শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

শীতের মৌসুমে ত্বকের যত্ন -শীতে ত্বক শুষ্ক হয়ে যাবে এটাই স্বাভাবিক বিষয়। আর শুষ্কতা ত্বকের জন্য ক্ষতিকর। যার জন্য শীতে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। শীতে ত্বকের যত্ন ও সুরক্ষায় মধু একটি উপকারী প্রাকৃতিক উপাদান। শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন মধু। মধু ব্যবহারে ত্বক সহজে মসৃণ হয়ে ওঠে। মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখে। শুধু মাত্র আদ্রতাই ধরে রাখে না এটি ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে।

শীতে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যাবহার

আজকে আমাদের আলোচনার মুখ্য বিষয় হলো শীতে কিভাবে মধু আপনার ত্বকের যত্নে ব্যবহার করবেন। চলুন মধুর উপকারিতা সম্পর্কে কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করি। শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

ঋতু পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকের যত্নের পরিবর্তন হয়। শীতে ত্বকের জন্য কোন ঋতুর থেকে একটু বেশি পরিচর্যার প্রয়োজন হয়। শীতের অতিরিক্ত শুষ্ক ত্বককে  মধু ময়েশ্চারাইজড রাখে।ভিটামিন মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধু ত্বকের কোমলতা ও সজীবতাকে ধরে রাখে।

অনেকেই আমরা শীতে ত্বকের  যত্নে ঘরোয়া উপকরণ ব্যবহার করাকেই বেশি প্রাধান্য দিয়ে থাকি। আর আমাদের ঘরোয়া উপকরণের মধ্য মধু একটি অন্যতম উপকরণ। শীতের মৌসুমে মধু কম বেশি সবার ঘরেই থাকে। আর শীতে আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে মধু আপনাকে সাহায্য করবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

শীতের মৌসুমে শুষ্ক ত্বক আরো বেশি শুষ্ক হয়ে পড়ে। এ সময় এই শুষ্ক ত্বক নিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়। এ সময় ত্বকের যত্নে মধু খুব কার্যকর। শুধুমাত্র রূপচর্চার ক্ষেত্রেই নয় মধু স্বাস্থ্য সুরক্ষায় ও কার্যকরী ভূমিকা রাখে। ত্বকে নিয়মিত মধু ব্যবহার করলে মুখে দাগ  পিম্পল ও রিঙ্কেলস দূর করা যায়।

শীতে ত্বকের যত্নে মধু

শীতে ত্বকের জন্য মধু একটি উপকারী মশ্চারাইজারের কাজ করে থাকে। মধু বিভিন্ন পদ্ধতিতে ত্বকে ব্যবহার করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনা যায়। ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে এবং রুক্ষতা ও শুষ্কতা থেকে মুক্ত রাখতে মধুর বিকল্প নেই।
শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

কিভাবে ত্বকে মধু ব্যবহার করবেন

মধু লেবুর রস

এক চা চামচ মধুর সাথে লেবুর রস মিশিয়ে নিন মিশ্রণটি 15 থেকে 20 মিনিট মুখে লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে।

মধু চিনি

একটি টেবিল চামচ মধুর সাথে এক চা চামচ চিনি মিশিয়ে মুখে দশ মিনিট মেসেজ করুন এবং এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে ত্বকের মৃত কোষ গুলো দূর হবে।

মধু ডিমের ফেসপ্যাক

এক চা চামচ মধু  একটি ডিমের কুসুম এক চামচ দই ও আধা চামচ আমন্ড অয়েল নিয়ে একটি বাটিতে করে মিশান এরপর মুখে লাগিয়ে 15 মিনিট পর কুসুম গরম পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে দেখবেন ত্বকের আদ্রতা ফিরে আসবে।

পেঁপে মধুর ফেস প্যাক

একটি পাকা পেঁপে নিয়ে খোসা ছাড়িয়ে একটি বাটিতে ভালো করে চটকে এতে এক চামচ‌ মধু মিশিয়ে ঘন ফেসপ্যাক তৈরি করুন এবং এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন এতে সহজে বয়সের ছাপ মুখে পড়বে না এবং শুষ্ক ত্বকের  জন্য এটি খুব উপযোগী একটি ফেস প্যাক।

মধু কলার প্যাক

এক চামচ মধুর সঙ্গে কিছুটা কলা চটকে নিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন এবং এটি ২০ মিনিট মুখে লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখটি ধুয়ে ফেলুন এটি আপনার কালচে ভাব দূর করতে সাহায্য করবে।

মধু মিল্ক ক্রিম

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসাথে মিশিয়ে পনের মিনিট ত্বকে ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখাও দূর করবে।

কাঁচা দুধ মধু

কাঁচা দুধ ও মধুর এই প্যাকটি ত্বকের জ্বালাপোড়া রোধ করে। কাঁচা দুধে রয়েছে ভিটামিন বি আলফা হাইড্রোক্সি এসিড  ক্যালসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট। দুধ টেবিল চামচ কাঁচা দুধের সাথে দুই চামচ মধু মিশিয়ে মুখে গলায় লাগালে ত্বকের জ্বালা প্রদাহ দূর হবে এবং সুন্দর ও উজ্জ্বল।

মধু অ্যালোভেরা

এক চামচ মধুর সাথে এলোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগালে এটি ত্বকের ভালো একটি মশ্চারাইজারের কাজ করবে। ত্বককে প্রাকৃতিকভাবে জৌলস এনে দেবে।

মধু অলিভ অয়েল

এক চামচ মধুর সাথে এক চামচ অলিভ অয়েল মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এটি আপনার ত্বকের ব্রণ কমিয়ে আনতে সাহায্য করবে।

বাদাম পাউডার মধু

ত্বকের মৃত কোষ দূর করতে বাদাম পাউডার ও মধু মেশান। এক চামচ বাদাম পাউডার সাথে মধু মিশিয়ে স্ক্রাব করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন মধু ত্বককে ময়েশ্চারাইস করে এবং বাদাম পাউডার ত্বককে এক্সফলিয়েট করে থাকে। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের ডেড সেল কমে যায়। ত্বক মসৃণ ও কোমল হয়।

ওটস মধু

একটি পাত্রে দুই তিন চামচ ওটস পাউডার নিন সামান্য কিছু মধু এ্যাড করুন মিশ্রণটি মধ্য সামঞ্জস্য আনতে সামান্য একটু পানি ব্যবহার করুন এরপর মুখে গলায় ঘাড়ে মাখন সামান্য কিছুক্ষণ স্ক্রাব করতে পারেন যে ত্বকের শুষ্ক ও রক্ষতা দূর হবে। সপ্তাহে দুই তিনবার  এটি ব্যবহার করতে পারেন।

গ্লিসারিন মধু

একটি পাত্রে সমপরিমাণ গ্লিসারিন ও মধু মিশন এটি মুখেও ঘাড়ে গলায় লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করুন ২০ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রেখে দিন ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই তিনবার ব্যবহার করুন।

ত্বকের ধরন অনুযায়ী মধুর ব্যবহার

তৈলাক্ত ত্বকে কোন পদ্ধতিতে মধু ব্যবহার করব?

তৈলাক্ত ত্বকে মধুর ব্যবহার

শীতে মধু  তৈলাক্ত ত্বকের জন্য ভালো। তবে গরমে ব্যবহার করা যাবে না। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। যাদের ত্বক তৈলাক্ত তারা ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করে উপকার পাবেন। ডিমের সাদা অংশ হাফ চা চামচ মধু লেবুর খোসা পেস্ট হাফ চা চামচ ডালের বেসন এক চা চামচ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগালে শীতে ত্বক সুন্দর থাকবে।

শুষ্ক ত্বকে মধুর ব্যবহার

শুষ্ক ত্বকের জন্য মধু সারাবছর উপযোগী। তবে শীতে শুষ্ক ত্বক আরো বেশি পরিমাণে শুষ্ক হয়ে যায়। যার ফলে শীতে শুষ্ক ত্বকের জন্য মধু বেশি পরিমাণে প্রয়োজন। ননী যুক্ত দুধে কাঠবাদাম পেস্ট করে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন এতে কিছুটা মধু এ্যাড করে দিন এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে 15 মিনিট পর ধুয়ে ফেলুন আপনার ত্বককে কোমল ও মসৃণ করতে সহায়তা করবে।

মিশ্র ত্বকে মধুর ব্যবহার

শীতে ত্বকে ক্লিনজার ব্যবহার করতে পারেন তবে অবশ্যই ত্বকের শুষ্ক জায়গা গুলোতে মশ্চারাইজার লাগাবেন। পরিমাণ মতো মিষ্টি কুমড়া সিদ্ধ করে চটকে এতে পরিমাণমতো দুধ ও মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগালে মিশ্র ত্বকের জন্য উপকারী।

শীতের মৌসুমে ত্বকের যত্ন
শীতের মৌসুমে ত্বকের যত্ন

মধু কি শুধু ত্বকের জন্যই উপকারী?

না মধু শুধুমাত্র ত্বকের জন্য উপকারী নয় মধু আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। সুস্বাস্থ্য রক্ষায় মধু অনেক রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে।

ক্যান্সার হৃদরোগে

মধুতে এমন ফ্ল্যভোনোয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধে সহায়ক।নিয়মিত মধু পান করলে ক্যান্সার ও হৃদরোগের প্রতিকার সম্ভব।

সর্দি কাশি নিরসনে

শীতের মৌসুমে দেখা যায় সর্দি কাশি জনিত রোগ গুলো বেড়ে যায় আর সর্দি-কাশি নিরাময়ে মধুর জুড়ি নেই। মধু তুলসী পাতার সাথে মিশিয়ে খেলে সর্দি কাশি দূর হয়।

জখম ক্ষত সারাতে

শরীরের কোথাও কেটে গেলে বা কোথাও পুড়ে গেলে সেই স্থানে মধু লাগালে উপকার পাওয়া যায় মধুতে যে ব্যাকটেরিয়া ও ছত্রাক বিরোধী গুণ  রয়েছে তা ক্ষত সারাতে সাহায্য করে।

আলসার সরাতে

সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে মধু নিয়মিত সেবনে আলসার বা অন্ত্রের রুগ থেকে নিরাময় পাওয়া যায়।

মধু  সর্বগুণ সম্পন্ন একটি প্রাকৃতিক উপাদান। এটি সব মৌসুমেই ত্বকের যত্ন ও স্বাস্থ্যের খেয়াল রাখতে ব্যবহৃত হয়। বিশেষ করে শীতে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে মধু বেশি ব্যবহৃত হয়। কারণ শীতে আমাদের ত্বক সেনসিটিভ থাকে যা থেকে মুক্তি পেতে আমরা মধু বিভিন্ন পদ্ধতিতে ব্যবহার করে থাকি।

এবারের শীতে সকলেই উল্লিখিত টিপস গুলো মেনে  চলবেন আশা করছি।এতে করে আপনার ত্বক এবং আপনি সুস্থ ও সুন্দর থাকবেন।

আপনার জন্য-

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

থাইরয়েড রোগীর খাবার তালিকা এবং থাইরয়েডে নিষিদ্ধ খাবার

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।