ফ্রিজের পাওয়ার কত রাখবেন? যেকোনো ফ্রিজের আদর্শ পাওয়ার কত? অজানা তথ্য জেনে নিন

ফ্রিজের পাওয়ার কত রাখবেন-যখন নতুন কোন জিনিস আমাদের ঘরে আসে তখন সেই জিনিসটি সম্পর্কে আমাদের পূর্ব ধারণা খুবই কম থাকে। বেশ কিছুদিন ব্যবহার করার পূর্বে সেই জিনিসটির উপর অভিজ্ঞতা হয়। যখন কেউ নতুন ফ্রিজটি তার ঘরে তুলেন তখন সেই ফ্রিজ কিভাবে ব্যবহার করতে হবে সেই সম্পর্কে তার ধারণা কম থাকে। তবে ফ্রিজ ব্যবহারের আগে অবশ্যই ব্যবহারের নিয়ম নির্দেশনা অনুসরণ করেই ব্যবহার করা উচিত তা না হলে নষ্ট হয়ে যেতে পারে।অনেকেই জানেনা গরম কিংবা শীতকালে ফ্রিজে কত পাওয়ার দিয়ে রাখলে ভালো হবে। না বুঝে পাওয়ার কমবেশি করার ফলে অনেক সময় ফ্রিজের ক্ষতি হয় এমন কি ফ্রিজে রাখা খাবার দাবারও নষ্ট হয়ে যায়।

ওয়ালটন ডিপ ফ্রিজের দাম ২০২৩

আপনি যদি এই ঘটনার সম্মুখীন হয়ে থাকেন কিংবা আপনি যদি নতুন কোন ফ্রিজ ঘরে তুলে থাকেন সেই ফ্রিজের পাওয়ার কততে রাখবেন বুঝে উঠতে পারছেন না। তাহলে বলবো আজকের আর্টিকেলটি আপনি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। আমরা আজকের আরজিকেলটিতে আপনাদের জন্য ফ্রিজের আদর্শ পাওয়ার কত এই বিষয়গুলোই তুলে ধরব।ফ্রিজের পাওয়ার কত রাখবেন

ফ্রিজ পাওয়ার কন্ট্রোলিং

ফ্রিজ পাওয়ার কন্ট্রোলিং যে কোন ফ্রিজের জন্যই গুরুত্বপূর্ণ একটি বিষয়।ফ্রিজ পাওয়ার কন্ট্রোলিং বলতে বোঝানো হয় ফ্রিজের টেম্পারেচার কন্ট্রোলিং সিস্টেমকে। কোন একটি ফ্রিজের ভিতর কত পরিমাণে তাপমাত্রা রাখা ভালো হবে। ফ্রিজের পাওয়ার কততে রাখলে খাবার ভালো থাকবে। এই পাওয়ার কমবেশি করা হয় ফ্রিজ পাওয়ার কন্ট্রোলিং সিস্টেমের মাধ্যমে।

ফ্রিজের আদর্শ তাপমাত্রা কত রাখবেন?

UK ফুড স্ট্যান্ডার্ড এর এজেন্সির এক তথ্য অনুযায়ী খাবার স্বাস্থ্যসম্মত রাখার জন্য ফ্রিজের আদর্শ তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসে নিচে রাখা ভালো। ৮ ডিগ্রী সেলসিয়াসের নিচে তাপমাত্রা বাড়ার সাথে সাথে ব্যাকটেরিয়া এর উৎপাদন কমতে থাকে এর ফলে খাবার অনেকদিন ভালো থাকে।

ফ্রিজের পাওয়ার কত রাখা উচিত?

আপনি যদি নতুন ফ্রিজ ক্রয় করে থাকেন তাহলে ফ্রিজের পাওয়ার কত রাখা উচিত এই সম্পর্কে আপনার অজানা থাকা খুবই স্বাভাবিক। তবে ফ্রিজের পাওয়ার কন্ট্রোলিং সিস্টেমের মধ্যে ১ থেকে ৫ অথবা ১ থেকে ৭ পর্যন্ত নাম্বারিং করা থাকে এর মধ্য থেকে আপনাকে ফ্রিজের পাওয়ার ফিক্সড করতে হবে। তবে আমাদের দেশে বেশিরভাগ ক্ষেত্রেই ফ্রিজে তাপমাত্রা বদলে পাওয়ার কন্ট্রোলিং নুব বা রেগুলেটর দেওয়া হয়ে থাকে। আপনার ফ্রিজের ডিপ অংশে যদি খাদ্য সামগ্রী বেশি হয়ে থাকে তাহলে আপনি ফ্রিজের পাওয়ার নরমাল পাওয়ারের চেয়ে কিছুটা বাড়িয়ে দিতে পারেন।

গরমকালে ফ্রিজের পাওয়ার কত রাখবেন?

গরমকালে আপনার ফ্রিজের আদর্শ তাপমাত্রা রাখবেন ৩ অথবা ৪ নম্বরে। কারণ গরমের সময়ের জন্য খাবারদাবার ভালো রাখার এটি আদর্শ তাপমাত্রা। আর মনে রাখবেন শীত গ্রীষ্ম 2 ঋতুতেই ফ্রিজ চালু রাখতে হবে তা না হলে ফ্রিজের ক্ষতি হবে। আপনি যদি ফ্রিজে রেগুলেটর ব্যবহার করে থাকেন তাহলে সরাসরি ফ্রিজের তাপমাত্রা কম বেশি না করে রেগুলেটরের তাপমাত্রা কমাতে কিংবা বাড়াতে পারেন।

শীতকালে ফ্রিজের পাওয়ার কত রাখবেন?

আমাদের দেশে অনেকের মধ্যেই একটা ভ্রান্ত ধারণা রয়েছে শীতকালে অনেকেই মাঝে মধ্যে ফ্রিজ বন্ধ করে রেখে দেন। কিন্তু এই কাজটি কখনোই করবেন না এতে আপনার ফ্রিজ নষ্ট হয়ে যাবে। কারণ দীর্ঘক্ষণ ফ্রিজ বন্ধ রাখলে ফ্রিজে থাকা কম্প্রেশনের ক্ষতি হয়। যার ফলে যখন ফ্রিজ চালু করা হয় তখন কম্প্রেসরকে  অনেক বেশি কাজ করতে হয়। এবং তা অনেক তাড়াতাড়ি গরম হয়ে যায়। এতে করে কম্প্রেসার খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অনেক সময় দেখা যায় শীতকালে একবার ফ্রিজ বন্ধ করে দিলে আর চালু হতে চায় না।

ফ্রিজের জিনিস কমবেশি হলে তাপমাত্রা কেমন রাখতে হবে?

অনেক সময় দেখা যায় ফ্রিজের জিনিসপত্র দিয়ে ফ্রিজ ভরে যায়। নরমালি আপনি যে তাপমাত্রা আপনার ফ্রিজে রাখেন সে সময় তা একটু পরিবর্তন করতে হয়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

আপনার ফ্রিজটি যদি সম্পূর্ণ ভরা থাকে তাহলে সেই সময়ে আপনার ফ্রিজের পাওয়ার ৫-৬ অথবা ১০-১১ এরমধ্য রাখতে পারেন।যদি এরকম রাখেন তাহলে ফ্রিজে রাখা জিনিসগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

আবার যদি আপনার ফ্রিজ টি ৩ ভাগের২ ভাগ পূর্ণ থাকে তাহলে এর পাওয়ার মাঝ বরাবর রাখতে পারেন অর্থাৎ ৩-৪/৬-৮ এর মাঝে রাখতে হবে।

আর যদি আপনার ফ্রিজের জিনিস খুবই কম পরিমাণে থাকে তাহলে ফ্রিজের পাওয়ার ২-৩/৩-৫ এ রাখতে পারেন। এর চেয়ে বেশি পাওয়ার দিয়ে রাখলে এমনি এমনি বিদ্যুৎ খরচ বাড়বে।

সচরাচর জিজ্ঞাসা

ফ্রিজের তাপমাত্রা কত থাকে?

ফ্রিজের আদর্শ তাপমাত্রা হবে ৩৫ ডিগ্রি থেকে ৩৮° ফারেনহাইট অথবা ১.৬-৩.৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এমন তাপমাত্রায় খাবার ঠান্ডা থাকলেও বরফ জমবে না। আর ডিপ ফ্রিজের আদর্শ তাপমাত্রা হবে ০ ডিগ্রি ফারেনহাইট বা মাইনাস ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস এর নিচে।

ফ্রিজ কত দিন বন্ধ রাখা যায়?

দীর্ঘ সময় ফ্রিজ বন্ধ রাখলে ফ্রিজের খাবার নষ্ট হয়ে যায়। ফ্রিজ যদি পরিপূর্ণ ঠান্ডা থাকে তাহলে চার ঘন্টা বন্ধ রাখতে পারেন। এতে করে ফ্রিজের খাবার নষ্ট হবে না তবে দীর্ঘ সময় ফ্রিজ বন্ধ না রাখাই ভালো।

ফ্রিজ খুললে কি বেশি বিদ্যুৎ খরচ হয়?

যদি আপনি ফ্রিজের দরজা খোলা রাখেন তাহলে রিফ্রিজারেটর ফ্রিজের ভেতরের তাপমাত্রা বজায় রাখতে বেশি শক্তি খরচ করবে। এতে করে বিদ্যুৎ বিলও বেশি আসবে।

উপসংহার

উপসংহারে বলতে পারি যে আমরা আজকে যেই উদ্দেশ্য নিয়ে আর্টিকেলটি লিখেছি অর্থাৎ ফ্রিজের আদর্শ তাপমাত্রা কত রাখবেন এই সম্পর্কে জানানোই ছিল আমাদের আর্টিকেলের মূল উদ্দেশ্য। আশা করছি আপনারা আজকের আর্টিকেলটি পড়ে এই বিষয়টি ‌সম্পর্কে অবগত হতে পেরেছেন।আমাদের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং আপনার বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করবেন। কোন অজানা তথ্য কিংবা যে কোন বিষয়ে জানতে চাইলে আমাদের কমেন্ট করতে ভুলবেন না।

Posta Tags-

ফ্রিজের নরমালে বরফ জমার কারণ, ওয়ালটন ফ্রিজ ব্যবহারের নিয়ম,সিঙ্গার ফ্রিজের পাওয়ার কত রাখব,ফ্রিজের তাপমাত্রা কত থাকে,বাসা বাড়িতে ব্যবহৃত রেফ্রিজারেটরের উপযুক্ত তাপমাত্রা কত,ফ্রিজের নরমালে পানি জমে কেন,ডিপ ফ্রিজ ব্যবহারের নিয়ম,ফ্রিজ কত দিন বন্ধ রাখা যায়

আপনার জন্য আরো 

আপনার জন্য-

ওয়ালটন ফ্রিজ প্রাইজ ইন বাংলাদেশ ২০২৩

ওয়ালটন ১৪ সেফটি ফ্রিজের দাম ২০২৩- ২০২৪

ওয়ালটন ১০ সেফটির ফ্রিজের দাম ২০২৩

ওয়ালটন ১২ সেফটি ফ্রিজের দাম ২০২৩

আইটেল মোবাইলের বাংলাদেশ প্রাইস ২০২৩

Samsung মোবাইলের বাংলাদেশ প্রাইস ২০২৩

বাংলাদেশে ওয়ালটন মোবাইলের বর্তমান দাম

২০২৩ সালের সেরা ক্যামেরার ফোন সমূহ

টেকনো মোবাইলের দাম ২০২৩

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম