ভিটামিন বি জাতীয় খাবার এবং ভিটামিন বি জাতীয় খাবারের তালিকা

ভিটামিন বি জাতীয় খাবার -সুস্থ থাকতে সুষম খাবারের কোনো বিকল্প নেই। সুষম খাবারে আবার যথাযথ পরিমাণে খনিজ লবণ ও ভিটামিন থাকতে হবে। ভিটামিন ও খনিজ লবণের কাজ হলো বিপাকক্রিয়ায় অংশগ্রহণ করে শরীরে শক্তি উৎপন্ন করা।

এ ছাড়া ত্বক, হাড়, দাঁত, চুল, চোখ, স্নায়ু, মস্তিষ্কসহ দেহের অভ্যন্তরীণ তরল পদার্থের সমতা বজায় রাখা। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে খনিজ লবণ ও ভিটামিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হয়।

লো এবং হাই প্রেসার  হলে কী খাবার খাওয়া উচিত

ভিটামিন বি জাতীয় খাবার

ভিটামিন–খনিজের চাহিদা পূরণে দোকান থেকে বড়ি কিনে খাওয়ার দরকার পড়ে না। আমাদের দেশে বিভিন্ন মৌসুমে বৈচিত্র্যময় শাকসবজি ও ফলমূলের যে বিপুল সম্ভার, তা অনায়াসেই পূরণ করতে পারে খনিজ লবণ ও ভিটামিনের প্রাত্যহিক চাহিদা।

শর্করা এবং সামান্য পরিমাণে প্রোটিন ছাড়াও শাকসবজি ও ফলমূলে অবস্থিত খাদ্য-আঁশ, খনিজ লবণ ও ভিটামিন (মাইক্রোনিউট্রিয়েন্ট) দেহের অপুষ্টিজনিত রোগ (অ্যানিমিয়া, রাতকানা ইত্যাদি), কিছু ক্যানসার, স্থূলতা, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ ও ডায়াবেটিসের প্রকোপ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

মাইক্রোনিউট্রিয়েন্টের চাহিদা মেটাতে খাদ্যবৈচিত্র্য অনুসরণের মাধ্যমে দৈনিক দুই কাপ ফল ও আড়াই কাপ শাকসবজি গ্রহণ করা উচিত। তবে আড়াই কাপ শাকসবজির মধ্যে অন্তত এক কাপ শাক এবং দুই কাপ ফলের মধ্যে অন্তত আধা কাপ সাইট্রাসজাতীয় ফল (লেবু, জাম্বুরা, কমলা, মাল্টা ইত্যাদি) অন্তর্ভুক্ত করা ভালো।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

শাকসবজি ও ফলমূলে রয়েছে দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন এ বা বিটা ক্যারোটিন, সি, ই ও বি ভিটামিনগুলো এবং ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাশিয়াম, আয়রন, জিংক, কপার ইত্যাদি খনিজ লবণ।

থাইরয়েড রোগীর খাবার তালিকা এবং কিডনি রোগীর খাবার

এখন জেনে নেওয়া যাক, ভিটামিন বি জাতীয় খাবার, ভিটামিন এ জাতীয় খাবার, ভিটামিন ই জাতীয় খাবার, ভিটামিন ডি জাতীয় খাবার গুলো কি কি। আর ভিটামিন যুক্ত খাবার  নিয়ে  অজানা  সব তথ্য।

ভিটামিন বি জাতীয় খাবার

ভিটামিন বি জাতীয় খাবার – সুস্থ জীবন, সুস্বাস্থ্য এবং সুষ্ঠ বিপাকের জন্য আমরা ভিটামিন যুক্ত খাবার খেয়ে থাকি। আমাদের প্রায় সকল খাবারেই কিছু না কিছু ভিটামিন রয়েছে। এ সমস্ত ভিটামিনের মধ্যে ভিটামিন বি জাতীয় খাবার আমাদের শরীরের জন্য অত্যন্ত কার্যকরী।

ভিটামিন বি জাতীয় খাবার

প্রকৃতির বিভিন্ন খাবারেই ভিটামিন বি রয়েছে প্রচুর পরিমানে। শুধু বিপাক ক্রিয়ায় নয়,স্ট্রেস ঝেরে ফেলতেও ভিটামিন বি আমাদের শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। ভিটামিন বি এর সমষ্টিকে একত্রে ভিটামিন বি কমপ্লেক্স বলা হয়।  ভিটামিন বি জাতীয় খাবার আমাদের শরীর কে বিভিন্ন রোগ হতে মুক্তি দেয়। যে সব খাদ্যে প্রচুর পরিমানে ভিটামিন বি আছে আসুন সেগুলো সম্পর্কে জেনে নিই।

ভিটামিন বি জাতীয় খাবারের তালিকা

১।গরুর কলিজা

গরুর কলিজাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। ভিটামিন বি১ থেকে ভিটামিন বি পর্যন্ত প্রায় অনেকটাই এতে পাওয়া যায়।

২।মুরগী

আমাদের দেশে মুরগির সরবরাহ বেশ ভালো। ভিটামিন বি এর একটি বড় উৎস হলো মুরগি। এছাড়াও প্রচুর পরিমানে প্রোটিন এবং মিনারেল মুরগির মাংসে বিদ্যমান যা একজন মানুষের প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সহায়তা করে।

৩।কলা

কলা একটি অতি পরিচিত ফল। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি৫ ও বি৬। এ ছাড়াও কলাতে আছে প্রচুর পানি, ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবার।

৪।কাজু বাদাম

কাজু বাদাম সবচেয়ে সুস্বাদু খাবার গুলোর মধ্যে একটি যা ভিটামিন বি তে ভরপুর। কাজু বাদামে রয়েছে ভিটামিন বি১ (থায়ামিন) ভিটামিন বি৩ (নিয়াসিন), এবং ভিটামিন বি৬।

৫।ওট

ভিটামিন বি যুক্ত খাবার ওট। এতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি ২ (রিবোফ্লাবিন), এবং ভিটামিন বি৬। এ ছাড়াও ওট রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে ।

৬।মিস্টি আলু

মিষ্টি আলু কম বেশি সকলেই পছন্দ করেন। এই সুস্বাদু আলুতে পাবেন ভিটামিন বি ,এছাড়াও মিস্টি আলুতে রয়েছে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং বেটা-ক্যারোটিন।

৭।স্কোয়াশ

এতে ভিটামিন বি৬ ভরপুর পরিমাণে রয়েছে। কলার মতো এতেও রয়েছে পটাসিয়াম, ফাইবার এবং প্রচুর পানি।

৮।বাদামের মাখন

সব ধরনের বাদামেই রয়েছে ভিটামিন বি। তবে এর মাখনে ভিটামিন বি থাকে সবচেয়ে বেশি। এতে ভিটামিন বি১, বি২, বি৫ এবং বি৯ রয়েছে। এছাড়াও বাদামে উদ্ভিজ্জ প্রোটিন এবং হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী উপাদানও রয়েছে।

৯।ছোলা

আমাদের দেহের জন্য একটি পুষ্টিকর উপাদান। এ রয়েছে ভিটামিন বি১, বি২, বি৫, বি৬ এবং বি৯। এছাড়াও ছোলাতে প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে।

১০।পালংশাক

শীত মৌসুমে পাওয়া যায় এই পালং শাক। এই শাকে ভিটামিন বি২, ভিটামিন বি৯(ফোলেট) আছে। এছাড়াও পালং শাকে ভিটামিন সি এবং আয়রন রয়েছে।

১১।স্পিরুলিনা

এটি…ভিটামিন এ জাতীয় খাবার – ভিটামিন এ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি, এর রাসায়ানিক নাম হলো ‘রেটিনল’। এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং আপনার চোখ ও ত্বককে আর্দ্র রাখতে শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সহায়তা করে। ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে নিজেকে রক্ষা করার এক দুর্দান্ত উপায়।

ভিটামিন বি জাতীয় খাবার

আপনার ডায়েটে পর্যাপ্ত ভিটামিন এ থাকা স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থা, পাশাপাশি দৃষ্টি, ত্বক এবং শ্বাসকষ্টের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। গর্ভবতী মায়েদের জন্য ভিটামিন এ এর ​​ঘাটতি অত্যন্ত বিপজ্জনক, তাই পর্যাপ্ত ভিটামিন এ জাতীয় খাবার সকল মানুষের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভিটামিন যুক্ত খাবার নিয়ে বিভিন্ন প্রশ্ন উত্তরঃ

১। প্রশ্নঃ কোন খাবারে সবচেয়ে বেশি ভিটামিন ই রয়েছে?

উত্তরঃ সূর্যমুখী বীজ, সয়াবিন তেল, কাঠ বাদামে সবচেয়ে বেশি ভিটামিন ই রয়েছে।

২। প্রশ্নঃ কোন তেলে ভিটামিন ই উচ্চ পরিমাণে রয়েছে?

উত্তরঃ অলিভ অয়েল, সূর্যমুখী তেল এবং বাদাম তেলে ভিটামিন ই উচ্চ পরিমাণে রয়েছে।

৩। প্রশ্নঃ কোন ফলে ভিটামিন ই উচ্চ পরিমাণে রয়েছে?

উত্তরঃ আভোকাডো, কিউই ফল, আমে ভিটামিন ভালো পরিমাণে রয়েছে।

৪। প্রশ্নঃ ডিমে কি ভিটামিন ই রয়েছে?

উত্তরঃ হ্যাঁ, ডিমে অল্প পরিমাণে ভিটামিন ই রয়েছে।

৫। প্রশ্নঃ ভিটামিন ই কি ব্রণের জন্য উপকারি?

উত্তরঃ ব্রণের দাগ দূর করতে ভিটামিন ই উপকারি।

আপনার জন্য –

শর্করা । অ্যালার্জি। ভিটামিন সি। ক্যালসিয়াম। আমিষ। প্রাণীজ আমিষ। আঁশ জাতীয় খাবারের তালিকা সহ বিস্তারিত

সুষম খাবার কাকে বলে? সুষম খাবারের উপাদান সহ সুষম খাবার সম্পর্কে সকল তথ্য

প্রোটিন জাতীয় খাবার সহ গর্ভবতী মায়ের খাবার সম্পর্কে বিস্থারিত জানুন

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪০৭ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

WhatsApp Image 2022 02 01 at 9.56.07 AM

SS IT BARI- ভালবাসার টেক ব্লগ এ হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার  এবং ইতিহাস বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.