বাংলাদেশের কয়েকটি শীর্ষ স্থানীয় গার্মেন্টস কোম্পানির নাম

শীর্ষ স্থানীয় গার্মেন্টস –পরিবেশবান্ধব শিল্প কারখানা স্থাপনে বাংলাদেশের এক ধরনের নীরব বিপ্লব ঘটে গেছে। আরএমজি বাংলাদেশের অর্থনৈতিক দৃশ্যাবলী পরিবর্তন করতে কার্যকর ভাবে সহায়তা করে।”Made in Bangladesh“এই ট্যাগটি বাংলাদেশের জন্য গৌরব বয়ে এনেছে। বিশ্বজুড়ে বাংলাদেশকে একটি নামি ব্র্যান্ড বলে পরিচিত করেছে। বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম আরএমজি রপ্তানিকারক দেশ।

বাংলাদেশের কয়েকটি শীর্ষ স্থানীয় গার্মেন্টস কোম্পানির নাম

আজকের কনটেন্টে আমাদের আলোচ্য বিষয় হচ্ছে বাংলাদেশের সেরা কয়েকটি গার্মেন্টস বা পোশাক কোম্পানির নাম তুলে ধরা। যারা এ বিষয়ে জানতে আগ্রহী তারা অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন। চলুন মূল কথায় যাওয়া যাক।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প যাত্রা শুরু করে ৬০ এর দশকে। তবে ৭০ এর দশকের শেষের দিকে রপ্তানিমুখী খাত হিসেবে এই শিল্পের উন্নয়ন ঘটতে থাকে।

গার্মেন্টস কি কত প্রকার ও কি কি

বর্তমানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানিমুখি শিল্পখাত ২০২১ থেকে ২২ অর্থবছরের শুধুমাত্র তৈরি পোশাক শিল্পে থেকে রপ্তানির পরিমাণ ৪২.৬১৩ বিলিয়ন ডলার যা বাংলাদেশের মোট রপ্তানির ৮১.৮১ ভাগ। বর্তমানে তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে একক দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এবং শীর্ষস্থানে রয়েছে চীন ডব্লিউ টির বর্তমান বৈশ্বিক হিসেবে মোট পোশাক রপ্তানিতে বাংলাদেশের দখলের ৬.৪ শতাংশ হিস্যা।

বিশ্বে বাংলাদেশের পোশাক শিল্পের বাজার

বাংলাদেশ বিশ্বের প্রায় ২০ টিরও অধিক দেশে পোশাক রপ্তানি করছে। তার মধ্যে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাকের অন্যতম চাহিদা রয়েছে। শুধুমাত্র যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি করে মোট রপ্তানি আয়ের প্রায় ৭৭ ভাগ অর্জিত হয়।

দ্বিতীয় বৃহত্তম বাজার হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন তথা জার্মানি ফ্রান্স ইতালি কানাডা ইংল্যান্ড সহ ইইসি ভুক্ত দেশসমূহ ও মধ্যপ্রাচ্যের দেশ সমূহ।

কোন সেলাই মেশিনের কেমন দাম

পোশাক শিল্পে বর্তমানে প্রায় ৮৪ টিক্যাটাগরী রয়েছে তার মধ্যে বাংলাদেশ ৩৬ টি ক্যাটাগরি উৎপাদন করে থাকে যার ১৮ টি ক্যাটাগরি কোটাভুক্ত এবং বাকি ১৮ টি ক্যাটাগরি কোটা বহির্ভূত।

বাংলাদেশের জনপ্রিয় কিছু গার্মেন্টস কোম্পানির নাম

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারক সংগঠন (বিজি এ এম ই এ)সূত্রে জানা গেছে তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের বর্তমানে ৪ হাজারের  বেশি কারখানা রয়েছে। এর মধ্যে অনেকগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন হলেও নিবন্ধন ছাড়াই প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করছে এরকম কারখানার সংখ্যা কম নয়।

বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি গার্মেন্টস কোম্পানি রয়েছে। এরমধ্যে জনপ্রিয় কয়েকটি গার্মেন্টস বা পোশাক তৈরি কারখানা বা কোম্পানির নাম হলো

১. হা-মিম গ্রুপ

হামিম গ্রুপ বাংলাদেশী একটি পোশাক প্রস্তুতকারক কোম্পানি। বিশ্বের এই কোম্পানি তৈরি পোশাক এবং ডেনিম কাপড়ের সরবরাহকারী হিসেবে এর‌ স্থান শীর্ষে। এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক কোম্পানি গুলোর মধ্যে অন্যতম একটি।হামিম গ্রুপ দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মতো দেশে পোশাক রপ্তানি করে আসছে সুনামের সাথে।

এই কোম্পানি প্রতিমাসের ৭০ হাজার পিস বোনা পোশাক তৈরি করে যেখানে শিশু থেকে প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলাদের পোশাক রয়েছে।হামিম গ্রুপে প্রায় পঞ্চাশ হাজার কর্মী নিযুক্ত রয়েছে এবং কোম্পানিটি ২৬ টি গার্মেন্টস কারখানা রয়েছে।

২. স্কয়ার ফ্যাশন্স

স্কয়ার ফ্যাশনস লিমিটেড বাংলাদেশের আরেকটি স্বনামধন্য নেত্রী স্থানীয় উৎপাদন শিল্প।এটি স্কয়ার গ্রুপ অফ কোম্পানির অংশ যারা বিভিন্ন সংখ্যক টেক্সটাইল পণ্য এবং অন্যান্য ধরনের গার্মেন্টস পণ্য উৎপাদন করে থাকে।

স্কয়ার ফ্যাশনস লিমিটেড শুধুমাত্র বাংলাদেশই নয় সারা বিশ্বে তাদের সেবা প্রদান করে থাকে।এই উৎপাদনকারী সংস্থার লক্ষ্য এবং দৃষ্টিভঙ্গি গ্রাহকদের চাহিদা পূরণ করা। এই পোশাক কোম্পানির কর্পোরেট অফিস উত্তরায়।

৩. অনন্ত গ্রুপ

অনন্ত গ্রুপ বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে এক অনবদ্য নাম ।১৯৯২ সালে যাত্রা শুরু করে এই গ্রুপটি। বর্তমানে সারা বিশ্বব্যাপী এটি সুপরিচিত একটি পোশাক কোম্পানি। তাদের রয়েছে ২৬ হাজারের উপরে কর্মী। বাংলাদেশের অন্যতম বড় প্রতিষ্ঠান এটি বাৎসরিক তাদের লাভ প্রায় ৩০০ মিলিয়ন ডলারের কাছাকাছি। এর মেইন অফিস বাংলাদেশের গুলশান ঢাকায়। অনন্ত গ্রুপের ওয়েবসাইট: https://ananta-bd.com

৪.বেক্সিমকো (টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগ)

বেক্সিমকো বাংলাদেশটা একটি জনপ্রিয় পোশাক উৎপাদনকারী কোম্পানি। এই কোম্পানিটি গার্মেন্টস সেক্টর কে ফ্যাশন হিসেবে পরিণত করেছে। এই গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি 1997 সালে বাংলাদেশের ধানমন্ডি ঢাকা এবং এই কোম্পানির কারখানা টি সাভার ঢাকা বাংলাদেশের মধ্যে অবস্থিত ছিল।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

এই কোম্পানির মালিকানা কাঠামো একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি। এরা মহিলাদের ফ্যাশনেবল পণ্য এবং অন্যান্য পোশাক উৎপাদন করে থাকে।

৫. প্লামি ফ্যাশনস লিমিটেড

প্লমিফাসেন্স বিশ্বের এক নম্বর পোশাক কারখানা। এটি USGBC ( ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল) দ্বারা পুরষ্কৃত হয় যেমন শক্তির ব্যবহার হ্রাস জলের ব্যবহার হ্রাস কার্বন পদচিহ্নরা ইত্যাদি ক্ষেত্রে ভালো অবদানে নিশ্চয়তা দেওয়ার জন্য। এ ফ্যাক্টরি রয়েছে নরসিংদী এবং নারায়ণগঞ্জে। এর ওয়েবসাইট: http://plummyfashions.com

৬. ডিবিএল গ্রুপ

ডিবিএল গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় বহুমাত্রিক পোশাক এবং টেক্সটাইল উৎপাদনকারী কোম্পানি। তারা দেশে নিট ওয়্যার কোম্পানি হিসেবেও পরিচিত। বর্তমানে এই কোম্পানিতে ৩৫ হাজার সংখ্যক কর্মচারী রয়েছে তারা তাদের উৎপাদন পণ্য আন্তর্জাতিক বাজারে সরবরাহ করছে।

কর্পোরেট অফিসটি কারওয়ান বাজারে ঢাকা বাংলাদেশে অবস্থিত তারা তাদের উচ্চ‌ পোশাক উৎপাদন সুবিধার জন্য খুব জনপ্রিয়।এর ওয়েবসাইট: www.dbl-group.com

৭. ফকির গ্রুপ

ফকির গ্রুপ বাংলাদেশের আরেকটি শীর্ষস্থানীয় রপ্তানি মুখী পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান। তারা লেভেল ডিজাইনিং গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং এবং নিট গার্মেন্টস সহ তাদের সেবা প্রদান করেছে।এই উৎপাদনকারী প্রতিষ্ঠানের গার্মেন্টস ফ্যাক্টরি এবং কারখানাটি নারায়ণগঞ্জ ঢাকা বাংলাদেশের মধ্য অবস্থিত। এদের ওয়েবসাইটটি হলো: http://www.fakirgroupbd.com

৮. মোহাম্মদী গ্রুপ

মোহাম্মদি গ্রুপ বাংলাদেশের একটি বিখ্যাত প্রতিষ্ঠান বা সংগঠন। এই কোম্পানিটি ১৯৮৬ সালে মাত্র 52 জন শ্রমিক নিয়ে গার্মেন্টস শিল্পে তাদের যাত্রা শুরু করেছিল আজ এটি দশ হাজারেরও বেশি কর্মচারী নিয়ে কাজ করছে।

এই কোম্পানিটি বছরের পর বছর ধরে রিয়েল এস্টেট পাওয়ার জেনারেশন ইনফর্মেশন টেকনোলজি মিডিয়া এবং ইন্টারটেইনমেন্ট বৈচিত্র্যময় এবং শ্রেষ্ঠত্ব অর্জন করছে। এর ওয়েবসাইট: http://www.mohammadigroup.com/

৯. স্ট্যান্ডার্ড গ্রুপ

স্ট্যান্ডার্ড গ্রুপ গার্মেন্টসের নেতৃস্থানীয় উৎপাদন শিল্প। ১৯৮৪ সালে ঢাকা বাংলাদেশে এই কোম্পানিটির যাত্রা শুরু করে। এ কম্পানিটি ঢাকা শহরে ১১ টি পোশাক তৈরির কারখানা পরিচালনা করছে। বর্তমানে এই কোম্পানিটিতে ৪০ হাজারেরও বেশি কর্মী কাজ করে থাকে।

১০. এপিক গ্রুপ

এপিক গ্রুপ ২০০৫ সাল থেকে আন্তর্জাতিকভাবে আমাদের গ্রাহকদের জন্য অবিচ্ছিন্ন নির্ভরযোগ্যতার সাথে কাজ করে যাচ্ছে। এটি বিশ্বমানের কথা মাথায় রেখে উৎপাদনে উচ্চমাত্রা যোগ করে থাকে। এর হেড অফিস রবীন্দ্র সরণি ঢাকা বাংলাদেশ। এটির ওয়েবসাইট: http://www.epichk.com

বিশ্ববাজারে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করার জন্য পোশাক শিল্পের অবদান অনেক। বিশ্বে বাংলাদেশের পরিচিতি ধরে রাখতে পোশাক শিল্প এক অনবদ্য ভূমিকা পালন করে আসছে বহু আগে থেকে। এইসব কোম্পানি গুলোই উন্নত মানের পোশাক উৎপাদন করে বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচিত করে তুলছে।

পোশাক শিল্পে কোটা পদ্ধতির বিলুপ্তি ঘটে কত সালে?

২০১৫ সালে বিশ্ব বাণিজ্য সংস্থার চুক্তি কার্যকর হলে পোশাক শিল্পে কোটা পদ্ধতির বিলুপ্তি ঘটে।

বাংলাদেশে কয়টি দেশে পোশাক রপ্তানি করে থাকে?

বাংলাদেশ বিশ্বের প্রায় বৃষ্টিও অধিক দেশে পোশাকরপ্তানি করে থাকে।

বাংলাদেশের পোশাক সবচেয়ে বেশি রপ্তানি হয় কোন দেশে?

যুক্তরাষ্ট্র হচ্ছে বাংলাদেশের তৈরি পোশাকের অন্যতম ক্রেতা। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই বাংলাদেশ পোশাক রপ্তানি করে মোট রপ্তানি আয়ের প্রায় ৭৭ ভাগ অর্জন করে।

শেষ কথা-

যারা গার্মেন্টস সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য জানতে আগ্রহী আশা করছি তারা আজকের পোস্টটি পড়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। আপনাদের যেকোনো বিষয়ে জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

এছাড়াও গার্মেন্টস সম্পর্কিত আরো কিছু তথ্য জানার থাকলে আমাদের জানাবেন আমরা সঠিক তথ্য দিয়ে আপনাদের সাহায্য করার চেষ্টা করব। আরো প্রয়োজনীয় তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন আমরা সর্বদা চেষ্টা করি আপনাদের নির্ভুল এবং সঠিক কনটেন্ট উপহার দেওয়ার।

পোস্ট ট্যাগ-

বাংলাদেশের কোম্পানির নাম,প্লাস্টিক কোম্পানির নাম,বাংলাদেশের সবচেয়ে বেশি গার্মেন্টস কোন জেলায়,বাংলাদেশে গার্মেন্টস সংখ্যা,কোম্পানির নামের তালিকা,বাংলাদেশের সবচেয়ে বড় কোম্পানির নাম কি,বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২২,বাংলাদেশের প্রথম গার্মেন্টস এর নাম কি।

আরো তথ্য-

রিজাইন লেটার বাংলা ও ইংলিশে

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার

বাংলাদেশে গার্মেন্টস কোয়ালিটি প্রশিক্ষণ বা ট্রেনিং

গার্মেন্টস পদে যোগ্যতা অনুযায়ী চাকরির বেতন

গার্মেন্টস কোয়ালিটি ভাইবা প্রশ্ন ও উত্তর

গার্মেন্টস কোয়ালিটি বই pdf | সম্পূর্ণ বইটি ফ্রীতে ডাউনলোড করুন

গার্মেন্টস কোয়ালিটি ভাইবা প্রশ্ন ও উত্তর

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৭ other subscribers

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম