ভুয়া জন্ম নিবন্ধন চেনার নতুন উপায়। ১ মিনিটে

ভুয়া জন্ম নিবন্ধন চেনার নতুন উপায়-বর্তমানে জন্ম নিবন্ধন এর প্রয়োজনীয়তা বাড়ার ফলে ভুয়া জন্ম নিবন্ধন এর সংখ্যা বেড়েই চলেছে, তাই আপনার জন্ম নিবন্ধন টি সঠিক কিনা যাচাই করতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

বর্তমানে জন্ম নিবন্ধন এর ব্যাপকতা এবং প্রয়োজনীয়তা প্রচুর পরিমাণে বেড়ে গিয়েছে। আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন যদি না থাকে তাহলে, আপনার প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে স্কুল এবং সরকারি বিভিন্ন রকম প্রতিষ্ঠানে ভর্তি পর্যন্ত হতে পারবেন না। সেজন্য অবশ্যই জন্ম নিবন্ধন আমাদের প্রয়োজনীয়।ভুয়া জন্ম নিবন্ধন চেনার নতুন উপায়

তাই এই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন রকম ব্যক্তি এই অনলাইন জন্ম নিবন্ধন কে ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করে দিয়ে আমাদেরকে বিভিন্ন রকম বিপদে ফেলছে।

তাই আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি সঠিক কিনা তা যাচাই করতে আজকের আমাদের এই পোস্ট।

ভুয়া জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মজন্ম নিবন্ধন অনলাইন যাচাই

আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি সঠিক কিনা তা যাচাই করার আগে, আপনার অবশ্যই জন্ম নিবন্ধনের কপি অর্থাৎ জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম নিবন্ধনের থাকা জন্ম তারিখটি প্রয়োজন পড়ে থাকবে।

সঠিক জন্ম নিবন্ধন কিনা তা যাচাই করতে প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের অথবা কম্পিউটারে ব্রাউজার এ গিয়ে লিখুন https://everify.bdris.gov.bd/ লিখে সার্চ করার সঙ্গে সঙ্গে আপনার সামনে এই ওয়েবসাইটের হোমপেজটি চলে আসবে নিচের ছবি দেখুন।ভুয়া জন্ম নিবন্ধন চেনার নতুন উপায়

এরপরে আপনাকে যেটি করতে হবে “বার্থডে রেজিস্ট্রেশন নাম্বার” এই ঘরে আপনার জন্ম নিবন্ধনের ফর 17 ডিজিটের নাম্বারটি টাইপ করে দিবেন।

এখন নিচে থাকা বক্সে আপনার জন্ম নিবন্ধন এর কাগজে যেন তারিখটি দেওয়া আছে ঠিক সেরকম ভাবে সেই তারিখটি প্রদান করুন।

এরপরে নিচের দিকে আসলে ঠিক দেখতে পাবেন, একটি ক্যাপচা অপশন আসবে, সেখানে উপরে থাকা ক্যাপচাটি “দা অ্যান্সার ইজ” এ ঘরে লিখে সার্চ অপশনটিতে ক্লিক করুন।

সার্চ অপশনটিতে ক্লিক করার কিছুক্ষণের মধ্যেই আপনার সামনে আপনার অনলাইন জন্ম নিবন্ধন কপিটি চলে আসবে যদি আপনার যে জন্ম নিবন্ধন তৈরি করেছেন সেটি না আসে তাহলে বুঝে যাবেন আপনার জন্ম নিবন্ধন টি হয়তো অনলাইনে এখনো এন্টি করা হয়নি অথবা আপনার জন্ম নিবন্ধন টি ভুয়া অথবা ভুল আছে।ভুয়া জন্ম নিবন্ধন চেনার নতুন উপায় 2

আশা করছি উপরের এই নিয়ম অনুসরণ করলে আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি ভুয়া কিনা তা খুব সহজেই ঘরে বসে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে এক মিনিটে বুঝে যাবেন।


পোস্ট সূচীপত্র

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন নাম্বার বা জন্ম নিবন্ধন পত্র প্রিন্ট করার জন্য, উপরের দেওয়া এই নিয়মে প্রথমে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে বের করবেন। এরপরে আপনার কম্পিউটারের কন্ট্রোল পি(Ctlr+P) প্রেস করে আপনি প্রিন্ট অপশনে প্রবেশ করবেন।  এর পরে সেখানে পিডিএফ ফাইলে(PDF) সেভ অপশন পাবেন এবং সেখান থেকে খুব সহজে আপনার জন্ম নিবন্ধন সেভ করে নিতে পারবেন অথবা প্রিন্ট করে নিতে পারবেন।

আশা করছি আপনি আপনার অথবা আপনার সন্তানের বাবা আপনার পরিচিত যে কারো জন্ম নিবন্ধন পত্রটি এই উপরের দেওয়া নিয়মে আপনি প্রিন্ট করে নিতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এই বিষয়টি লিখে গুগলে প্রতিনিয়ত অনেক মানুষ সার্চ করে থাকে, তার অর্থ হচ্ছে -হয়তো তারা জন্ম নিবন্ধন হারিয়ে ফেলেছে অথবা নষ্ট করে ফেলেছে শুধু তাদের জন্ম নিবন্ধন তারিখ মনে আছে এবং তারা চেষ্টা করে যাচ্ছে কিভাবে, জন্ম নিবন্ধন তারিখ দিয়ে জন্ম নিবন্ধন নাম্বার অথবা জন্ম নিবন্ধন টি পাওয়া যায়।

আজকে এই বিষয়টি আপনাদেরকে কিলিয়ার করে দিব অর্থাৎ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন কিভাবে সেই বিষয় নিয়ে বিস্তারিত জানাবো।

আসলে বর্তমানে আপনার অথবা আপনার সন্তানের জন্ম তারিখ দিয়ে, জন্ম নিবন্ধন যাচাই করা যায় না। এমনকি জন্ম নিবন্ধনে থাকার নাম দিয়ে জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করা যায় না।

অনলাইনের মাধ্যমে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন পত্র জানতে হলে বা পেতে হলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ প্রয়োজন পড়বে।

এজন্য আমার পরামর্শ হবে আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন পাবার পরই সেই জন্মনিবন্ধনের আরেকটি কপি আপনি প্রিন্ট আউট অথবা ফটোকপি করে আপনার অন্য কোথাও বাসায় রেখে দিবেন। অথবা আপনার মোবাইল ফোনে একটি জন্ম নিবন্ধনের কপি ছবি আকারে আপনার কম্পিউটারে অথবা মোবাইলে রেখে দিবেন।

তাহলে পরবর্তীতে আপনার জন্ম নিবন্ধন সংক্রান্ত যেকোন ধরনের সমস্যায় আপনি এই জন্ম নিবন্ধনের কপি দিয়ে সব ধরনের প্রয়োজন মেটাতে পারবেন।আরও বিস্থারিত জানুন

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন- জন্মনিবন্ধনে আমাদের সচরাচর অথবা আমাদের সন্তানের বিভিন্ন রকম অনলাইন সিস্টেম আসার পরে, বিভিন্ন রকম ভুল রয়ে গিয়েছে । সেই ভুলের কারণে আমরা আমাদের সন্তান অথবা আমাদের জন্ম নিবন্ধন নিয়ে বিভিন্ন জায়গায় গিয়ে আমরা প্রতারিত হচ্ছি।

তাই আজকে জানাব কিভাবে আপনিও আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন টি ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুব সহজেই 5 মিনিটের মধ্যে যেকোনো ধরনের জন্মনিবন্ধনের থাকা তথ্য সংশোধন করবেন।

জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করতে “এখানে চাপুন“।

জন্ম নিবন্ধন আবেদন

অনলাইনে জন্ম নিবন্ধন করা এখন খুবই সহজ। আপনি চাইলে আপনার স্মার্ট মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে সহজেই আপনার বা আপনার সন্তানের জন্ম নিবন্ধন করতে পারেন।

তবে হ্যাঁ, একটা সময় ছিল যখন অনলাইন থাকার মানে আমাদের জন্ম নিবন্ধন করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হতো।

তবে এখনো আমাদের মধ্যে অনেকেই আছেন যারা অনলাইন সম্পর্কে যথেষ্ট ধারণা না থাকায় এবং সঠিক নিয়ম না জানার কারণে অনলাইনে জন্ম নিবন্ধন করতে জানেন না।

সেজন্য আপনি চাইলে আমাদের দেওয়া লিঙ্ক থেকে আপনার স্মার্ট মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে 5 মিনিটের মধ্যে আপনার বা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সহজেই করতে পারেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনার অথবা আপনার সন্তানের বা আপনার পরিচিত পরিবারের যে কারো জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে প্রথমেই আপনাকে আমাদের দেওয়া এই লিংকে ক্লিক করে-https://bdris.gov.bd/br/application/status  আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

এরপরে আপনার সামনে জন্ম নিবন্ধন করার জন্য বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত যে ওয়েবসাইটটি রয়েছে সেই ওয়েবসাইটে আপনাকে নিয়ে যাবে।এখানে চাপুন

জন্ম সনদ সংশোধন করতে কত টাকা লাগে?

জন্ম সনদ প্রতিটি মানুষের আমাদের সন্তানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নাগরিক প্রথম পরিচয় পত্র।এবং বর্তমানের সরকারও এই জন্ম সনদ কে অনেক গুরুত্ব দিয়েছে। ভোটার আইডি কার্ড ছাড়া যে রকম সরকারি বিভিন্ন রকম কার্যক্রম করা যায় না, ঠিক তেমনি এখন আমাদের সন্তানদের স্কুল ভর্তি থেকে শুরু করে বিভিন্ন রকম কার্যক্রমেই জন্ম সনদ ছাড়া কোন কিছু করা যাচ্ছে না।

আমরা এবং আমাদের সন্তানদের এই জন্ম সনদ পেতে বিভিন্ন ফি প্রদান করে প্রতারণার সম্মুখীন হতে হয়। তাহলে আজ দেখুন জন্ম সনদ পেতে সরকারকে কত টাকা দিতে হয়?এখানে দেখুন

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

জন্ম নিবন্ধন এখন নাগরিকের প্রথম পরিচয়পত্র খুবই গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন ছাড়াই আপনার বা আপনার সন্তানের স্কুলে ভর্তি থেকে শুরু করে সব ধরনের কার্যক্রমের জন্য এটি ব্যবহার করা হচ্ছে।

আগে জন্ম নিবন্ধন শংসাপত্র ইংরেজিতে বাধ্যতামূলক ছিল না কিন্তু এখন আপনাকে বাংলার পাশাপাশি ইংরেজিতে আপনার জন্ম নিবন্ধন তথ্য জমা দিতে হবে।

যদিও জন্ম নিবন্ধন পত্র বিভিন্ন প্রয়োজনে ইংরেজিতে প্রয়োজন, তবে এখন বাংলার পাশাপাশি ইংরেজিতে নিবন্ধন করা আপনার জন্য বাধ্যতামূলক।এখানে ক্লিক করুন

জন্ম নিবন্ধন সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

জন্ম নিবন্ধন কোথায় করতে হয়?

ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনের অফিসে জন্ম নিবন্ধন করতে হয়।তাই এখুনি যোগাযোগ করুন।

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে পারি?

অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে, আপনাকে আপনার ১৭  সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে verify.bdris.gov.bd-এ যাচাই করতে হবে। তথ্য সঠিক হলে আপনি স্ক্রিনে আপনার নিবন্ধনের তথ্য দেখতে পাবেন।

এছাড়াও জন্ম নিবন্ধন সম্পর্কিত আমাদের সকল আপডেট তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন এবং আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

আরও আপনার জন্য–

ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন ৫ মিনিটে

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন

অনলাইনে ঘরে বসে নতুন ভোটার হওয়ার সহজ নিয়ম-২০২২

ই পাসপোর্ট অনলাইন আবেদন

নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *