রেফ্রিজারেটরের কম্প্রেসার এর দাম কত?

ফ্রিজ ঠান্ডা রাখতে যেই যন্ত্রাংশ কাজ করে থাকে তা হল ফ্রিজের অভ্যন্তরে থাকা কম্প্রেসার। ফ্রিজের কম্প্রেসার হলো ফ্রিজের কুলিং ফ্যান। অর্থাৎ ফ্রিজের কুলিং সিস্টেম ঠিক রাখে এই কম্প্রেসার। ফ্রিজের ভেতরে কম্প্রেসার এবং গ্যাস ফ্রিজ ঠান্ডা রাখার জন্য প্রধান ভূমিকা পালন করে। যাদের ঘরে ফ্রিজ রয়েছে তাদেরকে কম্প্রেসার সম্পর্কে নতুন করে আশা করি বলতে হবে না।

কম্প্রেসার যদি কোনো কারণে খারাপ হয়ে যায় তাহলে আপনার ফ্রিজটিও অকেজো। কাজেই ফ্রিজ ভালো রাখতে হলে ফ্রিজে ভালো কম্প্রেসার যন্ত্রাংশ থাকতে হবে। দীর্ঘদিন ফ্রিজ ব্যবহারের ফলে কিংবা ফ্রিজের কম্প্রেসার যদি কোনো কারণে খারাপ হয়ে যায় তাহলে নতুন কম্প্রেসার সংস্থাপন করার ক্ষেত্রে অবশ্যই ভালো ব্র্যান্ড দেখে কম্প্রেসার সংস্থাপন করতে হবে না হলে আপনার কম্প্রেসারটি আবারও নষ্ট হয়ে যেতে পারে এবং ফ্রিজের কার্যকারিতা নষ্ট হবে।রেফ্রিজারেটরের কম্প্রেসার এর দাম কত

বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরব ফ্রিজের কম্প্রেসার এর দাম সম্পর্কে কিছু তথ্য। বাজারে অনেক ধরনের কম্প্রেসার পাওয়া যায় যেগুলো আপনার ফ্রিজের সংস্থাপন করতে পারেন। এইসব কম্প্রেসার এর দামগুলো কেমন সেই ধারণা আজকের আর্টিকেল থেকে আপনারা পাবেন। তাই আর দেরি না করে চলুন দেখে নেই কম্প্রেসারের দাম।

কম্প্রেসার কি?

কম্প্রেসার শব্দটি কম্প্রেস শব্দ থেকে এসেছে যার অর্থ হলো সংকোচন। কম্প্রেসার শব্দের মূল অর্থ সংকোচনকারী যন্ত্র।কম্প্রেসার হলো এমন এক ধরনের মেশিন যা বাতাস কে কম্প্রেসড করে প্রেসার বৃদ্ধি করে। কম্প্রেসার বলতে বোঝানো হয় এমন একটি যন্ত্র বা মেশিনকে যা ফ্রিজ এসির কুলি সিস্টেমে সাহায্য করে থাকে।অর্থাৎ যে কোন ফ্রিজ বা এসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপাদন করে এই কম্প্রেসার।

কম্প্রেসার বলতে কি বুঝায়?

কম্প্রেসার বলতে ফ্রিজ বা এসির এয়ার কুলিং সিস্টেমে সাহায্য প্রদানকারী যন্ত্র বা মেশিন কে বোঝানো হয়।ফ্রিজ বা এসির রেফ্রিজারেশন সিস্টেম চালিত করতে যেই যন্ত্র ইভাপোরেটর হতে নিম্নচাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চ চাপে পরিণত করে এবং তা কন্ডেন্সারে প্রেরণ করে তাকে বলা হয় কম্প্রেসার।কম্প্রেসার এমন একটি যন্ত্র যার সাহায্যে বায়ু সংকোচন করা যায়।

ফ্রিজ ঠান্ডা হচ্ছে না? সমাধান জানতে ক্লিক করুন

কম্প্রেসার কত প্রকার?

কম্প্রেসার হলো ফ্রিজ এসির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। কম্প্রেসার ব্যতীত ফ্রিজের কোন জিনিসই ঠান্ডা থাকবে না এবং এসি ঠান্ডা হাওয়া দিবে না। এই কম্প্রেসারের কিছু প্রকারভেদ রয়েছে। প্রধানত কম্প্রেসার ৫ প্রকার। যেমন:

  1. Reciprocating compressor.
  2. Rotary vane compressor.
  3. Centrifugal compressor.
  4. Rotary screw compressor.
  5. Scroll compressor.

Working procedure এর উপর ভিত্তি করে কম্প্রেসারকে দুই ভাগে ভাগ করা যায়। যেমন:

  1. Reciprocating compressor.
  2. Centrifugal compressor.

রেফ্রিজারেটরের কম্প্রেসার এর বর্তমান দাম কত?

বর্তমানে এমন অনেক ব্র্যান্ড রয়েছে যারা ফ্রিজ উৎপাদন করে তা বাজারজাত করার সময় কম্প্রেসার গ্যারান্টি দিয়ে থাকে। যেমন ওয়ালটন ব্র্যান্ডের ফ্রিজের কম্প্রেসার গ্যারান্টি ঘোষণা করা হয়েছে ১২ বছর।তবে যদি আপনি আলাদা করে আপনার ফ্রিজের জন্য কম্প্রেসার কিনতে চান এবং আপনার ফ্রিজে তা সংস্থাপন করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার কম্প্রেসারের দাম আলাদা করে জেনে রাখতে হবে। কিছু কম্প্রেসার এর দাম নিচে তুলে ধরা হলো:

Lg কম্প্রেসার

এলজি একটি ইন্ডিয়ান ব্র্যান্ড। lg ব্র্যান্ডের কম্প্রেসার এর মূল্য হচ্ছে ৩৫০০ টাকা। ৩৫০০ টাকার এলজি ব্র্যান্ডের কম্প্রেসার টি ভালো মানের একটি কম্প্রেসার। বাংলাদেশে এই ব্র্যান্ডের কম্প্রেসার এভেলেবেল রয়েছে।

Tecumseh compressor

Tecumseh compressorএই কম্প্রেসারটি অনেক ভালো মানের কম্প্রেসার এবং বর্তমানে বাজারে এর দাম হচ্ছে ৪২০০ টাকা মাত্র। এটি ইউএসএ ব্র্যান্ড। যারা রেফ্রিজারেটরের জন্য একটি ভাল মানের কম্প্রেসার কিনতে চান তারা একটু বাজেট বেশি দিয়ে এই কম্প্রেসার টি কিনতে পারেন।

QD compressor

QD compressor compressor যদি আপনি কিনতে চান তাহলে মাত্র তিন হাজার টাকা দিয়ে আপনি পেয়ে যাবেন। দাম একটু কম বলে ভাববেন না এটি ভালো কম্প্রেসার নয়। এটিও আপনি আপনার ফ্রিজে সংস্থাপন করলে দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। তবে QD compressor দুই ধরনের হয়ে থাকে। আপনি দোকান থেকে কেনার সময় বিক্রেতার কাছে অবশ্যই ভালো মতো জেনে বসে কিনবেন।

কম্প্রেসার এর কাজ কি?

কম্প্রেসার এমন একটি যন্ত্র যার ইলেকট্রিক্যাল শক্তিকে kinetic শক্তিতে রূপান্তরিত করে।কম্প্রেসার হলো ফ্রিজ এসির কুলিং মেশিন যার সাহায্যে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে।কম্প্রেসার এর প্রধান অংশের কাজ হল ফ্রিজ এসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করা।আর এই সংকোচনের ফলে ইভা পরেটর হতে নিম্নচাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিণত করে কন্ডেন্সারে পৌঁছে ফ্রিজের ভেতরে ঠান্ডা বাতাস উৎপন্ন হয়।

কম্প্রেসার কিভাবে কাজ করে?

প্রতিটি কম্প্রেসার এর ভেতরে একটা মোটর থাকে যার সাথে বাল ফ্যানের মত পাখা কয়েল রাউটার ইত্যাদি কিছু ছোট যন্ত্রের উপস্থিতি থাকে।কম্প্রেসার হলো অনেকটা সাধারন একটা ফ্যানের মটরের মতো দেখতে যা ভেতরে থাকা অবস্থায় বাতাস তৈরি করে মোটা পাই হতে চিকন পাইপে পাঠায় ফলে বাতাসের সংকোচন তৈরি হয়। কিন্তু কম্প্রেসার এর ভেতরে যতক্ষণ গ্যাস না থাকবে ততক্ষণ ঠান্ডা বাতাস উৎপন্ন হবে না।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

একটি কম্প্রেসার সাধারণত ১০ থেকে ১২ বছর পর্যন্ত ফ্রিজে ব্যবহার করা যায়।যার কারণে খেয়াল করবেন যখন নতুন কোন ফ্রিজ আপনি কিনতে যান অনেক ফ্রিজের ব্র্যান্ডিকম্প্রেসার গ্যারান্টি দিয়ে থাকে 10 থেকে 12 বছর। আপনার ফ্রিজের সাথে দেওয়া কম্প্রেসার টি যদি নির্দিষ্ট সময় পর নষ্ট হয়ে যায় তাহলে নতুন করে আপনি কম্প্রেসার আপনার ফ্রিজে সংস্থাপন করেও ফ্রিজ ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ভালো মানের কম্প্রেসার নির্বাচন করতে হবে।

সচরাচর জিজ্ঞাসা

কম্প্রেসার কাকে বলে?

যে কোন ফ্রিজ বা এসির রেফ্রিজারেশন সিস্টেম চালিত করতে যে যন্ত্রটি ইবাপরেটরথেকে নিম্ন চাপের বাষ্পীয় হিমায়ক সংগ্রহ করে উচ্চচাপে পরিণত করে কন্ডেন্সার প্রেরণ করে তাকে কম্প্রেসার বলে।

ফ্রিজের কম্প্রেসার এর কাজ কি?

ফ্রিজের কম্প্রেসার এর কাজ হল ফ্রিজ এসির কুলিং সিস্টেম চালু রাখা। এতে করে ফ্রিজ এসির কুলিং সিস্টেম কাজ করে। অর্থাৎ ফ্রিজিসির ভেতরে থাকা গ্যাসকে সংকোচন করে ঠান্ডা বাতাস উৎপন্ন করে থাকে কম্প্রেসার। কম্প্রেসার এর প্রধান কাজই হল ফ্রিজেসির ভেতরে ঠান্ডা বাতাস তৈরি করে তা সরবরাহ করা।

কম্প্রেসার কত প্রকার?

প্রধানত কম্প্রেসার ৫ প্রকার। যেমন:

  1. Reciprocating compressor.
  2. Rotary vane compressor.
  3. Centrifugal compressor.
  4. Rotary screw compressor.
  5. Scroll compressor.

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে ফ্রিজ ঠান্ডা না হওয়ার কারণ সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।

আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

ওয়ালটন ফ্রিজের কম্প্রেসারের দাম কত,এয়ার কম্প্রেসার মেশিন দাম বাংলাদেশ,পানির কম্প্রেসার মেশিন দাম,ফ্রিজের গ্যাসের দাম কত,ফ্রিজের কম্প্রেসার কত ওয়াট,ফ্রিজের কনডেন্সার এর দাম কত,ওয়ালটন ফ্রিজের কম্প্রেসার গ্যারান্টি কত বছর,ফ্রিজের কম্প্রেসার সমস্যা।

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম