ফোন হারিয়ে গেলে দ্রুত যেসব কাজ করা উচিত

ফোন হারিয়ে গেলে দ্রুত যেসব কাজ করা উচিত-নিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটা হল মোবাইল ফোন। ফোন হারিয়ে গেলে কারো মাথায় ঠিক থাকে না কারণ আজকাল স্মার্টফোনে অনেকেই অনেক প্রয়োজনীয় জিনিস রাখেন। তাই ফোন হারিয়ে গেলে কিছু পদক্ষেপ নিয়ে আপনি আপনার ফোনটি খুঁজে পেতে পারেন।

ব্যাটারি ছাড়া ল্যাপটপ চালানো

ফোন হারিয়ে গেলে দ্রুত যেসব কাজ করা উচিত

১।প্রথমে আপনি আপনার ফোনটি হারিয়ে যাওয়ার পরে আপনার হারিয়ে যাওয়া ফোনে কল করুন লক্ষ করলাম কেউ ফোনটি ধরেছে কিনা।কেউ যদি ফোনটি ধরে থাকে তাহলে সঙ্গে সঙ্গে গিয়ে ফোনটি কোথায় রয়েছে সন্ধান করে সেখান থেকে ফোনটি নিয়ে আসুন।

২। কিন্তু যদি আপনার ফোনটি কেউ না রিসিভ করে প্রথমেই আপনি আপনার সিম ব্লক করুন। ফোন হারিয়ে গেলে টেলিকম সার্ভিস প্রোভাইডার কেউ ফোন করুন। তারপর একটি অভিযোগ দায়ের করে অল্প সময়ের জন্য আউটগোয়িং সার্ভিস ব্লক করুন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

৩। এরপর ফোনটি খুঁজে পাওয়ার জন্য অ্যান্ড্রয়েডের ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করুন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকে বিল্ড ইন ফাইন্ড মাই মোবাইল সার্ভিস। এর মাধ্যমে ব্যবহারকারীরা গুগল একাউন্টে লিঙ্ক করে রাখা হারিয়ে যাওয়া ফোনটি লোকেট করতে পারেন।

কোন মোবাইলে নেট ভালো চলে

অ্যান্ড্রয়েড ৮ বা তার বেশি ভার্সনের সব ফোনেই এই ফাইন্ড মাই ডিভাইস সেবাটি সাধারণত থাকে। বেশিরভাগ ফোনে এই ফিচারটি ডিফল্ট থাকে। তারপরেও ফিচারটি আদৌ রয়েছে কিনা তা যাচাই করে নেওয়া উচিত।

এছাড়াও ব্যবহারকারীকে ফোনের গুগোল অ্যাকাউন্ট লগইন করে রাখতে হবে এবং লোকেশন সার্ভিস অন রাখতে হবে। স্যামসাং এর ক্ষেত্রে বিষয়টি আলাদা। কারণ প্রতিষ্ঠানটির নিজস্ব ফাইন্ড মাই মোবাইল ফিচার রয়েছে।ফোন হারিয়ে গেলে দ্রুত যেসব কাজ করা উচিত

৪। ফোনটা লক করুন এবং একটি মেসেজ সেন্ড করুন। ফাইন্ড মাই ডিভাইস টুল ফিচারটি ব্যবহারকারীদের‌ হারিয়ে যাওয়া ফোন লক ও রাখতে দেয়।শুধু তাই নয় একটি মেসেজ করার সুযোগ দেয় এর মাধ্যমে আপনি অন্যদের জানাতে পারবেন যে আপনার ফোনটি হারিয়ে গেছে। এবং এই ফোনটি আপনারই।

৫। ফোনের সব ডাটা মুছে ফেলুন। এবং আপনি যদি নিশ্চিত হন যে আপনার ফোনটি চুরি হয়েছে বা হারিয়ে গিয়েছে তাহলে ফাইন্ড মাই ডিভাইস টুল থেকে সব ডাটা মুছে ফেলুন।

৬। গুগল ম্যাপস টাইমলাইন ফিচারটির মাধ্যমে আপনার ফোন যেসব লোকেশনে ছিল তা যাচাই করে নিন। গুগল ম্যাপ ব্যবহার করে ফোনের লোকেশন টা চেক করে নিতে পারেন। এর সাহায্যে আপনি ফোনটা ট্র্যাক করতে পারবেন।

অন্য পোস্ট :ফিচার মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

৭। পরবর্তীতে একটা এফআইআর দায়ের করুন। ফোন আপনি যখনই ব্লক করলেন তখনই একটা এফআইআর দায়ের করে রাখুন এর ফলে আপনি নিরাপদে থাকবেন।

Related Post 

অফিসিয়াল এবং আনঅফিসিয়াল ফোন চেনার উপায়

এন্ড্রয়েড নতুন ফোন কিনার পর যেসব বিষয় চেক করবেন?

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

দুর্দান্ত ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল

পাওয়ার ফুল ব্যাটারি, দাম 20 হাজার টাকার কম

বদলে যাবে সিম প্রযুক্তির ভবিষ্যৎ-2022

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪০৭ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

kitchen Room

SS IT BARI – ভালোবাসার টেক ব্লগে, আমি রান্নাবান্না সম্পর্কিত সব ধরনের নিজের অভিজ্ঞতা থেকে লেখালেখি করে থাকি।আপনি যদি রান্নাবান্না পছন্দ করে থাকেন তাহলে আমাদের সঙ্গে থাকুন -www.ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.