগ দূর করতেও এই  ক্রিম ভালোভাবে সাহায্য করবে।

৫। ডাফ মশ্চারাইজিং ক্রিম

ডাভ মশ্চারাইজিং ক্রিম শীতকালের জন্য একটি অত্যন্ত ভালো মশ্চারাইজার ক্রিম। সাধারণ ক্রিম গুলোর ক্ষেত্রে দেখা যায় খুব বেশি ঘন হয় যা অনেকেই দিতে পছন্দ করেন না কিন্তু এই ক্রিমটি দিতে সকলেরই স্বাচ্ছন্দ্যবোধ করেন কারণ এটি হালকা জাতের একটি প্রসাধনী। এটি ত্বকের সাথে খুব সুন্দর ভাবে মিশে যায়। এটি ত্বককে রুক্ষতা ও শুষ্কতা থেকে রক্ষা করে ত্বকে নরম করে। এটি সব ধরনের ত্বকে ব্যবহার উপযোগী একটি মশ্চারাইজার।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

ডারমাটোলজিক্যলি টেস্টড এসব ক্রিম সেনসিটিভ ত্বকের অধিকারীরাও  নিশ্চিন্তে ত্বকে বুলিয়ে নিতে পারেন। খুব সহজেই লোকাল মার্কেটে আপনি পেয়ে যাবেন বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম‌। শীতে ক্রিমগুলো আপনার ত্বকে এনে দেবে বাড়তি চমক। ক্রিম গুলো ব্যবহার ব্যতীত শীতে তুলনামূলকভাবে আমাদের ত্বকের প্রতি বেশি যত্নশীল হতে হবে।

আপনার এই শীত কাটুক কোমলতার সঙ্গে সুন্দর থাকুক আপনার ত্বক।

আপনার জন্য-

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

থাইরয়েড রোগীর খাবার তালিকা এবং থাইরয়েডে নিষিদ্ধ খাবার

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers