বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট-আজকের আলোচনায় যে সকল বিষয় জানতে পারবেন তা হচ্ছে বাংলাদেশ রেলওয় অনলাইন টিকেট কিভাবে আপনি ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার দিয়ে কাটবেন সে বিষয়ে বিস্তারিত।

পিজি হাসপাতাল অনলাইন টিকেট বুকিং করুন ঘরে বসে ২ মিনিটে

এছাড়াও জানতে পারবেন -ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়, বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কিভাবে করবেন সে বিষয়,রেল সেবা টিকিট করার নিয়ম, বাংলাদেশের ট্রেনের টিকিট কাউন্টার সহ বাংলাদেশ রেলওয়ে টিকিট মূল্য। উপরোক্ত এই সকল বিষয়গুলি আপনি খুব সহজে আমাদের এই পোস্ট থেকে বিস্তারিত ছবি সহকারে জানতে পারবেন, সেজন্য অবশ্যই আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

আপনারা জানেন আমি সবসময় চেষ্টা করি আপনাদেরকে টেকনোলজি সম্পর্কিত বিভিন্ন রকম নতুন সঠিক তথ্য বাংলায় প্রদান করার।

আপনারা জানেন বর্তমানে বাংলাদেশ রেলওয়ে তাদের ট্রেনের টিকিট অনলাইন মাধ্যমে ঘরে বসে পাওয়ার সুব্যবস্থা করেছেন।

তাই আপনিও যদি সঠিক নিয়ম জানেন, তাহলে বিকাশের মাধ্যমে ঘরে বসে আপনি আপনার মোবাইল বা কম্পিউটার  মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে যে কোন ট্রেনের টিকিট করতে পারবে।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সঠিক সময়

বাংলাদেশ রেলওয়েকে সবচাইতে নিরাপদ এবং খরচ কম পরিবহন হিসাবে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে সবাই, তাই দূরপাল্লার কোনো যাত্রার জন্য অবশ্যই বাংলাদেশের মানুষ রেলওয়ে ট্রেনে পরিবহন করতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন।

তবে এই ট্রেনের টিকেট পাওয়া খুবই কষ্ট করে এজন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও দিনশেষে টিকেট না পেয়ে ঘরে ফিরতে হয়। তবে আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম জেনে থাকেন তাহলে আপনি খুব সহজে আপনার মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসে খুব সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কেনার সময় 24 ঘন্টা।  আপনি আগামী 4 দিনের জন্য আজ থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কিনতে পারবেন।

চলুন দেখি কিভাবে ট্রেনের টিকিট কিনবেন।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার জন্য নিচের ধাপগুলি অনুসরন করুন-

ধাপ একাউন্ট রেজিস্ট্রেশন

একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে আপনি আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজার এ গিয়ে এই ওয়েব সাইটটি ভিজিট করুন।

Bangladesh Railway E-Ticketing Service

এরপরে আপনার সামনে বাংলাদেশ রেলওয়েতে একাউন্ট রেজিস্ট্রেশন করার রেজিস্ট্রেশন ফরমটি চলে আসবে, সেখান থেকে আপনি নিচের দেওয়া এই তথ্যগুলি পূরণ করে সাইন আপ(Signup) অপশনটির উপরে ক্লিক করুন।

তথ্য পূরণ

এখানে আপনি ইংরেজিতে আপনার নাম(Name), ইমেইল(Email), ফোন নম্বর(Mobile Number), ও ৮(8)অংকের একটি পাসওয়ার্ড(Password) দিবেন।

NID অথবা Birth Registration Number যেটি আপনি দিতে চান, সেটি Identification Type অপশনে Dropdown অপশন থেকে বাছাই করুন। আপনার National ID Number বা Birth Registration নাম্বার লিখুন। আপনার জাতীয় পরিচয়পত্র এখনো হাতে না পেলে, অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন।

এরপর আপনার পোস্টকোড(Post Code) এবং নিচে ঠিকানা(address) লিখুন। সব তথ্য অবশ্যই ইংরেজিতে লিখবেন। এখন ওয়েবসাইটের বাংলা ভার্সন প্রস্তুত হয়নি।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

উপরের নিয়ম সবকিছু ঠিকঠাক থাকলে, সাইনআপ অপশনটির উপরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে আপনার মোবাইল ফোনে ওটিপি চলে যাওয়ার একটি উইন্ডো চলে আসবে। নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট

এখন আপনার মোবাইল ফোনে একটি ওটিপি চার সংখ্যার কোড চলে যাবে, সেখান থেকে আপনি সেই কোডটি কপি করে অথবা দেখে আপনার এই ওটিপি কোডের ঘরে বসিয়ে, সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।

ধাপ অ্যাকাউন্ট লগ ইন

ভেরিফিকেশন শেষ হয়ে গেলে অটোমেটিকলি আপনার মোবাইল ফোনে অথবা আপনার কম্পিউটারে আপনার অ্যাকাউন্টে লগইন হয়ে যাবে।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

যদি কোনো কারণে অটোমেটিক দ আপনার অ্যাকাউন্টে লগইন না হয়ে থাকে বা ভবিষ্যতে আপনি যদি পুনরায় অনলাইনে ট্রেনের টিকিট কাটতে চান? তাহলে আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করার পর ডান পাশে থাকা লগইন মেনুতে ক্লিক করবেন এবং রেজিস্ট্রেশন এর সময় আপনি যে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়েছে এখানে তা দিয়ে লগইন করে নিবেন।নিচে ছবি দেখুন।

ধাপ ট্রেন সার্চ

উপরোক্ত নিয়মে আপনার প্রোফাইল আপডেট করা হয়ে গেলে ওয়েব সাইটের হোম পেজে ফিরে যান আপনি কোন স্টেশন থেকে রওনা হবেন আর কোন স্টেশনে নামবেন সেই অনুসারে ট্রেন সার্চ করে আপনার সঠিক যাত্রাটি নিশ্চিত করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

From –আপনি যেই স্টেশন থেকে ট্রেনের মাধ্যমে রওনা দিতে চাচ্ছেন সেই স্টেশনটি নির্বাচন করুন।

TO- আপনি আপনার গন্তব্য নির্বাচন করুন অর্থাৎ আপনি যেখানে ট্রেন থেকে নামবে সেই স্টেশনটি নির্বাচন করুন।

Date of Journey-এই ঘরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে একটি ক্যালেন্ডার চলে আসবে সেখান থেকে আপনি কোন তারিখে আপনার রওনা বা যাত্রা দিতে চাচ্ছেন সেই তারিখটি নির্বাচন করুন।

Choose Class-এখানে আপনি আপনার পছন্দের সিটি নির্বাচন করুন।

FIND TICKET-উপরের সবকিছু ঠিকঠাক থাকলে নিচের দেওয়া হলুদ রঙের ফাইন্ড বাটনে ক্লিক করুন এরপর আপনার বাছাই করা তারিখের সকল ট্রেন গুলি আপনি দেখতে পাবেন সেখান থেকে ট্রেন ছাড়ার সময় এগুলো বিস্তারিত দেখে সিলেট অপশনে ক্লিক করুন।বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট

ধাপ ট্রেন সিট বাছাই

আপনার ভ্রমণের সময় এবং আসনের ধরন অনুযায়ী আপনার পছন্দের ট্রেন এবং সিট বেছে নিন। এর জন্য, আপনি আসনগুলি উপলব্ধ থাকা সাপেক্ষে (যদি আসন পাওয়া যায়) ভিউ সিট বোতামে ক্লিক করে আপনার পছন্দের আসনটি বুক করতে পারেন। শিশুদের টিকিটের মূল্য পরবর্তী ধাপে সামঞ্জস্য করা হবে। রপর CONTINUE PURCHASE বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকেট চেক । ২ মিনিটে

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট

ধাপ যাত্রীর তথ্য

এই ধাপে, আপনাকে বুক করা আসনের সংখ্যা, যাত্রীদের নাম এবং তারা শিশু বা প্রাপ্তবয়স্ক কিনা তা নির্বাচন করতে হবে। আপনার যদি 3 থেকে 12 বছরের বাচ্চা থাকে, তাহলে প্যাসেঞ্জার টাইপ চাইল্ড নির্বাচন করুন। যদি শিশুটি নির্বাচিত হয়, তার ভাড়া স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় বা হ্রাস করা হবে।বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট

ধাপ টিকিটের মূল্য পরিশোধ

মোট টিকিটের মূল্য, ভ্যাট, ব্যাংক চার্জ এবং মোট খরচ এখানে দেখানো হবে। টিকিটের মূল্য পরিশোধ করতে মোবাইল ব্যাংকিং (বিকাশ) বা ডেবিট/ক্রেডিট কার্ড বিকল্প বেছে নিন। তারপর কনফার্ম পারচেজ বোতামে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ করুন।বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট -payments

ধাপ ট্রেনের টিকিট ডাউনলোড প্রিন্ট

সফলভাবে অর্থপ্রদানের পর, রেলওয়ে ই টিকেট সিস্টেম থেকে ই-টিকিট জারি করা হবে। টিকিট স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্রাউজার থেকে ডাউনলোড হয়ে যাবে। এছাড়াও আপনি আপনার প্রোফাইলের ক্রয়ের ইতিহাস থেকে টিকিট ডাউনলোড করতে পারেন। এছাড়াও, টিকিটের একটি কপি আপনার ইমেইলে পাঠানো হবে। ইমেলের ইনবক্স ফোল্ডারে না পাওয়া গেলে, আপনি স্প্যাম ফোল্ডারটি পরীক্ষা করতে পারেন। A4 সাইজের কাগজে টিকিট প্রিন্ট করুন।

ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ১০ দিনের পরিবর্তে ৫ দিন আগে রেলের টিকিট বুক করা যাবে। সমস্ত রেলপথের যাত্রীরা তার প্রস্থানের দিন থেকে 5 দিন আগে টিকিট বুক করতে পারবেন। বাংলাদেশের সমস্ত রেলপথের সমস্ত যাত্রী এবং সমস্ত ট্রেনের জন্য প্রযোজ্য।

রেল এর আগাম টিকিট সম্পর্কিত নিয়মাবলী

  • ট্রেনের অগ্রিম টিকিটের সময় 10 দিন থেকে কমিয়ে পাঁচ দিন করা হয়েছে।
  • এই অধ্যাদেশটি 9 মার্চ 2021 জারি করা হয়েছিল এবং 5 এপ্রিল 2021 থেকে কার্যকর হবে।
  • এটি বাংলাদেশের সকল রুট এবং ট্রেনের ক্ষেত্রে প্রযোজ্য।
  • টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে, টিকিটটি 48 ঘন্টা আগে ফেরত দিলে, একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ কেটে নেওয়ার পরে টিকিট ফেরত দেওয়া হবে। এসি টিকিটের দাম 40 টাকা, প্রথম শ্রেণীর 30 টাকা এবং অন্যদের 25 টাকা।
  • আপনি যদি 48 ঘণ্টার কম সময়ের মধ্যে টিকিট ফেরত দিতে চান, তাহলে আসল টিকিটের পরিমাণ থেকে 25% কেটে দিয়ে টিকিট ফেরত দেওয়া হবে।
  • আপনি যদি 24 ঘন্টা বা 12 ঘন্টার কম সময় থাকার ক্ষেত্রে টিকিট ফেরত দিতে চান তবে পুরানো টিকিটের 50% টাকা কেটে নেওয়া হবে এবং বাকি টাকার সাথে ফ্রি টিকিটের টাকা ফেরত দেওয়া হবে।
  • আপনি যদি 12 ঘন্টার কম এবং ছয় ঘন্টার বেশি সময় টিকিট ফেরত দিতে চান তবে আপনাকে আসল টিকিটের 75% চার্জ করা হবে।
  • রেলওয়ে কর্তৃপক্ষ আরও জানায়, ছয় ঘণ্টার কম সময়ের মধ্যে টিকিট ফেরত দিতে চাইলে তা গ্রহণ করা হবে না।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কিভাবে করবেন?

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কিনতে চাইলে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে, এই নিয়মগুলো মেনে চললেই আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্খিত টিকিট। মধ্যস্থতার জন্য প্রস্তুতির প্রক্রিয়া শুরু করার জন্য আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন তা এখানে রয়েছে-

১. প্রথমে আপনাকে বিকাশ অ্যাপ খুলতে হবে এবং লগইন করতে হবে।

২. লগ ইন করার পরে, আপনাকে প্রধান মেনু থেকে টিকিটের বিকল্পটি নির্বাচন করতে হবে।

৩. সেখানে আপনি বিভিন্ন ধরণের বিকল্প দেখতে পাবেন যেমন বাস-লঞ্চ মুভি প্লেন এবং ট্রেনের টিকিট।

৪. তারপর আপনি ট্রেনটি নির্বাচন করুন এবং বাংলাদেশ রেলওয়ে বিকল্পে ক্লিক করুন।

৫. তারপর আপনাকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে লগইন করতে হবে। লগ ইন করতে আপনার ইমেল এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে।

৬. আপনাকে স্কিন, গন্তব্যের স্থান, তারিখ, টিকিটের সংখ্যা ইত্যাদি দিয়ে ট্রেন নির্বাচন করতে হবে।

. সিট পাওয়া গেলে ক্রয় অপশনে ক্লিক করুন।

৭. এখানে আপনাকে রেলওয়ের নিবন্ধিত ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে এবং সেখানে একটি বিকাশ গেটওয়ে থাকবে। গেটওয়েতে বিকাশ নম্বর দিলে একটি ভেরিফিকেশন কোড পাওয়া যাবে তারপর আপনাকে বিকাশ পিন নম্বর দিয়ে টিকিট ক্রয় সম্পূর্ণ করতে হবে।

রেল সেবা টিকিট করার নিয়ম

রেল সেবা অ্যাপস এর মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে খুব সহজেই আপনার ট্রেনের টিকিট কেটে ফেলতে পারবেন।

চলুন তাহলে জেনে নিন কিভাবে আপনি ঘরে বসে আপনার মোবাইল ফোনের মাধ্যমে রেল সেবা অ্যাপস দিয়ে অনলাইনে টিকিট করবেন সে বিষয়ে বিস্তারিত।

  • প্রথমে আপনি আপনার স্মার্ট মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করুন রেল সেবা লিখে, তাহলে আপনার সামনে রেল সেবার অফিশিয়াল অ্যাপসটি চলে আসবে সেখান থেকে ইন্সটল করে নিন।
  • এরপরে আপনি সেই অ্যাপটা আপনার মোবাইল ফোনে ওপেন করলে নিচের দিকে হোমপেজে দেখতে পাবেন তিনটি অপশন রয়েছে ,একটি “লগইন আরেকটি হচ্ছে সাইনআপ” এবং আরেকটি ফরগেট পাসওয়ার্ড” আপনি যদি প্রথম হয়ে থাকেন তাহলে সাইনআপ অপশনে ক্লিক করলে রেজিস্ট্রেশন করে ফেলতে পারবেন।
  • এরপর উপরের দেয়া একই নিয়মে আপনি “বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়মএই নিয়ম উনুসরন করে রেল সেবা টিকিট করে নিতে পারবেন।

বাংলাদেশের ট্রেনের টিকিট কাউন্টার সহ বাংলাদেশ রেলওয়ে টিকিট মূল্য

বাংলাদেশের রেল এর সকল কাউন্টার এবং রেলের টিকিট মূল্য সম্পর্কে আমরা অনেকেই অজানা এজন্য আজকে আমি আপনাদের একদম বাংলাদেশের প্রতিটি জেলার রেল স্টেশন সম্পর্কে এবং তার টিকিট মূল্য সম্পর্কে বিস্তারিত জানাবো ইনশাল্লাহ।

টিকিটের মূল্য এবং কাউন্টার সমূহ দেখুন

ট্রেনের সময়সূচি সারা বাংলাদেশের জন্য

আমাদের মধ্যে অনেকেরই বাংলাদেশ রেলওয়ে ট্রেন ছাড়ার সময় সূচি সম্পর্কে জানার প্রয়োজন পড়ে থাকে, কিন্তু আমরা সঠিক সময়সূচী না জানার ফলে অনেক ক্ষেত্রেই রেল স্টেশনে গিয়ে বিভ্রান্তির মধ্যে পড়ে থাকি।তাই আপনাদের জন্য সহজ সমাধান, ট্রেন ছাড়ার সময় সূচি সম্পর্কে জানুন।

সকল ট্রেনের সময়সূচি

জরুরি হটলাইন

এছাড়ায়ও আপনাদের প্রয়োজনে নিচে ছবি আঁকারে বাংলাদেশের সকল প্রকার হট লাইন নাম্বার দিয়ে দিলাম আপনাদের উপকারে আসবে ।

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট করার নতুন নিয়ম

আরও আপনার জন্য

শ্যামলী পরিবহন অনলাইন টিকেট করার নিয়ম। ২ মিনিটে

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম।২ মিনিটে

অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম 

ড্রাইভিং লাইসেন্স করার নতুন নিয়ম ২০২২।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করুন ৫ মিনিটে

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম

সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর শাখা সমূহ।

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

             

                 প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ইংলিশে সকল সঠিক তথ্য জানতে আমাদের SS IT BARI- ভালোবাসার টেক ব্লকের আরেকটি সংস্করণ, US IT BARI- All About Healthy Foods ওয়েব সাইট টি ভিজিট করতে পারেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন –www.usitbari.com

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.