মোবাইল দিয়ে অনলাইনে ডাটা এন্ট্রি করে আয় করুন –সহজ ঊপায়

আমারা ডাটা এন্ট্রি কাজের কথা কম বেশি সবাই জানি তবে মোবাইল দিয়ে অনলাইনে ডাটা এন্ট্রি কাজ কিভাবে করে ঘরে বসে ইনকাম করবেন তা চলুন যেনে নিন।

মোবাইল দিয়ে যে কাজ করতে পারবেন আমি সেসকল সাইটে নিয়ে জানাবো ।আপনি যদি ডাটা এন্ট্রির কাজটি সঠিকভাবে করতে পারেন তবে আপনি প্রতি মাসে 200 থেকে 300 ডলার আয় করতে পারবেন।কিন্তু সমস্যা হল ডাটা এন্ট্রি হল স্প্যামের সবচেয়ে সাধারণ রূপ। তাই কাজ শুরু করার আগে আপনাকে সেই ওয়েবসাইটটি নিয়ে গবেষণা করতে হবে। সঠিক তথ্য নিয়ে কাজ করলে আপনার মূল্যবান সময় নষ্ট হবে না।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ঘরে বসে হাজার হাজার টাকা ইনকাম করুন

ডাটা এন্ট্রি কি

ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি মানে টাইপিস্টের সাহায্যে টাইপ করে যেকোন হার্ড কপি থেকে সফট কপিতে ডাটা রুপান্তর করা এবং ডাটা তাদের সঠিক জায়গায় সংগ্রহ করা বা সংরক্ষণ করা। মূলত, কিছু সফটওয়্যারের সাহায্যে কম্পিউটারের এবং মোবাইলের মাধ্যমে ডেটা যোগ বা আপডেট করা হয়।

ডাটা এন্ট্রির কাজ কি

ডাটা এন্ট্রি একটি ডেটা এন্ট্রি অপারেটর দ্বারা করা হয় ,যাকে কম্পিউটারের নির্দিষ্ট সফ্টওয়্যারের মাধ্যমে ডেটা প্রবেশ/টাইপ করতে হয়। উদাহরণস্বরূপ, ওয়ার্ড প্যাড, এমএস-অফিস, এমএস-এক্সেল ইত্যাদির মতো বিভিন্ন ধরণের সফ্টওয়্যারগুলিতে অপারেটর দ্বারা ডেটা এন্ট্রি হয়।

ডাটা এন্ট্রি কাজের জন্য যোগ্যতা

ডাটা এন্ট্রির কাজ জানার জন্য আপনার কোন যোগ্যতার প্রয়োজন নেই। ক্রেতাদের ভাষা বোঝার জন্য ইংরেজি জানতে হবে। কারণ ক্রেতা যখন আপনার সাথে কথা বলবে তখন সে ইংরেজিতে কথা বলবে।

আপনাকে বুঝতে হবে বায়ার কি ধরনের নির্দেশনা দিচ্ছে এবং রিপ্লে করছে। তাই আপনি যদি ফ্রিল্যান্সিং জগতে কাজ করতে চান তাহলে এই ইংরেজিটি আপনাকে জানতে হবে।

সহজ ইংরেজি শিখতে ইউটিউব ভিডিও দেখতে পারেন। অথবা ইংরেজি সাবটাইটেল আছে এমন নাটক, সিনেমা, কাট ইত্যাদি দেখে শিখতে পারেন।মাধ্যমিক বা প্রাথমিক স্তরের জন্য আপনাকে যা জানতে হবে তা হল ইংরেজি।

সহজ উপায়ে ডাটা এন্ট্রি কাজ করে ঘরে বসে ইনকাম করুন-নুতন নিয়মে

  • ইন্টারনেট থেকে তথ্য খোঁজা।
  • প্রকল্প বুঝতে ইংরেজিতে হালকা জ্ঞান।
  • দ্রুত টাইপ করার ক্ষমতা।
  • বিভিন্ন ওয়েবসাইট, ফোরাম সম্পর্কে ধারণা।
  • Microsoft Word এবং Microsoft Excel ব্যবহারে দক্ষতা।

ডাটা এন্ট্রি কাজের পেমেন্ট

ডাটা এন্ট্রি কাজের পেমেন্টঃ-আপনি কি ধরনের কাজ করছেন তার উপর নির্ভর করে। ধরুন আপনাকে একটি কপি পোস্ট করার জন্য একটি কাজ দেওয়া হয়েছে। এর মানে এক জায়গা থেকে অন্য জায়গায় তথ্য কপি এবং পেস্ট করা।এখন আপনি বলছেন আপনি এই কাজের জন্য সর্বোচ্চ টাকা দিতে পারেন।

ডেটার একটি অনুলিপি পোস্ট করার জন্য মোবাইল ফোনগুলি সাধারণত প্রতি ঘন্টায় ৫ ডলার পর্যন্ত চার্জ করে।এছাড়াও ডেটা এন্ট্রির কাজ রয়েছে যার জন্য আপনাকে প্রতি ঘন্টায় 20 থেকে 30 ডলার প্রদান করা হয়।

মোবাইল দিয়ে জনপ্রিয় ডাটা এন্ট্রি কাজ

বর্তমানে, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের চাহিদা অনুযায়ী মোবাইল ডেটা এন্ট্রি কাজের তালিকা উপস্থাপন করা হয়েছে। আমি আশা করি আপনি পুরো বিষয়টি বুঝতে পারবেন।কাজের পরিচয় দিলেই বুঝতে পারবেন কিভাবে কাজটি করতে হয়। প্রতিটি বিষয়ের বিস্তারিত বুঝুন।এই লিখা পড়ার পরে, আপনি সম্পূর্ণ বিষয় সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পাবেন। এবং আপনি সরাসরি মার্কেটপ্লেস থেকে কাজ করতে পারেন।

মোবাইল দিয়ে অনলাইনে ডাটা এন্ট্রি করে আয় করুন
মোবাইল দিয়ে অনলাইনে ডাটা এন্ট্রি করে আয় করুন

ডাটা এন্ট্রি কাজের প্রকার

ডাটা এন্ট্রি সাধারণত দুই ধরনের হয়, একটি হল অনলাইন ডাটা এন্ট্রি এবং অন্যটি অফলাইন ডাটা এন্ট্রি। যদিও সময়ের সাথে সাথে অফলাইন ডেটা এন্ট্রি কাজের চাহিদা কমছে, না বললে ভুল হবে।এখন অফলাইন ডাটা এন্ট্রি কাজের চাহিদা অনেক।

অ্যাকাউন্ট করলেই 200-300 টাকা বোনাস

অনলাইন ডাটা এন্ট্রি কি?

অনলাইনে তথ্য প্রবেশের প্রক্রিয়াকে অনলাইন ডেটা এন্ট্রি বলা হয়। একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা ক্লিয়ার করি, ধরুন আমি আপনাকে কিছু তথ্য দিয়েছি এবং বলেছি একটা নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে এই তথ্য আপলোড করতে।কিভাবে আপলোড করতে হয় তার সম্পূর্ণ ধারনা দিলাম। এই ধরনের কাজকে সাধারণত অনলাইন ডাটা এন্ট্রি কাজ বলা হয়।

অফলাইন ডাটা এন্ট্রি কি?

মাইক্রো সফটওয়্যার, এক্সেল ইত্যাদির মাধ্যমে ক্লায়েন্টকে দেওয়া সমস্ত ডেটা এন্ট্রি কাজকে অফলাইন ডেটা এন্ট্রির কাজ বলতে পারেন।

আমি আপনাকে একটি উদাহরণ দিই: আপনি আমাকে কিছু তথ্য দিয়েছেন, যা এলোমেলো। এখন, এই এলোমেলো তথ্য থেকে, কিছু নির্দিষ্ট তথ্য সংগ্রহ করুন এবং এক্সেল সিটে প্রবেশ করতে বলুন।এই যে ডাটা আপনি অফলাইনে এন্ট্রি করতে বলেছেন, এই কাজটিকে আমরা অফলাইনে ডাটা এন্ট্রির কাজ বলতে পারি।

স্ক্র্যাপিং ডাটা এন্ট্রি কাজ

স্ক্র্যাপিং অর্থ -বাদ দেওয়া । তাহলে সম্পূর্ণ বিষয়টা দাঁড়ালো তথ্য বাদ দেওয়া।

অনেক পুরোনো তথ্য যার আর প্রয়োজন নেই। কিন্তু সেই একই ডাটাবেস থেকে কিছু তথ্য এখনও গুরুত্বপূর্ণ।তাই আপনার কাজ হল নির্দিষ্ট তথ্য বাদ দিয়ে বাকি তথ্য এন্ট্রি দেওয়া।

একটি উদাহরণ দেওয়া যাক: আপনার একটি কোম্পানি আছে যেখানে লক্ষ লক্ষ লোক কাজ করে। এবং আপনার কাছে হাজার হাজার তথ্য রয়েছে যা থেকে অনেকগুলি কাজ করে এবং অনেকগুলি করে না।

