বমি বমি ভাব হলে করনীয় কি। বমি বমি ভাব দূর করার উপায় –Healthy Tips Bangla

বমি বমি ভাব হলে করনীয়-অনেক সময় অনেকেরই খাবার খাওয়ার আগে কিংবা পরে বা যেকোনো সময় বমি বমি ভাব হয়। এটি খুবই স্বাভাবিক একটি বিষয়। অনেকের গ্যাস্ট্রিকের কারণে বমি বমি ভাব হতে পারে। তবে অনেক সময় বড় কোন রোগের লক্ষণ হিসেবেও বমি বমি ভাব হয়। শারীরিক কোন জটিলতার কারণে এসিড রিফ্লাক্স এর কারণে অথবা গর্ভাবস্থায়ও বমি বমি ভাব হতে পারে।

আবার আপনি যদি শরীরের কোন স্থানে আঘাতপ্রাপ্ত হন তাহলে ব্যথা থেকেও বমি আসতে পারে।এমতাবস্থায় অবশ্যই অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি সাধারণভাবে আপনার কোন কারণ ছাড়াই বমি বমি ভাব হয় সেক্ষেত্রে কিছু উপায় অবলম্বন করে দূর করা যাবে।বমি বমি ভাব হলে করনীয়

আপনার কি বমি বমি ভাব হচ্ছে? কোন উপায় খুঁজে পাচ্ছেন না? সমাধান জানতে হলে আমাদের আজকের আর্টিকেলে সাথে থাকতে হবে।বন্ধুরা আমরা আজকের আর্টিকেলে আপনাদেরকে জানাবো বমি বমি ভাব হলে দাদুর করতে আপনার করণীয় কি।

বমি বমি ভাব হওয়া একটি সাধারন সমস্যা হলেও এটি অস্বস্তিকর অনুভূতির তৈরি করে। তাই এই সমস্যা সমাধানে অবশ্যই সচেষ্ট হতে হবে। চলুন দেখি নিই বমি বমি ভাব দূর করতে করণীয় গুলো কি কি।

বমি বমি ভাব দূর করার উপায়

অনিয়মিত খাদ্য অভ্যাস কিংবা অনিয়ন্ত্রিত খাদ্য অভ্যাসের কারণে ও মাঝে মাঝে বমি বমি ভাব হয়। অনেক সময় দেখা যায় অনেকেই বিভিন্ন ধরনের ঔষধ খেয়েও এই সমস্যার সমাধান পান না। তবে আপনি যদি আপনার ঘরে থাকা এক টুকরো লবঙ্গ মুখে দিয়ে কিছুক্ষণ রেখে ধীরে ধীরে জীবন তাহলে অনেক সময় আপনার এই বমি বমি ভাব চলে যেতে পারে। এছাড়াও বমি বমি ভাব দূর করতে যেসব ঘরোয়া উপায় সাহায্য করতে পারে তা হলো:

আদা

আপনি যদি আদা কুচি করে কেটে নিয়ে কিছুক্ষণ মুখে রেখে জীবন তাহলে দেখবেন আপনার বমি বমি ভাবটি দূর হয়ে যাবে। যারা এই আদার ঝাঁজ সহ্য করতে পারবেন না তারা একটু গরম পানিতে আদা সিদ্ধ করে রসটি মুখে নিয়ে কুলি করলেও এই বমি ভাব থেকে মুক্তি পেতে পারেন।

পুদিনা পাতা

পুদিনা পাতা অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে। পুদিনা পাতা খুবই কার্যকারী একটি ভেষজ। আপনার যদি বমি বমি ভাব হয় তাহলে অধিনার রস খেতে পারেন। অথবা পুদিনা পাতা আপনি মুখে নিয়ে চিবুতে পারেন।

লেবুর রস

টক জাতীয় খাবার গুলো বমি বমি ভাব দূর করতে সাহায্য করে। লেবুর রসের রয়েছে সাইট্রিক এসিড যা বমি ভাব দূর করতে খুবই কার্যকারী। তবে যদি আপনি বুঝতে পারেন যে আপনার গ্যাস্ট্রিকজনিত কারণে বমি বমি ভাব হচ্ছে তাহলে লেবুটি বাদ দিন। অনেক সময় দেখা যায় বমি বমি ভাব হলে লেবু পাতার গন্ধ ও কাজে আসে। লেবু পাতার গন্ধ শুক্লে বমি বমি ভাব দূর হয়।

দারুচিনি

দারুচিনি ও বমি বমি ভাব দূর করতে সাহায্য করে।আপনি যদি ভারির খাবার খাওয়ার পর বমি বমি ভাব অনুভব করেন তাহলে দারুচিনি মুখে নিয়ে চিবুতে পারেন। এটি আপনার হজমের সমস্যা জনিত কারণে বমি ভাব হলে তা দূর করবে।

বমি হলে করণীয় কী?

যদি আপনার বমি বমি ভাব হয় কিংবা বমি হয়ে যায় তাহলে আপনার ক্ষেত্রে করণীয়গুলো হলো;

*বমি বমি ভাব হয়ে যদি একেবারে বমি হয়ে যায় তাহলে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি এবং লবণ বেরিয়ে যায় যার কারণে বমি হলেই স্যালাইনের পানি পান করা উচিত। তা না হলে রোগীর দুর্বল হয়ে পড়বে এবং পানি শূন্যতা দেখা যাবে।

কোন খাবারে অতিরিক্ত এলার্জি রয়েছে

*তবে বমি হয়ে যাওয়ার পর রোগীকে জোর করে বেশি পরিমাণে স্যালাইনের পানি খাওয়ানো উচিত নয়। যদি সে একেবারে পুরো পানি না খেতে পারে তাহলে অল্প অল্প করে একটু পর পর খেতে দিন।

*সাধারণত দেখা যায় এক দুইবার বমি হয়ে যাওয়ার পর স্যালাইন খেলে কিছুক্ষণ পর রোগী স্বাভাবিক বোধ করেন।তবে যদি বারবার বমি হয় কিংবা রোগে অসুস্থ বোধ করে থাকেন তাহলে তাকে দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

*কখনো দেখা যায় কোন কোন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার ফলেও বমি হতে পারে তাই অবশ্যই বমি হওয়ার আগে যদি আপনার বমি বমি ভাব হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন এবং আপনি যে ওষুধগুলো সেবন করুন সেই ওষুধগুলো তাকে দেখান।

*যদি আপনার প্রায়ই বমি বমি ভাব হয় তাহলে অবশ্যই বাইরের তেল চর্বি কিংবা মসলাযুক্ত খাবার গুলো বাদ দিয়ে ঘরের স্বাস্থ্যকর খাবার খান।

বমি হওয়ার কারণ কি?

বমি অনেক কারণেই হতে পারে। সকলের বমি হওয়ার কারণ এক নয়। সাধারণত বয়স অনুযায়ী বমির কারণ ভিন্ন হতে পারে।

শিশুদের ক্ষেত্রে

শিশুদের ক্ষেত্রে দেখা যায় যদি ভাইরাল সংক্রমণ হয়, শিশুকে অতিরিক্ত খাওয়ানো হয়, খাদ্যে বিষক্রিয়া, গতির অসুস্থতা, কাশি, উচ্চ জ্বড় এইসব কারণে একটি শিশুর বমি হতে পারে।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে বমি হওয়ার কারণগুলো শিশুদের থেকে ভিন্ন। একজন প্রাপ্তবয়স্ক নারী যদি গর্ভবতী হয় তাহলে বমি হতে পারে, ভাইরাল ইনফেকশন, ফুড পয়জনিং, মোসন সিকনেস ইত্যাদি কারণে একজন প্রাপ্তবয়স্ক মানুষের বমি হতে পারে।

বমি হলে কি খেতে হবে?

আপনার যদি প্রায়ই বমি বমি ভাব কিংবা বমি হয় তাহলে আপনার ঘরে নিম্নলিখিত খাবার গুলো রাখতে পারেন:

ক্রিম ক্যাকার্স

মসলাদার কিংবা নোনতা স্বাদযুক্ত বিস্কেট কমবেশি সকল দোকানেই পাওয়া যায়।তাই যদি আপনি গর্ভবতী হয়ে থাকেন এবং আপনার বমি হয় তাহলে খালি পেটে নোনতা বিস্কেট খেতে পারেন। এতে করে আপনার বমি, বমি বমি ভাব দূর হবে।

কমলার জুস

যখন আপনি অনুভব করবেন আপনার বমি বমি ভাব হচ্ছে কিংবা বমি হতে পারে তখন আপনি এক গ্লাস কমলার জুস খেয়ে নিতে পারেন।

মসলা বিহীন খাবার

বমি হওয়ার পরে কখনই মসলাযুক্ত খাবার খাওয়া উচিত নয়। যদি বমি হয়ে যায় তাহলে এমন খাবার খেতে হবে যেসব খাবারে মসলা কম।

