রমজানের সময়সূচী এবং রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩

রমজানের সময়সূচী এবং রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩-আসসালামুয়ালাইকুম সকল ধর্মপ্রাণ মুসলমানের প্রতি সালাম রইল,আশা করছি আল্লাহর অশেষ রহমতে আপনারা ভালো আছেন। যাহারা ২০২৩ সালের রমজানের সময়সূচী এবং রোজার ক্যালেন্ডার ডাউনলোড করার কথা ভাবছেন? আজকের এই পোস্টটি সম্পূর্ণ তাদের জন্য।

রমজানের সময়সূচী

আজকের এই পোস্ট থেকে আপনারা জানতে পারবেন, ২০২৩ সালের রমজানের সময়সূচী এবং রোজার ক্যালেন্ডার ডাউনলোড।অর্থাৎ খুব সহজেই আপনারা এই পোস্ট থেকে আপনারা রমজান মাসের নতুন এই সময়সূচী এবং ক্যালেন্ডার টি ডাউনলোড করে রমজানের প্রতিটি রোজা সম্পর্কে আপনারা জানতে পারবেন।

রোজা নামের অর্থ কি?

রোজা নামের অর্থ হচ্ছে মর্যাদাপূর্ণ। রোজা হচ্ছে একটি আরবী শব্দ এর আভিধানিক অর্থ মর্যাদাপূর্ণ বা সম্মান পূর্ণ।

এজন্য বাংলাদেশের অনেক মেয়ে রয়েছে যাদের নাম পারিবারিকভাবে রোজা রাখা হয়।

রোজার গুরুত্ব এবং ফজিলত এতই পরিমাণ যে এই রোজা রাখার ফলে ইসলামিক বান্দাদেরকে আল্লাহতালা নিজে তাদেরকে সোয়াব প্রদান করবেন।

রোজা রাখার নিয়ত

রোজা রাখার জন্য আরবি একটি নিয়ত রয়েছে আমি সম্পূর্ণভাবে বাংলায় চিঠি আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি বা জানিয়ে দিচ্ছি-রোজার নিয়তের বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম। অর্থ : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম।

২০২৩ সালের প্রথম রোজা কত তারিখ থেকে শুরু হবে?

আমাদের মধ্যে ধর্মপ্রাণ অনেক মানুষ আছে যারা এই বিষয়টি এখনও পর্যন্ত জানে না বা শুরু কত তারিখে হয়েছে সে বিষয়টি এখনো নিশ্চিত না তাদের জন্য এই বিষয়টি আমি কিলিয়ার ভাবে জানিয়ে দিচ্ছি –

নতুন বছরের বিভিন্ন উপলক্ষ নিয়ে অনেকেরই অনেক বিষয় নিয়ে জানার অনেক আগ্রহ থাকে তাদের তালিকায় কিন্তু ২০২৩ সালের রমজান মাস শুরু কত তারিখ থেকে সেই বিষয়টিও রয়েছে।

নফল রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা

২০২৩ সালে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান শুরু হতে পারে ২৩ শে মার্চ বৃহস্পতিবার থেকে।

গত ৭ নভেম্বর সম্ভাব্য তারিখ জানিয়ে জ্যোতির্বিজ্ঞানীরা বলেছে সিয়াম সাধনা পবিত্র এ মাসটি শুরু হতে  বাকি আর মাত্র ১৩৫ দিন অর্থাৎ আমরা যদি ১৩৫ দিন ক্যালকুলেশন করি, তাহলে আমাদের 22 শে মার্চ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে তেইশে মার্চ থেকে প্রথম রোজা শুরু হবে।

রোজা কাকে বলে?

রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের ভিতরে তিন নাম্বার স্তম্ভ বা ভিত্তি হচ্ছে এই রোজা।সুবহে সাদিক হতে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার -পাপাচার -কামাচার এবং সেইসাথে যাবতীয় ভোগ-বিলাস থেকে বিরত থাকার নামই রোজা।

রোজা সম্পর্কে সহি হাদিস

রোজা সম্পর্কে হাদিস অসংখ্য রয়েছে।  তার মধ্যে আমি আপনাদেরকে একটি হাদিস সম্পর্কে জানাবো, যে হাদীসটি হযরত হুযাইফা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত, আমি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি। মানুষের পরিবার ধন-সম্পদ ও প্রতিবেশীর ব্যাপারে ঘটিত বিভিন্ন গুনাহের কাফফারা হলো নামাজ-রোজা ও সদকা(বুখারি হাদিস ১৮৯৫)

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

রমজানের সময়সূচী ২০২৩

প্রতিবছরের মতো ২০২৩ সালে মাহে রমজান চলে এসেছে।  একজন মুসলমানের জন্য এই রমজান মাসটা খুবই গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য। কারণ এই মাসে একটি ফজিলত পূর্ণ মাসের সকল মুসলিম চায় তার জীবনের যত পাপ রয়েছে তা দূর করতে। তার জন্য একজন মুসলমান নিজের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে এই রমজান মাসে।রমজানের সময়সূচী

রমজান মাস আর যেটাই হোক না কেনো একটা বিষয়ে আমরা পরিষ্কারভাবে জানি। তা হচ্ছে, রমজান মাসের সময় মেনে চলা। অর্থাৎ রমজান মাসে একজন মুসলিম কিন্তু সময় মেনে সবকিছু করে অর্থাৎ সেহরি ইফতারের সময় যেহেতু রয়েছে। এই সময়টা মেনটন করতে তার কাজকর্ম আছে সেই সময়গুলো কিন্তু তাকে মেনটন করতে হয়। এজন্য রমজান মাসের সময়সূচি এবং ইফতারের সময়সূচি সম্পর্কে সঠিক বিষয়ে ইসলামী ফাউন্ডেশনের যে ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে। সে বিষয়ে জানা আমাদের খুবই জরুরী।

রোজার ক্যালেন্ডার ডাউনলোড

আমাদের মধ্যে ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে অনেকেই রয়েছে। যারা রোজার ক্যালেন্ডার ডাউনলোড করে তাদের মোবাইল বা অথবা কম্পিউটার ডিভাইস এ রেখে দিতে চায়। কারণ অনেক ধরনের অনেক কর্মব্যস্ততার ফলে ক্যালেন্ডার এ গিয়ে সব কিছু দেখার সময় হয়ে ওঠে না। এজন্য আমি আপনাদেরকে নিচে একদম সুন্দর ভাবে রোজার ক্যালেন্ডার এর একটি সম্পূর্ণ ছবি দিয়ে দিচ্ছি। সে ছবিটি আপনারা খুব সহজেই আপনাদের ডিভাইসে সেভ করে নিতে পারবেন।রমজানের সময়সূচী

জেলাভিত্তিক রোজার সময়সূচি ২০২৩

এখন আমি আপনাদেরকে ইসলামী ফাউন্ডেশনের জেলাভিত্তিক যে রোজার সময়সূচি রয়েছে তার দিয়ে দিচ্ছি সেখান থেকে আপনারা জেলাভিত্তিক রোজার সময়সূচি ডাঊণলোড করে নিয়ে নিবেন।

জিলহজ্জ মাসের রোজা। জিলহজ্জ মাসের রোজার ফজিলত সম্পর্কে বিস্তারিত

আপনি যদি ঢাকা জেলায় বসবাস করেন? ঢাকা জেলায় বসবাস করার জন্য ইসলামিক ফাউন্ডেশন থেকে যে ক্যালেন্ডার দেখা দেওয়া হয়েছে । সেটি মেনে চলতে হবে কিন্তু অন্যান্য জেলার ক্ষেত্রে কিছুটা সময় পরিবর্তন হবে তার জন্য আপনি যদি বুঝতে না পারেন তাহলে আমাদের ওয়েবসাইটে সার্চ বক্সে গিয়ে আমাদের জেলার নাম লিখে রমজানের সময়সূচী উল্লেখ করে সার্চ করুন তাহলে আপনার এই তথ্য আপনি খুব সহজেই পেয়ে যাবেন।রমজানের সময়সূচী

আশা করছি যারা রমজান মাসের 2023 সালের সময়সূচী এবং ক্যালেন্ডার সম্পর্কে জানতে চেয়েছেন বা পাওয়ার জন্য ইন্টারনেটে খোঁজ করছেন তাদের জন্য এই পোস্টটি উপকারে আসবে এবং এখান থেকে আপনারা খুব সহজেই 2020 সালের রমজান মাসের সময়সূচি এবং ক্যালেন্ডার সম্পর্কে জেনে যাবেন এবং পেয়ে যাবেন।

এছাড়াও যদি ২০২৩ সালের রমজানের সময়সূচী এবং ক্যালেন্ডার সম্পর্কে আরো বিস্তারিত বা কোন বিষয়ে প্রশ্ন বা জিজ্ঞাসা থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের পোস্টে কমেন্টস কমেন্টস করবেন আমরা খুব দ্রুত আপনার সেই সমস্যাটি সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিব ইনশাল্লাহ।

২০২৩ সালের রমজান সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

২০২৩ সালের রোজা কত তারিখ থেকে শুরু হবে?

ইসলামী ফাউন্ডেশন কর্তৃক জানানো হয়েছে 2023 সালের 22 শে মার্চ রোজ বৃহস্পতিবার দিবাগত রাত থেকে রমজান শুরু হবে।

রোজা রাখলে তার পুরস্কার কে প্রদান করবেন?

আপনি যদি রমজান মাসের পুরো মাস রোজা রাখেন তাহলে আল্লাহ তায়ালা নিজে গোসল করেছেন তার পুরস্কার তিনি নিজে আপনাকে প্রদান করবেন।

রোজা নামের অর্থ কি?

রোজা শব্দের আভিধানিক অর্থ হচ্ছে মর্যাদাপূর্ণ।

পোস্ট ট্যাগ-

রোজার ক্যালেন্ডার ডাউনলোড,রোজা কাকে বলে?,২০২৩ সালের প্রথম রোজা কত তারিখ থেকে শুরু হবে?,রোজা নামের অর্থ কি?,রমজানের সময়সূচী এবং রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩,রোজা রাখার নিয়ত,২০২৩ সালের রমজান কত তারিখ বাংলাদেশ,ইসলামিক ফাউন্ডেশন রমজানের সময়সূচী ২০২৩,মাহে রমজান ২০২২ সময়সূচী,2023 সালের রমজান মাস।

আরও আপনার জন্য-

রিযিকের মালিক আল্লাহ

অর্থ বুঝে নামাজ পড়ি

আত্মীয়তার সম্পর্ক

সালামের ফযিলত সম্পর্কে বিস্তারিত

আজান অর্থ কি? আজানের জবাব এবং ফজিলত সম্পর্কে বিস্তারিত

আলহামদুলিল্লাহ অর্থ কি? আলহামদুলিল্লাহ বলার ফজিলত সহ বিস্তারিত

আসতাগফিরুল্লাহ দোয়া-ক্ষমা প্রার্থনার নিয়ম ও ৫ দোয়া

মোনাজাতের দোয়া বাংলা উচ্চারণ । দোয়া কবুলের আমল-রিজিক বৃদ্ধির দোয়া-আয়না দেখার দোয়া

তওবাতুন নাসুহা, সঠিক পথে আসুন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।