আপনার বর্তমান কর্মচারীদের একটি তালিকা আছে। আপনি বর্তমান কর্মচারী তথ্য রাখতে চান এবং বাকিগুলি ছেড়ে দিতে চান। সেক্ষেত্রে আপনার বর্তমান কর্মীদের তালিকা দেখে তথ্য রাখা হয় এবং বাকিগুলো বাদ দেওয়া হয়।

আশা করি ব্যাপারটা পুরোপুরি বুঝতে পেরেছেন।

দারাজ অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করুন

ডাটা এন্ট্রির আর একটি কাজ ডাটা রিসার্স

বর্তমান সময়ের খুবই জনপ্রিয় একটি কাজ। অনেক ধরনের তথ্য গবেষণা কাজ আছে। আমি কয়েকটি উদাহরণ দিয়ে বিষয়টি বোঝানোর চেষ্টা করব।

আমার একটি ই-কমার্স সাইট আছে। এবং গ্রাহকের কাছে আমার ওয়েবসাইটে আসা অর্ডারগুলির একটি তালিকা রয়েছে। তালিকায় গ্রাহকের দ্বারা নির্দিষ্ট কিছু তথ্য রয়েছে। এখন আমি জানতে চাই ২০২১ সালে কোন ধরনের পণ্য বেশি অর্ডার করা হয়েছে এবং আমি আরও জানতে চাই যে কোন ধরনের গ্রাহকরা সেই পণ্যগুলি অর্ডার করেছেন, তাদের বয়স কত ইত্যাদি।এখন আপনাকে সেই ডেটা থেকে নির্দিষ্ট তথ্য খুঁজে বের করতে হবে।

আমি আপনাকে আরেকটি উদাহরণ দিই: আমি বায়ার বাংলাদেশের প্রতিটি জেলা সম্পর্কে কিছু তথ্য জানতে চাই, যেমন জেলার শিক্ষার হার, মোট জনসংখ্যা, দারিদ্র্য, বাল্যবিবাহের হার ইত্যাদি।ক্রেতার নির্দেশ অনুযায়ী আপনাকে অবশ্যই তথ্য সংগ্রহ ও জমা দিতে হবে।

ডাটা এন্ট্রির আর একটি কাজ ডাটা মাইনিং

অনেক তথ্য থেকে বেঁচে থাকার জন্য অনেক তথ্য সংগ্রহ করার জন্য যে কাজটি করতে হয় তাকে ডেটা মাইনিং বলে। ডাটা মাইনিং করা হয় ডাটা সাইন্স, ডাটা স্ট্যাটিস্টিক্স, ডাটা ম্যানেজমেন্ট ইত্যাদির জন্য। ডাটা মাইনিং হল অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।

প্রাইমারি ডাটা এন্ট্রির কাজ

প্রাথমিক পদ্ধতিতে তথ্য সংগ্রহ করাকে প্রাথমিক ডেটা এন্ট্রি কাজ বলে। প্রাথমিক ডেটা এন্ট্রি কাজের জন্য অনেক দিনের জন্য একজন ফ্রিল্যান্সার নিয়োগ করা হয়।

সাধারণত যেকোন কাজের প্রাথমিক ডাটা অনেক বেশি থাকে। একই সময়ে, প্রাথমিক ডেটা প্রবেশের কাজটি জটিল হয়ে ওঠে। কারণ আপনাকে প্রতিটি তথ্য সঠিকভাবে লিখতে হবে।

সেকান্ডারি ডাটা এন্ট্রির কাজ

প্রাথমিক ডেটা এন্ট্রি কাজের দ্বিতীয় ধাপ হল সেকেন্ডারি ডেটা দ্বিতীয় কাজ। প্রাইমারি ডাটা থেকে আলাদাভাবে নির্দিষ্ট তথ্য সংগ্রহ করাকে সেকেন্ডারি ডাটা এন্ট্রি কাজ বলে। প্রাথমিক ডেটা এন্ট্রি কাজের জন্য নতুন ফ্রিল্যান্সারদের নিয়োগ করা হলেও, দ্বিতীয় স্তরের কাজের জন্য অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের নিয়োগ করা হয়।

ডাটা কনভার্সন কাজ

ডেটা কনভার্সন হল কোনো তথ্য বা নথিকে এক ফরম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করার প্রক্রিয়া। ডাটা কনভার্সনের জন্য যে সব কাজ পেতে পারেন। PDS থেকে Excel, Word to PDF, Voice to Word, ইত্যাদি।

স্ক্যান করে কপি থেকে ডাটা এন্ট্রি

আপনাকে কিছু স্ক্যান কপি দেওয়া হবে। আপনাকে সেই কপিগুলি থেকে নির্দিষ্ট তথ্য একটি নির্দিষ্ট জায়গায় ইনপুট করতে হবে।