বরফ

বমি হওয়ার পরপরই অনেক বেশি পানি খাওয়া উচিত নয়।বরং আপনি যদি অতিরিক্ত পানি খাওয়ার পরিবর্তে তখন দুই থেকে তিনটি বরফের টুকরো খান সেক্ষেত্রে আপনার সুস্থবোধ হবে।

বমি বমি ভাব দূর করার দোয়া

বমি বমি ভাব দূর করার দোয়াটি হলো

উচ্চারণ: والله جينا امنوا وعملوا الصالحه وامنوا بما نوتيلا على محمد وهو الحق من ربهم كفر عنهم سيئاتهم واصلها بلهم

বাংলা উচ্চারণ: ওয়াল্লাজিনা আমানু ওয়ামিলু সলিহাতি ওয়া আমানু বিমা নুঝঝিলা আলা মোহাম্মদ ইউ ওয়াহু আল হাক্কু মির রব্বিহিম। কাফফারা আনহুম সাইয়ি আতিহিম আস্লাহা বালাহুম।

বমি হলে কি ঔষধ খেতে হবে?

আপনার যদি বমি বমি ভাব এবং বমি হয় তাহলে তা প্রতিরোধ করতে ইমিসেট ৮ এমজি ট্যাবলেট চারটি ভিন্ন রূপে পাওয়া যায়। এই ওষুধটি বমি বমি ভাব এবং বমি দূর করতে সাহায্য করে। যদি আপনার সমস্যাটি সাধারণ থাকে তাহলে এই ওষুধটি খেতে পারেন। তবে আমার মতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা উত্তম।

বমি বমি ভাব হওয়াটা সাধারণ সমস্যা হলেও অনেক জটিল রোগের লক্ষণও কিন্তু এই বমি বমি ভাব। তাই কখনোই বমি বমি ভাব বারবার হলে তাকে অবহেলা করবেন না বরং যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হবেন। নিজে নিজে কোন ওষুধ সেবন করবেন না। মনে রাখবেন অনেক ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া থেকেও কিন্তু বমি বমি ভাব হয় এবং জটিল রোগের সৃষ্টি হয়।

সচরাচর জিজ্ঞাসা

বমি হলে প্রাথমিক চিকিৎসা কি?

বমি হলে শরীর থেকে প্রচুর পরিমাণে লবণ এবং পানি বেরিয়ে যায় তাই বমি হওয়ার পর অবশ্যই খাবার স্যালাইন রোগীকে খাওয়াতে হবে। তবে একবারই বেশি করে খাওয়ানোর কোন দরকার নেই রোগী যদি চায় অল্প অল্প করে বারবার খেতে পারে। এছাড়াও বমি ১-২ বার হওয়ার পর স্যালাইন খাওয়ার পর যদি রোগী সুস্থ বোধ না করে তাহলে অবশ্যই তৎক্ষণাৎ চিকিৎসা দিতে হবে।

বমি কিভাবে হয়?

বমি হল পাকস্থলির মধ্য পরিপাকত খাদ্য সমূহ অনৈচ্ছিকভাবে সজোরে মুখ দিয়ে কখনো কখনো নাক দিয়েও বাইরে বের হয়ে আসে।

কিভাবে গর্ভাবস্থায় বমি বন্ধ করবেন ঘরোয়া প্রতিকার?

যদি আপনার বদহজমের কারণে বমি বমি ভাব হয় তাহলে আদা চা খুবই কার্যকরী।এছাড়াও গর্ব অবস্থায় বমি কমানোর ক্ষেত্রেও আদা চা অনেক বেশি উপকারী।এক চা চামচ তাজা কাঁচা আদা কুচি এক কাপ পানিতে পাঁচ থেকে দশ মিনিট ফুটিয়ে তাতে চায়ের পাতা দিয়ে বানিয়ে খেলে বমি থেকে রক্ষা পাওয়া যায়।

আমাদের শেষ কথা-

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে বমি বমি ভাব দূর করার উপায় কি এই বিষয়ে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

বমি বমি ভাব কিসের লক্ষণ, গ্যাসে বমি বমি ভাব, খাবারে অরুচি ও বমি বমি ভাব,খাওয়ার পর বমি বমি ভাব হওয়ার কারণ,বমি হলে কি খাবার খাওয়া উচিত,হঠাৎ বমি বমি ভাব হওয়ার কারণ,বমি বমি ভাব হলে কি ওষুধ খেতে হবে,সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি.

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩.

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

ফ্রিজের পাওয়ার কত রাখবেন? 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম