শীতকালীন ফসলের তালিকা | শীতকালীন কোন ফসলগুলো লাভজনক

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন, আসছে শীতকাল আর এই শীতকালে সর্বপ্রথম আপনি যদি একজন চাষী হয়ে থাকেন অথবা বাড়ির আনাচে-কানাচে ফাঁকা জায়গা থাকে, সেখানে আপনি যদি শীতকালীন ফসলের চিন্তা করে থাকেন? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য।

এছাড়াও আমরা অনেকেই জানিনা শীতকালীন ফসলের তালিকা। তাই আজকের প্রশ্নের সম্পূর্ণ শীতকালীন ফসলের তালিকা এবং শীতকালীন কোন ফসলগুলি আমাদের বেশি লাভজনক এই বিষয়গুলো জানবো।শীতকালীন ফসলের তালিকা

আমাদের বাংলাদেশের শীতকালীন সময় আসলেই ফসল এবং শাকসবজি ফলমূলের ধুম লেগে যায়। আমরা আবাদি জমিতে এবং বাড়ির পাশে আনা শেখান আছে এবং এমনকি টবে ও সবজি এবং শীতকালীন ফসল কিন্তু আমরা চাষ করি। আপনারা সকলেই জানেন আমাদের দেশ ছয় ঋতুর দেশ সাড়ে ছয় ঋতুর দেশের মধ্যে পঞ্চম ঋতু হচ্ছে শীতকাল। তাই শীতকাল ঘিরে আমাদের শাকসবজি এবং ফলমূল চাষাবাদ নিয়ে আমরা অনেকেই ব্যস্ত থাকি।সম্পূর্ণ বিষয়গুলি জেনে নেই।

শীতকালীন ফসলের তালিকা

শুরুতেই আমরা জানবো শীতকালীন ফসলের তালিকা, অর্থাৎ শীতকালীন সময় কোন ফসল গুলি আমাদের চাষাবাদ করা দরকার এবং কোন ফসলগুলি আমাদের বাসা শাকসবজি গুলি আমাদের খেলে শরীরের পুষ্টিগুণ বৃদ্ধি পাবে সম্পর্কে বিষয়গুলি এটা যে জানবো। আমি নিচে আপনাদেরকে শীতকালীন ফসলের তালিকা দিয়ে দিচ্ছি –

  • ফুলকপি
  • বাঁধাকপি
  • লাউ
  • মূলা
  • পালং শাক
  • গাজর
  • টমেটো
  • সিম
  • মিষ্টি কুমড়া
  • জালি কুমড়া

শীতকালীন ফসল তারিকার উপরের এই সকল সবজি ফলমূলের বাহিরে ও বাংলাদেশের বাজারে আরো অনেক শীতকালে ফসল রয়েছে। তবে জনপ্রিয় শীতকালীন ফসলের যে তালিকা রয়েছে সেখান থেকে আমি আপনাদেরকে উপরের এই সকল বিষয় আলোচনা করব।

ফুলকপি

আমাদের বাংলাদেশ শীতকালীন সবজিদের মধ্যে শীতকালীন ফসল তালিকা দের মধ্যে ফুলকপি অন্যতম একটি সবজি। এই সবজিতে ভিটামিন সি থাকায় শীতকালীন সময় বাংলাদেশের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। তবে আপনি শীতকালীন ফসলের তালিকায় যদি এই ফুলকপি কে রাখেন তাহলে অবশ্যই আপনার কিন্তু সঠিক চাষাবাদ সম্পর্কে জানতে হবে এছাড়া শীতকালীন সবজিদের মধ্যে এটি কম দাম হয় আপনি কিন্তু এটি চাষ করার পর লস এর সম্মুখীন হতে হবে।তবে শীতকালীন ফসলের তালিকায় আপনারা ফুলকপিকে প্রায়োরিটি দিয়ে রাখতে পারেন।

শীতকালীন সবজির নামের তালিকা

এছাড়াও শীতকালীন সবজির রান্নার ক্ষেত্রে ফুলকপি ভাজি এবং অন্যান্য আইটেম তৈরি করেও বাংলাদেশে কিন্তু খাবার খাওয়া যায়।

বাঁধাকপি

শীতকালীন অন্যতম লাভজনক ফসলের তালিকায় বাঁধাকপি ও একটি সবজি।

শীতকালীন সময়ে বাঁধাকপি প্রচুর পরিমাণে উৎপাদিত হয় আমাদের বাংলাদেশের মাটিতে। শীতকালীন সবজি হিসাবে বাংলাদেশের মানুষ এই বাঁধাকপি কে বিভিন্ন ধরনের তরকারি রান্না করে খায়। বিশেষ করে ভাজির তৈরি করে রান্নার তালিকায় প্রতিদিনই রাখে। আপনি সঠিক পরিকল্পনা নিয়ে যদি বাঁধাকপি চাষের পরিকল্পনা করেন এবং সঠিকভাবে আপনি উৎপাদন করতে পারেন তাহলে আপনি এই বাধাকপি শীতকালীন চাষের তালিকায় আপনাকে লাভজনক করে তুলবে।

বাঁধাকপিতে প্রচুর পরিমাণ পুষ্টি থাকায় শীতকালীন সবজির তালিকায় আপনি বাঁধাকপিকে রাখতে পারেন।

লাউ

বর্তমানে বাংলাদেশের শীতকালীন সবজি বা ফসলের উন্নতম আরেকটি হচ্ছে লাউ চাষ। লাভে প্রচুর পরিমাণ পুষ্টি ভিটামিন থাকার ফলে একদম শুরু থেকে এ পর্যন্ত সঠিকভাবে চাষ করে শীতকালীন চাষের তালিকায় অন্যতম জায়গা দখল করে আছে এই লাউ চাষ।

লাউ একটি ঠান্ডা খাবার হওয়ার ফলে অনেকেই শীতকালে এই সবজিটিকে খাবারের তালিকায় রেখে থাকেন। তাই সঠিক পরিকল্পনা যদি থাকে শীতকালীন ফসলের তালিকায় আপনি লাউ কেউ রাখতে পারেন।

মুলা

শুধুমাত্র শীতকালে প্রচুর পরিমাণ উৎপাদন হওয়ার ক্ষেত্রে শীতকালীন ফসলের তালিকায় মুলাও রয়েছে। মুলা বাজারজাত করার জন্য খরচ কম এবং উৎপাদন বেশি। এজন্য মুলা প্রচুর পরিমাণে কিন্তু শীতকালে সবজি হিসাবে বাজার বিক্রয় হয়। আপনি সঠিক নিয়ম মেনে মুলা চাষ করলে লাভবান হতে পারে।

মূলা শীতকালীন রান্নার প্রত্যেকটি ভাজি ঝোল এগুলিতে ব্যবহার করা হয়।

মূলাতে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ থাকায় এর ব্যবহার বাংলাদেশের শীতকালীন সময়ে প্রচুর।

পালং শাক

শীতকালীন ফসলের তালিকায় পালং শাকও রয়েছে। পালং শাক আপনি চাষের জমিতে আপনি উৎপাদন করতে পারবেন পাশাপাশি বাড়ির আনাচে-কান আছে যে কোন জায়গায়। পালংশাকে বীজ বপন করে আপনি প্রচুর পরিমাণে পালংশাক উৎপাদন করতে পারবেন।

বাংলাদেশের জনপ্রিয় সাত গুলির মধ্যে পালং শাক উন্নত।

শীতকালের সময় এর উৎপাদন বেশি হয় প্রচুর পরিমাণে চাহিদা থাকে।

গাজর

বর্তমান বাংলাদেশের বাজারে প্রচুর পরিমাণ মানসম্মত একটি সালাত এবং তরকারির কাজে ব্যবহারিত হয় এই গাজর। ফসলের তালিকায় গাজরো রয়েছে। অন্যান্য সময়ের চাইতে শীতকালীন সময়ের গাজরের উৎপাদন বেশি হয়। তাই যারা চাষি রয়েছে তারা চাইলে ফসলে জমি এবং আশেপাশের যে কোন জায়গায় এই গাজর চাষ করতে পারে। গাজরের পুষ্টিগুণ থাকার ফলে গাজরের চাহিদা বাজারে ব্যাপক।

টমেটো

বর্তমানে টমেটোর অনেক জাত আছে। বিশেষ করে শীতকালীন সময়ে টমেটো অনেক জাত থাকা সত্ত্বেও গ্রামের মানুষ তাদের বাড়ির আগার-ফাগারে কিন্তু দেশীয় জাতের টমেটোর বীজ বপন করে থাকে। তাই টমেটো শীতকালীন ফসলের তালিকা রয়েছে। অনেকেই বাংলাদেশে আছে শীতকালীন সময়ে ফসলের তালিকায় এই টমেটো রাখে। বর্তমানে সবকিছুর পণ্যের দামোদ্যগতি হওয়ায়। টমেটো প্রচুর পরিমাণে লাভজনক একটি ব্যবসা বলা যেতে পারে।

টমেটোতে প্রচুর পরিমাণ ভিটামিন থাকার ফলে এটি চাহিদা ব্যাপক।

সিম

শীতকালীন ফসলের তালিকা সিম উন্নতম একটি লাভজনক ব্যবসা। শীতকালীন সময় সিম চার্জ প্রচুর পরিমাণে বেশি হওয়ায়। সিম সবজিতে প্রচুর পরিমাণে লাভ করতে পারে চাষিরা। তবে অনেকেই আবার লঞ্চের সম্মুখীন হয় কারণ সিমের যদি আপনি চাষের নিয়ম কি প্রকার ভাবে না জানেন তাহলে লস এর সম্মুখীন হবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

এজন্য শীতকালীন ফসলের তালিকায় আপনার সিম রেখে জেনে শুনে আপনারা এই উৎপাদন করে বাজার করতে পারেন।

মিষ্টি কুমড়া

মিষ্টি কুমড়া অন্যান্য সময় উৎপাদন হলেও শীতকালের প্রচুর পরিমাণে হওয়ায় শীতকালীন ফসলের তালিকায় মিষ্টি কুমড়া উন্নত একটি সবজি। মিষ্টি কুমড়া তো প্রচুর পরিমাণে ভিটামিন থাকায় প্রচুর পরিমাণে চাহিদা থাকাই এবং উৎপাদন বেশি হয় লাভজনক একটি ব্যবসা।

মিষ্টি কুমড়ার ভাজি এবং ঝোল তৈরি করে বাংলাদেশের মানুষ খায়।

জালি কুমড়া

শীতকালীন ফসলের তালিকায় জালি কুমড়া অন্যতম একটি সবজি। অন্যান্য সময় জালি কুমড়ার চাষ হলেও শীতকালে প্রচুর পরিমাণ ফলন হয়। সুস্বাদু হয় বাজারে প্রচুর চাহিদা আছে।

শীতকালীন সবজি চাষের তালিকায় উপরের এই সকল সবজিগুলি বাংলাদেশের অন্যতম এবং জনপ্রিয়। আপনারা চাইলে আপনাদের রান্নার এবং খাবারের তালিকায় এই সকল সবজিগুলি শীতকালীন সময় আপনারা রাখতে পারেন এছাড়াও যারা চাষ করতে চান তারা শীতকালীন চাষের তালিকায় এই সকল সবজি আপনারা রাখলে লাভবান হতে পারবেন।

শীতকালীন সবজি চাষের তালিকায় উপরের এই সকল সবজিগুলি বাংলাদেশের অন্যতম এবং জনপ্রিয়। আপনারা চাইলে আপনাদের রান্নার এবং খাবারের তালিকায় এই সকল সবজিগুলি শীতকালীন সময় আপনারা রাখতে পারেন এছাড়াও যারা চাষ করতে চান তারা শীতকালীন চাষের তালিকায় এই সকল সবজি আপনারা রাখলে লাভবান হতে পারবেন।

শীতকালীন সময়ের ফলমূলের তালিকা

শীতকালের সময় প্রচুর পরিমাণে ফল উৎপাদন হয় তবে কোন ফলগুলি উৎপাদন হয় এবং লাভজনক আমি নিচে তা দিয়ে দিচ্ছি।

শীতকালের মৌসুমে বাজারে প্রচুর পরিমাণে বিভিন্ন জাতের কুল বা বোরই কমলা লেবু জল পায় আমলকি আপেল সফেদা ডালিম সহ অন্যান্য অনেক ফলমূলই পাওয়া যায়।

তবে শীতকালে বড়ইয়ের সিজনে আপনি কিন্তু একটি বড়ই নাম হলেও বিভিন্ন জাতের বড়ই আপনি বাজারে দেখতে পাবেন যেমন – নারিকেল কুল, আপেল কুল, বাউখোঁজ থেকে শুরু করে আরো অনেক ধরনের রংবেরঙের নাম।

শীতকালে এই সকল ফলগুলি খুবই মানসম্মত হয় এবং উপকারী ও পুষ্টিগুন সম্পন্ন।

আমরা অনেকেই জানি উপরের এই সকল ফলে কি ধরনের ভিটামিন থাকে এবং কি ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতায় আমাদের এই ফলগুলি সাহায্য করে।

সবজি গাছ অথবা যে কোন গাছ সংগ্রহের সময় যে সকল বিষয় লক্ষ্য রাখবেন

হাত দিয়ে আপনি মোছরা মুচকি করে সবজি ফসল সংগ্রহ করা যাবে না এতে মাতৃ গাছের ক্ষতি হয়। মছড়া মসজিদ করার ফলে গাছের যে ক্ষতির সৃষ্টি হয় সেখান দিয়ে রোগ জীবাণুর আক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে তাই ক্ষতি এড়ানোর জন্য ধারালো ছুড়ি দিয়ে সংগ্রহ করা উচিত ফসল সংগ্রহ করে ফসল তোলার পক্ষে রাখতে হবে।

শেষ কথা –

আপনারা যারা শীতকালীন সময় ফসল চাষের তালিকা সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদেরকে উপরে সকল তথ্য দেওয়া হয়েছে। শীতকালীন ফসল চাষের তালিকায় যদি আরো কোন কিছু যুক্ত করা প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্টসে জানিয়ে দিবেন।

এছাড়াও আপনারা যারা শীতকালীন সবজি ফল শাকসবজি বিষয়ে জানতে চান তারা এই ক্যাটাগরি থেকে দেখে নেবেন।

আপনার জন্য আরো 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।