ভিটামিন ই সমৃদ্ধ খাবার কোণ গুলো যেনে নিন

ভিটামিন ই সমৃদ্ধ খাবার-আমাদের শরীরের জন্য ভিন্ন ধরণের ভিটামিনের ভিন্ন ধরণের স্বাস্থ্যবিধি সুবিধা রয়েছে। ভিটামিন আমাদের দেহের অঙ্গগুলির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পাশাপাশি আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধ করে। তার মধ্যে ভিটামিন ই আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে অ্যালার্জির হাত থেকে রক্ষা করে।

ভিটামিন ই সমৃদ্ধ খাবার
ভিটামিন ই সমৃদ্ধ খাবার

সুস্থ এবং নিজের ত্বককে সুন্দর রাখতে আমাদের খাবারে নিয়মিত ভিটামিন ই সমৃদ্ধ খাবার যুক্ত করতে হবে। তবে তার আগে জেনে নিন ভিটামিন ই জাতীয় খাবার কি কি।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন*

শাক সবজি, মাছ, বাদাম ছাড়াও আরও কিছু খাবার রয়েছে যাতে ভিটামিন উচ্চ পরিমাণে রয়েছে।  আসুন তাহলে দেখে নেওয়া যাক ভিটামিন ই সমৃদ্ধ খাবারের তালিকা।

১।সূর্যমুখীর বীজ

সূর্যমুখীর বীজ ভিটামিন ই এর ভালো উৎস। এতে একধরণের উপাদান মজুত রয়েছে যা আমাদের শরীরকে অস্টিওআর্থ্রাইটিস এবং ক্যান্সারের হাত থেকে দূরে রাখতে সহায়তা করে। এছাড়াও এটি আমাদের শরীরের অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে পাশাপাশি আমাদের শরীরের অতিরিক্ত ফ্যাট ঝরিয়ে আমাদের বডি ফিট রাখে।

২।সবুজ শাক সবজি

আমরা জানি আমাদের শরীরের বিকাশের জন্য সবুজ শাক সবজি খাওয়া দরকার। নিয়মিত খাবার তালিকায় সবুজ শাক সবজি রাখতে হবে না হলে দেহের রোগ প্রতিরোধ করা সম্ভব নয়। কারণ শাক সবজিতে প্রোটিন, খনিজ এবং ভিটামিন ই সমৃদ্ধ থাকে যা আমাদের সুস্থও থাকতে প্রয়োজন। এই জন্যই ডাক্তার আমাদের ডায়েট চার্টে নিয়মিত সবুজ শাক সবজি রাখার পরামর্শ দেয়।

৩।অ্যাভোকাডো

অ্যাভোকাডো ফলের উপকারিতা আমারা আগেও আপনাদের জানিয়েছিলাম। অ্যাভোকাডো (vitamin e fruits) পটাসিয়ামের পাশাপাশি উচ্চ ভিটামিন ই সমৃদ্ধ রয়েছে। যা আমাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভবনা অনেকাংশ হ্রাস করে। এতে উপস্থিত ভিটামিন ই আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল সরিয়ে দেহে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে।

৪।মাছ

ডিম, মাছ, মাংস আমাদের খাদ্য তালিকায় তো রাখতে হয়। তবে কেন জানের তাদের পুষ্টিগুণের জন্য। যেমন মাছ ভিটামিন ই এর ভালো উৎস। মাছ উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমরা বয়স বাড়ার সাথে সাথে খেলে হৃদরোগের ঝুঁকি ৩০ শতাংশ কম হয়। এছাড়াও আমাদের রোগ প্রতিরোধের করতে হলে নিয়মিত খাবার তালিকায় মাছ রাখা জরুরী।

৫।পালং শাক

স্বাস্থ্যকর সবজিগুলির মধ্যে পালং শাক একটি পুষ্টিকর সবজি। কারণ এই সবজিটি ভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজে ভরপুর। বিশেষ করে ভিটামিন ই। আপনি সালাদের মাধ্যমে এই সবজিটি গ্রহণ করতে পারেন অথবা রান্না করে খেতে পারেন। তবে ভিটামিন ই শরীরে প্রবেশ করানোর জন্য এই সবজিটি অবশ্যই আপনার ডায়েটে যোগ করুন।

৬।কাঠ বাদাম

কাঠ বাদাম এনার্জির চাবিকাঠি। নিয়মিত একমুঠো বাদাম আমাদের হার্ট ভালো রাখবে এবং কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখবে। এতে ক্যালরি উচ্চ হলে ভিটামিন ই ভালো উৎস।

৭।চীনা বাদাম

চীনা বাদাম ভিন্ন রকমের স্বাস্থ্যের সমস্যা জন্য উপকারী। এতে ক্যালরির পরিমাণ কম থাকে যার জন্য ওজন অতিরিক্ত বাড়ে না। পাশাপাশি এতে উচ্চ ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই উৎস। এটি আমাদের হাড়ের শক্তিশালী করার জন্য খুব উপকারী খাদ্য। তাই ভিটামিন ই অভাব পূরণ করতে এই সবজিটি আপনার নিয়মিত ডায়েটে যোগ করুন।

ভিটামিন এ জাতীয় খাবারের তালিকা

ভিটামিন ই সমৃদ্ধ খাবার কোণ গুলো যেনে নিন

৮।সয়াবিন তেল

সয়াবিন তেল ভিটামিন ই এর ভালো উৎস। সয়াবিন তেলে ভিটামিন ই ভালো পরিমাণে রয়েছে। এটি অনেক বাড়িতেই রান্নার জন্য ব্যবহার করা হয়।

৯।ব্রোকলি

ওজন কমাতে এটি খুব উপকারী, এটি রান্না করে খাওয়া যায়। এটি সিদ্ধ করে খাওয়াও যায়। এটি ভিটামিন ই এর ভালো উৎস যা সহজেই আপনি বাজারে পেয়ে যাবেন। এটি হাড় এবং ত্বককে স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

১০।কিউই ফল

পুষ্টি সমৃদ্ধ কিউই বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্য উপকার রয়েছে। এটি ভিটামিন যুক্ত খাবার যা প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিউই ফলের মধ্যে সেরোটোনিন থাকে,এটি অনিদ্রা নিরাময়ে সহায়তা করে। আপনি এটি দইয়ের সাথে মিশিয়ে এটি খেতে পারেন।

এই ১০ টি খাবার ছাড়াও আরও কিছু ভিটামিন ই সমৃদ্ধ খাবার রয়েছে। তবে এই খাবারগুলি নিয়মিত খাদ্য তালিকায় রাখলে শরীরে ভিটামিন ই এর অভাব পূরণ হবে।

ভিটামিন ই সমৃদ্ধ খাবার কোণ গুলো যেনে নিন

ভিটামিন যুক্ত খাবার নিয়ে বিভিন্ন প্রশ্ন উত্তর

১। প্রশ্নঃভিটামিন গ্রহণে সাইড এফেক্ট কি?

উত্তরঃ ভিটামিন ই আমাদের শরীরের জন্য খুব উপকারি। তবে অতিরিক্ত পরিমাণে গ্রহণের পরে এটি শরীরে জমা হতে শুরু করে। কারণ এটি ফ্যাট দ্রবণীয়। তাই অনেক রকমের সমস্যা দেখা দিতে পারে যেমন-ক্লান্তি, গ্যাস, ডায়রিয়া, মাথা ব্যথা ইত্যাদি সমস্যা হতে পারে।

২। প্রশ্নঃভিটামিন নিলে চুল কি দ্রুত গজায়?

উত্তরঃ ভিটামিন ই চুল গজাতে সহায়তা করে।

৩। প্রশ্নঃ ভিটামিন কি ত্বকের জন্য ভালো?

উত্তরঃ ভিটামিন ই ত্বকের জন্য অত্যন্ত কার্যকর।

আপনার জন্য –

শর্করা । অ্যালার্জি। ভিটামিন সি। ক্যালসিয়াম। আমিষ। প্রাণীজ আমিষ। আঁশ জাতীয় খাবারের তালিকা সহ বিস্তারিত

সুষম খাবার কাকে বলে? সুষম খাবারের উপাদান সহ সুষম খাবার সম্পর্কে সকল তথ্য

প্রোটিন জাতীয় খাবার সহ গর্ভবতী মায়ের খাবার সম্পর্কে বিস্থারিত জানুন

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪০৭ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

WhatsApp Image 2022 02 01 at 9.56.07 AM

SS IT BARI- ভালবাসার টেক ব্লগ এ হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার  এবং ইতিহাস বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.