প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা? প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি?

আজকের এই পোস্টে আপনারা জানতে পারবেন, প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা প্রতি মাসে কত টাকা প্রদান করেন? প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি? প্রতিবন্ধী ভাতা কারা পাবেন? এছাড়াও জানবেন প্রতিবন্ধী কার্ডের সুবিধা।

বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো, আমাদের বাংলাদেশেও বর্তমানে প্রতিবন্ধী ভাতা থেকে শুরু করে অন্যান্য সরকারি সকল সুবিধা প্রদান করা হচ্ছে। ২০০১ সালে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ বিল পাস করার মাধ্যমে এটি চালু হয়।প্রতিবন্ধী ভাতা কবে দিবে

কিন্তু আমরা অনেকেই জানিনা এই প্রতিবন্ধী ভাতার সকল বিষয়গুলি কিন্তু ঘরে বসে অনলাইন এর মাধ্যমে সবকিছু করা সম্ভব। হঠাৎ আপনি চাইলে ঘরে বসে প্রতিবন্ধী ভাতা অনলাইনে আবেদন করতে পারবেন এছাড়াও প্রতিবন্ধী ভাতা লিষ্ট অনলাইনে দেখতে পাবেন।

অর্থাৎ আমাদের দেশ বাংলাদেশ, হতদরিদ্র দেশের কাতার থেকে এখন ডিজিটালের দিকে অনেকটাই এগিয়ে গিয়েছে। বর্তমানে লক্ষাধিক সরকারি সকল কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে পরিচালিত হচ্ছে। প্রতিবন্ধী ভাতা ও তার ব্যতিক্রম নয়।

আজকের এই পোস্টে নিচে থেকে আমরা প্রতিবন্ধী এই ভাতা সম্পর্কিত যে সকল বিষয় উপরে বলেছি প্রত্যেকটা বিষয় আমরা এ টু জেড জেনে নিব ইনশাল্লাহ।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪

অনেকেই রয়েছেন যারা প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে আবেদন করেছেন এবং সিলেকশন হওয়ার পর আপনার নামটি প্রতিবন্ধী ভাতা পাবার এই লিস্টে রয়েছে। কিন্তু আপনি এখনো পর্যন্ত জানেন না যে প্রতিবন্ধী ভাতা কবে দিবে? তাই বর্তমান সরকারের নিয়ম অনুসারে প্রতিবন্ধী ভাতা কবে দিবে সেটি আপনাদেরকে জানাচ্ছি –

প্রতিবন্ধী ভাতা আবেদন করার পর আপনি যখনই সিলেক্ট হবেন সিলেক্ট হওয়ার প্রত্যেক তিন মাস পর পর প্রতিবন্ধী ভাতার টাকা আপনি অনলাইনের মাধ্যমে নগদ বিকাশে পেয়ে যাবেন। অর্থাৎ প্রতি বছরে ৪ বার একজন প্রতিবন্ধী ব্যক্তি ভাতা পেয়ে থাকে।

আবার অনেকে প্রশ্ন করে প্রতিবন্ধী ভাতা কবে দিবে অর্থাৎ আমি যদি অর্ধেক বছরে আবেদন করি আর সিলেকশন হয় সে ক্ষেত্রে কিভাবে পাব?

প্রতিবন্ধী ভাতা কবে দিবে এই প্রশ্নের উত্তরটি কিন্তু এখানে রয়েছে আপনি যখন থেকে সিলেকশন হবেন তার পরের তিন মাস থেকে আপনি প্রতিবন্ধী ভাতা পেতে শুরু করে দিবেন।

বর্তমানে প্রতিবন্ধী ভাতা কত টাকা?

এছাড়াও আমরা অনেকেই রয়েছি যার প্রতিবন্ধী আবেদন করেছি এবং সিলেকশন হওয়ার পর এখনো পর্যন্ত ভাতা পায়নি তারা এখনো জানে না যে, নতুন এই অর্থবছরে প্রতিবন্ধী ভাতা কত টাকা করে বর্তমানে সরকার প্রদান করছে।

আপনারা অনেকেই জানেন যে প্রতি অর্থ বছরে প্রতিবন্ধী সংখ্যা অর্থাৎ ভাতা প্রাপ্ত প্রতিবন্ধীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি বাংলাদেশ সরকার তার নিজস্ব তহবিল থেকে তাদের এমনটিও বৃদ্ধি করছে। তারই ধারাবাহিকতায়।

২০২২- ২৩ অর্থবছরে নতুন নিয়ম অনুযায়ী একজন প্রতিবন্ধী ব্যক্তির প্রতি মাসের ৭৫০ টাকা করে পেতো অর্থাৎ বাংলাদেশ সরকার প্রতি প্রতিবন্ধী ব্যক্তিদেরকে ৭৫০ টাকা করে প্রদান করতো।

তবে ২০২৩-২৪ অর্থবছরে বর্তমান বাজার মূল্য বিবেচনা করে বাংলাদেশ সরকার প্রতি প্রতিবন্ধী ব্যক্তির প্রতি মাসে ১০০ টাকা করে বৃদ্ধি করে ৮৫০ টাকা করেছেন।

অর্থাৎ এখনো পর্যন্ত প্রতি প্রতিবন্ধী প্রতি মাসে ৮৫০ টাকা করে প্রদান করে আসছে বাংলাদেশ সরকার। মানে সরকার যে কোন সময় এই অ্যামাউন্টে পরিবর্তন পরিবর্ধন করতে পারে।

প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি?

প্রতিবন্ধী ভাতা পাওয়ার বর্তমান নিয়ম হচ্ছে আপনাকে প্রয়োজনীয় সকল কাগজপত্র নিয়ে অনলাইনের মাধ্যমে আপনাকে প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্যতা বিবেচনার জন্য আবেদন করতে হবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

আপনার আবেদনটি গ্রহণ করার পর সবকিছু চেক করে আপনাকে যদি সিলেকশন করা হয়। তাহলে আপনি প্রতি অর্থবছরের জন্য প্রতি মাসে প্রদত্ত ভাত আর টাকাটি আপনার নগদ বিকাশ অনলাইন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নিতে পারবেন।

প্রতিবন্ধী ভাতা পাওয়ার জন্য যোগ্যতা

  • প্রতিবন্ধী আবেদনকারী অবশ্যই গরিব এবং দুস্থ প্রতিবন্ধী হতে হবে।
  • প্রতিবন্ধী ব্যক্তি স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • প্রতিবন্ধী ব্যক্তিকে সমাজসেবা কার্যালয় থেকে নিবন্ধন ও পরিচয় পত্র গ্রহন করতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে প্রতিবন্ধী ব্যক্তি যে জেলার স্থায়ী বাসিন্দা তাকে সেই জেলা থেকে নিবন্ধন ও পরিচয়পত্র গ্রহণ করতে হবে।
  • অবশ্যই প্রতিবন্ধী ব্যক্তির মাথাপিছু বার্ষিক আয় ছত্রিশ হাজার টাকার নিচে হতে হবে।
  • আবেদন পড়ার পর কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।
  • ছয় বছরের ঊর্ধ্বে যেকোনো ধরনের প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতা প্রদানের জন্য বিবেচনায় আনতে হবে।

আশা করছি উপরের এই সকল যোগ্যতা থাকলে একজন প্রতিবন্ধক ব্যক্তি প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে আবেদন করতে পারবে এবং সিলেকশন হবে।

প্রতিবন্ধী কার্ডের সুবিধা

বর্তমানে প্রতিবন্ধী ভাতা দের বাইরে বিভিন্ন ধরনের সুযোগ সরকারি সুযোগ-সুবিধা এই প্রতিবন্ধীরা পেয়ে থাকেন। তারমধ্যে উল্লেখ্য কয়েকটি সেবার কথা আমি নিচে আলোচনা করছি।

  • প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা সেবা।
  • প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্যসেবা।
  • প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন ও কর্মসংস্থান।
  • প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াত সুবিধা।
  • প্রতিবন্ধী ব্যক্তিদের ক্রিয়া ও সাংস্কৃতিক সুবিধা সেবা।
  • প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা সেবা।

উপরের এই উল্লেখ্য কয়টি সুযোগ সুবিধার বাইরেও প্রতিবন্ধীদের বিভিন্ন উন্নয়ন ফাউন্ডেশন থেকে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা সরকারি মন্ত্রণালয় ছাড়াও বেসরকারিভাবে পেয়ে থাকে।

প্রতিবন্ধী ভাতা সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

প্রতিবন্ধী ভাতা কারা পাবে?

সরকারিভাবে প্রতিবন্ধী ভাতা পেতে হলে -প্রতিবন্ধী বাংলাদেশের নাগরিক হতে হবে অবশ্যই দুস্থ প্রতিবন্ধী হতে হবে এবং ৬ বছর হতে হবে প্রতিবন্ধীর প্রতিবন্ধী হওয়ার বয়সকাল, এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তির বাৎসরে কাজ ৩৬ হাজার টাকার নিচে হতে হবে।

বুদ্ধি প্রতিবন্ধী কাকে বলে?

অনেক শিশু রয়েছে যারা জন্মগ্রহণের পরে বুদ্ধি বিকাশে বিভিন্ন ধরনের সমস্যায় ভুগে থাকে অর্থাৎ যে বয়সে বুদ্ধিমত্তার বিকাশ ঘটার কথা তুলনামূলকভাবে অন্যান্য বাচ্চাদের চাইতে বুদ্ধির সক্ষমতা দিক থেকে সে পিছিয়ে থাকে। বয়স অনুযায়ী স্বাধীনভাবে বেঁচে থাকার সমস্যা হয় তাদেরকে বুদ্ধি প্রতিবন্ধী বলা হয়।

প্রতিবন্ধী কত প্রকার?

বাংলাদেশ সরকারের বর্তমান সার্ভে অনুযায়ী বাংলাদেশ এখন ২১ ধরনের প্রতিবন্ধী রয়েছে।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে?

প্রতিবন্ধী নিবন্ধন হওয়ার বা সিলেকশন হওয়ার প্রতি তিন মাস পর পর প্রতি অর্থবছর প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয়।

প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়?

প্রতিবন্ধী ভাবতাম প্রতি তিন মাস পর পর বাংলাদেশে দেওয়া হয়।

প্রতিবন্ধী হাসপাতাল কোথায়?

প্রতিবন্ধী অনেক ধরনের হাসপাতাল রয়েছে এর মধ্যে জনপ্রিয় ফিরোজা বাড়ি প্রতিবন্ধী হাসপাতাল। ঠিকানা – তোপখানা রোড ঢাকা ১০০০।

শেষ কথাআশা করছি আপনারা যারা প্রতিবন্ধী ভাতা কবে দেয় প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্যতা এবং প্রতিবন্ধী ভাতা কত টাকায় বিষয়গুলি জানতে চেয়েছিলেন। তাদেরকে উপরে এই সকল বিষয়, বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। যদি পোস্টটি থেকে বিন্দু পরিমান উপকৃত হয়ে থাকেন অবশ্যই পোস্টটি শেয়ার করে দিবেন।

বিশেষ দ্রষ্টব্য উপরের সকল ইনফরমেশন বাংলাদেশ সরকার গভমেন্ট ওয়েবসাইট থেকে সংগৃহীত। যেকোনো সময় পরিবর্তন পরিবর্ধন আসতে পারে।

পোস্ট ট্যাগ

প্রতিবন্ধী ভাতা কারা পাবেন,বুদ্ধি প্রতিবন্ধী কাকে বলে,প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়,প্রতিবন্ধী কত প্রকার,প্রতিবন্ধী ভাতা কবে দিবে,প্রতিবন্ধী হাসপাতাল কোথায়,প্রতিবন্ধী ওয়েবসাইট, প্রতিবন্ধী কার্ডের সুবিধা, প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা? প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম কি?

আরও জানুন-

মোবাইল দিয়ে টাকা আয় করার নতুন মাধ্যম (প্রমাণসহ)

গেম খেলে টাকা আয় পেমেন্ট বিকাশে –নগদে -রকেটে

আপনার জন্য আরো 

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।