শীতে ছেলেদের ত্বকের যত্নে করনীয়

শীতে ছেলেদের ত্বকের যত্নে করনীয়-শীতের আগমনের সাথে সাথেই শুরু হয় ত্বকের রুক্ষতা ও শুষ্কতা। ছেলে হয়ে জন্ম নিয়েছেন বলে শুষ্ক মৌসুমে ত্বক রুক্ষ হবে না ঠোঁট ফাটবে না তা তো হয় না তাই এ সময় ছেলেদের ত্বকেরও চাই বিশেষ যত্নের। শীতে ছেলেদের ত্বকের যত্নেও অনেক করণীয় রয়েছে। বেশিরভাগই দেখা যায় ত্বকের যত্নের প্রসঙ্গে ছেলেরা উদাসীন থাকে।

শীতে ত্বকের যত্ন নিন রুটিন মাফিক

আজকে আপনাদের সাথে আলোচনার মূল টপিক হচ্ছে শীতে ছেলেদের ত্বকের যত্নে করণীয় গুলো কি কি। কিভাবে ছেলেদের ত্বকের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব। চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

শীতে ত্বকে ছেলে মেয়ে সকলেরই সমস্যা দেখা দেয়। তবে মেয়েরা তাদের ত্বকের সুরক্ষায় সচেতন থাকলেও ছেলেরা ত্বকের যত্নের ক্ষেত্রে বরাবরই উদাসীন থাকে। এতে ছেলেদের ত্বকে ময়লার পরিমাণ বেশি থাকে এবং মেয়েদের তুলনায় ছেলেদের থাকে বেশি সমস্যা দেখা যায়।শীতে ছেলেদের ত্বকের যত্নে করনীয়

শীতে ত্বকের রুক্ষতা ছেলে মেয়ে বোঝেনা। শীতে সকলের ত্বকই শুষ্ক ও রুক্ষতায় ভোগে। কারণ এ সময়  বাতাসের আদ্রতা কমে যায় যা ত্বককে শুষ্ক ও রুক্ষ হতে বাধ্য করে। যার জন্য এই সময় সকলের ত্বকেই বিশেষ পরিচর্যার প্রয়োজন হয়।

শীতে ছেলেদের ত্বকের যত্ন

শীতে ছেলেদের ত্বকের যত্নে কিছু প্রয়োজনীয় টিপস

*গোসলে ছেলেমেয়ে উপায়ে স্বাভাবিকভাবে সাবান ব্যবহার করে থাকি কিন্তু এই সাবান শীতকালে ত্বকের জন্য ক্ষতিকর। কারণ এতে থাকা উচ্চ পি এইচ ত্বকের ক্ষতি করে। তাই শীতে ত্বকের যত্নে ক্লিন স্যার ব্যবহার করা উচিত। সারা বছরই মুখ পরিষ্কার করতে ক্লিনজার ব্যবহার করার চেষ্টা করা ভালো।

*পুরুষের ত্বকে এক্সফলিয়েট করার চেষ্টা করুন। কারণ এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ত্বক হবে ভেতর থেকে স্বাস্থ্য জল এবং মস্চারাইজড। সপ্তাহে অন্তত দুবার ৫ থেকে ১০ মিনিটের জন্য এক্সফোলিয়েড করার চেষ্টা করুন।

*শীত আসলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ঠোঁট। ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রে শীতে ঠোঁট ফাটা ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা যায়। ঠোঁট ফাটা সমাধান করতে নিয়মিত ঠোঁটে লিপ বাম বা গ্লিসারিন ব্যবহার করুন এছাড়াও মাঝে মাঝে ঠোঁটে  স্ক্রাব করতে পারেন।

*শীতে মশ্চারাইজার ত্বককে কোমল রাখতে সহায়ক ভূমিকা পালন করে। ছেলেদের ত্বক শীতে শুষ্ক হয়ে যায় তাই ছেলেরাও ত্বকের শুষ্কতা দূর করতে ত্বকে কবুল করতে ময়েশ্চারাইজার এর ব্যবহার করতে পারে।

*শীতের গোড়ালি ফাটার সমস্যা নতুন কিছু নয় বিশেষ করে পুরুষের এই সমস্যায় বেশি পড়তে হয়। এতেই বুঝা যায় আমাদের ত্বকের জন্য কতটা উপযোগী। শীতে গোড়ালি ফাটার সমস্যা থেকে পরিত্রাণ পেতে পা ঢাকা জুতা বেশি ব্যবহার করুন মোজা পরার চেষ্টা করুন।শীতে ছেলেদের ত্বকের যত্নে করনীয়

আর যদি ফেটে যায় তাহলে ১০ মিনিট পা কুসুম গরম পানিতে ভিজিয়ে রেখে ফুট ক্রিম গোড়ালিতে লাগান।

*শেভ করার পরে এমনিতেই মুখে আলাদা চাপ পড়ে। শেভ করার পর ছেলেদের ত্বক বেশি খসখসে হয়ে যায়। তাই শেভ করার সময় অবশ্যই ভালো কোন শেভিং ক্রিম ব্যবহার করতে হবে এবং সেভ করার পর আফটার শেভ ব্যবহার করতে হবে এতে ত্বক রুক্ষতা হতে রেহাই পাবে।

*শীতকালে গোসল নিয়ে গরি মসি করা ছেলেদের জন্য একটি নিত্য ঘটনা। নিয়মিত গোসল না করলে শরীরের ময়লা পড়ে ত্বক নষ্ট হয়ে যায়।

আর শীতকালে গোসলের জন্য আমরা গরম পানিকে প্রাধান্য দেই। কিন্তু অতিরিক্ত গরম পানি ত্বকের জন্য ক্ষতিকর তাই অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করা পরিহার করতে হবে তবে হ্যাঁ অতিরিক্ত ঠান্ডা পানি ও শরীরের জন্য ভালো নয় তাই কুসুম গরম পানি দিয়ে শীতকালে গোসল করাই উত্তম।

*দাড়ি ছেলেদের মুখের সৌন্দর্য বাড়ায় কিন্তু শীতকালে দাড়ি সুন্দর রাখা সহজ বিষয় নয়। শীতকালে দাড়ি রুক্ষ হয়ে ভেঙে পড়তে পারে। তাই শীতকালে দাঁড়ি সুন্দর রাখতে প্রয়োজন বিয়ার্ড অয়েলের। এটি ত্বকের নিচে এবং দাড়িতে প্রয়োগ করলে দাড়ি সুন্দর থাকে।

শীতকালে ছেলেদের ত্বক সুন্দর রাখতে নিয়মিত যা যা করা উচিত

শীতকালে ছেলেদের ছেলেদের ত্বক সুন্দর রাখতে নিয়মিত ত্বকের পরিচর্যা করা উচিত। কারণ শীতকাল মানেই ত্বকের রুক্ষতা ও খসখসে ভাব।

ত্বকের যত্ন

সকালে ঘুম থেকে উঠে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে তারপর ধরানো অনুযায়ী মশ্চারাইজিং লোশন ব্যবহার করুন।

শীতকালে মুখে কালো দাগ ব্ল্যাকহেডস এর সমস্যা বেড়ে যায় তাই সপ্তাহে একদিন প্রাকৃতিক উপাদান দিয়ে স্ক্রাব করা উচিত।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

ত্বকের ধরন অনুযায়ী প্রাকৃতিক উপাদান যেমন শশা গাজর অলিভ অয়েল মধু টক দই অ্যালোভেরা দিয়ে স্ক্রাব তৈরি করে নিজেই মুখে লাগাতে পারেন।

ফেসওয়াশ ত্বকে কখন ব্যবহার করেন? বাইরে থেকে আসার পর?  শুধু বাইরে থেকে আসার পর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেই চলবে না সকালে ঘুম থেকে উঠে ও ফ্রেশওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে অভ্যাস করা উচিত। ত্বক ড্রাই হোক কিংবা অয়েলি সব পকেই ত্বকের ধরানো অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করতে হবে।

মশ্চারাইজার

ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার পর অবশ্যই শীতে মুখে ময়েশ্চারাইজার বা ক্রিম লাগানো উচিত। কারণ শীতের বাতাসের আদ্রতা কম থাকায় ত্বক শুষ্ক থাকে আর শুষ্ক ত্বককে  কোমল করতে মশ্চারাইজারের বিকল্প নেই।

সানস্ক্রিন

শীতে বাইরের রোদ শরীরের জন্য আরামদায়ক হলেও এই সূর্যের অতি বেগুনি রশ্নি ত্বকের ক্ষতি করে। তাই ছেলেমেয়ে উভয়েরই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সানস্ক্রিন সূর্যের আলো থেকে ত্বককে প্রটেকশন দেয়।

শরীরের ত্বকের যত্ন

শীতে শুধু মুখ নয় পুরো শরীর রুক্ষ থাকে। তাই শরীরের রুক্ষতা দূর করতে ময়শ্চারাইজার যুক্ত লোশন ব্যবহার করতে পারেন এছাড়াও শরীরে অলিভ অয়েল বা নারিকেল তেল ব্যবহার করলে শরীরের ত্বক নরম থাকে এবং শুষ্কতা থেকে মুক্তি পায়।

ঠোঁটের যত্ন

শীতে ঠোঁটে সমস্যা গুলো একটু বেশি চোখে পড়ে ঠোঁটের চামড়া উঠে যায় ঠোঁট ফেটে যায় অনেকের ঠোঁট দিয়ে রক্ত আসে। বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে ঠোঁটের সমস্যা গুলো বেশি দেখা যায়। ঠোটে এসমস্ত সমস্যা দূরীকরণের নিয়মিত লিপবাম ভ্যাসলিন বা গ্লিসারিন ব্যবহার করতে হবে। এছাড়া মধু এবং চিনি দিয়ে স্ক্রাব তৈরি করে ঠোঁটে মাসাজ করলেও এজাতীয় সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

চুলের যত্ন

শীতকালে ত্বকের মতো চুলও তার আদ্রতা হারিয়ে ফেলে। তাই এই সময় ত্বকের পাশাপাশি চোখেরও দরকার বাড়তি যত্নের। অনেকের ধারণা প্রতিদিন চুলে শ্যাম্পু করলে চুল নষ্ট হয়ে যায়। কিন্তু এই ধারণা ভুল নিয়ম মেনে প্রতিদিন চুলের শ্যাম্পু করলে চুল সুন্দর থাকে।

তবে একদিন পরপর শ্যাম্পু করা ভালো। শ্যাম্পু করার আগে চুলের রুক্ষতা দূর করতে চলে অলিভ অয়েল মধু লেবুর রস বা ঠান্ডা চায়ের লিকার ব্যবহার করে শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার এক মিনিট পর চুলে কন্ডিশনার ব্যবহার করুন এতে চুলের রুক্ষতা দূর হবে।শীতে ছেলেদের ত্বকের যত্নে করনীয়

পায়ের যত্ন

শীত আসার সঙ্গে সঙ্গে পায়ের বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয়। পা ফেটে যাওয়া পা থেকে দুর্গন্ধ বের হয়ে আসা। পা ফাটার সমস্যা দূর করতে পায়ে ফুট ক্রিম ব্যবহার করুন।  এবং নিয়মিত ছিদ্রযুক্ত মোজা ব্যবহার করুন ।পায়ের দুর্গন্ধ এড়াতে প্রতিদিন জুতা  পরার পর জুতা রোদে দিন। মোজা প্রতিদিন পায়ে দেওয়ার পর ধুয়ে রোদে শুকান।‌

এছাড়া নখের চিপায় থাকা ময়লা থেকেও পায়ে দুর্গন্ধের সৃষ্টি হয় তাই মাসে অন্তত দুবার পেডিকিউর করার চেষ্টা করুন এছাড়াও যদি পায়ের দুর্গন্ধ দূর না হয় তাহলে চর্মরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হন।

নিয়মিত গোসল করুন

শীতে অনেকেই নিয়মিত ‌গোসল করে না। এটি ছেলেদের ক্ষেত্রে বেশি পরিলক্ষিত হয়। গোসল না করায় শীতে ত্বকের অনেক সমস্যার জন্ম দেয়। এসব সমস্যা এড়াতে নিয়মিত শীতে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। এবং মশ্চারাইজার যুক্ত সাবান ব্যবহার করুন।

পানি পান করা

শীত গরম সবসময়ই পর্যাপ্ত পরিমাণ পানি শরীরের জন্য জরুরি। শীতকাল‌ আসার কারণে অনেকেই পানি কম পান করেন। কিন্তু এটা ঠিক নয়। বরং শীতে ত্বকের সুরক্ষায় আরো বেশি পরিমাণে পানি পান করা উচিত।

শাকসবজি

শীতকালে যেসব সিজনাল শাকসবজি পাওয়া যায় তাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং পুষ্টি যা ত্বক এবং শরীরের জন্য খুবই উপকারী তাই শীতে এসব সেজনাল শাকসবজি বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন যা ছেলেমেয়ে উভয়ের ত্বকের জন্য ভেতর থেকে পুষ্টি যোগায়।

শীতের আগমন মানেই প্রকৃতির বদল। সাথে সাথে বদলে যায় আমাদের ত্বক। ছেলে মেয়ে উভয়ই শীতে ত্বকের সমস্যার মুখোমুখি হয়। মেয়েরা নিয়মিত ত্বকের যত্ন করলেও ছেলেরা ত্বকের যত্নের বিষয়ে উদাসীন থাকে যার কারণে ছেলেদের মধ্যেও ত্বকে সমস্যা বেশি চোখে পড়ে। ছেলেদের ত্বকের সমস্যা এড়াতে উল্লিখিত করণীয় গুলো নিয়মিত করা উচিত। শীতে সুস্থ থাকুন সুন্দর ত্বকের অধিকারী হন।

আপনার জন্য-

শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।