যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

সুস্থ থাকাতে শরীরে প্রতিদিন বিভিন্ন ভিটামিন ও মিনারেল দরকার হয়। ভিটামিন ডি আমাদের শরীরের সুস্থ কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি একটি অপরিহার্য পুষ্টি আর বিভিন্ন খাবারের পাশাপাশি এটি সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে অর্জিত হতে পারে সূর্য থেকে।যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

ভিটামিন ডি এর পর্যাপ্ত মাত্রা শরীরে ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ইমিউন ফাংশন উন্নত করে, বিভিন্ন সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করে এবং হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশকে সহজ করে। এ ছাড়াও উদ্বেগ কমাতে এবং সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই এই ভিটামিনটিকে গুরুত্ব দেই না। আর এই ভিটামিনের ঘাটতির ফলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয় তা সম্পর্কেও অনেকে জানেন না। তাই তো আপনে ভিটামিনের  ডি এর অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন।  আজকে জেনে নিন, কি ভাবে বুঝবেন শরীরে ভিটামিন ডি’র ঘাটতি—

১. অসুস্থ হওয়া বা প্রায়ই সংক্রমণঃ

ভিটামিন ডি এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলোর মধ্যে একটি হচ্ছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা এবং অসুস্থতা সৃষ্টিকারী ভাইরাস ও ব্যাকটেরিয়াগুলোর বিরুদ্ধে লড়াই করা। আপনি যদি প্রায়ই অসুস্থ হয়ে পড়েন, বিশেষ করে সর্দি-কাশি বা ফ্লুতে আক্রান্ত হন এটি ভিটামিন ডি-এর মাত্রা কমে যাওয়ার একটি কারণ হতে পারে।

২. ক্লান্তি এবং দুর্বলতাঃ

শরীরে ভিটামিন ডি’র ঘাটতির কারাণে প্রায়শই সাধারণ ক্লান্তি ও দুর্বলতা অনুভব হতে পারে। এমনকি দুর্বলতার কারণে সিঁড়ি বেয়ে উঠতে বা মেঝে থেকে উঠতে বা নিচু চেয়ারে বসতেও অসুবিধা হতে পারে। তাই এ শীতে আপনার এমন মনে হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিৎ।

৩. হাড় ও পিঠে ব্যথাঃ

ভিটামিন ডি আমাদের হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। কিন্তু আপনার যদি নিয়মিত হাড়ে এবং পিঠের নিচের দিকে ব্যথা হয় তবে এটি হতে পারে শরীরে অপর্যাপ্ত ভিটামিন ডি মাত্রার লক্ষণ।

৪. বিষন্নতাঃ

বিষন্নতা বা মেজাজ খারাপ হয়ে যাওয়াও ভিটামিন ডি-এর অভাবের লক্ষণ হতে পারে। গবেষণায় দেখা গেছে যে, যাদের শরীরে ভিটামিন ডি-এর অভাব রয়েছে তাদের মধ্যে বিষন্নতা দেখা দিতে পারে। আর এটি মৌসুমী বিষন্নতা বা সাধারণত শীতের সময়ে ঘটতে দেখা যায়।

৫. চুল পড়াঃ

চুল পড়ে যাওয়ার সমস্যাটি প্রায়ই মানসিক চাপের জন্য দায়ী হয়ে থাকে। আবার এ সমস্যাটি ভিটামিন ডি এর অভাবের কারণেও হতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, ভিটামিন ডি এর মাত্রা কম হলে চুল পড়ার প্রবণতা বেশি থাকে।

৬. পেশী ব্যথাঃ

প্রায় সময়েই পেশীতে ব্যথার আসল কারণ চিহ্নিত করা কঠিন হয়ে পড়ে।  তবে কিছু প্রমাণ রয়েছে যে, ভিটামিন ডি এর অভাবে পেশী ব্যথার একটি সম্ভাব্য কারণ হতে পারে। ভিটামিন ডি রিসেপ্টর নোসিসেপ্টর নামক স্নায়ু কোষে উপস্থিত থাকে। আর এ কারণে ভিটামিন ডি এর অভাবে  পেশিতে ব্যথা অনুভব হতে পারে।

আপনার জন্য এরও-

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

বাচ্চার পুষ্টি নিয়ে ভাবছেন?অধিক পুষ্টিগুণ সম্পূর্ণ বাচ্চার খাবার তালিকা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

 

এছারাও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

WhatsApp Image 2022 02 01 at 9.56.07 AM

SS IT BARI- ভালবাসার টেক ব্লগ টিম