এলাকা থেকে ব্যবসা করুন একদম ফ্রীতে-২০২২

এলাকা থেকে ব্যবসা করুন একদম ফ্রীতে-২০২২

ধরুন ক্রেতা আপনাকে কিছু স্টুডেন্ট ইনফরমেশন দেয়, যেটা একটা স্ক্যান কপি। এখন আপনাকে সেই স্ক্যান করা কপিগুলি থেকে কিছু তথ্য সংগ্রহ করতে হবে, যা আপনাকে ক্রেতাকে বলে দেবে। বিশেষ করে সফটওয়্যার কোম্পানিগুলো এই ধরনের ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ করে।

কপি পোষ্ট ডাটা এন্ট্রি কাজ

কপি পোস্ট ডাটা এন্ট্রি কাজ খুব সহজ. দেখা যাচ্ছে যে আপনাকে কিছু পিডিএফ পোস্ট দেওয়া হয়েছে যেগুলির পাঠ্যগুলি কপি করে ওয়েড বা অন্য কোনও ফর্ম্যাটে পোস্ট করা যেতে পারে।

অথবা আপনাকে একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে তথ্য কপি করে ক্রেতাকে প্রদান করতে হবে। অনেক ধরনের কপি পোস্টের কাজ পাওয়া যায়।কিন্তু খুব সহজ কপি পোস্ট কাজ. কারণ বায়ার আপনাকে যে কাজটি করতে হবে তার জন্য আপনাকে একটি সম্পূর্ণ পরিকল্পনা দেবে, আপনাকে এটি অনুসরণ করতে হবে এবং এটি সম্পূর্ণ করতে হবে।

ওয়েব ডাটা এন্ট্রি কাজ

ধরুন আমার একটি ওয়েবসাইট আছে। এখন আমি আমার ওয়েবসাইটে কিছু লেখা প্রকাশ করতে চাই। আমার রেডিমেড লেখা আছে কিন্তু আমি চাই কিছু ডাটা এন্ট্রি অপারেটর আমার লেখা আমার ওয়েবসাইটে পোস্ট করুক।

এখানে এমন কিছু আছে যা আমি একজন ডাটা এন্ট্রি অপারেটরের কাছ থেকে পেয়েছি যারা জানেন কিভাবে একটি ওয়েবসাইটে পোস্ট প্রকাশ করতে হয়।

কিভাবে H2, H3, H4 নির্ণয় করবেন। যদিও আমি উল্লেখ করব কোন লাইনগুলো হবে H2, H3, H4। তারপরেও আপনাকে এটি কীভাবে করতে হবে তা জানতে হবে। ওয়েব 2.0 ডেটা এন্ট্রি নিয়ে আরও অনেক সমস্যা রয়েছে।হয়তো আবার, আমি আমার ওয়েবসাইটের প্রতিটি পোস্টে কিছু পোস্টার যোগ করতে চাই। সেক্ষেত্রে আপনাকে জানতে হবে কিভাবে পোস্টার যোগ করতে হয়।

ইমেজ এডিটিং এন্ট্রির কাজ

যদিও ইমেজ এডিটিং ফাংশন ডাটা এন্ট্রি ফাংশনে অন্তর্ভুক্ত নয়, মাঝে মাঝে ইমেজ এডিটিং সম্পর্কিত ডেটা এন্ট্রি ফাংশন আছে।একটি উদাহরণ দেওয়ার জন্য, ক্রেতা আপনাকে কিছু ছবি দিয়েছে এবং আপনাকে নির্দিষ্ট জায়গাগুলি সনাক্ত করতে বলেছে। ক্রেতা আপনাকে বলে দেবে কোন জায়গাগুলো খুঁজতে হবে।

ইমেইল মার্কেটিং ডাটা এন্ট্রির কাজ

পেশাগত কাজের জন্য নির্দিষ্ট টেক্সট বিভিন্ন ইমেল ঠিকানায় পাঠাতে হবে। ইমেইল মার্কেটিং কোন কঠিন কাজ নয়।তারপরেও, আপনাকে কীভাবে পেশাদার ইমেল পাঠাতে হয় তা জানতে হবে। আপনাকে 500টি ইমেল পাঠাতে বলা হয়েছে। কিন্তু আপনি যদি একবারে 20 থেকে 30টি ইমেল পাঠাতে জানেন না তাহলে কাজ টা আপনি পাবেনা।

ডাটা এন্ট্রি কাজের সাইট

ডাটা এন্ট্রি কাজ করে ইনকাম করা যায় আমি এরকম কিছু সাইট নিয়ে আলোচনা করব। আপনি এই সাইটগুলিতে নিবন্ধন করে অর্থ উপার্জন করতে পারেন। এছাড়াও কিভাবে একটি ক্যাপচা এন্ট্রি করতে হয়, বা কম্পোজার ট্রান্সক্রিপশনের মাধ্যমে অর্থ উপার্জন করতে হয়। আপনি এটি সম্পর্কে একটি ভাল ধারণা পাবেন। তাহলে দেখা যাক। অনলাইনে ডেটা প্রবেশ করে অর্থ উপার্জনের জন্য কিছু দুর্দান্ত সাইট!

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করুন–নতুনদের জন্য

 ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ AccuTran Global

অন্যান্য ডেটা এন্ট্রি সাইটগুলির মতো, এই সাইটটি আপনাকে কখনই হতাশ করবে না। বরং আপনাকে ভাড়া করতে চাইবে। এবং আপনাকে ডেটা এন্ট্রির জন্য ব্যবহার করা হবে। বিভিন্ন ধরনের সিস্টেম বা ট্রান্সক্রিপশন কাজের জন্য ডেটা এন্ট্রি প্রয়োজন। সেখানে তারা সদস্য নিয়োগ করে কাজ দিবে।

বিশেষ অভিজ্ঞতা থাকলে ডাটা এন্ট্রি করা যায় এই সাইট এ। অথবা যদি আপনার কাজের বিশেষ অভিজ্ঞতা থাকে। অবশ্যই তারা আপনাকে কাজ দেবে। এবং আপনার কাজের সুবিধা হবে এই সাইটে কাজ করলে।

AccuTran Global
AccuTran Global

এই সাইটে যেসব কাজ পাবেনঃ– কাস্টমারদের বিভিন্ন ট্রানস্ক্রিপশন রিভিউ করা, এডিট করা ,আবার বিভিন্ন ডাটা কিংবা তথ্য-উপাত্ত সাজানো।এসব ক্ষেত্রে এখানে কাজ দেওয়া হয়।

AccuTran একটি কানাডিয়ান সাইট। ইংরেজিতে দক্ষ যে কেউ ডাটা এন্ট্রি জব বাংলাদেশে গিয়ে আবেদন করতে পারেন। আপনার ভাগ্য ভালো থাকলে, আপনি অবশ্যই সেখানে অর্থ উপার্জনের সুযোগ পাবেন। এই আয় দিয়ে আপনি মাসিক ভালো আয় করতে পারবেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Axion Data Services

ডাটা এন্ট্রি সাইটের সবচেয়ে যৌক্তিক. এমনকি সবচেয়ে বিশ্বস্ত সাইট। এই সাইট বিজ্ঞাপন চালানো হয় না. পরিবর্তে, আপনাকে নিজেই পাশে গিয়ে যোগ দিতে হবে। আর সেখানে গিয়ে আবেদন করতে হবে। আপনি যোগ্যতা অর্জন করলে তারা অবশ্যই আপনাকে কাজ করার সুযোগ দেবে। এখানে আপনি ডেটা সাজানোর কাজের জন্য কয়েক ঘন্টার জন্য যোগাযোগ করতে পারেন।

 Axion Data Services
Axion Data Services

এখানে আপনি আপনার অবসর সময়ে গিগ জমা দিয়ে কাজ করতে পারেন। এমনকি আপনি 20 থেকে 30 ঘন্টা কাজের জন্য আবেদন করতে পারেন। মানে সপ্তাহে ৩০ ঘণ্টা। অথবা মাসে 30 ঘন্টা।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Amazon Mechanical Turk

পার্ট-টাইম গিগ সুবিধার জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এটি ডেটা এন্ট্রির জন্য খণ্ডকালীন টাস্ক সুবিধাও প্রদান করে। নির্দিষ্ট মাধ্যমে অনলাইনে আয় করা যায়। আপনি এখানে সাধারণ ডেটা এন্ট্রি সম্পর্কিত চাকরি পাবেন না। এখানে শুধুমাত্র কাজ সম্পন্ন করা সম্ভব, চুক্তি করা সম্ভব। অন্য সদস্যদের মতই। ডাটা এন্ট্রির সুবিধা পাবেন।

 Amazon Mechanical Turk
Amazon Mechanical Turk

টাস্ক টাইপ করে পূরণ করতে হয়। এবং এর বিভিন্ন ক্যাটাগরি আছে। যে ক্যাটাগরিতে আপনি দক্ষ, সেদিকে আপনি নজর দিতে পারেন। এখানে খুব বেশি আয় করা যায় না। তবে ছোট ছোট কাজগুলো করে নিয়ে, আপনিও আয় করার সুযোগ পাবেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Capital Typing

এটি একটি আমেরিকান সংস্থা। যেখানে ডাটা এন্ট্রির কাজ দেওয়া হয়। এখানে আপনি বিভিন্ন অফিসিয়াল সার্ভিসের সাথে কাজ পাবেন। যত অনলাইন অফিস আছে, অফিসিয়াল চাকরি আছে। তারা সবাই ডাটা এন্ট্রির জন্য বিভিন্ন সদস্য খুঁজছেন। এবং আপনি চাইলে এখানে Join দিয়েও কাজ করতে পারেন। তবে এর জন্য আপনাকে আপনার দক্ষতা পরীক্ষা করতে হবে।

Capital Typing
Capital Typing

প্রতিলিপি, অনুবাদ এবং গ্রাহক সহায়তা। আপনি আরও পরিষেবার সাথে ঘরে বসে ডেটা প্রবেশ করে আয় করতে পারেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Clickworker

এটি একটি বিশ্বব্যাপী আউটসোর্সিং কোম্পানিও। যারা স্বাধীনভাবে কাজ করতে চান তাদের উপকার এ আসবে। এখানে একজন ফ্রীলান্সার হিসেবে কাজ করার জন্য আপনাকে সাইন আপ করতে হবে। প্রয়োজনীয় ডেটা প্রবেশের মাধ্যমে, আপনি সময়ে সময়ে আয় করতে পারেন এই সাইট থেকে।

 Clickworker
Clickworker

এছাড়া লেখালেখি, অনুবাদ ও গবেষণা কাজের সুবিধা করতে পারবেন এই সাইটে। যার মাধ্যমে আয় করা সম্ভব। এটি আপনাকে প্রতিটি মাইক্রো টাস্কের ভিত্তিতে ভাল কাজ করার সুবিধা দেবে।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ DataPlus+

বিভিন্ন নথি স্ক্যান করা এবং টাইপ করা অথবা ছোট ডাটা এন্ট্রি করে টাকা আয় করার অনেক উপায় আছে এই সাইটে। বাড়িতে কম্পিউটার, ইন্টারনেট সংযোগ থাকলে। তাহলে আপনি সহজেই আয় করতে পারবেন এই সাইট থেকে।

DataPlus+
DataPlus+

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ DionData Solutions

আপনি যদি চান, আপনি এখানে তথ্য লিখতে পারেন. ডাটা এন্ট্রির অনেক সুবিধা রয়েছে। আপনি চাইলে দিনে ছয় থেকে সাত ঘণ্টা ডাটা এন্ট্রির কাজ করতে পারেন। যত কাজ করবেন তত আয় করা সম্ভব।

DionData Solutions
DionData Solutions

তবে এর জন্য আপনার কম্পিউটারে ভালো টাইপিং স্পিড থাকতে হবে। পাশাপাশি ভালো ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এখানে আপনি আপনার যোগ্যতা অনুযায়ী আয় করতে পারবেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ GorgeWarehouse

এটি ডেটা এন্ট্রি কর্মীদের জন্যও ভাল সুযোগ প্রদান করে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে চালু রয়েছে। এবং যথেষ্ট বিশ্বস্ত সাইট. বাংলাদেশ থেকে ডাটা এন্ট্রির কাজ করুন।

রেডেক্স অনলাইন কুরিয়ার সার্ভিস থেকে টাকা ইনকাম করুন

ভালো ইন্টারনেট অ্যাক্সেস এবং অভ্যন্তরীণ ডেটা অভ্যন্তরীণ সমস্যাগুলি সমাধান করে এখানে ডেটা এন্ট্রি করা যেতে পারে। আপনার যদি প্রতি মিনিটে 30 শব্দ লিখতে টাইপিং দক্ষতা থাকে তবে আপনি সহজেই ভাল আয় করতে পারেন। এমনকি এখানে প্রতি ঘন্টায় 10 টাকা আয় করা সম্ভব।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Scribie

এই সাইটটি যে কোন সময় ডেটা এন্ট্রির জন্য সবচেয়ে উপযুক্ত। আপনি যখন খুশি কাজ করতে পারেন। কোন বাধা নেই. আপনি এখানে আয় করতে পারেন. আপনি যদি ধীরে ধীরে কাজ করতে চান তবে আপনি এখানে ডেটা প্রবেশ করে আয় করতে পারেন।

Scribie

এখানকার বেশিরভাগ সাইটই বিনামূল্যে। এখানে বেশিরভাগ ফ্রিল্যান্সাররা 6 মিনিটে একটি ভাল ডেটা এন্ট্রি সম্পূর্ণ করতে পারে। যার কারণে প্রতিযোগিতা বেশি।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ SigTrack

এটি আরেকটি আমেরিকান ওয়েবসাইট যেখানে আপনি ডেটা প্রবেশ করে অর্থ উপার্জন করতে পারেন। এখানে প্রতিটি কাজের জন্য ভাল পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। ডেটা এন্ট্রি এবং পরিষেবা সম্পূর্ণ করার মাধ্যমে উপার্জন করা যেতে পারে। এখানে অর্থ উপার্জন করতে আপনার যা দরকার তা হল একটি ইন্টারনেট সংযোগ। তার একটা কম্পিউটার লাগবে। এখানে আপনি দ্রুত টাকা তুলতে পারবেন।

SigTrack
SigTrack

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Working Solutions

এটি আরেকটি আমেরিকান কোম্পানি যা কল সেন্টারের বিভিন্ন অভিযোগ এবং গ্রাহকের তথ্য নিয়ে কাজ করে। আপনি এখানে ডেটা প্রবেশ করে অর্থ উপার্জন করতে পারেন। কিন্তু তাদের তথ্য গোপন ও সুরক্ষিত রাখার ব্যাপারে আপনাকে আত্মবিশ্বাসী হতে হবে। অন্যথায় আপনাকে নিষিদ্ধ করা হবে।

Working Solutions
Working Solutions

শুধুমাত্র আমেরিকান নাগরিকদের জন্য একটি আয়-উৎপাদন ব্যবস্থা আছে। বাংলাদেশ থেকে ডাটা এন্ট্রির কাজ করার সুবিধা রয়েছে।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Speechpad

আপনি যদি একটি নতুন ডেটা এন্ট্রি চাকরি খুঁজছেন তবে আমি অবশ্যই এটির পরামর্শ দিচ্ছি। কারণ এটি নতুনদের জন্য একটি বিশেষ সুবিধা হবে।

স্ক্রিপ্ট লেখার মাধ্যমে ডাটা এন্ট্রি করা যায়। এমনকি এখানে সাধারণ অফিসিয়াল কাজ ডাটা এন্ট্রির সুবিধা হবে। বিভিন্ন ফ্রিল্যান্সাররা এখানে ডাটা এন্ট্রি জব হিসেবে কাজ করতে পারে।

Speechpad
Speechpad

প্রতিটি অডিও মিনিট সম্পূর্ণ করে আপনি 40 থেকে 50 সেন্ট উপার্জন করতে পারেন। আপনি চাইলে PayPal এর মাধ্যমে টাকা নিতে পারেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ SpeakWrite

এখানে প্রায় 65,000 ক্লায়েন্ট রয়েছে। যারা ডাটা এন্ট্রির জন্য নিয়মিত কাজ করেন। এখানে কাজ করলে সুবিধা হয়। তাহলে আপনি মাসিক আয় করার সুযোগ পাবেন। আর এটি হয়ে উঠবে আপনার আয়ের উৎস। এখানে আপনি বাংলাদেশ থেকে ডাটা এন্ট্রির সুবিধা পাবেন।

Upwork এ আরো কাজ পেতে কি করতে হবে

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Fiverr

Fiverr বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। একজন নতুন ফ্রিল্যান্সার প্রথম কাজের জন্য Fiverr প্ল্যাটফর্ম ব্যবহার করে।

Fiverr এ কি ধরনের ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায়? Fiverr সব ধরনের ডাটা এন্ট্রি কাজের জন্য উপলব্ধ। যদিও কাজের খরচ তুলনামূলক কম। Fiverr ব্যবহার করে ঘণ্টায় ৫ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

Fiverr
Fiverr

Fiverr একাউন্ট খোলার সুবিধা কি কি? না, Fiverr একাউন্ট খোলার সাথে সাথে আপনি কাজ পাবেন না।কাজ পেতে হলে প্রোফাইল ভালোভাবে সাজাতে হবে। মাঝে মাঝে প্রোফাইলের হেডলাইন পরিবর্তন করতে হয়।

Fiverr থেকে আমি প্রতি মাসে কত টাকা আয় করতে পারি? এটি নির্ভর করে আপনি কতটা কাজ করেন তার উপর। Fiverr থেকে আপনার Payoneer অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার জন্য আপনার ন্যূনতম ২০ ডলার থাকতে হবে।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Seoclerk

SEO বিষয় কাজ করার অভিজ্ঞতা থাকলে এই ওয়েবসাইটি আপনার জন্য। এই ওয়েবসাইটে সকল প্রকার এসইও ওয়ার্কার পাওয়া যায়।

অবশ্যই এসইও সম্পর্কে জ্ঞান না থাকলেও কাজ করতে পারবেন। এক্ষেত্রে আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে।আপনি আপনার ওয়েবসাইটে গেস্ট লিঙ্ক এবং ব্যাক লিঙ্ক তৈরি করে অর্থ উপার্জন করতে পারেন।

ড্রপশিপিং বিজনেস থেকে আয় করে কিভাবে?

আপনি ইমেল ঠিকানা দিয়ে সাইন আপ করে আপনার যোগদান সম্পূর্ণ করতে পারেন। আপনার পছন্দের গিগ তৈরি করুন এবং প্রকাশ করুন। অথবা আপনি বায়ারকে কাজের অফার দিতে পারেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইটঃ Ysense

Ysense থেকে অর্থ উপার্জন করা খুব সহজ। ডাটা এন্ট্রি, সার্ভে, অ্যাফিলিয়েট ইত্যাদি করে আয় করা যায়। যদিও আপনি এই ওয়েবসাইট থেকে খুব বেশি আয় করতে পারবেন না। তার পরেও Ysense থেকে কিছু টাকা আয় করা সম্ভব।আপনি Ysense থেকে অর্জিত অর্থ সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন।

Ysense এর একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে যার মাধ্যমে আপনি প্রতি রেফারেল .10 সেন্ট থেকে .30 সেন্ট উপার্জন করতে পারেন।

ডাটা এন্ট্রি কাজ করে আমি কত টাকা আয় করতে পারব?

আপনি যদি ডেটা এন্ট্রি করার জন্য কোনও সংস্থাকে ভাড়া করেন তবে আপনি প্রতি মাসে 15,000 থেকে 20,000 টাকা পাবেন। কিছু ক্ষেত্রে, এটি 8,000 থেকে 10,000 টাকা পর্যন্ত হতে পারে। এই আয় আপনার জন্য নির্ধারিত।

কিন্তু আপনি যদি বিভিন্ন মার্কেট প্লেসে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন, তাহলে আপনি দুইয়ের বেশি বা কম আয় করতে পারবেন। কারণ ফ্রিল্যান্সিং পেশায় কোনো নির্দিষ্ট বেতন নেই। যত কাজ পাবেন ততই আয় করতে পারবেন।

ফেসবুক প্রোফাইল থেকে টাকা আয়ের উপায়?

আমি আপনাকে একটি উদাহরণ দিই: আমি একটি ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস থেকে 30 ডলারে একটি কাজ পেয়েছি এবং আপনি যদি দুই দিনে কাজটি শেষ করেন, তার মানে আপনি দুই দিনে প্রায় 25,000 টাকা উপার্জন করেছেন। চার দিনে চাকরি না পেলে এখন আর কিছু করার নেই।

তাই মূল কথা হল ,আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যতটা কাজ পেতে পারেন ততটা আয় করতে পারবেন। কাজ না পেলে রোজগারের কোনো সুযোগ নেই।

আমি যদি আমার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলি, আমি বলব যে কিছু মাসে আমি 50,000 টাকা পর্যন্ত আয় করছি এবং কিছু মাসে আমি 2500 টাকা আয় করেছি। তাই ফ্রিল্যান্সিং ইনকামের কোন নির্দিষ্ট সংখ্যা নেই।

কিছু প্রশ্ন উত্তর ডাটা এন্ট্রি কাজ নিয়ে

প্রশ্ন -ডাটা এন্ট্রি অপারেটর কি?

উত্তরঃ ডাটা এন্ট্রির ক্ষেত্রে বিভিন্ন ধরণের ডাটা গুলোকে একটি physical paper document থেকে দেখে কীবোর্ড এর দ্বারা কম্পিউটারে টাইপ করে digital কপিতে রূপান্তর করা হয়। আর, এই ধরণের ডাটা এন্ট্রির কাজ যেই ব্যক্তির দ্বারা করানো হয় তাকেই বলা হয় “ডাটা এন্ট্রি অপারেটর (data entry operator)“.

প্রশ্ন -ডাটা এন্ট্রি কিভাবে শিখব?

উত্তরঃ-আমাদের সাইটে ডাটা এন্ট্রির শিখার জন্য অনেক পোস্ট করা আছে সেখান থেকে দেখে নিন।

?ফ্রিল্যান্সার ডটকম থেকে আয়ের উপায়

?ফ্রিল্যান্সিং কাকে বলে?

?কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবো?

?ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

?ফোন ব্যবহার করে ঘরে বসেই ইনকাম করুন

?অনলাইনে টাকা আয় করার অ্যাপ

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৩২ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.