শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শীতে ত্বকের যত্ন নিতে কি কি করব-শীতের আগমন ঘটার সঙ্গে সঙ্গে ত্বকের যত্ন সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে। তোকে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যের আলো অর্থাৎ অতি বেগুনি রশ্মি এড়িয়ে চলতে হবে। তা না হলে ত্বক রুক্ষ ও খসখসে হয়ে যেতে পারে। শীতে ত্বকের চাই বাড়তি যত্ন।

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

আমি আজকে আপনাদেরকে কিভাবে শীতে ত্বকের যত্ন নিতে হয় সে সম্পর্কে কিছু ধারনা প্রদান করব।

শীতে ত্বকে যে সমস্ত সমস্যাগুলো বেশি চোখে পড়ে সেগুলো হলো

  • ত্বকে রুক্ষ ও শুষ্ক ভাব দেখা দেয়।
  • ত্বক শুকনো ও মলিন হয়ে যায়
  • হাতমুখ ধোয়ার পর বা গোসলের পর ত্বক টানটান লাগে।
  • চামড়া শুষ্ক হয়ে উঠে যেতে পারে। ত্বকে মৃত কোষের পরিমাণ বেড়ে যায়।
  • অনেক সময় ত্বক ফেটে যায় বিশেষ করে শীতকালে ঠোঁট ফাটা পায়ের গোড়ালি ফাটা সমস্যা বেশি দেখা যায়।

শীতকাল মানেই এ সমস্ত সমস্যার আগমন যার কারণে শীতকালে আমাদের ত্বক সম্পর্কে সচেতন থাকতে হয় ত্বকের বাড়তি পরিচর্যা করতে হয়।

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার

সকালে ঘুম থেকে উঠে নিজের ত্বকের ধর্ম বুঝে ফেসওয়াশ বা কোমল ময়েশ্চারাইজার যুক্ত সাবান দিয়ে মুখ ধুতে হবে। একদিন পরপর স্ক্রাব করে ত্বক পরিষ্কার করলে ত্বকের মৃত কোষ সরে গিয়ে ত্বক হয় উজ্জ্বল। শীতে ত্বকের জন্য গাজরের রসা একটি উপযোগী ব্যবস্থা কিছুক্ষণ মুখে গাজরের রস মেখে ধুয়ে ফেললে ত্বক সুন্দর থাকে।

শীতকালে গোসলে ক্ষার যুক্ত সাবানের ব্যবহার কমাতে হবে। সাবান ব্যবহার করলে আদ্রতাযুক্ত সাবান ব্যবহার করতে হবে এতে ত্বকের খসখসে ভাব কম হবে। শীতে ত্বকে হালকা জাতের তেল ব্যবহার করলে ত্বক সুন্দর থাকে।অলিভ অয়েল নারকেল তেল বা অন্য অনেক তেলও শরীরে ব্যবহার করা যায় তবে তেল ব্যবহারের আগে দেখে নিতে হবে সেটি আপনার ত্বকের জন্য উপযুক্ত কিনা।

শীতের রাতে যাওয়ার আগে অবশ্যই সান প্রটেকশন নিয়ে যেতে হবে অতিরিক্ত সূর্যের তাপ ত্বকের জন্য ক্ষতিকর সূর্যের আলোতে যাওয়ার আগে সাথে ছাতা নিতে হবে এবং সানস্ক্রিন মেখে যেতে হবে।

রাতে ঘুমানোর আগে নিয়মিত  মশ্চারাইজিং লোশন ব্যবহার করলে ত্বকের খসখসে ভাব দূর হবে।তোকে আদ্রতা ও উজ্জ্বল্য ধরে রাখতে রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল অথবা তরল প্যারাফিন মাখতে পারেন। এছাড়া যাদের বয়স কম তারা ঘুমানোর আগে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন বয়স ত্রিশ পেরোলে নাইট ক্রিম ব্যবহার করা ভালো।শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

তবে হ্যাঁ শীত মানেই ত্বকের জন্য ভালো ময়শ্চেরাইজার। শীতে ত্বকে মশ্চারাইজার ব্যবহার করে ত্বকের কোমলতা ধরে রাখতে পারেন। ময়েশ্চারাইজার নির্বাচনে অবশ্যই আপনাকে সচেতন হতে হবে আপনার ত্বকের উপযোগী মশ্চারাইজারি আপনি ব্যবহার করবেন।

এছাড়াও শীতকালে মুখ ধোয়ার সময় কুসুম গরম পানি দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করবেন। অতিরিক্ত ঠান্ডা পানি ত্বকের ক্ষতি করবে। কুসুম গরম পানিতে ত্বকের স্বাভাবিক  তৈলাক্ত ভাব ও আর্দ্রতা ঠিক থাকবে।

শীতে মুখের ত্বক উজ্জ্বল করতে লেবু ব্যবহার করবেন না। লেবুতে এসিড রয়েছে যা ঠান্ডা ত্বককে শুষ্ক করে তুলে তাই শীতকালে ত্বকের লেবু ব্যবহার না করাই উত্তম।

শীতে ত্বক উজ্জ্বল রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন। শীতকালে শরীরের ভেতর থেকে আদ্রতা না হলে তার ছাপ পড়বে ত্বকের উপর। পর্যাপ্ত পরিমাণে পানি তাই পান করা জরুরী দিনে অন্ততপক্ষে 8 থেকে 10 গ্লাস পানি পান করা উচিত।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

ফলের রস ও ডাবের পানি পান করুন। প্রতিদিন এক কাপ করে আদা চা খেতে পারেন আদা চা ঠাণ্ডায় খুব ভালো কাজ করে।

শীতে ত্বকের জন্য এলোভেরা খুব উপকারী প্রাকৃতিক উপাদান। অ্যালোভেরা মুখে শুষ্কতা দূর করে তাই এক গ্লাস পানি ও আধা কাপ এলোভেরা জেল মিশিয়ে খেতে পারেন এছাড়া এলোভেরা আপনি আপনার ত্বকের ফেসপ্যাক হিসেবে লাগাতে পারেন।

শীতকালে অলিভ অয়েল তোকে আদ্রতা শুধু যোগায় না এটি একটি প্রাকৃতিক ক্লীনঞ্জার ও স্ক্রাব  হিসেবেও কাজ করে। এই শীতে চাই ত্বকের বাড়তি উজ্জ্বলতা যা অলিভ অয়েল ব্যবহারের মাধ্যমে পাওয়া সম্ভব।

শীতের সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।শীতকালে যখন বাহিরে বের হবেন তার আধাঘন্টা আগে এসপিএফ ১৫ থেকে ৩০ সম্পূর্ণ সানস্ক্রিন ব্যবহার করুন। এতে আপনার ত্বক উজ্জ্বল থাকবে এবং খসখসে ভাব চলে যাবে।শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শীতে ত্বকে অতিরিক্ত গরম পানি ব্যবহার করবেন না।

অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলি কল গুলোকে নষ্ট করে ফেলে। কুসুম গরম পানি ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে তাই ত্বকের আদ্রতা ধরে রাখতে গোসলের সময় পানিতে কয়েক ফোটা জোজোবা বা বাদাম তেল মিশিয়ে নিন এগুলো আপনার ত্বককে আদ্র এবং মসৃণ করতে সাহায্য করবে।

শীতে প্রচুর পরিমাণে শাকসবজি পাওয়া যায়। ফল এবং শাকসবজি আমাদের শরীরের প্রয়োজনীয় ঘাটতি গুলো পূরণ করে। বেশি বেশি শাকসবজি খাওয়ার চেষ্টা করুন ।কেননা এই সবজিতে থাকা ভিটামিনই আপনার স্বাস্থ্য ও ত্বকের সতেজ রাখবে তাই সাথে ফর্মুলা শাকসবজি খাওয়ার কোন বিকল্প নেই।

শীত আসার সাথে সাথে আমাদের শরীরের ত্বকের প্রতি যত্নবান হওয়া উচিত। শীতের বাতাসে আমাদের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে চামড়া ফেটে যায়। কমে যায় ত্বকের গ্লো। তাই ত্বকের গ্লো ধরে রাখতে এবং ত্বককে রুক্ষতা শুষ্কতা থেকে মুক্ত রাখতে উল্লেখিত কাজগুলো করা সকলের উচিত।

আপনার জন্য-

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

থাইরয়েড রোগীর খাবার তালিকা এবং থাইরয়েডে নিষিদ্ধ খাবার

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।